সূরা ফাতহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(সূরা ফাত্‌হ থেকে পুনর্নির্দেশিত)
আল ফাত্‌হ
الفتح
শ্রেণীমাদানী সূরা
নামের অর্থবিজয় (মক্কা বিজয়)
পরিসংখ্যান
সূরার ক্রম৪৮
আয়াতের সংখ্যা২৯
পারার ক্রম২৬
রুকুর সংখ্যা
সিজদাহ্‌র সংখ্যানেই
← পূর্ববর্তী সূরাসূরা মুহাম্মাদ
পরবর্তী সূরা →সূরা হুজুরাত
আরবি পাঠ্য · বাংলা অনুবাদ

সূরা আল ফাত্‌হ (আরবি ভাষায়: الفتح‎) মুসলমানদের ধর্মীয় গ্রন্থ কুরআনের ৪৮ তম সূরা, এর আয়াত অর্থাৎ বাক্য সংখ্যা ২৯ এবং এর রূকু তথা অনুচ্ছেদ সংখ্যা ৪। সূরা আল ফাত্‌হ মদীনায় অবতীর্ণ হয়েছে।

নামকরণ[সম্পাদনা]

এই সূরাটির প্রথম আয়াতের إِنَّا فَتَحْنَا لَكَ فَتْحًا مُبِينًا বাক্যাংশ থেকে فَتْحًا অংশটি অনুসারে এই সূরার নামটি গৃহীত হয়েছে; অর্থাৎ, যে সূরার মধ্যে الفتح (‘ফাত্‌হ’) শব্দটি আছে এটি সেই সূরা।[১]

নাযিল হওয়ার সময় ও স্থান[সম্পাদনা]

৬ষ্ট হিজরীতে হুদাইবিয়ার সন্ধি সম্পাদিত হয়। সন্ধি শেষান্তে কাফেলা যখন হুদাইবিয়ার সন্ধিকে নিজেদের পরাজয় ও অপমান মনে করে মদীনার দিকে ফিরে যাচ্ছিলো তখন দাজনান নামক স্থানে (অথবা কারো কারো মতে কুরাউল গামীম) এ সূরাটি নাযিল হয়

শান-এ-নযূল[সম্পাদনা]

৬ষ্ঠ হিজরীর যুল-কা’দা মাসে মক্কার কাফেরদের সাথে সন্ধিচুক্তি সম্পাদনের পর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন মদীনার দিকে ফিরে যাচ্ছিলেন সে সময় এ সূরাটি নাযিল হয় । এ ব্যাপারে সমস্ত রেওয়াত একমত ।

বিষয়বস্তুর বিবরণ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সূরার নামকরণ"www.banglatafheem.comতাফহীমুল কোরআন, ২০ অক্টোবর ২০১০। ১১ আগস্ট ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ : ২২ জুলাই ২০১৫  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]