মানুয়েল নয়ার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ম্যানুএল নয়ার থেকে পুনর্নির্দেশিত)
মানুয়েল নয়ার
২০১৮ সালে জার্মানির হয়ে নয়ার
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মানুয়েল পিটার নয়ার[১]
জন্ম (1986-03-27) ২৭ মার্চ ১৯৮৬ (বয়স ৩৭)
জন্ম স্থান গেলসেনকির্খেন, জার্মানি
উচ্চতা ১.৯৩ মিটার (৬ ফুট ৪ ইঞ্চি)[২]
মাঠে অবস্থান গোলরক্ষক
ক্লাবের তথ্য
বর্তমান দল
বায়ার্ন মিউনিখ
জার্সি নম্বর
যুব পর্যায়
১৯৯১–২০০৫ শালকে ০৪
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৪–২০০৬ শালকে ০৪ ২ ২৬ (০)
২০০৫–২০১১ শালকে ০৪ ১৫৬ (০)
২০১১– বায়ার্ন মিউনিখ ৩৩৫ (০)
জাতীয় দল
২০০৪ জার্মানি অনূর্ধ্ব-১৮ (০)
২০০৪–২০০৫ জার্মানি অনূর্ধ্ব-১৯ ১১ (০)
২০০৫–২০০৬ জার্মানি অনূর্ধ্ব-২০ (০)
২০০৬–২০০৯ জার্মানি অনূর্ধ্ব-২১ ২০ (০)
২০০৯– জার্মানি ১১৭ (০)
অর্জন ও সম্মাননা
পুরুষদের ফুটবল
 জার্মানি-এর প্রতিনিধিত্বকারী
ফিফা বিশ্বকাপ
বিজয়ী ২০১৪ ব্রাজিল
তৃতীয় স্থান ২০১০ দক্ষিণ আফ্রিকা
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১১:১৮, ২৯ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১১:১৮, ২৯ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মানুয়েল পিটার নয়ার (জার্মান: Manuel Neuer; জন্ম: ২৭ মার্চ ১৯৮৬; মানুয়েল নয়ার নামে সুপরিচিত) হলেন একজন জার্মান পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে জার্মানির পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বুন্দেসলিগার ক্লাব বায়ার্ন মিউনিখ এবং জার্মানি জাতীয় দলের হয়ে গোলরক্ষক হিসেবে খেলেন।[৩][৪]

১৯৯১–৯২ মৌসুমে, মাত্র ৫ বছর বয়সে, জার্মান ফুটবল ক্লাব শালকে ০৪-এর যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে নয়ার ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০০৩–০৪ মৌসুমে, জার্মান ক্লাব শালকে ০৪-এর হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; শালকে ০৪-এর হয়ে ছয় মৌসুমে ১৫৬ ম্যাচে অংশগ্রহণ করার পর ২০১১–১২ মৌসুমে তিনি প্রায় ৩০ মিলিয়ন ইউরোর বিনিময়ে আরেক জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখে যোগদান করেছেন।

২০০৪ সালে, নয়ার জার্মানি অনূর্ধ্ব-১৮ দলের হয়ে জার্মানির বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় পাঁচ বছর যাবত জার্মানির বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০০৯ সালে জার্মানির হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; জার্মানির জার্সি গায়ে তিনি এপর্যন্ত ১১৭ ম্যাচে অংশগ্রহণ করেছেন। তিনি জার্মানির হয়ে সর্বমোট চারটি ফিফা বিশ্বকাপ এবং সর্বমোট তিনটি দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপে (২০১২, ২০১৬ এবং ২০২০) অংশগ্রহণ করেছেন, যার মধ্যে ২০১৪ সালে ইওয়াখিম ল্যোভের অধীনে ফিফা বিশ্বকাপের শিরোপা জয়লাভ করেছেন।

ব্যক্তিগতভাবে, নয়ার বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২টি বর্ষসেরা জার্মান ফুটবলার এবং ৫টি বর্ষসেরা ইউরোপীয় গোলরক্ষক অন্যতম।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মানুয়েল পিটার নয়ার ১৯৮৬ সালের ২৭শে মার্চ তারিখে জার্মানির গেলসেনকির্খেনে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

নয়ার জার্মানি অনূর্ধ্ব-১৮, জার্মানি অনূর্ধ্ব-১৯, জার্মানি অনূর্ধ্ব-২০, জার্মানি অনূর্ধ্ব-২১ এবং জার্মানি অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে জার্মানির প্রতিনিধিত্ব করেছেন। ২০০৪ সালের ২০শে মে তারিখে তিনি জার্মানি অনূর্ধ্ব-১৮ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। জার্মানির বয়সভিত্তিক দলের হয়ে তিনি প্রায় ৫ বছরে ৩৬ ম্যাচে অংশগ্রহণ এবং একটি শিরোপা জয়লাভ করেছেন।

২০০৯ সালের ২রা জুন তারিখে, ২৩ বছর, ২ মাস ও ৬ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী নয়ার সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে জার্মানির হয়ে অভিষেক করেছেন।[৫] তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন;[৬] ম্যাচে তিনি ১২ নম্বর জার্সি পরিধান করে গোলরক্ষক হিসেবে খেলেছিলেন।[৭] ম্যাচটি জার্মানি ৭–২ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।[৮] জার্মানির হয়ে অভিষেকের বছরে নয়ার সর্বমোট ২ ম্যাচে অংশগ্রহণ করেছেন। ২০১০ সালের ২৭শে জুন তারিখে, ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের প্রথম গোলে অ্যাসিস্ট করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম অ্যাসিস্টটি করেছেন।[৯] অন্যদিকে, ২০১৪ সালের ৩রা সেপ্টেম্বর তারিখে, আর্জেন্টিনার বিরুদ্ধে অনুষ্ঠিত ম্যাচে তিনি জার্মানির হয়ে প্রথমবারের মতো অধিনায়কের দায়িত্ব পালন করেছেন,[১০] ম্যাচটি আর্জেন্টিনা ৪–২ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল, যেখানে তিনি পূর্ণ ৯০ মিনিট খেলেছেন।[১১][১২]

২০১৪ সালের ৪ঠা জুলাই তারিখে ব্রাজিলের রিউ দি জানেইরুর মারাকানা স্টেডিয়ামে অনুষ্ঠিত ফ্রান্সের বিরুদ্ধে ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে তিনি জার্মানির জার্সি গায়ে তার ৫০তম ম্যাচ খেলেছেন, ম্যাচটি জার্মানি ১–০ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল, যেখানে তিনি পূর্ণ ৯০ মিনিট খেলেছেন; অন্যদিকে, ২০২১ সালের ৭ই জুন তারিখে নয়ার তার খেলোয়াড়ি জীবনে ১০০তম ম্যাচে অংশগ্রহণ করেছে, লাতভিয়ার বিরুদ্ধে জার্মানির ডুসেলডর্ফে অনুষ্ঠিত উক্ত ম্যাচটি জার্মানি ৭–১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৯ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
জার্মানি ২০০৯
২০১০ ১৩
২০১১ ১০
২০১২ ১১
২০১৩
২০১৪ ১৩
২০১৫
২০১৬ ১১
২০১৮ ১০
২০১৯
২০২০
২০২১ ১২
২০২২
সর্বমোট ১১৭

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "FIFA World Cup Russia 2018: List of Players: Germany" (পিডিএফ)। FIFA। ১৫ জুলাই ২০১৮। পৃষ্ঠা 12। ১১ জুন ২০১৯ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  2. "Manuel Neuer"। FC Bayern Munich। সংগ্রহের তারিখ ২৬ জুন ২০২০ 
  3. "First team" [প্রথম দল]। fcbayern.com (ইংরেজি ভাষায়)। বায়ার্ন মিউনিখ। ৩০ নভেম্বর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ সেপ্টেম্বর ২০২৩ 
  4. "FC Bayern München – Bundesliga" [ফুটবল ক্লাব বায়ার্ন মিউনিখ – বুন্দেসলিগা]। bundesliga.com (ইংরেজি ভাষায়)। বুন্দেসলিগা। ২৮ সেপ্টেম্বর ২০২৩। ২৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ সেপ্টেম্বর ২০২৩ 
  5. https://int.soccerway.com/matches/2009/06/02/world/friendlies/united-arab-emirates/germany/777981/
  6. https://www.worldfootball.net/report/freundschaft-2009-juni-va-emirate-deutschland/
  7. https://www.transfermarkt.com/spielbericht/index/spielbericht/936263
  8. https://www.national-football-teams.com/matches/report/11572/United_Arab_Emirates_Germany.html
  9. https://www.transfermarkt.com/spielbericht/index/spielbericht/1027002
  10. https://www.transfermarkt.com/spielbericht/index/spielbericht/2451569
  11. https://www.worldfootball.net/report/freundschaft-2014-september-deutschland-argentinien/
  12. https://int.soccerway.com/matches/2014/09/03/world/friendlies/germany/argentina/1668283/

বহিঃসংযোগ[সম্পাদনা]