সভেন উলরাইখ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সভেন উলরাইখ
2019147183738 2019-05-27 Fussball 1.FC Kaiserslautern vs FC Bayern München - Sven - 1D X MK II - 0363 - B70I8662 (cropped).jpg
২০১৯ সালে বায়ার্ন মিউনিখের হয়ে উলরাইখ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম সভেন উলরাইখ
জন্ম (1988-08-03) ৩ আগস্ট ১৯৮৮ (বয়স ৩৪)
জন্ম স্থান শর্নডর্ফ, পশ্চিম জার্মানি
উচ্চতা ১.৯২ মিটার (৬ ফুট   ইঞ্চি)[১]
মাঠে অবস্থান গোলরক্ষক
ক্লাবের তথ্য
বর্তমান দল
বায়ার্ন মিউনিখ
জার্সি নম্বর ২৬
যুব পর্যায়
১৯৯৩–১৯৯৪ টিএসভি লিখটেনভাল্ড
১৯৯৪–১৯৯৮ টিএসভি শর্নডর্ফ
১৯৯৮–২০০৭ ভিএফবি স্টুটগার্ট
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৭–২০০৯ ভিএফবি স্টুটগার্ট ২ ৭৩ (০)
২০০৮–২০১৫ ভিএফবি স্টুটগার্ট ১৭৬ (০)
২০১৫–২০২০ বায়ার্ন মিউনিখ ৪৫ (০)
২০২০–২০২১ হামবুর্গার ৩২ (০)
২০২১– বায়ার্ন মিউনিখ (০)
জাতীয় দল
২০০৩–২০০৪ জার্মানি অনূর্ধ্ব-১৬ (০)
২০০৭ জার্মানি অনূর্ধ্ব-১৯ (০)
২০০৯–২০১০ জার্মানি অনূর্ধ্ব-২১ (০)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৪:৫৪, ১০ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৪:৫৪, ১০ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

সভেন উলরাইখ (জার্মান: Sven Ulreich; জন্ম: ৩ আগস্ট ১৯৮৮) হলেন একজন জার্মান পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে জার্মানির পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বুন্দেসলিগার ক্লাব বায়ার্ন মিউনিখের হয়ে গোলরক্ষক হিসেবে খেলেন।

১৯৯৩–৯৪ মৌসুমে, জার্মান ফুটবল ক্লাব টিএসভি লিখটেনভাল্ড যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে উলরাইখ ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে টিএসভি শর্নডর্ফ এবং ভিএফবি স্টুটগার্টের যুব দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০০৬–০৭ মৌসুমে, প্রথমে ভিএফবি স্টুটগার্ট ২ এবং পরবর্তীকালে ভিএফবি স্টুটগার্টের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; ভিএফবি স্টুটগার্টের হয়ে ৭ মৌসুমে ১৭৬ ম্যাচে অংশগ্রহণ করার পর ২০১৫–১৬ মৌসুমে তিনি প্রায় ৩.৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখে যোগদান করেছেন। বায়ার্ন মিউনিখের হয়ে তিনি টানা ৫ মৌসুমে ৫টি লিগ শিরোপা জয়লাভ করেছেন। বায়ার্ন মিউনিখে ৫ মৌসুম অতিবাহিত করার পর হামবুর্গারের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন, যেখানে তিনি সকল প্রতিযোগিতায় ৩২ ম্যাচে অংশগ্রহণ করেছেন। ২০২১–২২ মৌসুমে, তিনি হামবুর্গার হতে পুনরায় বায়ার্ন মিউনিখে যোগদান করেছেন।

২০০৩ সালে, উলরাইখ জার্মানি অনূর্ধ্ব-১৬ দলের হয়ে জার্মানির বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। ব্যক্তিগতভাবে, উলরাইখ বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০১৭–১৮ মৌসুমে বায়ার্ন মিউনিখের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার অন্যতম।[২] দলগতভাবে, উলরাইখ এপর্যন্ত ১৪টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে সবগুলো বায়ার্ন মিউনিখের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

সভেন উলরাইখ ১৯৮৮ সালের ৩রা আগস্ট তারিখে পশ্চিম জার্মানির শর্নডর্ফে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

উলরাইখ জার্মানি অনূর্ধ্ব-১৫, জার্মানি অনূর্ধ্ব-১৬, জার্মানি অনূর্ধ্ব-১৭, জার্মানি অনূর্ধ্ব-১৮, জার্মানি অনূর্ধ্ব-১৯, জার্মানি অনূর্ধ্ব-২০, জার্মানি অনূর্ধ্ব-২১ এবং জার্মানি অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে জার্মানির প্রতিনিধিত্ব করেছেন। ২০০৩ সালের ২৬শে আগস্ট তারিখে তিনি জার্মানি অনূর্ধ্ব-১৬ দলের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন। জার্মানির বয়সভিত্তিক দলের হয়ে তিনি ৮ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Sven Ulreich"। vfb.de। ২৪ সেপ্টেম্বর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ সেপ্টেম্বর ২০১১ 
  2. "Sven Ulreich voted 'Player of the Season'"। FC Bayern Munich। ১৫ জুন ২০১৮। সংগ্রহের তারিখ ১০ সেপ্টেম্বর ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]