সাঁউ জর্জ দ্বীপ

স্থানাঙ্ক: ৩৮°৩৮′৪১″ উত্তর ২৮°২′১১″ পশ্চিম / ৩৮.৬৪৪৭২° উত্তর ২৮.০৩৬৩৯° পশ্চিম / 38.64472; -28.03639
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
São Jorge Island
স্থানীয় নাম:
Ilha de São Jorge
Ponta dos Rosais, ilha de São Jorge, Açores, Portugal.jpg
The island of São Jorge seen from the north-northwest coast along the Ponta dos Rosais, Rosais
Sao Jorge-pos.png
ভূগোল
অবস্থানAtlantic Ocean
স্থানাঙ্ক৩৮°৩৮′৪১″ উত্তর ২৮°২′১১″ পশ্চিম / ৩৮.৬৪৪৭২° উত্তর ২৮.০৩৬৩৯° পশ্চিম / 38.64472; -28.03639
দ্বীপপুঞ্জAzores
আয়তন২৪৩.৬৫ বর্গকিলোমিটার (৯৪.০৭ বর্গমাইল)[১]
তটরেখা১৩৯.২৭ কিমি (৮৬.৫৩৮ মাইল)[১]
সর্বোচ্চ উচ্চতা১,০৫৩.৪ মিটার (৩,৪৫৬ ফুট)[১]
সর্বোচ্চ বিন্দুPico da Esperança
প্রশাসন
Autonomous RegionAzores
Municipalities
জনপরিসংখ্যান
বিশেষণSãojorgense/Jorgense
জনসংখ্যা8,309 (2019)[২]
ভাষাPortuguese
জাতিগত গোষ্ঠীসমূহPortuguese
অতিরিক্ত তথ্য
সময় অঞ্চল

সাউ জর্জ হলো আজোরেস দ্বীপপুঞ্জের কেন্দ্রীয় দল এবং পর্তুগালের স্বায়ত্তশাসিত অঞ্চলের একটি দ্বীপ।

এটি পিকো-সাও জর্জ চ্যানেল দ্বারা এর নিকটতম প্রতিবেশী (পিকো এবং ফায়াল দ্বীপপুঞ্জ) থেকে পৃথককৃত, কেন্দ্রীয় দলটিকে প্রায়ই ট্রায়াঙ্গুলো ("ত্রিভুজ") দল বা শুধুমাত্র "ত্রিভুজ" এর অংশ হিসেবে উল্লেখ করা হয়। সাও জর্জ একটি অপেক্ষাকৃত লম্বা পাতলা দ্বীপ, এটি পূর্ব থেকে পশ্চিমে, দ্বীপ ৫৩ কিলোমিটার (৩৩ মাইল) দীর্ঘ এবং উত্তর থেকে দক্ষিণ-এ, ৮ কিলোমিটার (৫ মাইল) চওড়া: এর আয়তন ২৩৭.৫৯ বর্গ কিলোমিটার (৯১.৭৩ বর্গ মাইল)।

টোপোতে অবস্থিত নসসা সেনহোরা ডো রোজারিও এর চার্চ

ইতিহাস[সম্পাদনা]

টোপোতে অবস্থিত একটি ইম্পেরিও, যা বাৎসরিক উৎসবের জন্য ব্যবহার করা হয়

এটা অস্পষ্ট যে, কখন অভিযাত্রীরা সাউ জর্জ দ্বীপ আবিষ্কার করে; মানব দখলদারিত্বের রাজনীতির অংশ হিসেবে প্রিন্স হেনরি দ্য নেভিগেটরের উদ্যোগে ১৪৩০ (মতান্তরে ১৪৩৯) সালে আজোরেসে জনবসতি গড়ে উঠে। ২৩ এপ্রিল, সেন্ট জর্জ ভোজন দিবস হিসাবে পালিত হত, ঐতিহাসিকদের মতে এটি দ্বীপের নামের একটি হতে পারে, যদিও এটি শুধুই অনুমান। চতুর্দশ শতাব্দীর জেনোভেস এবং কাতালান মানচিত্রে মূলত একে দীর্ঘ,সরু দ্বীপ "সাও জর্জ" নামে চিহ্নিত করা হয়েছে, এই নামকরণটি তখন করা হয়েছিল যখন যা ইনফ্যান্টে ডি হেনরিক কর্তৃক তখন করা হয়েছিল,

যখন উত্তর ইউরোপ এর থেকে অধিবাসীরা দ্বীপটিতে উপনিবেশ স্থাপন করতে শুরু করে।

আজোরিয়ান ইতিহাসবিদরা বিশ্বাস করেন যে দ্বীপের বসতি ভেলাস এবং ক্যালহেটা দুই সম্প্রদায়ের চারপাশে কেন্দ্রীভূত, এবং অভ্যন্তরে বিকশিত হয়েছে। ১৪৬০ সালে সাউ জর্জের উদ্দেশ্যে নিবেদিত প্রথম গির্জা ভেলাস এলাকায় নির্মিত হয়। এটা নিশ্চিত যে ১৪৮৩ সালের ৪ঠা মে চুক্তির মাধ্যমে আঙ্গরা ডো হিরোইসমো (টেরসেইরা) এর ডোনাটারি-ক্যাপ্টেন জোয়াও ভাজ দ্বীপটির অধিনায়কত্ব লাভ করেন। ১৫০০ সালে, ভেলাসকে বসতি ভিলা থেকে পৌরসভায় উন্নীত করা হয়। ১৬৫৯ সালে প্যারোচিয়াল চার্চ জনসাধারণ কর্তৃক সংস্কার করা হয়েছিল, যার কারণে পৌরসভায় বর্তমানে ঐ গির্জাটি রয়েছে।

অর্থনীতি[সম্পাদনা]

সাঁউ জর্জ এর অর্থনীতি প্রধানত কৃষিনির্ভর ছিল। কৃষিনির্ভর জীবিকা নির্বাহের একটি সময়ের পর, স্থানীয়রা কতিপয় রপ্তানি প্রকল্পের উপর মনোনিবেশ করতে শুরু করে: প্রাথমিকভাবে, লিচেন (রোকসেলা টিংটোরিয়া) এবং ওড (ইসাটিস টিঙ্কটোরিয়া), পরে গম এবং ভুট্টা ফসল প্রবর্তন। ওয়াড সাও জর্জ এবং অ্যাজোরেস থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ রপ্তানি অন্যতম; এটি প্রাথমিকভাবে ১৪৯০ সাল নাগাদ উইলেম ভ্যান ডার হাগেন দ্বারা প্রবর্তিত হয়, এবং প্রাথমিকভাবে ফ্ল্যান্ডার্সে তার দেশবাসীর কাছে রপ্তানি করা হয়। উড এবং লাইকেন উভয়ই রঙ হিসাবে মধ্য ইউরোপে খুব জনপ্রিয় ছিল।

উৎসব[সম্পাদনা]

এই দ্বীপে জনপ্রিয় প্রধান উৎসব আর্কিপেলাগো দ্বীপে উদযাপিত উৎসব থেকে ভিন্ন নয়। সেখানে এসপিরিতো সান্তো উৎসব উদযাপিত হয়; যা ধর্মীয় বৈশিষ্ট্যের একটি গুরুত্বপূর্ণ বহিঃপ্রকাশ। এই উৎসব ইস্টার এর সাত সপ্তাহ পরে প্রতি রবিবার অনুষ্ঠিত হয়, এবং শেষ হয় সপ্তম রবিবার। সাধারণত, এই উৎসবে শোভাযাত্রার অনুষ্ঠান পালিত হয়, কিন্তু এর পাশাপাশি দরিদ্রদের জন্য ভিক্ষা, মাংস-স্যুপ এর মত খাবার পরিবেশন (যার প্রস্তুতি এবং পরিবেশনের পদ্ধতি সম্প্রদায়ভেদে মধ্যে ভিন্ন হয়ে থাকে) এবং স্থানীয় নাগরিকদের মধ্যে কুশলাদি বিনিময় এবং/অথবা নাচের অনুষ্ঠানও পালিত হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Geografia São Jorge"iaram.azores.gov.pt। Azores Government। সংগ্রহের তারিখ ১৪ জানুয়ারি ২০২১ 
  2. "Average Population Estimates"। srea.azores.gov.pt। সংগ্রহের তারিখ ১১ জানুয়ারি ২০২১