ব্যবহারকারী আলাপ:আফতাবুজ্জামান/সংগ্রহশালা ১৪

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১০ সংগ্রহশালা ১২ সংগ্রহশালা ১৩ সংগ্রহশালা ১৪ সংগ্রহশালা ১৫ সংগ্রহশালা ১৬ সংগ্রহশালা ২০

শেখ মুজিবুর রহমান নিবন্ধ

নিরপেক্ষতার স্বার্থে শেখ মুজিবুর রহমান নিবন্ধে রাজনৈতিক অস্থিতিশীলতা অনুচ্ছেদের মাঝামাঝি দ্বিতীয় বিপ্লব লেখাটি মোটা হরফের বদলে উদ্ধরণ চিহ্নসহ বাঁকা হরফে করে দেওয়ার জন্য অনুরোধ জানাচ্ছি। 116.58.204.183 (আলাপ) ১১:১৩, ২৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

 করা হয়েছেআল রিয়াজ উদ্দীন (আলাপ) ১২:০৮, ২৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

বিচারক প্যানেলে যুক্ত করা প্রসঙ্গে

আমাকে বিচারক প্যানেলে যুক্ত করার জন্য বিনীতভাবে অনুরোধ করছি। আশা করি অতি শীঘ্রই অনুগ্রহপূর্বক আমাকে প্যানেলে যুক্ত করবেন। আপনার জন্য রইল অগ্রিম ধন্যবাদ। Md. Abdul Ahad Khan (আলাপ) ১৪:১৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Md. Abdul Ahad Khan: দয়া করে মনে কষ্ট নিবেন না, আপনাকে এখন যোগ করতে পারব না। দয়া করে এই মাসে যেমন অবদান রাখছেন, এমন অবদান রাখা চালিয়ে যান। আশা করি ভবিষ্যতে যোগ করতে পারব। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০০, ২৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
প্রত্যুত্তরের জন্য ধন্যবাদ। কিন্তু যুক্ত না করার নির্দিষ্ট কারণ জানালে কৃতজ্ঞ হবো। বিচারক প্যানেলে যুক্ত হতে হলে কি আরো নিবন্ধ অনুবাদ করতে হবে,নাকি এখন প্রতিযোগিতার শেষ সময় (এ কারণে যুক্ত করা যাচ্ছে না)। এডিটাথনের বিচারক হওয়ার জন্য বিশেষ নীতিমালা থাকলে অনুগ্রহপূর্বক সে সম্পর্কে বিস্তারিত জানবেন। অশেষ ধন্যবাদ। Md. Abdul Ahad Khan (আলাপ) ১৬:১৯, ২৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@Md. Abdul Ahad Khan: মনে কষ্ট পান, তাই বলতে চাইনি। আপনি তুলনামূলক বেশ নতুন ও উইকির সময়ের বিচারে কম অভিজ্ঞ। এটা একটা, আরেকটা হল আপনার সম্পাদনা বেশ কম, এখন আপনাকে যুক্ত করলে অন্যরাও যোগ দিতে চাইবে। বাংলা উইকিতে অবদান রাখা চালিয়ে যান, ভবিষ্যতে যোগ করতে পারব। একদিন আমিও আপনার মত ছিলাম তাই হতাশ হবেন না, চালিয়ে যান। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩২, ২৬ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

এডিটাথন প্রসঙ্গে

প্রযুক্তি সংক্রান্ত নিবন্ধের অভাব রয়েছে বাংলা উইকিপিডিয়ায়। প্রযুক্তি বিষয়ক এডিটাথন আয়োজনের কোন চিন্তাভাবনা রয়েছে আপনাদের? PassioDreamer (আলাপ) ০৪:২৫, ২৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@PassioDreamer: সামনের মাসে বিজ্ঞান নিয়ে করার চিন্তাভাবনা আছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৪১, ২৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:আশা করছি, তার পরের মাসে প্রযুক্তি বিষয়ে করবেন। বিজ্ঞান ও প্রযুক্তির মধ্যে একটা ধারাবাহিকতাও তৈরি হবে! PassioDreamer (আলাপ) ১৩:১৩, ২৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

অপসারণ

সুখোই সু-৩০ নিবন্ধটি সম্পূর্ণ যান্ত্রিক অনুবাদ। এটি আমি গোড়া থেকে অনুবাদ করতে চাই। নোটপ্যাডে অনেকটা কাজ করেও ফেলেছি। তাই এটি মুছে দেয়ার অনুরোধ করছি। —ইয়াহিয়াবলুন...০৬:২৮, ২৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Yahya: করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩১, ২৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

একাধিক অ্যাকাউন্ট

সুধী! একটি জিনিস জানতে চাচ্ছি, কারো যদি একাধিক একাউন্ট থাকে, আর কোনো একাউন্ট দিয়ে যদি সে ধ্বংসাত্বক কোনো কাজ না করে, তবুও কি সক পাপেট আপরাধে দন্ডিত হয়ে সে নিষিদ্ধ হবে? সাফী মাহফূজ (বলুন শুনছি) ০৮:৪০, ২৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Safi Mahfouz: না। তবে এক্ষেত্রে অবশ্যই নিম্নলিখিত কাজ করতে হবে:
  1. মূল অ্যাকাউন্টে {{ব্যবহারকারীর বিকল্প অ্যাকাউন্টের নাম}} ব্যবহার করে ঘোষণা করতে হবে। অন্যদিকে দ্বিতীয় অ্যাকাউন্টে {{বিকল্প অ্যাকাউন্ট}} ব্যবহার করে ঘোষণা করতে হবে।
  2. যদি দ্বিতীয় অ্যাকাউন্টটি আর ব্যবহার না করা হয়, তবে দ্বিতীয় অ্যাকাউন্ট থেকে মূল অ্যাকাউন্টে পুনর্নির্দেশ করে দিতে হবে।
--আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩১, ২৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

ধন্যবাদ

এত তাড়াতাড়ি রেসপন্স করার জন্য ধন্যবাদ। বাঁচালেন। - ওয়াইস আলাপ ১৩:২৪, ২৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

আবার সমস্যা হলে জানাবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩১, ২৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

একটি গুরুত্বপূর্ণ প্রসঙ্গ

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, পাক সার জমিন সাদ বাদ নিবন্ধটির এই অংশ দেখুন, 'হুমকি দেওয়ার কথা' এবং 'ইত্তেফাক ভবন পুড়িয়ে দেবার ব্যাপারে কথা' - এইগুলো ব্যক্তিগত কারো বানিয়ে লিখা মনে হচ্ছে, কারণ এ-সংক্রান্ত কোনো তথ্যসূত্র পাওয়া যায়নি, আর যে তথ্যসূত্র নিবন্ধটিতে পাশেই দেওয়া আছে সেটাতে প্রবেশ করা যায়না, বানানোই মনে হচ্ছে, বাক্যগুলো মুছে দিন বা তথ্যগুলো সংক্রান্ত কোনো তথ্যসূত্র পেলে তা যোগ করে দিন। রাতুল রফিক (আলাপ) ১৪:০৩, ২৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

তথ্যসূত্রে তার মেয়ের উদ্ধৃতি দেখুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩১, ২৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

অনুবাদ প্রসঙ্গে

উর্দুতে ur:حکیم محمد اختر নিবন্ধটিতে কোন তথ্যসূত্র নেই। আমি কি এটা অনুবাদ করতে পারব? বিধি অনুসারে তিনি অবশ্যই উল্লেখযোগ্য। কিন্তু উর্দুতে কোন রেফারেন্স দেওয়া হয় নি। - ওয়াইস আলাপ ১৮:৫৩, ২৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: তথ্যসূত্র সহকারে পারলে করুন। গুগল অনুবাদের সহায়তা নিয়ে দেখলাম উর্দু নিবন্ধে অনেক অপ্রয়োজনীয় লেখা আছে। সেসব অনুবাদের দরকার নাই। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:০৪, ২৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

ফাইল স্থানান্তর

চিত্র:কমসোমোলস্ক নামুরের লোগো.gif ফাইলটিকে চিত্র:কমসোমোলস্ক নামুরে এয়ারক্রাফট প্লান্টের লোগো.gif নামে স্থানান্তর করে দিন। —ইয়াহিয়াবলুন...২০:০৮, ২৭ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

দৃষ্টি আকর্ষণ

@আফতাবুজ্জামান: প্রিয় সুধী, আমি লক্ষ করেছি বাংলা উইকিপিডিয়ায় অনেক নিবন্ধে এমন সব ছবি বা তথ্য রয়েছে যা অপ্রাপ্তবয়স্কদের জন্য উপযুক্ত নয় (মূলত যৌনতা বিষয়ক)। আমার জানা মতে সব বয়সের ছেলে-মেয়ে বাংলা উইকি ব্যবহার করে। এসব কন্টেন্ট তাদের মনে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করবে কিনা আমি নিশ্চিত নই। পাঠ্যবই বা পত্রিকায় 'ছাপার অযোগ্য' এমন কন্টেন্ট কি উইকিপিডিয়ায় থাকা উচিত? উইকিপিডিয়ার সব নীতিমালা আমার পড়ে দেখার সুযোগ হয়নি। ধন্যবাদ Userths (আলাপ) ০৯:১৯, ২৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

নির্বাচিত নিবন্ধ

আফতাব ভাই, আমরা আজ কাজ শেষ করে শেখ মুজিবুর রহমানের নিবন্ধটিকে মনোনয়ন দিয়েছি। আপনি নিজে যদি পর্যালোচনা করতেন খুব খুশি হতাম। ভাই, আবারও অনুরোধটা করছি- পাতাটি যেন মাসের পর মাস না ঝুলে থাকে। আর নিবন্ধের মান ব্যাপারে আলোচনা ও পরামর্শ দিন এখানে—Wiki RuHan [ Talk ] ১৭:৪২, ২৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

দুটি চিত্র

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, চিত্র:১২বি চলচ্চিত্রের ডিভিডি প্রচ্ছদ.jpg এবং চিত্র:সিভানদা মান পোস্টার.png এদুটির পূর্বের অ-উন্মুক্ত সংস্করণ মুছে দিন, ব্যবহারকারী:Nokib Sarkar নতুন সংস্করণ আপলোড করেছেন। রফিক রাতুল (আলাপ) ১৬:৪১, ২৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

বাংলা উইকিতে কয়েক হাজার ছবির সংস্করণ মুছতে হবে যা হাত দিয়ে করা সম্ভব নয়। স্ক্রিপ্ট দিয়ে স্বয়ংক্রিয়ভাবে করা হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, আপাতত এই দুটি চিত্রের পূর্ববর্তী সংস্করণ মুছে দিন। রফিক রাতুল (আলাপ) ০২:২৬, ৩০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
মনে আছে। একেবারেই সব করব। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:৩০, ৩০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

তথ্যসূত্র

তথ্যসূত্র হিসেবে এই পোর্টাল কি গ্রহণযোগ্য? - ওয়াইস আলাপ ০৬:০৮, ৩০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: এর থেকে ভালো সূত্র পেলে তা দিন। আমি একদম ফেলে দিব না তবে এটিকে উদাহরণস্বরুপ প্রথম আলোর মত এক বলব না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:১২, ৩০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: তা ঠিক। তথ্যসূত্র খুজতে গিয়ে নজরে পড়ল, ভেরিফাইড দেখে জিজ্ঞেস করলাম। bangnews24 টাইপের সাইটগুলোর সাথে কোন পার্থক্য নাই। এটাকে তো ২য় সারির তথ্যসূত্র হিসেবে ইউজ করা যেতে পারে! তাই নয় কি? - ওয়াইস আলাপ ২০:৪৪, ৩০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

ভালো নিবন্ধ প্রসঙ্গে

সুধী! ভালো নিবন্ধ ভুক্তিতে শাহ আব্দুল লতীফ ভিট্টাই পাতাটি যুক্ত করেছি। দয়াকরে পর্যালোচনা করুন। --অনুরোনক্রমে ☞ 🇧🇩সাফী মাহফূজ🇧🇩 (বলুন শুনছি) ১০:৩০, ৩০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@Safi Mahfouz: ধন্যবাদ। তবে নিবন্ধটি মনে হয় না এখনো ভালো নিবন্ধের অবস্থায় এসেছে। নিবন্ধে ১৪-১৫ লাইনের বেশী লেখা নেই ও বিভিন্ন অনুচ্ছেদ পূর্ণ নয়। যেমন ধরুন, তিনি কবি হিসেবে পরিচিত কিন্তু "সাহিত্য চর্চা" অংশে এই বিষয়ে কিছু লেখা নেই। নিবন্ধে আরও লেখা যোগ করা উচিত। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২৫, ৩০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

টেমপ্লেট:নোঙ্গর

ভাইয়া, {{নোঙ্গর}} এ দুইটি ভুল চোখে পড়ল। প্রথমত, আধুনিক বাংলা বানানের নিয়ম অনুযায়ী নোঙ্গর > নোঙর হবে। (অভিধানের স্ক্রিনশট আপনাকে পাঠাচ্ছি)। দ্বিতীয়ত, পরামিতির মান নিয়মাবলী > নিয়মাবলি। আশা করি, এগুলো ঠিক করে দেবেন। অগ্রিম ধন্যবাদ। :D — আদিভাইআলাপ১২:১৪, ১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

কমন্সের ছবি বিষয়ে

আফতাব ভাই, কমন্সে এই ছবিটাতে ট্যাগ লাগানো হয়েছে, কিন্তু যে লিংকটা দেওয়া হয়েছে, ওটার সাথে কম্পেয়ার করলেই যে কেউ বুঝতে পারবে যে দ্বিতীয়টাই নকল। ফটোগ্রাফার ১৯ সেপ্টেম্বর একটি নিউজপোর্টালে প্রথমে ছবিটি দেয়। তারপর ওখান থেকে এটি ভাইরাল হয়। আমি পোর্টালের সূত্র ধরে দীর্ঘ ১২ দিন পর, ওনার সাথে যোগাযোগ করতে সক্ষম হই। কিন্তু এখন ওনি এতসব ঝামেলায় যেতে চাইবেন না। তাছাড়া এটা স্পষ্ট যে, প্রথম ছবিটাই আসল বাকিসব নকল, তখন এত ঝামেলায় যাওয়ার কি দরকার? আপনি একটু চেক করে দেখুন। - ওয়াইস আলাপ ১৪:১৬, ১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ওয়াইস ভাইয়ের আলাপ পাতার আলোচনা অনুসারে ট্যাগটি সরিয়ে দিয়েছি।—ইয়াহিয়াআলাপ১৪:৫৩, ১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

আলোচনাটি বন্ধ করুন

এটি এক সপ্তাহ অতিক্রান্ত হয়েছে, বন্ধ করতে পারেন। উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/মুহিব্বুল্লাহ বাবুনগরী - ওয়াইস আলাপ ২০:০২, ১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

আগস্ট ২০২০

টি শার্টের জন্য কাউকে মনোনয়ন দিতে চাই! কিন্তু কেমনে বুঝবো সে পূর্বে টি শার্ট পেয়েছে কিনা? আর বর্তমানে এটি চালু আছে কিনা? যেহেতু কম্পিটিশন চলছে। - ওয়াইস আলাপ ২০:১৬, ২ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: এখানে দেখুন পূর্বে পেয়েছেন কিনা। চালু আছে, তবে করোনার কারণে এখন কিছু পাঠানো হচ্ছে না, সামনের বছর দেয়া হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৩২, ২ অক্টোবর ২০২০ (ইউটিসি)

-আবলি (প্রত্যয়)

বাংলা উইকিপিডিয়ার অনেক পাতায় দেখলাম, "নিয়মাবলী", "ঘটনাবলী" ইত্যাদি ব্যবহার করা হয়েছে, যা আধুনিক বাংলা বানানের নিয়মানুসারে ভুল। সবগুলোকে হাতে খুঁজে বের করে ঠিক করা কষ্টসাধ্য। আপনি যদি বট চালিয়ে বানানগুলোকে “নিয়মাবলি” এবং “ঘটনাবলি” করে দেন, তবে বিশেষ সুবিধা হয়। চির কৃতার্থী — আদিভাইআলাপ০৬:৫৭, ৩ অক্টোবর ২০২০ (ইউটিসি)

মুছে দিন

আফতাব ভাই, মাহমুদুল হাসান পুনর্নির্দেশনাটি মুছে দিন। আমি নিবন্ধটি তৈরী করব। - ওয়াইস আলাপ ১১:০০, ৩ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: মুছার প্রয়োজন নেই এটি আপনার নামেই তৈরি করা আছে, সম্প্রসারণ করতে পারেন। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১১:২১, ৩ অক্টোবর ২০২০ (ইউটিসি)

একটি বিনীত অনুরোধ

আসসালামু আলাইকুম সুধী, সম্প্রতি আমি পায়ুসঙ্গম পাতাটি থেকে কিছু আপত্তিকর যৌনচিত্র অপসারণ করেছিলাম, কিন্তু জনাব User:ইফতেখার নাইম সেগুলো রোলব্যাক করেছেন। আমার অনুরোধ হচ্ছে, ওইসব পর্নোগ্রাফিক ছবিগুলো যা বিভিন্ন যৌনতা বিষয়ক নিবন্ধে পাওয়া যাচ্ছে, সেগুলো অনুগ্রহ করে অপসারণ করুন, কারণ এগুলো আমাদের সংস্কৃতি কিংবা আইন কোনটির সাথেই সামঞ্জস্যপূর্ণ নয়। PassioDreamer (আলাপ) ১৬:২৬, ৩ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@PassioDreamer: সুধী, আপনার এই "ইস্যু"টি নিয়ে এর পূর্বেও উইকিপিডিয়ায় অনেক আলোচনা হয়েছে। উইকিপিডিয়া হলো একটি মুক্ত বিশ্বকোষ। এটি কোনো দেশ বা সংস্কৃতির অধীন জাতির জন্য লেখা হয়নি, বরং সমগ্র বিশ্বের মানুষের জন্য লেখা। কাজেই একান্ত নিজের সিদ্ধান্তে পরিচালিত না হয়ে সম্প্রদায়ের সিদ্ধান্ত অনুযায়ী কাজ করা উচিত৷ তবুও আপনার এ ব্যাপারে কোনো আপত্তি সম্প্রদায়ের আলোচনাসভায় উত্থাপন করুন। ধন্যবাদ। :) — আদিভাইআলাপ০৫:৫৪, ৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ঠিক আছে?

ভাই, এরকম ছবি আপলোড করা কি ঠিক আছে? যদি ঠিক না থাকে তাহলে কি করতে হবে? - ওয়াইস আলাপ ০৭:৪৭, ৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ব্যারিস্টার সায়েদুল হক সুমন ও অন্যান্য

ব্যারিস্টার সায়েদুল হক সুমন বর্তমান সময়ের আলোচিত মিডিয়া ব্যক্তিত্ব, আন্তর্জাতিক ট্রাইব্যুনালের প্রাক্তন প্রসিকিউটর ও বরগুনার রিফাত হত্যা মামলার আইনজীবী। নির্ভরযোগ্য তথ্যসূত্র ব্যবহার করে আমি যদি প্রবন্ধ লিখি, তাহলে সেটি কি উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতা পূরণ করবে? আমি এটিএন নিউজের মুন্নী সাহা ও একাত্তর টিভির ফারজানা রূপা এবং প্রাক্তন ডিবিসি ও দুরন্ত টিভি উপস্থাপিকা নবনীতা চৌধুরীকে নিয়েও লিখতে চাই। যদি আমেরিকান টিভি উপস্থাপক ডন লেমন (সিএনএন), শন হ্যানিটি (ফক্স নিউজ), কামাল সান্তামারিয়া (আল জাজিরা) , জিমি কিমেল (এবিসি)-কে নিয়ে ইংরেজি উইকিপিডিয়ায় আর্টিকেল থাকতে পারে , তাহলে মুন্নী, রূপা ও নবনীতা বাদ পড়বেন কেন? চির শুভার্থী, Ppt2003 (আলাপ) ১৯:৫০, ৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Ppt2003: এটা দেখুন - ওয়াইস আলাপ ২২:২৫, ৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Ppt2003:এটাও দেখুন - ওয়াইস আলাপ ২২:২৯, ৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)
সায়েদুল হক সুমনকে নিয়ে তৈরি করা যায়, তবে বাকীদের নিয়ে নিশ্চিত নই। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:৩০, ৬ অক্টোবর ২০২০ (ইউটিসি)

জানতে চাই

উইকিপিডিয়ার নিবন্ধের তথ্য “গত ৩০ দিনে পাতাটি দেখা হয়েছে” নামে একটি সংখ্যা থাকে। এই পরিসংখ্যানটি কি সঠিক? একারণেই বলছি যে, আমি মাহমুদুল হাসান নিবন্ধটি তৈরী করেছি ১ দিন হল। আজকে দেখছি, ওটা নাকি দেখা হয়েছে ৫৪২ বার !!!!!!!!!!!! - ওয়াইস আলাপ ০১:২৫, ৬ অক্টোবর ২০২০ (ইউটিসি)

খুব সম্ভবত পাতাটি পুনর্নির্দেশ হিসেবে থাকার সময়কার হিসাব সাথে যোগ হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:২৯, ৬ অক্টোবর ২০২০ (ইউটিসি)

দৃষ্টি আকর্ষণ

দয়া করে এখানে মন্তব্য করুন। ☞ 🇧🇩সাফী মাহফূজ🇧🇩 (বলুন শুনছি) ১৭:০৬, ৬ অক্টোবর ২০২০ (ইউটিসি)

সৈয়দ সায়েদুল হক সুমন ২

@আফতাবুজ্জামান:, @Owais Al Qarni:, " সৈয়দ সায়েদুল হক সুমন" প্রবন্ধটি কি মানসম্মত হয়েছে? অনুগ্রহপূর্বক জানাবেন। Ppt2003 (আলাপ) ১৮:২৫, ৬ অক্টোবর ২০২০ (ইউটিসি)

জানতে চাই

গুগলে মাহমুদুল হাসান লিখে সার্চ দিলে উপরে মাহমুদুল হাসান দেওবন্দির ডিটেইলস আসে। তার নিচে আসে মাহমুদুল হাসান নিবন্ধটি, অল্প ডিটেইলস সহ। ওটাতে ক্লিক করলে তা মাহমুদুল হাসান দেওবন্দি নিবন্ধে নিয়ে যায়। অথচ নামটা এরকম থাকে, মাহমুদুল হাসান - উইকিপিডিয়া। কারণ কি? - ওয়াইস আলাপ ০৮:৩৯, ৭ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: গুগল সার্চে এরকম হওয়ার জন্য বেশি কয়েকটি কারণ রয়েছে। গুগলে মাহমুদুল হাসান লিখে অনুসন্ধান করলে মাহমুদুল হাসান দেওবন্দীর তথ্য আসতেছে কারণ এটি অনেক আগে থেকেই তৈরি করা এবং গুগল তথ্যগুলোকে সার্চ রেজাল্টে নলেজ গ্রাফ আকারে দেখাচ্ছে। অন্যদিকে মাহমুদুল হাসান নিবন্ধটি বোধয় গতকালই তৈরি করেছেন, যার কারণে এটি হয়তোবা গুগলে এখনো পুরোপুরি ইনডেক্স হয় নি আরও কিছুদিন অপেক্ষা করে দেখুন আশা করি ঠিক হয়ে যাবে। আরেকটি বিষয়, আপনি চাইলে মাহমুদুল হাসান নিবন্ধের উইকিউপাত্ত আইটেমের বাংলা ও ইংরেজির label, description ও aliases অংশ এবং statement গুলো পরিপূর্ণ করে নিন, কেননা গুগল তাদের নলেজ গ্রাফে যে রেজাল্ট দেখায় সেটি বিভিন্ন ওয়েবসাইটের তথ্য সমন্বয় করেই দেখায়। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১২:৫৪, ৭ অক্টোবর ২০২০ (ইউটিসি)

সমস্যা

উইকিউপাত্তে কোনো আইটেমে গেলে বাংলা লিংকটা যোগ করতে পারি, কিন্তু টাইটেল ও বিবরণটা যোগ করার অপশন আসে না। অন্যান্য ভাষায় নিবন্ধ থাকলে আসে, কিন্তু বাংলাটা আসে না। উচ্চতর মোড, ডেস্কটপ মোডে গেলেও আসে না। - ওয়াইস আলাপ ১৯:০৪, ৭ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: এখানে যেয়ে আপনার ইন্টারফেসের ভাষা বাংলা করুন, তাহলে সফটওয়্যার সব সময় বাংলা লেখার ঘর দেখাবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৩৩, ৭ অক্টোবর ২০২০ (ইউটিসি)

পরিসংখ্যান বিষয়ে

সুপ্রিয় আফতাব ভাই! পাতার পরিসংখ্যান নির্ভূল হবার ব্যপারে আমার এবং উনার প্রকট সন্দেহ। কারন, মাহমুদুল হাসান নিবন্ধ তৈরির একদিনের ব্যবধানে ৫০০+ পরিদর্শন হয়। এটা একটু অসম্ভব। মানলাম যে, তিনি বেফাকে নতুন সভাপতি, তাই বেশি পরিদর্শিত হতে পারে। কিন্তু ইউসুফ কারান নিবন্ধ, যিনি কিনা এতটাও উল্লেখযোগ্য নন ( বাংলাদেশে)। তবুও মাত্র একদিনের ব্যবধানে ৪০০+ পরিদর্শন? অনুগ্রহ পূর্বক আমাদের সন্দেহ দুর করুন। ব্যপারটা নিয়ে একটু বিপাকে পরেছি। ☞ 🇧🇩সাফী মাহফূজ🇧🇩 (বলুন শুনছি) ০৬:৫১, ১০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Safi Mahfouz: এখানে দেখুন, এই পরিসংখ্যান কেবল এক দিনের হিসেবে নয়, পাতাটি পুনর্নির্দেশ হিসেবে থাকার সময়কার হিসাবও সাথে যোগ হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩২, ১০ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Safi Mahfouz এবং আফতাবুজ্জামান: আমারটা ঠিক আছে। কিন্তু ওনারটা কেমনে কি? ইউসুফ কারান তৈরী হওয়ার ১ দিনেই ৪০০+!!!! - ওয়াইস আলাপ ১৯:১৭, ১০ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Owais Al Qarni এবং আফতাবুজ্জামান:
ইউসুফ কারান পাতা তৈরীর একদিন পর ৪৪০+ আর দুই দিন পর ৪৪৬??? এটা কিভাবে সম্ভব যে, প্রথম দিনে ৪০০+ বার পরিদর্শিত হল, আর দ্বিতীয় দিনে ৬/৭ বার। এটা কেমন জনপ্রিয়তা যে, হঠাৎ আকাশে আর হঠাত পাতালে? ☞ 🇧🇩সাফী মাহফূজ🇧🇩 (বলুন শুনছি) ০৬:০৯, ১১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

চিত্র:মায়া মেমসাব চলচ্চিত্রের পোস্টার.jpg এবং একটি বিষয়শ্রেণী

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, চিত্র:মায়া মেমসাব চলচ্চিত্রের পোস্টার.jpg- এই ফাইলটির অ-উন্মুক্ত সংস্করণ মুছে দিন, এখানে কোনো অপসারণের ট্যাগও লাগানো হয়নি আর বিষয়শ্রেণী:বারাণসী থেকে আগত ক্রিকেটার এটির সম্পাদনা ইতিহাসের একটি সম্পাদনা দেখুন, ওটার সম্পাদনা সারাংশ মুছে দিন। শফিক রবিউল (আলাপ) ০২:৪৭, ১১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

আবেদন বিষয়ে

আফতাব ভাই, নিরীক্ষক হওয়ার সব নিয়মগুলো পড়ে দেখেছি। এতে মনে হয়েছে আমি উপযুক্ত। আমি কি আবেদন করব? কারণ অনেক সময় দেখা যায়, ধর্মীয় বিষয়গুলো অমীমাংসিত হয়ে পড়ে থাকে। অনেকে ভুলভাল মীমাংসা করে দেয়। অথচ ধর্মীয় বিষয়গুলোর অনেককিছু শুধু নাম দেখেই বুঝা যায়, অনেকের এই বিষয়ে জ্ঞান না থাকাই তারা ঠিকঠাক মীমাংসা করতে পারে না। আমার অ্যাকাউন্টে দীর্ঘদিন রোলব্যাক অধিকারটি সক্রিয় আছে। আমি কি আবেদন করব?? - ওয়াইস আলাপ ২২:১২, ১০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ইচ্ছা। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৫১, ১১ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: করেছি। - ওয়াইস আলাপ ১৯:২১, ১১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

নির্বাচিত নিবন্ধে ৮৪% কপিরাইট

এখানে দেখতে পাচ্ছি বাংলা ভাষা আন্দোলন নিবন্ধে প্রচুর পরিমাণে কপিরাইটের সমস্যা আছে। নাকি উইকিপিডিয়া থেকে কপি করেছে বলে এরকম দেখা যাচ্ছে ? এটার সমাধান দরকার ।--নাইম (আলাপ) ১২:২৭, ১১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@ইফতেখার নাইম: দ্বিতীয়টি। প্রকাশের তারিখ দেখুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৫১, ১১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

অবহিতি

আফতাব ভাই, user:ইয়াহিয়া22 আমার অনেক পুরনো অ্যাকাউন্ট। এই মাত্র অ্যাকাউন্টটির অ্যাকসেস পেয়েছি। নীতিমালা মেনে ভবিষ্যতে একে পাব্লিক কম্পিউটার থেকে সম্পাদনার জন্য ব্যবহার করতে চাই। আশা করি, সক পাপেট হিসেবে গণ্য হবে না।—ইয়াহিয়াআলাপ১২:৪৩, ১১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

আচ্ছা। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৫১, ১১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

উইকিপিডিয়া অ্যাডভেঞ্চার

আফতাব ভাই, অনেক আগে বাংলায় উইকিপিডিয়া অ্যাডভেঞ্চার চালুর পরিকল্পনা করেছিলাম। কিন্তু নানা কারণে সেটা ভুলতেই বসেছিলাম। ঐ প্রকল্পে আবার কাজ শুরু করতে চাইছি। তবে এই প্রকল্পের নামটা আমার ঠিক ভালো লাগছে না। ইংরেজি নামের বদলে এর নামটা "উইকিপিডিয়া অভিযান" বা "উইকিপিডিয়া অভিযাত্রা" দিলে কেমন হয়? — আদিভাইআলাপ১০:০৮, ১০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017: অবশ্যই, অভিযাত্রা নামটি আমার কাছে ভালো লেগেছে। এটা সম্পন্ন করতে ৬টি স্ক্রিপ্ট অনুবাদ করতে হবে (উইকিপিডিয়া_আলোচনা:উইকিপিডিয়া_অ্যাডভেঞ্চার#অগ্রগতি)। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২৫, ১০ অক্টোবর ২০২০ (ইউটিসি)
তাহলে বিদ্যমান পাতা ও উপপাতাগুলো উইকিপিডিয়া:উইকিপিডিয়া অভিযাত্রা শিরোনামে স্থানান্তর করে দিন। স্ক্রিপ্টের আগে এখানের পাতাগুলোর অনুবাদ শুরু করছি। — আদিভাইআলাপ০২:৪৩, ১১ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017: বা রোমাঞ্চকর অভিযান নাম দেয়া যায়। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৪৪, ১১ অক্টোবর ২০২০ (ইউটিসি)
ভাইয়া, "উইকিপিডিয়া রোমাঞ্চকর অভিযান" এই নামটা একটু বড় হয়ে যায়! একটু ছোট নাম হলে শুনতে ভালো লাগে। আক্ষরিক অনুবাদের চেয়ে লাগসই ছোট নাম নিলেই ভালো হয় না? — আদিভাইআলাপ০৩:৫৭, ১২ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017: অভিযান দেই তবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:১৭, ১২ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আচ্ছা! :D — আদিভাইআলাপ১৫:৫৫, ১২ অক্টোবর ২০২০ (ইউটিসি)

চিত্র অনুবাদ

উইকিপিডিয়া:অঙ্কন_ঘরে হৃৎপিন্ডের একটি চিত্র অনুবাদ করা প্রয়োজন। --নাইম (আলাপ) ১৩:৫০, ১৩ অক্টোবর ২০২০ (ইউটিসি)

CPLUSTV উইকি পাতার ডিলিটের বিষয়ে

জনাব, আপনার সাথে যোগাযোগ করতে পেরে ভালো লাগছে। আমি CPLUSTV'তে কাজ করি। আসলে আমি উইকিপিডিয়াতে নতুন। বাংলায় কিংবা ইংরেজী দুইটাতেই। আমি অনলাইন থেকে কিছু টিউটোরিয়াল দেখে আমাদের https://en.wikipedia.org/wiki/Cplustv এই ইংরেজী উইকি পাতাটা করেছিলাম। কিন্তু আপনি সেখানে আপত্তি জানিয়েছেন যে "Non-notable online tv. Unable to find any significant coverage. Article has two refs but they are press release." আসলে আপনার কথা আংশিক সত্য দুইটা রেফারেন্সের মধ্যে একটি প্রেস বিজ্ঞপ্তি কিন্তু অন্যটি তাদের ডেস্ক প্রতিবেদন https://www.bhorerkagoj.com/2018/08/16/জনপ্রিয়-হয়ে-উঠেছে-চাটগাঁ/। এছাড়াও আমরা বিডি এপস সামিট ২০১৯ এ পিপলস চয়েস এওয়ার্ড পেয়েছিলাম। এওয়ার্ডটি আমাদের এডিটর ইন চীফ আলমগীর অপু গ্রহণ করেছিলেন । রেফারেন্স লিংকঃ https://www.youtube.com/watch?v=hFq1pCK6U9o, https://www.kalerkantho.com/print-edition/tech-everyday/2019/07/31/798079, https://www.samakal.com/todays-print-edition/tp-projokti-protidin/article/19076399/ছয়-তরুণ-পেল-বিডিঅ্যাপস-পুরস্কার । আপনার আরো কোন তথ্যের প্রয়োজন হলে আমরা দেয়ার চেষ্টা করব পাশাপাশি আমাদের উইকি পাতাটি পুনরুদ্ধারে আপনার সহযোগিতা কামনা করছি এবং বাংলা উইকিকে সমৃদ্ধ করতে আমিও আপনার সাথে কাজ করতে আগ্রহী সে ব্যাপারেও আপনার সহযোগিতা কামনা করছি। ধন্যবাদ — Forhadsikder90 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Forhadsikder90: নিরপেক্ষ নীতি অনুসারে এই নিবন্ধ আপনার তৈরি করা যাবে না। --নাইম (আলাপ) ০৭:৪৮, ১৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

চেক করুন

আফতাব ভাই, এটা চেক করুন। - ওয়াইস আলাপ ০৮:২৩, ১৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

আমি দেখেছি, অপেক্ষা করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:২৩, ১৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

কি করব?

একটি টেবলের কলাম অথবা সারির রং করতে হলে কি করতে হবে? অর্থাৎ সারি বা কলামের রং পরিবর্তন হবে, লেখা ঠিক কালোই থাকবে। html colour code এর আগে পরে কি যোগ করতে হবে? - ওয়াইস আলাপ ২১:৩১, ১৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: নিচে দেখুন:
{| class="wikitable"
|-
! style="background: yellow;" | শিরোনাম
! শিরোনাম
! শিরোনাম
|-
| style="background: #DDEEFF;" | উদাহরণ
| উদাহরণ 
| উদাহরণ
|-
| উদাহরণ 
| উদাহরণ 
| style="background: #DDEEFF;" | উদাহরণ
|}

ফলাফল

শিরোনাম শিরোনাম শিরোনাম
উদাহরণ উদাহরণ উদাহরণ
উদাহরণ উদাহরণ উদাহরণ

--আফতাবুজ্জামান (আলাপ) ২১:৪২, ১৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

সাহায্য প্রার্থী

হ্যালো। কোনো ইউজারকে কোনো পেজে বার বার ভেন্ডালিসম করা থেকে বিরত রাখতে কিভাবে ব্লক করবো? এছাড়া ওই পেজ টা সেমি - প্রোটেক্ট বা ফুলি প্রোটেক্ট করা যাবে কি? এক্ষেত্রে কি করণীয়? ( আমি উইকিপিডিইয়াতে নতুন, তাই সাহায্য আশা করছি) Tithi.sarkar (আলাপ) ১৯:৩৮, ১৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Tithi.sarkar: আমার ইংরেজি উইকিতে কাউকে বাধা দেয়ার ক্ষমতা নেই। কোনও পাতায় বারবার ধ্বংসাত্মক কাজ হলে তাতে সুরক্ষা যোগ করতে পাতা সুরক্ষার অনুরোধ করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪৩, ১৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)

টেমপ্লেট:বাংলা দিন

আফতাব ভাই, বাংলা বর্ষপঞ্জির নিবন্ধগুলোর শীর্ষে {{দিন}} জাতীয় কোনো টেমপ্লেট তৈরি করা যায় না? তাহলে গ্রেগরীয় বর্ষপঞ্জির দিনগুলোর মতো বঙ্গাব্দের দিনগুলোর ব্যবস্থাপনাও সহজ হতো। — আদিভাইআলাপ০২:৩৪, ১৬ অক্টোবর ২০২০ (ইউটিসি)

পাতা স্থানান্তর

উইকিপিডিয়া:সম্প্রদায়ের প্রবেশদ্বার পাতাটি পূর্বাবস্থায় ফিরিয়ে আনুন এবং স্থানান্তর সুরক্ষা যোগ করুন। একজন ব্যবহারকারী ৩/৪ বার স্থানান্তর করে ফেলেছে। পাকশী পাতাটিকে পাকশী ইউনিয়ন শিরোনামে স্থানান্তর করে দিন। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৯:১৭, ১৬ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Al Riaz Uddin Ripon: করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪৩, ১৬ অক্টোবর ২০২০ (ইউটিসি)

শিরোনাম বিভ্রাট

@আফতাবুজ্জামান:ভাইয়া, ইংরেজি উইকিপিডিয়ার List of Indian state symbols নিবন্ধের বাংলা শিরোনাম করা হয়েছে ভারতের রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রতীক। অন্যদিকে List of Indian state emblems নিবন্ধের বাংলা শিরোনাম ভারতের রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলসমূহের প্রতীক। ফলে নাম দেখে নিবন্ধ দুটোর বিষয়বস্তু একই মনে হতে পারে। তাই নিবন্ধ দুটোকে (কিংবা একটিকে) যথাযথ শিরোনামে স্থানান্তর করার মাধ্যমে এই বিভ্রান্তি দূর করার অনুরোধ করছি।≈ MS Sakib  «আলাপ» ১০:১৯, ১১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

জটিল বিভ্রাট। বাংলায় symbol ও emblem উভয়কে প্রতীক বলা হয়। symbol কে চিহ্ন দেয়া যেতে পারে। 🤔 --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৫১, ১১ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ভাইয়া, অনুগ্রহ করে কোন কার্যকর ব্যবস্থা গ্রহণ করুন। আর, emblem দিয়ে যেহেতু জাতীয় প্রতীক বা রাষ্ট্রীয় প্রতীক ব্যবহৃত হয়, তাই en:Emblem of West Bengal এর মতো নিবন্ধগুলোকে পশ্চিমবঙ্গের প্রতীক শিরোনামের বদলে পশ্চিমবঙ্গের রাজ্য প্রতীক শিরোনামে স্থানান্তর (এবং একই রকম নামে নতুন নিবন্ধ তৈরি) করা যায় কি? ≈ MS Sakib  «আলাপ» ১৩:৫৬, ১৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

আমার প্রস্তাব: যাবতীয় symbol হচ্ছে প্রতীক। তার মধ্যে পড়ে:

  1. Emblem = প্রতীক চিহ্ন
  2. মাছ = প্রতীক মৎস্য
  3. গান = প্রতীক গীত (সঙ্গীত নয়, তা হলো গীত + বাদ্য)
  4. পশু = প্রতীক পশু
  5. পাখি = প্রতীক পক্ষী

ইত্যাদি — Hrishikes (আলাপ) ০৩:৪৫, ১৭ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@MS Sakib: List of Indian state emblems কে ভারতের রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলসমূহের প্রতীকচিহ্ন লেখা যায়। আর List of Indian state symbols-এর শিরোনাম যা আছে তাই থাকুক। --আফতাবুজ্জামান (আলাপ) ২৩:০৩, ১৭ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ধ্বংসপ্রবণতা?

ভাই! আমার কিছু ভালো অবদান; যেমন, নিবন্ধ তৈরি ইত্যাদি করার পর সেটা ব্যবহারকারীর অবদানে গিয়ে দেখলে সেখানে সেগুলোর পাশে ধ্বংসপ্রবণতা লেখা থাকে। এমনকি আমার উপপাতা সম্পাদনাও ধ্বংসপ্রবণতা হিসেবে চিহ্নিত হয়। কিন্তু কেন??? মুহাঃ সাফী মাহফূজ (বলুন) ০৭:৪৭, ১৭ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Safi Mahfouz: আপনি টুইংকল চালু করেছেন, তাই আসছে। এর মানে, ওগুলো ধ্বংসপ্রবণতা না। এর মানে হচ্ছে, ওই ধ্বংসপ্রবণতা লেখায় ক্লিক করলে ওই সম্পাদনাটি ধ্বংসপ্রবণতা হিসেবে চিহ্নিত হয়ে বাতিল হবে।—ইয়াহিয়াআলাপ১২:১১, ১৭ অক্টোবর ২০২০ (ইউটিসি)

আইটেম মার্জ করুন

এটার সাথে এটা মার্জ করে দিন। আর কিভাবে মার্জ বা ডিলিট করে বিষয়টা বুঝিয়ে দেন। - ওয়াইস আলাপ ১৮:৫০, ১৭ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: ডেক্সটপ মুডে যেয়ে এখানের দেখানো অংশে ক্লিক করুন। ঘরের মধ্যে যে আইডি/নম্বর দিবেন তা ইউআরএলে পাবেন (যেমন Q25539189)। যেকোন একটিতে যেয়ে অপরটির আইডি দিন। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:৩০, ১৭ অক্টোবর ২০২০ (ইউটিসি)

বিচারকদলে যুক্তকরণ প্রসঙ্গে

@আফতাবুজ্জামান: শ্রদ্ধেয় আফতাব ভাই, আমাকে লক্ষ্য এবার লক্ষ এডিটাথনের বিচারক দলে যুক্ত করার জন্য বিশেষভাবে অনুরোধ করছি। আমি মনে করি বিচারকদলে যুক্ত হলে উইকিপিডিয়ায় আমার কাজ করার ক্ষেত্র প্রসারিত হবে এবং পাশাপাশি গুরুত্বপূর্ণ অভিজ্ঞতা অর্জনেও সক্ষম হবো। আন্তরিক শ্রদ্ধা ও ধন্যবাদ।Md. Abdul Ahad Khan (আলাপ) ১৯:৫২, ১৭ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Md. Abdul Ahad Khan: আমার মতে আপনি আরও সম্পাদনা অভিজ্ঞতা নিয়ে ভবিষ্যতে কোনও প্রতিযোগিতার বিচারদলে যোগ দিন। যেমন, সামনে সামনে নটর ডেমের ছাত্ররা একটা এডিটাথন করবে বলে শুনেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:৪৪, ১৭ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ফন্ট

আফতাব ভাই, আসসালামু আলাইকুম। আজ আমি আপনার কাছে একটি বিষয় সম্পর্কে জানতে এসেছি। উইকিমিডিয়া কমন্সে আপলোড করার ক্ষেত্রে কোন চিত্রে বিদ্যমান তথ্যাদি বাংলায় লেখার জন্য কোন ফন্ট ব্যবহার করব। উদাহরণস্বরূপ: File:FIFA World Cup 2026 - Morocco Potential venues.jpg (jpg), File:FIFA World Cup 2018 AFC qual nov 15.png (png) এবং File:FRA-CRO 2018-07-15.svg (svg)। – Waraka Saki (আলাপ) ০৭:৪৫, ১৬ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Waraka Saki: সিয়াম রুপালি, সোলাইমান লিপি ইত্যাদি ব্যবহার করতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:০৬, ১৬ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: এই ক্ষেত্রে কালপুরুষ, লোহিত বাংলা ফন্ট ব্যবহার করা যাবে কি? এবং আরেকটি বিষয়, বর্তমানে মিডিয়াউইকির সার্ভারে বাংলা কোন কোন ফন্ট সমর্থন করে? – Waraka Saki (আলাপ) ০২:৪২, ১৭ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Waraka Saki: যেকোনটি ব্যবহার করতে পারেন, সমস্যা নেই। এসভিজি তৈরি করলে তা যদি path-এ রূপান্তর না করেন, তবে লোহিত বাংলা ব্যবহার করেন (মিডিয়াউইকি এটি সমর্থন করে এই মুহুর্তে)। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:০২, ১৭ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আপনাকে অসংখ্য ধন্যবাদ। – Waraka Saki (আলাপ) ০৪:১৮, ১৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)

টেমপ্লেটটি ঠিক করে দিন

ইংরেজির এই টেমপ্লেটের একদম নিচের দিকের অংশটা বাংলার এই টেমপ্লেটে আসছে না। - ওয়াইস আলাপ ০৩:৪২, ১৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Owais Al Qarni: ঠিক করা হয়েছেআল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৫:৪৯, ১৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ব্যবহারকারী আলাপ

আলাপ:MA. Kaium Ahmed Jihad পাতাটি ব্যবহারকারী নিজের আলাপ পাতা থেকে মূল নামস্থানের আলাপ পাতায় স্থানান্তর করেছিল। আমি ফেরত নিয়ে গিয়ে ভুল করে অন্য আলাপ পাতায় স্থানান্তরিত হয়ে গেছে। অন্যের করা পুনর্নির্দেশ মুছতে প্রশাসক অধিকার লাগে তা আমার মনে ছিল না। দয়া করে ঠিক দিন।—ইয়াহিয়াআলাপ১০:৪৪, ১৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ভাল নিবন্ধ মনোনয়ন প্রসঙ্গে

আফতাব ভাই! ভাল নিবন্ধ হিসেবে কালিঞ্জর দুর্গ পাতাটি মনোনয়ন দিয়েছি। আর শাহ আব্দুল লতীফ ভিট্টাই পাতাটি নিয়ে একটি আজাকিও মনোনয়ন দিয়েছিলাম। পর্যালোচনার অনুরোধ রইল। --> মুহাঃ সাফী মাহফূজ (বলুন) ১৬:৫১, ১৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ব্যবহারকারী:Md. Abdul Ahad Khan সম্পর্কে

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, ব্যবহারকারী:Md. Abdul Ahad Khan - এই ব্যক্তি কোনো নিবন্ধ বানালে ওটাতে আন্তঃভাষা সংযোগ আনেন না, এটা আপনি দয়া করে নজরে আনুন। আমি এবং রিয়াজ ভাই, ওনার আলাপ পাতায় এ-সংক্রান্ত বার্তা দিয়েছি; ওনার অনেকগুলো তৈরিকৃত নিবন্ধে আমি আন্তঃভাষা সংযোগ করে দিয়েছি। রাতুল ফাহাদ (আলাপ) ১০:৪৮, ২০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@রাতুল ফাহাদ:

আসসালামু আলাইকুম। আপনার বার্তার জন্য ধন্যবাদ। আপনার অবগতির জন্য জানাচ্ছি যে,উইকিপিডিয়ায় এমন অনেক নিবন্ধ রয়েছে যেখানে আন্তঃউইকি সংযোগ দেয়া হয়নি। আবার এমন অনেক নিবন্ধ রয়েছে যেখানে নিবন্ধ তৈরি কারী একজন এবং আন্তঃউইকি সংযোগকারী অথবা বিষয় শ্রেণি যুক্তকারী অন্যজন। অর্থাৎ একজন নিবন্ধ তৈরি করেছে এবং অন্যজন আন্তঃউইকি সংযোগ প্রদান করেছে এবং বিষয় শ্রেণি যুক্ত করেছে। এর কারণ হচ্ছে নিবন্ধ তৈরির কাজ আন্তঃউইকি সংযোগকারী এবং বিষয় শ্রেণি যুক্ত করার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। বাংলা ভাষাতেই একটি সমৃদ্ধ নিবন্ধ তৈরি করা গেলে বাংলা ভাষাভাষী পাঠক যারা আছে তারা বাংলা নিবন্ধটি পড়েই তাদের জ্ঞানের পিপাসা মেটাতে পারবে। হ্যাঁ, আন্তঃ উইকি সংযোগ প্রদানেরও গুরুত্ব আছে কিন্তু এর চেয়ে সঠিক তথ্য সমৃদ্ধ নিবন্ধ তৈরির গুরুত্ব অধিক। আমিও আমার সাধ্যমত সে কাজটিই করার চেষ্টা করি। তাই আপনি আমার তৈরি নিবন্ধগুলোতে আন্তঃউইকি সংযোগ দেখতে পাননি।

শুভ কামনায় -Md. Abdul Ahad Khan (আলাপ) ১২:৩৭, ২০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Md. Abdul Ahad Khan: অনুগ্রহ করে পরবর্তীতে আন্তঃউইকি সংযোগ দিতে ভুলবেন না। আন্তঃউইকি সংযোগ সম্পর্কে বিস্তারিত জানতে আপনার আলাপ পাতায় দেওয়া বার্তাটি অনুসরণ করতে পারেন। আন্তঃউইকি সংযোগ না দিলে একই নিবন্ধ দ্বিতীয়বার তৈরি বা নতুন কোনো তালিকায় ভুলবশত যুক্ত হতে পারে। তাই ইচ্ছে করে এটা এড়িয়ে যাবেন না। আপনি যদি একটা নিবন্ধ তৈরি করতে সময় দিতে পারেন তাহলে কয়েক সেকেন্ড সময় ব্যয় করে সেটাতে আন্তঃউইকি সংযোগ দিতে অসুবিধার কিছু দেখি না। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১২:৪৩, ২০ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Al Riaz Uddin Ripon:, সাঁউ জর্জ দ্বীপ এবং সিরাকুজা - এই দুইটির আন্তঃভাষা সংযোগ সঠিক কোন ইংরেজি নিবন্ধের সঙ্গে যাবে? ফয়সাল রেজা (আলাপ) ১৪:৪৮, ২০ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@ফয়সাল রেজা সংযোগ করে দিয়েছি। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৪:৫৬, ২০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

চিত্র:ইংলিশ ভিংলিশ তামিল সংস্করণ.jpg

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, চিত্র:ইংলিশ ভিংলিশ তামিল সংস্করণ.jpg - এটি অপ্রয়োজনীয়, মুছে দিন। ফয়সাল রেজা (আলাপ) ১৫:৫৭, ২০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ধ্বংসপ্রবণতা

ভাই, বিশেষ:পার্থক্য/4626366 সংস্করণটি মুছে দিন।—ইয়াহিয়াআলাপ১৭:৪০, ২০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫৪, ২০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

কমন্সে আপলোড

এক ব্যক্তিকে কমন্সে কিছু ছবি আপলোড দিতে বলেছিলাম। সে একটা আপলোড দিয়ে আরগুলো পরে দিবে বলেছিল। বর্তমানে তার কাছে মোবাইল নাই। তাই সে আপলোড দিতে পারছে না। কিন্তু সে প্রথমে তার ছবিগুলো ড্রাইভে আপলোড দিয়ে আমাকে সেন্ড করে দিয়েছিল। এখন আমি ছবিগুলো ডাউনলোড করে আপলোড করার কোন way আছে? উপযুক্ত ক্রেডিট দিয়ে! - ওয়াইস আলাপ ২০:৪৭, ২০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

আপনার নিজের নামে আপলোড করতে পারেন (ধরে নিচ্ছি ছবির মেটাউপাত্তে তার নাম নেই)। অথবা তাকে কৃতিত্ব প্রদান করে আপলোড করুন ও তাকে OTRS-এ ইমেইল করতে বলুন যে তিনি আপনাকে অনুমতি দিয়েছেন। আফতাবুজ্জামান (আলাপ) ২৩:০৮, ২০ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: তার কাছে, মোবাইল'ই নাই, ইমেইল করবে কিভাবে? আর সে এতসব বুঝবে না, ইংরেজিতে ইমেইলও করতে পারবে না। আমি আপনার প্রথম সাজেশনটা গ্রহণ করতে পারি, তার কাছ থেকে অনুমতি নিয়ে নিজের নামে আপলোড দিতে পারি। ছবিগুলোর রেজুলেশন বেশি আছে। তাহলেতো সমস্যা হওয়ার কথা না। - ওয়াইস আলাপ ১৬:১৬, ২১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ভালো নিবন্ধ হিসেবে হুমায়ুন আজাদ

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, হুমায়ুন আজাদ নিবন্ধটিকে ভালো নিবন্ধ হিসেবে রাখা উচিৎ কিনা - এটা পুনরায় বিবেচনা করুন; নিবন্ধটির সব তথ্য সঠিক কিনা এটা চিন্তা করা দরকার আবার নিবন্ধটির সব চিত্রই অ-উন্মুক্ত (যদিও হুমায়ুন আজাদের স্বাক্ষর মহীন ভাই উইকিমিডিয়া কমন্সে আপলোড করে রেখেছেন, এটা যথেষ্ট নয়)। আমি আলাপ:হুমায়ুন আজাদ-এ এ সংক্রান্ত বার্তা দিয়েছি। ফয়সাল পিয়াস (আলাপ) ১৫:৫৭, ২১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

অ-মুক্ত ছবি থাকার কারণে ভালো নিবন্ধ হওয়া যাবে না এমন কথা নেই। মূল কথা হল উইকিপিডিয়া:ভালো নিবন্ধের মানদণ্ড পূরণ হয়েছে কিনা। নিবন্ধের যাবতীয় বিষয় এর আলাপ পাতায় করা ভালো। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০২, ২১ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, এখানে পড়ে দেখুন। হুমায়ুন আজাদের কোনো মুক্ত চিত্র উপলব্ধ নেই যেটা হুমায়ূন আহমেদের ক্ষেত্রে আছে, হুমায়ুন আজাদ নিবন্ধটির কিছু লেখা ব্যক্তিগত বলে মনে হয় আর হুমায়ুন আজাদের সব বইয়ের 'নীল লিংক' নেই, যেমনঃ ফুলের গন্ধে ঘুম আসেনাফয়সাল পিয়াস (আলাপ) ১৬:১৭, ২১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

বাধাদান প্রসঙ্গে

ব্যবহারকারী:অার্যেস রায় ঠাকুর অপব্যবহার করছেন। একই নিবন্ধ বারবার বিভিন্ন নামে তৈরি করছেন। Yardang, ইয়ার্দাং এবং গৌর বা গারা নিবন্ধ একই বিষয়ে লিখিত। সতর্ক করা হলেও সে উপেক্ষা করে বলেছে তৈরি করব তো!। দ্রুত বাধা দেওয়া না হলে সে এরকম করতেই থাকবে। উইকিপিডিয়া তো ফাজলামি করার জায়গা না। মুহাঃ সাফী মাহফূজ (বলুন) ১৬:০৪, ২১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

আমি বলে দিচ্ছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২৩, ২১ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ধন্যবাদ।মুহাঃ সাফী মাহফূজ (বলুন) ১৬:৪০, ২১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

নির্বাচিত ছবি

প্রধান পাতার আজকের ছবিটা আসতেছেনা। ঠিক করে দিন। মুহাঃ সাফী মাহফূজ (বলুন) ০১:৫৫, ২২ অক্টোবর ২০২০ (ইউটিসি)

নকিব বটের চিত্র হ্রাস

নকিব বটের চিত্র হ্রাসকরণ কাজটি সাময়িক সময়ের জন্য তার json ফাইল থেকে বন্ধ রাখার জন্য অনুরোধ রইলো। কারণ, https://w.wiki/iFo, https://w.wiki/iFs এবং তার অবদান পাতায় দেখুন। আমি আরও সম্পাদনা যাচাই করে দেখতেছি। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৮:১৭, ২৩ অক্টোবর ২০২০ (ইউটিসি)

করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৪৫, ২৩ অক্টোবর ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ, আমি আরও কিছু সম্পাদনা যাচাই করে দেখলাম। উপরের দুইটা আর https://w.wiki/iG2 সহ মোট তিনটা চিত্রেই এই সমস্যাটা হয়েছে। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৮:৫১, ২৩ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আপনি json ফাইলে false করে দেওয়ার পরও নকিব বটের কাজ চলমান। দেখুন, https://w.wiki/iL9 @Nokib Sarkar: এ বিষয়ে আপনার দৃষ্টি আকর্ষণ করতেছি। নতুন আপলোডকৃত আরও কতগুলো চিত্রে বট একই ট্যাগ লাগাচ্ছে। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৬:৩২, ২৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)
আফতাব ভাই, আমার মনে হয় বটের config.json এ reduceImage এর ট্যাগ status ও false করে দিতে হবে। যেটি আপনি করেন নি। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৬:৩৬, ২৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@Zaheen এবং RockyMasum: সুধীবৃন্দ, অনুগ্রহ করে ব্যবহারকারী:নকীব বট/config.json পাতার reduceImage এর tag status টি false করে দেওয়ার জন্য অনুরোধ করতেছি। উপরে বিস্তারিত কারণ দেখতে পারেন। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৬:৪১, ২৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

আল রিয়াজ উদ্দীন ভাই, শারীরিকভাবে অসুস্থ থাকায় সাড়া দিতে দেরী হয়ে গেল। এজন্য আমি দুঃখিত। আসলে সাম্প্রতিক সময়ে সকল মুক্ত নয়অ-মুক্ত রূপান্তরিত হওয়ায় regExp তে ঝামেলা হয়ে যায়। যাই হোক আমি কাজটি বন্ধ করে দিয়েছি। একটু সুস্থ হলে আশা করছি সমস্যা খতিয়ে দেখতে পারবো। তবে পরিস্থিতি যদি নিয়ন্ত্রণের বাইরে চলে যায় এবং কারিগরি কোনো ত্রুটির কারণে config.json এ কাজ না করে, তবে বাধা দেয়ার অনুরোধ রইল। ধন্যবাদ। নকীব সরকার বলুন... ০৮:৩১, ২৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

প্রশাসকের পদক
Thanku Shashanka Chandra Das (আলাপ) ১০:৫৬, ২৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

টুইংকেল প্রসঙ্গ

@আফতাবুজ্জামান: জনাব, আমি যে পাতায়ই যাই না কে কেন ডান পাশে উপরে একটা লেখা আসে twinkleoption.js পার্স করা যাচ্ছে না মেসেজ আসছে। কেন? বুঝতে পারছি না। কি করলে ঠিক হবে? 󠀭󠀭━ কুউ  পুলক  📞☎️ ১৯:৫২, ২৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)

আমি খেয়াল করেছি। দেখি কিভাবে ঠিক করা যায়। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:০০, ২৪ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@কুউ পুলক: উক্ত বার্তা এখন কি প্রদর্শিত হচ্ছে? --আফতাবুজ্জামান (আলাপ) ০০:০৫, ২৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: এখন আর দেখাচ্ছে না। 󠀭󠀭━ কুউ  পুলক  📞☎️ ০২:৩১, ২৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)

Desktop Improvements

Hi! I noticed you've already mentioned the Desktop Improvements on the village pump of Bangla Wikipedia. I've just started a discussion about the project. I'd be deeply grateful if you translated my message or encouraged others to do the translation, and brought this discussion to the community's attention. Thank you! SGrabarczuk (WMF) (আলাপ) ১৫:৩৭, ২৫ অক্টোবর ২০২০ (ইউটিসি)

বিবিধ

"আলাপ:অ্যালামন্ডা,আলাপ:আটকে পড়া পাকিস্তানী,আলাপ:অসুর (দেবতা)" এই নিবন্ধগুলোর আলোচনা পর্যালোচনা করার অনুরোধ করছি।আলবি রেজা (আলাপ) ০৫:১০, ২৭ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ব্যাকলগ

বিষয়শ্রেণী:Templates for speedy deletion with incorrect formatting বিষয়শ্রেণীতে দুই বছর পুরনো অপসারণ প্রস্তাবনা দেয়া নিবন্ধও জমে আছে। একটু দেখবেন।—ইয়াহিয়াআলাপ১৪:৫৭, ২৮ অক্টোবর ২০২০ (ইউটিসি)

চিত্র:মিন্নালে ডিভিডি.jpg

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, চিত্র:মিন্নালে ডিভিডি.jpg ফাইলটির পূর্ববর্তী অ-উন্মুক্ত সংস্করণ মুছে দিন, @Al Riaz Uddin Ripon:, @রিয়াজ ভাই, আফতাব ভাই খেয়াল না করলে আপনি ফাইলটিতে ট্যাগ লাগিয়ে দিন (অ-মুক্ত সংস্করণ মুছে দেওয়ার ট্যাগ)। পাভেল ম. (আলাপ) ০৪:৩৫, ৩০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ইবরাহীম তশ্না

আমি নিবন্ধের মান উন্নয়নের চেষ্টা করছি। সুযোগ প্রদানের জন্য কতৃপক্ষের কাছে অনুরোধ করছি। সহযোগীতা চাইছি।

@Sarwar Faruqee: সুযোগ অলরেডি আপনার আছে। কমপক্ষে একটি যাচাইযোগ্য সূত্র হলেও যোগ করে দিন। - ওয়াইস আলাপ ০৮:১৪, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন

সুপ্রিয় আফতাবুজ্জামান,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৩৯, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন

সুপ্রিয় আফতাবুজ্জামান,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৩৯, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

অপসারণ আপত্তি

আমি একটি আর্টিকেল তৈরি করেছি, যদি বাংলাদেশের একটি অ্যাপস সোশ্যাল মিডিয়া। বহিঃবিশ্বের সবার অ্যাপস এর উইকিপিডিয়া রয়েছে। এছাড়া এইটির আমার কাছে নিউজ মিডিয়া আর্টিকেল প্রমাণ রয়েছে। ইটিং নামে নিউজ মিডিয়া প্রচার হয়েছে। প্লিজ দয়া করে আমার আর্টিকেলগুলো ট্যাগ সরিয়ে নিন। পরে এগুলো আবার প্রফেশনাল ভাবে এডিট করা হবে। Ajax6466 (আলাপ) ২২:০৬, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

অনুবাদ জমা দিতে পারছি না

আমি তালিকায় থাকা রবার্ট ডব্লিউ হোলি এবং সাদা পাট নিবন্ধ দুটি অনুবাদ করেছি কিন্তু শব্দ সংখ্যা কম হওয়ায় জমা দিতে পারছি না। জমা দেওয়ার জন্য অনুরোধ রইলো।--Firuz Ahmmed (আলাপ)

@Firuz Ahmmed: করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৪৬, ৩ নভেম্বর ২০২০ (ইউটিসি)

.jpeg বিন্যাসে সমস্যা হবে?

আফতাব ভাই, আমি মূলত বাংলা উইকিতে কোনো চিত্র আপলোডের জন্য প্রথমে ইংরেজি উইকি থেকে ডাউনলোড করে নিই। আর কোনো কারণে .jpg বিন্যাসের ফাইল ডাউনলোডের .jpeg বিন্যাসে রূপান্তরিত হয়ে যাচ্ছে। এই পরিবর্তিত বিন্যাসের চিত্র আপলোডে কি কোনোরকম সমস্যা হতে পারে? — আদিভাইআলাপ০৪:১৫, ৩০ অক্টোবর ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017: না। এছাড়া এটি ব্যবহার করতে পার, এতে ডাউনলোডও করতে হবে না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪৯, ৩০ অক্টোবর ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ :D — আদিভাইআলাপ০০:১১, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

পূর্বের আলোচনার সূত্র ধরে: ভাই, টুল ব্যবহার করে চিত্র:চম্পা (উপন্যাস).jpg চিত্রটি আপলোড করলাম। কিন্তু এতে তো সারাংশ নেই। এক্ষেত্রে কি করবো? — আদিভাইআলাপ০৭:২৩, ৪ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017: সারাংশ, লাইসেন্স নিজে যুক্ত করতে হবে। এই সরঞ্জাম এগুলো যুক্ত করে না।—ইয়াহিয়াআলাপ০৯:১৫, ৪ নভেম্বর ২০২০ (ইউটিসি)

স্বয়ংক্রিয় পরীক্ষণ

আমি গত ৩ সেপ্টেম্বর স্বয়ংক্রিয় পরীক্ষণ অধিকারের জন্য আবেদন করেছিলাম। হয়তো প্রশাসকগণ ব্যস্ততার কারনে আবেদনের নিষ্পত্তি করার সময় পান নি। যদি সম্ভব হয় তাহলে আবেদনটি বিবেচনা করে দেখবেন। ধন্যবাদ। Syfur007 (আলাপ) ১৫:৫৭, ৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Syfur007 শুভেচ্ছা নিন, আপনি ভালো অবদান রাখছেন। এই অধিকার দিতে কোন আপত্তি নাই। তবে দুঃখের বিষয় লক্ষ্য করি, অনেকে অধিকার লাভের পর উইকিতে অনিয়মিত হয়ে যায়। আশা করি আপনি তা হবেন না। আফতাবুজ্জামান (আলাপ) ২১:১৪, ৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান উইকিতে অবদান রাখা আমার একটা সখের মতো হয়ে গিয়েছে। সুযোগ পেলেই চেষ্টা করি উইকিপিডিয়াকে সময় দিতে। সামনে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার কারনে গত কয়েক সপ্তাহ ধরে উইকিতে বেশি একটা সময় দিতে পারছি না। তবে ভর্তি পরীক্ষা শেষ হয়ে গেলে চেষ্টা করব নিয়মিত অবদান রাখার। Syfur007 (আলাপ) ২১:৩১, ৫ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Syfur007 আপনি আপনার সুযোগমত অবদান রেখে যান। আমার আপনার কথা খেয়াল থাকবে। ভালো অনুবাদসহ নিবন্ধ তৈরিতে আপনাকে আরেকটু সক্রিয় দেখলে, আমি আপনার অবদানের ভিত্তিতে আপনাকে এই অধিকার দিয়ে দিব, এমনকি আপনাকে বলতেও হবে না। আফতাবুজ্জামান (আলাপ) ২০:১০, ৬ নভেম্বর ২০২০ (ইউটিসি)

নিবন্ধ ফেরত আনা

আফতাব ভাই, একটি নিবন্ধ অপসারণের পর সেটি আবার ফেরত আনা যায়। কিন্তু অপসারণের পর সেটি আবার তৈরি করা হলে, অপসারণের পূর্বের সংস্করণে ফেরত আনা যাবে? কিংবা কী কী লেখা ছিল, তার কি কোনো ডাটাই থাকবে না? — আদিভাইআলাপ১৫:২১, ৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Meghmollar2017, যাবে। আনা সম্ভব। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৪, ৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)
ভাই আনা নিয়ে সমস্যা নেই। মুছে দেওয়া নিয়ে প্রশ্ন! :/ মোছা যাবে না, যেকোনো ভাবে? — আদিভাইআলাপ১৭:২৫, ৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@Meghmollar2017, না। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:০১, ৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

সাময়িক বাধাপ্রদান

বিশেষ:অবদান/180.92.224.182 দেখে আইপি ঠিকানাটি সাময়িক বাধা দিন। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৮:২৯, ৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

করা হয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৪১, ৮ নভেম্বর ২০২০ (ইউটিসি)

পরিষ্করণ ও নিবন্ধ পরীক্ষা

ভাই, সাতবাড়ীয়া জমিদার বাড়ী নিবন্ধটি একবার দেখার অনুরোধ করছি। যদিও ব্যবহারকারী আমার আলাপ পাতায় বার্তা দিয়েছেন, তবুও নিবন্ধটি বর্তমান অবস্থা থেকে ভালো অবস্থায় আনা আমার পক্ষে সম্ভব হবে না। সাথে নিবন্ধের আলাপ পাতাও পরীক্ষা করবেন। অগ্রিম ধন্যবাদ। — আদিভাইআলাপ০৫:০৫, ১০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

উপপাতা অপসারণ

নিচের সংযোগের মূল ব্যবহারকারী পাতার পুনর্নির্দেশ রেখে বাকি উপপাতাগুলো মুছে দিন। Special:PrefixIndex/User:Ieahhieaইয়াহিয়াআলাপ০৭:৪৩, ১০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Yahya, করা হয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ২২:৫৩, ১০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

খালি বিষয়শ্রেণী

@আফতাবুজ্জামান: জনাব, এখানে খালি বিষয়শ্রেণীর একটা তালিকা করা হয়েছে অপসারণের জন্য। একটু চেক করে অপসারণ করতে পারেন। ধন্যবাদ।  কুউ পুলক   🖂  ০৮:১২, ১০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@কুউ পুলক, করা হয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ২২:৫৯, ১০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

সাহায্য দরকার

Nenjam Marappathillai আর এইটা প্লিজ দেখুন। মাহমুদ আহমেদ (আলাপ) ১৬:১৫, ১০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@মাহমুদ আহমেদ, কি সাহায্য দরকার? আমি সব ঠিক দেখতে পাচ্ছি, সম্প্রসারণ করা চালিয়ে যান। আর হ্যাঁ অনুবাদে লক্ষ্য রাখবেন, কিছু বাক্যগঠন ত্রুটি দেখতে পাচ্ছি, যেমন "আনন্দ তার ঘরের মধ্যে বন্ধুর আটকানো একটি ঘর থেকে কোনো এক মেয়ের চিৎকার চেঁচামেচি শুনতে পাযন।", অথচ হবে "আনন্দ তার বন্ধুর ঘরের মধ্যে....."। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৮, ১০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

চিত্র:হেরা ফেরি.jpg

@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, চিত্র:হেরা ফেরি.jpg-এর পূর্ববর্তী সংস্করণ মুছে দিন; এবং হুমায়ুন আজাদ নিবন্ধটির তথ্যছকে এই চিত্রটি যুক্ত করে দিন আর এই অ-মুক্ত চিত্রটি মুছে দিন। পাভেল ফুয়াদ (আলাপ) ১৭:০৪, ১০ নভেম্বর ২০২০ (ইউটিসি)

পরে। --আফতাবুজ্জামান (আলাপ) ২২:৫৯, ১০ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, নাহিদ ভাইয়ের নজরে এলে তিনি চিত্রটি মুছে দেবেন যেহেতু আমি সকপাপেট এ্যাকাউন্ট থেকে চিত্রটি আপলোড করেছি। পাভেল ফরিদ (আলাপ) ১০:৪৮, ১১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, @আফতাব ভাই, এই চিত্রটি আগেও আপলোড আমিই করেছিলাম, কিন্তু তখনো চিত্রটি প্রকাশের পর কমপক্ষে ৫০ বছর অতিবাহিত হয়নি, এখন হয়েছে; ১৯৭০ সালের ৮ মার্চ পাকিস্তান আমলের সর্বশেষ সমাবর্তন অনুষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ে হয়েছিলো - এটা বাংলাদেশের বিভিন্ন সংবাদপত্রও বলে; আর হুমায়ুন আজাদ ১৯৬৮ সালে স্নাতক উত্তীর্ণ হয়েছিলেন; '৬৪ সালের পরে একেবারে '৭০ সালেই সমাবর্তন হয়েছিলো (মাঝখানের বছরগুলোতে হয়নি, পাকিস্তান আমলে বিভিন্ন রাজনৈতিক কারণে প্রতি বছর সমাবর্তন হতোনা) আর ১৯২১ সালে প্রতিষ্ঠিত হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের স্বাধীনতার আগ পর্যন্ত মোট ৩৯টা সমাবর্তন হয়, হুমায়ুন আজাদ ৩৯তম সমাবর্তনেই ছিলেন। চিত্রটি হুমায়ুন আজাদ নিবন্ধের তথ্যছকে বসিয়ে দিয়ে এই অ-মুক্ত চিত্রটি মুছে দিন। পাভেল ফরিদ (আলাপ) ১১:২৭, ১১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
তখন পাকিস্তান থাকলেও, এর উৎস দেশ এখন বাংলাদেশ। ফলে বাংলাদেশের আইনে পাবলিক ডোমেইন কিনা তাও দেখা জরুরি। আফতাবুজ্জামান (আলাপ) ১৫:২৩, ১১ নভেম্বর ২০২০ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, তাহলে নাহিদ ভাইকে মুছে দিতে বলুন কারণ বাংলাদেশের নিয়ম অনুযায়ী যদি হিসেব করেন তাহলে চিত্রটি পাবলিক ডোমেইন না, বাংলাদেশের কমপক্ষে ৬০ বছর পার হওয়া লাগে (চিত্র প্রকাশের পর); @NahidSultan:, @নাহিদ ভাই, চিত্রটি মুছে দিন। পাভেল ফরিদ (আলাপ) ১৫:২৯, ১১ নভেম্বর ২০২০ (ইউটিসি)