ন্যি-মা-'বুম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ন্যি-মা-'বুম (ওয়াইলি: nyi ma 'bum) (১১৫৮-১২১৩) র্ন্যিং-মা ধর্মসম্প্রদায়ের বি-মা-স্ন্যিং-থিগ বিষয়ক পন্ডিত ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

ন্যি-মা-'বুম র্ন্যিং-মা ধর্মসম্প্রদায়ের বি-মা-স্ন্যিং-থিগ বিষয়ক পন্ডিত ঝাং-স্তোন-ব্ক্রা-শিস-র্দো-র্জের পুত্র ছিলেন। তার মাতার নাম ছিল র্গ্যাল-মো-দ্ব্যাং (ওয়াইলি: rgyal mo dbyang)। এগারো বছর বয়স পর্যন্ত তিনি তার পিতার নিকট বি-মা-স্ন্যিং-থিগ তত্ত্ব সম্বন্ধে শিক্ষা গ্রহণ করেন এবং এই তত্ত্বের ওপর ত্শিগ-দোন-ছেন-মো (ওয়াইলি: tshig don chen mo) নামক একটি টিকাভাষ্য রচনা করেন। ১১৬৭ খ্রিষ্টাব্দে পিতার মৃত্যুর পর তিনি সা-স্ক্যা ধর্মসম্প্রদায়ের পঞ্চম সা-স্ক্যা-খ্রি-'দ্জিন গ্রাগ্স-পা-র্গ্যাল-ম্ত্শানের নিকট শিক্ষালাভ করেন। পরবর্তীকালে তিনি র্ঙ্গোগ-র্দো-র্জে-সেং-গে (ওয়াইলি: (rngog rdo rje seng ge) নামক ভিক্ষুর নিকট মাল-লো-ত্সা-বা-ব্লো-গ্রোস-গ্রাগ্স-পা দ্বারা প্রচারিত চক্রসম্বর তন্ত্র এবং হেবজ্র তন্ত্রের ওপর নির্ভরশীল মার্গফল তত্ত্ব সম্বন্ধে অধ্যয়ন করেন। ত্রিশ বছর বয়সে তিনি খা-রাগ-দ্বোন-'ব্রুগ-গি-স্ক্যি-স্তোন (ওয়াইলি: kha rag dbon 'brug gi skyi ston) নামক এক ভিক্ষুর নিকট অধ্যয়ন করেন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Leschly, Jakob (2007-08)। "Nyima Bum"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-04-14  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Nyoshul Khenpo. 2005. A Marvelous Garland of Rare Gems. Richard Barron, trans. Junction City, California: Padma Publication, pp. 88–89.
  • Roerich, George, trans. 1996. The Blue Annals. 2nd ed. Delhi: Motilal Banarsidas, pp. 194..