তা'ই-সি-তু-ব্যাং-ছুব-র্গ্যাল-ম্ত্শান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

তা'ই-সি-তু-ব্যাং-ছুব-র্গ্যাল-ম্ত্শান (তিব্বতি: ཏའི་སི་ཏུ་བྱང་ཆུབ་རྒྱལ་མཚནওয়াইলি: ta'i si tu byang chub rgyal mtshan) (১৩০২–১৩৬৪) তিব্বতের ফাগ-মো-গ্রু-পা রাজবংশের প্রতিষ্ঠাতা ছিলেন।

শাসন প্রণালী[সম্পাদনা]

ইউয়ান সাম্রাজ্যের শেষ সময়েও ব্যাং-ছুব-র্গ্যাল-ম্ত্শানের সঙ্গে ইউয়ান সম্রাটরা কেন্দ্রীয় ও আঞ্চলিক সরকারে সম্পর্ক রক্ষা করতেন।[১]:৪২ কিন্তু ব্যাং-ছুব-র্গ্যাল-ম্ত্শানের উদ্দেশ্য ছিল ট্যাং রাজবংশের আমলে তিব্বত সাম্রাজ্যের অতীত গৌরব ফিরিয়ে এনে তিব্বতীদের মধ্যে জাতীয়তাবাদী মনোভাব সৃষ্টি করা এবং তিব্বতে মঙ্গোল শাসনের অবসান ঘটানো।[২]:২৬২ তিনি তিব্বত সাম্রাজ্যের মহান সম্রাট স্রোং-ব্ত্সন-স্গাম-পোর প্রশাসনিক ব্যবস্থা ও বিচারব্যবস্থার নীতি গ্রহণ করেন।[৩]:৫০৪ তিনি ইউয়ান সাম্রাজ্যের দ্বারা প্রচলিত তিব্বতের তেরোটি প্রশাসনিক বিভাগকে বাতিল করে মধ্য তিব্বতকে বিভিন্ন র্দ্জোং (ওয়াইলি: rdzong) বা জেলায় বিভক্ত করেন।[৩]:৫০৪র্দ্জোং-দ্পোন (ওয়াইলি: rdzong dpon) জেলার প্রধানদের প্রাচীন তিব্বত সাম্রাজ্যের সময়ের রীতিনীতি ও আচার অনুষ্ঠান পালন করতে হত এবং প্রাচীন পোশাক রীতি মেনে চলতে হত।[৩]:৫০৪ ব্যাং-ছুব-র্গ্যাল-ম্ত্শান দ্বারা প্রচলিত আইন ব্যবস্থা বিংশ শতাব্দী পর্যন্ত তিব্বতে প্রচলিত ছিল।[৪]:৭

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Wang, Jiawei and Nyima Gyaincain. (1997). The Historical Status of China's Tibet. Beijing: China Intercontinental Press. আইএসবিএন ৭-৮০১১৩-৩০৪-৮.
  2. Chan, Hok-Lam. (1988). "The Chien-wen, Yung-lo, Hung-shi, and Hsuan-te reigns", in The Cambridge History of China: Volume 7, The Ming Dynasty, 1368–1644, Part 1, 182–384, edited by Denis Twitchett and John K. Fairbank. Cambridge: Cambridge University Press. আইএসবিএন ০-৫২১-২৪৩৩২-৭.
  3. Dreyfus, Georges. (2003). "Cherished memories, cherished communities: proto-nationalism in Tibet", in The History of Tibet: Volume 2, The Medieval Period: c. AD 850–1895, the Development of Buddhist Paramountcy, 492–522, ed. Alex McKay. New York: Routledge. আইএসবিএন ০-৪১৫-৩০৮৪২-৯.
  4. Van Praag, Michael C. van Walt. (1987). The Status of Tibet: History, Rights, and Prospects in International Law. Boulder: Westview Press. আইএসবিএন ০-৮১৩৩-০৩৯৪-X.

আরো পড়ুন[সম্পাদনা]

  • Norbu, Dawa (2001) China's Tibet Policy. RoutledgeCurzon 2001.
  • Tsepon W.D. Shakabpa (1981) “The rise of Changchub Gyaltsen and the Phagmo Drupa Period″ in Bulletin of Tibetology, 1981 Gangtok: Namgyal Institute of Tibetology [১]
  • Tsepon W.D. Shakabpa (1967) Tibet: A Political History, Yale University Press, New Haven and London.
পূর্বসূরী
তা'ই-সি-তু-ব্যাং-ছুব-র্গ্যাল-ম্ত্শান
প্রথম ফাগ-মো-গ্রু-পা শাসক
উত্তরসূরী
'জাম-দ্ব্যাংস-শা-ক্যা-র্গ্যাল-ম্ত্শান