ওয়েলশ ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ওয়েলশ
Cymraeg, y Gymraeg
উচ্চারণ টেমপ্লেট:IPA-cy
দেশোদ্ভব  ওয়েলস
 আর্জেন্টিনা
অঞ্চল সম্পূর্ণ ওয়েলস জুড়ে এবং আর্জেন্টিনার ছুবুট প্রদেশে কথ্য।
দেশীয় ভাষাভাষী ৪৮০,০০০ (২০০৪)
ওয়েলস: ৩১৫,০০০ অনর্গল কথা বলে[১]
ইংল্যান্ড: ১৫০,০০০ [২]
ছুবুট প্রদেশ, আর্জেন্টিনা: ৫,০০০ [৩]
মার্কিন যুক্তরাষ্ট্র: ২,৫০০ [৪]
কানাডা: ২,২০০ [৫]
ভাষা পরিবার
লিখন পদ্ধতি লাতিন (ওয়েলশ বর্ণমালা)
প্রাতিষ্ঠানিক মর্যাদা
সরকারি ভাষা  ওয়েলস
নিয়ন্ত্রক সংস্থা মেরি হুওস, ওয়েলশ ভাষা কমিশনার (১লা এপ্রিল ২০১২ থেকে)[৬] এবং ওয়েলশ সরকার (Llywodraeth Cymru)
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-১ cy
আইএসও ৬৩৯-২ wel (বি)
cym (টি)
আইএসও ৬৩৯-৩ cym
লিঙ্গুয়াস্ফেরা 50-ABA
Siaradwyr y Gymraeg ym Mhrif Ardaloedd Cymru.png
প্রধান এলাকা অনুযায়ী ওয়েলশ ভাষাভাষী সংখ্যা শতকরা

ওয়েলশ ভাষা (ওয়েল্‌শ্‌ ভাষায়: Cymraeg খম্‌রাই্যক্‌) যুক্তরাজ্যর ওয়েল্‌সে প্রচলিত ভাষাকেল্টীয় ভাষাসমূহের ব্রিথনীয় দলের সদস্য এই ভাষায় প্রায় সাড়ে সাত লক্ষ লোক কথা বলেন। ওয়েল্‌স ছাড়াও ইংল্যান্ড, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়াআর্জেন্টিনার পাতাগোনিয়াতে এটি প্রচলিত।

ব্রিটিশ দ্বীপপুঞ্জে যখন জার্মানীয় ও গলীয় জাতিরা উপনিবেশ স্থাপন করছিল, তখন ওয়েল্‌সের ব্রিথনীয় ভাষাভাষীরা ইংল্যান্ডের বাকী অংশ থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। এর ফলে ওয়েল্‌স, কর্নিশ ও কাম্ব্রিয়ান ভাষার উৎপত্তি ঘতে। ১১শ শতকে কাম্ব্রিয়ান ভাষা এবং ১৮শ শতকে কর্নিশ ভাষা বিলুপ্ত হয়ে যায়।

১২শ থেকে ১৪শ শতকের ওয়েল্‌শ্‌ ভাষাকে মধ্য ওয়েল্‌শ বলা হয় এবং এর অনেক লিখিত নিদর্শন আছে। মাবিনগিয়ন (Mabinogion মাবিনগিঅন্‌) নামের মধ্যযুগীয় গল্পগাথা এই মধ্য ওয়েল্‌শ্‌ ভাষায় লিখিত। বিখ্যাত ওয়েল্‌শ কবি ডাভিদ আপ গুইলিম (Dafydd ap Gwilym ডাভ্যিদ্‌ আপ্‌ গুইল্যিম্‌) যে ভাষা ব্যবহার করতেন, তা ছিল ১৪শ-১৬শ শতকের প্রাথমিক পর্বের আধুনিক ওয়েল্‌শ ভাষা। ১৫৮৮ সালে উইলিয়াম মর্গান (William Morgan) ওয়েল্‌শ ভাষায় বাইবেল অনুবাদ করলে ভাষাটি স্থিতিশীলতা লাভ করে।

ওয়েল্‌শ একটি সংখ্যালঘু ভাষা হিসেবে ইংরেজির কাছ থেকে হুমকির সম্মুখীন। বিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে ভাষাটির প্রতি সমর্থন ও ওয়েল্‌শ জাতীয়তাবাদের উন্মেষ ঘটে। বর্তমান ওয়েল্‌শ শিশু কিশোরেরা সচেতনভাবে ওয়েল্‌শ ভাষায় কথা বলে। ওয়েল্‌শ বাবা-মায়েরাও ওয়েল্‌শ মাধ্যমের স্কুলে ছেলেমেয়েদের পড়ান। ওয়েল্‌শ জনগণের অধিকাংশই মনে করে তাদের ভাষার ইংরেজির সমান মর্যাদা পাওয়া উচিত। তবু বেশির ভাগ ওয়েল্‌শ্‌ভাষীই ইংরেজিতেও কথা বলতে পারে।

বেশির ভাগ ওয়েল্‌শ স্কুলে ১৬ বছর বয়স পর্যন্ত ওয়েল্‌শ ভাষা শিক্ষা বাধ্যতামূলক। ওয়েল্‌সের বেতার, টিভি, ও দৈনন্দিন কর্মকাণ্ডে ভাষাটি ব্যাপকভাবে ব্যবহৃত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "2004 Welsh Language Use Survey: the report" (PDF)। সংগৃহীত 2010-05-23 [অকার্যকর সংযোগ]
  2. United Nations High Commissioner for Refugees। "Refworld | World Directory of Minorities and Indigenous Peoples - যুক্তরাজ্য : Welsh"। UNHCR। সংগৃহীত 2010-05-23 
  3. "Wales and Argentina"Wales.com websiteWelsh Assembly Government। 2008। সংগৃহীত 23 January 2012 
  4. "Table 1. Detailed Languages Spoken at Home and Ability to Speak English for the Population 5 Years and Over for the United States: 2006-2008 Release Date: April, 2010" (xls)। United States Census Bureau। 27 April 2010। সংগৃহীত 2 January 2011 
  5. "2006 Census of Canada: Topic based tabulations: Various Languages Spoken (147), Age Groups (17A) and Sex (3) for the Population of Canada, Provinces, Territories, Census Metropolitan Areas and Census Agglomerations, 2006 Census - 20% Sample Data"Statistics Canada। 7 December 2010। সংগৃহীত 3 January 2011 
  6. Welsh Language Commissioner

বহিঃসংযোগ[সম্পাদনা]

ওয়েলস ভাষা (ওয়েলস) মেজার ২০১১
পরিসংখ্যানগত তথ্য
অভিধান
আলাপচারী গ্রুপ