সিরাকুজা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সিরাকুজা হলো ইতালির প্রদেশ সিরাকিউজের রাজধানী সিসিলি দ্বীপের একটি ঐতিহাসিক শহর। শহরটি তার সমৃদ্ধ গ্রিক ও রোমান ইতিহাস, সংস্কৃতি, অ্যাম্ফিথিয়েটার, স্থাপত্য, এবং বিশিষ্ট গণিতবিদ ও প্রকৌশলী আর্কিমিডিসের জন্মস্থান এর জন্য অধিক পরিচিত।[১] ২,৭০০ বছরের পুরনো এই শহরটি প্রাচীনকালে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যখন এটি ভূমধ্যসাগরীয় দেশগুলোর অন্যতম প্রধান শক্তি ছিল। সিরাকুজা সিসিলি দ্বীপের দক্ষিণ-পূর্ব কোণে , আয়নীয় সাগর ও সিরাকিউস উপসাগরের পাশে অবস্থিত।

শহরটি প্রাচীন গ্রিক করিন্থিয়ান্স এবং টেনেন্স দ্বারা প্রতিষ্ঠিত হয় এবং একটি অত্যন্ত শক্তিশালী নগর-রাষ্ট্র হয়ে ওঠে।[২] স্পার্টা এবং করিন্থের সাথে সিরাকুজার বন্ধুত্বপুর্ণ সম্পর্ক ছিল এবং ম্যাগনা গ্রেসিয়া এর উপর প্রভাব ছিল। সিসেরো শহরটিকে "সর্বশ্রেষ্ঠ গ্রীক শহর এবং তাদের মধ্যে সবচেয়ে সুন্দর" বর্ণনা করেছেন এটি খ্রিস্টপূর্ব পঞ্চম শতাব্দীতে আয়তনের দিক দিয়ে এথেন্সের সমান ছিল। এটি পরবর্তীতে রোমান প্রজাতন্ত্র ও বাইজেন্টাইন সাম্রাজ্যের অংশ হয়ে ওঠে। সম্রাট দ্বিতীয় কনস্ট্যান্স এর অধীনে এটি বাইজেন্টাইন সাম্রাজ্যের (৬৬৩-৬৬৯) রাজধানী হিসেবে ব্যবহৃত হয়। পালের্মো পরে এটি সাথে দখল করে নেয়।

আধুনিক যুগে, শহরটি ইউনেস্কো কর্তৃক বিশ্ব ঐতিহ্যবাহী স্থানসমূহের তালিকায় স্থান পায়। শহরটির জনসংখ্যা হলো প্রায় ১২৫,০০০ জন। বাইবেলে সিরাকিজার কথা উল্লেখ করা হয়েছে, যখন পল সেখানে ছিলেন। শহরটির পৃষ্ঠপোষক সাধু সেন্ট লুসি; সিরাকুজায় জন্মগ্রহণ করেন এবং ১৩ ডিসেম্বর তার ভোজন দিবস; সেন্ট লুসি দিবস, উদযাপিত করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

সিরাকুজা এবং এর পার্শ্ববর্তী এলাকা প্রাচীন কাল থেকে বসবাস এর জন্য ব্যবহৃত হয়ে আসছে, যেমন: স্টেন্টিনেলো, ওগনিনা, প্লেমিরিও, মাট্রেনসা, কোজো পান্তানো এবং থাপসোস গ্রামগুলোর সাথে,মাইসোন গ্রীসের সম্পর্ক ছিল।

সিরাকুজা ৭৩৪ বা ৭৩৩ খ্রিস্টপূর্বাব্দে কোরিন্থ ও টেনেয়ার গ্রীক অধিবাসীদের দ্বারা প্রতিষ্ঠিত হয়।

ভূগোল[সম্পাদনা]

আবহাওয়া[সম্পাদনা]

সিরাকুজা-এর আবহাওয়া সংক্রান্ত তথ্য
মাস জানু ফেব্রু মার্চ এপ্রিল মে জুন জুলাই আগস্ট সেপ্টে অক্টো নভে ডিসে বছর
সর্বোচ্চ রেকর্ড °সে (°ফা) ১৮.৬
(৬৫.৫)
১৯.৬
(৬৭.৩)
২১.৬
(৭০.৯)
২৪.৪
(৭৫.৯)
২৮.৯
(৮৪.০)
৩৪.০
(৯৩.২)
৩৬.৫
(৯৭.৭)
৩৫.৮
(৯৬.৪)
৩২.৭
(৯০.৯)
২৮.৭
(৮৩.৭)
২৪.১
(৭৫.৪)
২০.০
(৬৮.০)
৩৬.৫
(৯৭.৭)
সর্বোচ্চ গড় °সে (°ফা) ১৪.৮
(৫৮.৬)
১৫.৩
(৫৯.৫)
১৭.১
(৬২.৮)
১৯.৭
(৬৭.৫)
২৩.৭
(৭৪.৭)
২৮.২
(৮২.৮)
৩১.৩
(৮৮.৩)
৩১.২
(৮৮.২)
২৮.১
(৮২.৬)
২৪.০
(৭৫.২)
১৯.৬
(৬৭.৩)
১৬.৩
(৬১.৩)
২২.৪
(৭২.৩)
দৈনিক গড় °সে (°ফা) ১১.১
(৫২.০)
১১.৪
(৫২.৫)
১২.৯
(৫৫.২)
১৫.২
(৫৯.৪)
১৮.৮
(৬৫.৮)
২৩.০
(৭৩.৪)
২৬.০
(৭৮.৮)
২৬.২
(৭৯.২)
২৩.৭
(৭৪.৭)
২০.০
(৬৮.০)
১৫.৮
(৬০.৪)
১২.৬
(৫৪.৭)
১৮.১
(৬৪.৬)
সর্বনিম্ন গড় °সে (°ফা) ৭.৩
(৪৫.১)
৭.৫
(৪৫.৫)
৮.৭
(৪৭.৭)
১০.৭
(৫১.৩)
১৩.৯
(৫৭.০)
১৭.৮
(৬৪.০)
২০.৭
(৬৯.৩)
২১.২
(৭০.২)
১৯.২
(৬৬.৬)
১৬.০
(৬০.৮)
১২.১
(৫৩.৮)
৯.০
(৪৮.২)
১৩.৭
(৫৬.৭)
সর্বনিম্ন রেকর্ড °সে (°ফা) ৩.০
(৩৭.৪)
৩.১
(৩৭.৬)
৪.৩
(৩৯.৭)
৬.৬
(৪৩.৯)
৯.৭
(৪৯.৫)
১৩.৮
(৫৬.৮)
১৭.০
(৬২.৬)
১৭.৯
(৬৪.২)
১৫.৩
(৫৯.৫)
১১.০
(৫১.৮)
৭.১
(৪৪.৮)
০.০
(৩২.০)
০.০
(৩২.০)
অধঃক্ষেপণের গড় মিমি (ইঞ্চি) ৭৫
(৩.০)
৫২
(২.০)
৪৪
(১.৭)
৩০
(১.২)
১৬
(০.৬)

(০.২)

(০.১)

(০.৩)
৪৪
(১.৭)
৭৮
(৩.১)
৯৪
(৩.৭)
৭৮
(৩.১)
৫২৬
(২০.৭)
অধঃক্ষেপণ দিনগুলির গড় ৬০
অতিবেগুনী সূচকের গড় ১০
[তথ্যসূত্র প্রয়োজন]

জনসংখ্যা[সম্পাদনা]

২০১৬ সালে,১২২,০৫১ জন মানুষ সিরাকুজায়,বাস করত। যার মধ্যে ৪৮.৭% পুরুষ এবং ৫১.৩% নারী ছিল। অপ্রাপ্তবয়স্করা (১৮ বছর বা তার চেয়ে কম বয়সী শিশু) মোট জনসংখ্যার ১৮.৯ শতাংশ পেনশনভোগীদের তুলনায় ১৬.৯ শতাংশ। শহরের অধিবাসীদের গড় বয়স ৪২ বছর । ২০০২ থেকে ২০০৭ সালের মধ্যে (পাঁচ বছরে), সিরাকুজার জনসংখ্যা ০.৫ শতাংশ কমে গেছে, অন্যদিকে ইতালির জনসংখ্যা সামগ্রিকভাবে ৩.৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সিরাকুজার বর্তমান জন্ম হার ইতালীয় গড় ৯.৪৫% এর তুলনায় ৯.৭৫%।

সিরাকুজায় বিভিন্ন জাতি ও সংস্কৃতির লোক দেখা যায়। এর কারণ হিসেবে উল্লেখ করা যায় বিভিন্ন সময়ে বিভিন্ন দেশ থেকে মানুষের আগমনকে। ২০০৬ সালের জরিপ অনুযায়ী, জনসংখ্যার ৯৭.৯% ইতালীয় বংশোদ্ভূত ছিল। বেশিরভাগ অভিবাসী দল অন্যান্য ইউরোপীয় দেশ (বিশেষ করে পোল্যান্ড এবং যুক্তরাজ্য)থেকে এসেছে: যাদের সংখ্যা ০.৬%, উত্তর আফ্রিকা (বেশীরভাগ তিউনিশিয়া) দক্ষিণ এশিয়া থেকে আগমনকারীদের সংখ্যা ক্রমানুসারে ০.৫%, এবং ০.৪%।

খেলাধুলা[সম্পাদনা]

সিরাকুজা অ্যাসোসিয়েশন ফুটবল ক্লাব এ.এস.ডি. সিটা দি হলো সিরাকুজার নিজস্ব খেলাধুলা সংস্থা, যা ১৯২৪ সালের বেশ কয়েকটি ক্লাবের সর্বশেষ রূপান্তরিত রূপ। এদের সাধারণ বৈশিষ্ট্য হলো আজুর শার্ট, তাই ডাকনাম আজুরি। সিরাকুজার খেলাগুলো নিকোলা ডি সিমোনে স্টেডিয়ামে হয়ে থাকে, যার আনুমানিক ধারণ ক্ষমতা হলো ৫,০০০-৬,০০০ দর্শক।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "BBC – History – Archimedes" 
  2. উদ্ধৃতি ত্রুটি: অবৈধ <ref> ট্যাগ; stra নামের সূত্রের জন্য কোন লেখা প্রদান করা হয়নি