প্রতাপগড় জেলা, রাজস্থান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
প্রতাপগড় জেলা
রাজস্থানের জেলা
স্থানাঙ্ক (প্রতাপগড়): ২৪°০১′৪৮″ উত্তর ৭৪°৪৬′৪৮″ পূর্ব / ২৪.০৩০০০° উত্তর ৭৪.৭৮০০০° পূর্ব / 24.03000; 74.78000স্থানাঙ্ক: ২৪°০১′৪৮″ উত্তর ৭৪°৪৬′৪৮″ পূর্ব / ২৪.০৩০০০° উত্তর ৭৪.৭৮০০০° পূর্ব / 24.03000; 74.78000
দেশভারত
রাজ্যরাজস্থান
বিভাগউদয়পুর
প্রতিষ্ঠিত২৬ শে জানুয়ারী ২০০৮
সদর দপ্তরপ্রতাপগড়, রাজস্থান
সরকার
 •  লোকসভা কেন্দ্রগুলিচিতোরগড়
 •  বিধানসভা কেন্দ্রগুলিপ্রতাপগড় (নং -১৭১) ধরিয়াওয়াদ (নং -১৭৭)
আয়তন
 • মোট৪,১১৭.৩৬ বর্গকিমি (১,৫৮৯.৭২ বর্গমাইল)
জনসংখ্যা (২০১১)
 • মোট৮,৬৮,২৩১
 • জনঘনত্ব২১০/বর্গকিমি (৫৫০/বর্গমাইল)
 • পৌর এলাকা৭১,৭২৮
জনসংখ্যার উপাত্ত
 • সাক্ষরতা৪৭.১২ (২০১১)
সময় অঞ্চলআইএসটি (ইউটিসি+০৫:৩০)
প্রধান মহাসড়কএনএইচ ১১৩
ওয়েবসাইটpratapgarh.rajasthan.gov.in

প্রতাপগড় জেলা হল রাজস্থানের ৩৩ তম জেলা, এটি ২৬ শে জানুয়ারী ২০০৮ সালে তৈরি হয়।[১] এটি উদয়পুর বিভাগের একটি অংশ এবং চিতোরগড়, উদয়পুর এবং বানসওয়ারা জেলার পূর্ববর্তী তহসিলগুলি নিয়ে গঠন করা হয়েছে। প্রতাপগড় শহর (পিন কোড ৩১২৬০৫, এসটিডি কোড ০১৪৭৮) জেলার প্রশাসনিক সদর দফতর।

বিভাগ[সম্পাদনা]

প্রতাপগড় জেলা পাঁচটি মহকুমা নিয়ে গঠিত। এই মহকুমাগুলি হল অর্ণোদ, ছোট সদ্রি, ধরিয়াওয়াদ, পিপাল খোঁত এবং প্রতাপগড়।

অর্ণোদ তহসিল বা মহকুমায় রাজস্ব গ্রামের সংখ্যা ১8৮, ছোট সদ্রি তহসিলের মহকুমায় রাজস্ব গ্রামের সংখ্যা ১৪১, ধরিয়াওয়াদ তহসিলের মহকুমায় রাজস্ব গ্রামের সংখ্যা ২৪৯ টি, পিপল খোঁত তহসিলের মহকুমায় রাজস্ব গ্রামের সংখ্যা ২৩ টি এবং প্রতাপগড় তহসিলের মহকুমায় রাজস্ব গ্রামের সংখ্যা ৩৩০ টি।

প্রতাপগড় জেলার প্রধান গ্রামগুলির মধ্যে রয়েছে ধমোত্তর, কুলমিপুরা, সিদ্ধপুরা, রথঞ্জনা, ধৌলা পানী, দেবগড়, সালামগড়, পারসোলা, ঝন্তালী, অর্নোদ, গন্ধের, আসওয়াতা, কুলতানা, অবলেশ্বর, রাজোড়া, কুনি, হাতুনিয়া, প্রতাপপুরা, মোখমপুরা, বারোথা, বাসদ, ভারমণ্ডল, বজরঙ্গগড়, সুহাগপুরা, রামপুরিয়া, চিকলাদ, গায়সপুর, বড়ওয়ার্দা, বারদিয়া, থাদা, পানমোদি, ঝাঁসাদি, গৌতমেশ্বর, ডালোট, ঝন্তলী, পিপলখোঁট, রাজপুরিয়া, বাঁশোরি ও বাগবাস ও খেরোট, বধি শকথালি।

জেলা প্রশাসন[সম্পাদনা]

চিত্র:Collectorate, Pratapgarh.jpg
প্রতাপগড় শহরে জেলা কালেক্টর ভবন, ছবি: হেমন্ত শেশ

জেলাটির তদারকি একজন জেলা কালেক্টর করে থাকেন।

পুলিশ অবকাঠামো[সম্পাদনা]

প্রতাপগড় জেলায় ১৩ টি থানা ১ টি পুলিশ-চৌকি রয়েছে। থানাগুলি হল প্রতাপগড় (শহর), ছোট সদ্রি, ধরিয়াওয়াদ, অর্নোদ, পিপলখুন্ট, ধৌলা পানি, ধমোত্তর, রথজানা, সালামগড়, সুহাগপুরা, দেবগড়, হাতুনিয়া এবং ঝন্তালী। একটি জেলা কারাগার প্রতাপগড়ে অবস্থিত এবং ছোট সদ্রিতে একটি উপ-কারাগার অবস্থিত, যেখানে বিচারের অধীনে বন্দিদের রাখা হয়। শিবরাজ মীনা জেলার বর্তমান পুলিশ সুপার।

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

১৮৮১ খ্রিস্টাব্দে প্রতাপগড়ের জনসংখ্যা ছিল ৭৯,৫৬৮ জন। যদিও ১৯৫১ সালে জনসংখ্যা হয় ১,১০,৫৩০ জন। ২০১১ সালের আদম শুমারি অনুসারে প্রতাপগড় জেলার (রাজস্থান) জনসংখ্যা ৮,৬৮,২৩১ জন,[২] যা প্রায় কাতার দেশের জনসংখ্যার সমান[৩] বা মার্কিন যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যার সমান।[৪] জনসংখ্যার হিসাবে জেলাটি ভারতে ৪৭২ তম স্থান (মোট ৬৪০ টির মধ্যে) অর্জন করে।[২] জেলাটির বর্গকিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব ২১১ জন (৫৫০ জন/বর্গ মাইল)। [৫] ২০০১-২০১১-এর দশকে এর জনসংখ্যা বৃদ্ধির হার ২২.৮২% ছিল।[২] প্রতাপগড়ের লিঙ্গ অনুপাত প্রতি ১০০০ জন পুরুষ প্রতি ৯৮২ জন মহিল[৫] এবং জেলার সাক্ষরতার হার ৫৬.৩%।[২]

ভাষা[সম্পাদনা]

ভারতের ২০১১ সালের আদমশুমারির সময়ে, জেলার জনসংখ্যার ৭৭.২৬% জনগণ হিন্দি ভাষাকে, ২০.১৮% জনগণ ভিলি ভাষাকে এবং ১.৭৫% জনগণ পাঞ্জাবি ভাষাকে তাদের প্রথম ভাষা হিসাবে উল্লেখ করেছে।[৫]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Notication of the Government of Rajasthan No.Rev-Gp–1 F 9 (17) raj-1/07/3 25 January 2008
  2. "District Census 2011"। Census2011.co.in। ২০১১। সংগ্রহের তারিখ ২০১১-০৯-৩০ 
  3. US Directorate of Intelligence। "Country Comparison:Population"। সংগ্রহের তারিখ ২০১১-১০-০১Qatar 848,016 July 2011 est. 
  4. "2010 Resident Population Data"। U. S. Census Bureau। সংগ্রহের তারিখ ২০১১-০৯-৩০Delaware 897,934 
  5. 2011 Census of India, Population By Mother Tongue

বহিঃসংযোগ[সম্পাদনা]