উইকিপিডিয়া:প্রস্তাবিত নির্বাচিত নিবন্ধ/শেখ মুজিবুর রহমান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

শেখ মুজিবুর রহমান[সম্পাদনা]

শেখ মুজিবুর রহমান (সম্পাদনা | আলাপ | ইতিহাস | সুরক্ষা | অপসারণ | সংযোগ | নজর | লগ | পরিদর্শন)

নটর ডেম কলেজ, ঢাকা নিবন্ধটিকে নির্বাচিত নিবন্ধে উত্তীর্ণ করার দলগত অভিজ্ঞতাকে পুঁজি করে আমি শেখ মুজিবুর রহমান নিবন্ধটিকেও নির্বাচিত নিবন্ধের মানে উন্নীত করার পরিকল্পনা করি। এরপর আমার বন্ধু আদিবআবতাহীর প্রত্যক্ষ ও প্রয়োজনীয় সহায়তা পাই। তারপর থেকে আমরা তিনজন সম্মিলিতভাবে নিবন্ধটিকে বর্তমান মানে উন্নীত করেছি।

শেখ মুজিবুর রহমান নিবন্ধটির বর্তমান মান

নিবন্ধটি বাংলা উইকিপিডিয়ার ৩য় বৃহৎ ও সর্বোচ্চ সম্পাদিত পাতা (৩রা অক্টোবর, ২০২০ খ্রিষ্টাব্দের হিসাব অনুযায়ী)। এছাড়াও এটি একটি ভালো নিবন্ধও বটে। নিবন্ধটিতে বর্তমানে কোন অবিশ্বকোষীয় ও বিশেষণমূলক তথ্য নেই। এছাড়াও এখন নিবন্ধটিতে কোন লাল সংযোগ, কপিরাইট আইন ভঙ্গ করে এমন তথ্য ও তথ্যসূত্র দ্বারা প্রমাণিত নয় এমন তথ্য নেই। সব বিতর্কিত ও স্পর্শকাতর তথ্য স্বাতন্ত্র ও তৃতীয় পক্ষের তথ্যসূত্র দ্বারা উল্লেখিত হয়েছে। শেখ মুজিবুর রহমান সম্বন্ধে সব গুরুত্বপূর্ণ তথ্য উঠে এসেছে। অর্থ্যাৎ নিবন্ধটি তার বিষয়বস্তুকে পূর্ণাঙ্গভাবে তুলে ধরতে সক্ষম। তথ্যগুলো নিরপেক্ষ দৃষ্টিভঙ্গিতে লেখা এবং যাচাই করার জন্য যথেষ্ট সংখ্যক তথ্যসূত্র রয়েছে। প্রয়োজনীয় ও প্রাসঙ্গিক এবং মুক্ত লাইসেন্সের অধীনের চিত্র ব্যবহার করা হয়েছে। রচনাশৈলীবানানগত জটিলতা একেবারে নেই বলেই চলে। নিবন্ধের লিখন কৌশল সাবলীল, ক্রমিক ও প্রাণোজ্জ্বল। বর্তমানে নিবন্ধটি স্থিতিশীল অবস্থায় রয়েছে। আমার মনে হয় উইকিপিডিয়ার নির্বাচিত নিবন্ধের গুণাবলীর নীতিমালা অনুসারে নিবন্ধটি সকল মানদণ্ড পূরণ করছে। আশা করব নিবন্ধটি অভিজ্ঞ কেউ দ্রুত পর্যালোচনা করবেন বা নিজ দৃষ্টিকোণ থেকে মতামত পেশ করবেন।

প্রস্তাবনায় —Wiki RuHan [ Talk ] ১৭:২৫, ২৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

সমর্থন
  1. অনেক ভাল কাজ হয়েছে। Symbol support vote.svg সমর্থন।—ইয়াহিয়াআলাপ• ১৮:২০, ২৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
  2. নিবন্ধে খুব সুন্দর গুছিয়ে কাজ হতে দেখলাম। Symbol support vote.svg সমর্থন করছি। 45.125.220.162 (আলাপ) ১৮:৩৯, ২৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
  3. Symbol support vote.svg সমর্থন সুলিখিত ও তথ্যবহুল নিবন্ধ।� ≈ MS Sakib  «আলাপ» ২৩:৩২, ২৯ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)
  4. উপযোগী তাই Symbol support vote.svg সমর্থন জানাচ্ছি। --নাইম (আলাপ) ০৪:৪৪, ১১ অক্টোবর ২০২০ (ইউটিসি)


বিরোধিতা


মন্তব্য

অ-সা-ধা-র-ণ কাজ। নিবন্ধটিতে বিশদ আলোচনা রয়েছে এবং এটি বেশ তথ্যবহুল। তবে নিম্নলিখিত কয়েকটি পয়েন্টের দিকে নজর দেওয়া দরকার।

  • পরে অর্থে পরবর্তীতে লেখা ভুল; পরবর্তীকালে লিখতে হবে। হিসাবে (account) > হিসেবে (as)।
  • "১৯৭০ খ্রিষ্টাব্দের নির্বাচনে তার নেতৃত্বাধীন আওয়ামী লীগ নিরঙ্কুশ বিজয় অর্জন করে। তথাপি তাকে সরকার গঠনের সুযোগ দেয়া হয়নি।" দুটি ভিন্ন বাক্য নয়, একই বাক্য। সেমিকোলন বসবে।
  • "মুসলিম লীগের তরুণ ছাত্রনেতা শেখ মুজিব এ সময় পাকিস্তান আন্দোলনে নিজেকে যুক্ত করেছিলেন।" এটা "মুসলিম লীগের তরুণ ছাত্রনেতা শেখ মুজিব এ সময় পাকিস্তান আন্দোলনে যুক্ত হন" লিখলে আরও প্রাঞ্জল হয়। তাছাড়া ঐতিহাসিক বিষয়গুলোতে বারবার অতীত কালবোধক করেছিলেন বা হয়েছিলেন না লিখে "করেন" বা "হন" লিখাটা বহুল ব্যবহৃত। এটাকে ঐতিহাসিক বর্তমান বলে।
  • পরিচ্ছেদগুলোতে একটু পরিবর্তন আনতে হবে। যেমন - ব্যক্তিগত জীবনের পূর্বে 'রাজনৈতিক দর্শন' ও 'সমালোচনা' আলাদা পরিচ্ছেদ হবে, যেগুলো এখন মূল্যায়ন পরিচ্ছেদের উপ-পরিচ্ছেদ হিসেবে রয়েছে। মূল্যায়নে 'উপাধি' উপ-পরিচ্ছেদটি বুলেট পয়েন্টে না লিখে বর্ণনামূলক আকারে লিখলে ভালো হয়। 'জনপ্রিয় সংস্কৃতিতে' পরিচ্ছেদটি 'মূল্যায়ন'-এর পরে আসবে। জনপ্রিয় সংস্কৃতি নিয়ে যেহেতু আলাদা পূর্ণ নিবন্ধ রয়েছে, এই পরিচ্ছেদটি আরও ছোট করে কেবল সারাংশ দিতে হবে।
  • একটি তথ্যসূত্রে ত্রুটি দেখাচ্ছে, সেটা ঠিক করতে হবে।

বাদবাকি সবকিছু ঠিক আছে। তারপরও বর্তমান সময়ে এটি খুবই স্পর্শকাতর বিষয়, তাই সকল তথ্য আরেকবার যাচাই করে দেখতে হবে।--ওয়াকিম (আলাপ) ০৯:০৫, ৩০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

@WAKIM: ভাই, আপনার দেওয়া ১ম, ২য়, ৩য় ও ৫ম পরামর্শ অক্ষরে অক্ষরে পালন করা হয়েছে। তবে ৪র্থ পরামর্শ অনুযায়ী 'রাজনৈতিক দর্শন'কে আলাদা অনুচ্ছেদ করা হয়েছে, ক্রম পরিবর্তন করা হয়েছে, জনপ্রিয় সংস্কৃতি ছোট করা হয়েছে। তবে সমালোচনা মূল্যায়নেই রাখার ব্যাপারে আমরা একমত হয়েছি। কারণ একজন মানুষের মূল্যায়ন দুই রকম হতে পারে। ১. ভালো মূল্যায়ন যেটা প্রশংসা ২. খারাপ মূল্যায়ন যেটা সমালোচনা। তাই সমালোচনা মূলায়ন অনুচ্ছেদেই রাখছি। আপনার পরামর্শের জন্য ধন্যবাদ। ধন্যবাদান্তে—Wiki RuHan [ Talk ] ১৭:২৬, ১ অক্টোবর ২০২০ (ইউটিসি)