মে-লোং-র্দো-র্জে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
মে-লোং-র্দো-র্জে

মে-লোং-র্দো-র্জে (ওয়াইলি: me long rdo rje) (১২৪৩-১৩০৩) র্ন্যিং-মা ধর্মসম্প্রদায়ের এক বৌদ্ধ সাধক ছিলেন, যিনি বি-মা-স্ন্যিং-থিগ তত্ত্ব সম্বন্ধে পন্ডিত ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

মে-লোং-র্দো-র্জে ১২৪৩ খ্রিষ্টাব্দে তিব্বতের দ্রাক উপত্যকায় জন্মগ্রহণ করেন। নয় বছর বয়সে তিনি ঝা-লুং-পা (ওয়াইলি: za lung pa) এবং সে-লুং-পা (ওয়াইলি: se lung pa) নামক দুই ভিক্ষুর নিকট শিক্ষার্থীর শপথ গ্রহণ করেন। ষোল বছর বয়সে তিনি অষ্টসহস্রিকা প্রজ্ঞাপারমিতা অধ্যয়ন করেন এবং মধ্য ও দক্ষিণ তিব্বতের বিভিন্ন অংশে সাধনায় লিপ্ত হন। তিনি 'খ্রুল-ঝিগ-সেং-গে-র্গ্যাব-পা নামক র্ন্যিং-মা ধর্মসম্প্রদায়ের এক সাধকের নিকট বি-মা-স্ন্যিং-থিগ নামক তত্ত্ব সম্বন্ধে শিক্ষা গ্রহণ করেন। এছাড়াও তিনি সেং-গে-রাস-পা (ওয়াইলি: seng ge ras pa), 'খ্রুল-ঝিগ-দার-মা (ওয়াইলি: 'khrul zhig dar ma), স্প্রুল-স্কু-র্গ্যা-ম্ত্শো (ওয়াইলি: sprul sku rgya mtsho) প্রভৃতি পন্ডিতের নিকট শিক্ষালাভ করেন। বিমলমিত্র রচিত গ্রাগ্স-য়াং-দ্জোং (ওয়াইলি: grags yang dzong) নামক অতিযোগ তত্ত্ব বিষয়ক গ্রন্থটিকে তিনি আবিষ্কার করেন, যা পরবর্তীকালে মে-লোং-স্ন্যিং-থিগ (ওয়াইলি: me long snying thig) নামে পরিচিত হয়। এই গ্রন্থ ঊনবিংশ শতাব্দীতে 'জাম-দ্ব্যাংস-ম্খ্যেন-ব্র্ত্সে'-দ্বাং-পো (ওয়াইলি: 'jam dbyangs mkhyen brtse' dbang po) পুনরায় আবিষ্কার করেন। মে-লোং-র্দো-র্জের সর্বাপেক্ষা উল্লেখযোগ্য শিষ্য ছিলেন রিগ-'দ্জিন-কু-মা-রা-রা-দ্জা[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Garry, Ron (2007-08)। "Melong Dorje"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-04-14  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Dudjom Rinpoche. 2002. The Nyingma School of Tibetan Buddhism. Gyurme Dorje and Matthew Kapstein, trans. Boston: Wisdom, pp. 566–568.
  • Bradburn, Leslie, ed. Masters of the Nyingma Lineage. Cazadero: Dharma Publications, p. 146.
  • Roerich, George, trans. 1996. The Blue Annals. 2nd ed. Delhi: Motilal Banarsidas, pp. 196–197.