দায়োত উপামেকানো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দায়োত উপামেকানো
2020-03-10 Fußball, Männer, UEFA Champions League Achtelfinale, RB Leipzig - Tottenham Hotspur 1DX 3676 by Stepro.jpg
২০২০ সালে আরবি লাইপৎসিশের হয়ে উপামেকানো
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম দায়োতচঁচুলে ওসওয়ালদ উপামেকানো[১]
জন্ম (1998-10-27) ২৭ অক্টোবর ১৯৯৮ (বয়স ২৩)
জন্ম স্থান এভ্রো, ফ্রান্স
উচ্চতা ১.৮৬ মিটার (৬ ফুট ১ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান ক্লাব
বায়ার্ন মিউনিখ
জার্সি নম্বর
যুব পর্যায়
২০০৪–২০০৭ ভেলঁতে আঁজে
২০০৮–২০০৯ দে প্রে
২০০৯–২০১৩ এভ্রো
২০১৩–২০১৫ ভালঁসিয়েন
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০১৫–২০১৬ লাইফেরিং ১৬ (০)
২০১৬–২০১৭ রেড বুল জালৎসবুর্গ ১৭ (০)
২০১৭–২০২১ আরবি লাইপৎসিশ ১১২ (৪)
২০২১– বায়ার্ন মিউনিখ (০)
জাতীয় দল
২০১৪ ফ্রান্স অনূর্ধ্ব-১৬ (০)
২০১৪–২০১৫ ফ্রান্স অনূর্ধ্ব-১৭ ১২ (০)
২০১৫–২০১৬ ফ্রান্স অনূর্ধ্ব-১৮ ১০ (১)
২০১৬–২০১৭ ফ্রান্স অনূর্ধ্ব-১৯ (০)
২০১৮– ফ্রান্স অনূর্ধ্ব-২১ ১৫ (০)
২০২০– ফ্রান্স (১)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৪:১৩, ১১ জানুয়ারি ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৪:১৩, ১১ জানুয়ারি ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

দায়োতচঁচুলে ওসওয়ালদ উপামেকানো (ফরাসি: Dayot Upamecano; জন্ম: ২৭ অক্টোবর ১৯৯৮; দায়োত উপামেকানো নামে সুপরিচিত) হলেন একজন ফরাসি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে জার্মানির পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর বুন্দেসলিগার ক্লাব বায়ার্ন মিউনিখ এবং ফ্রান্স জাতীয় দলের হয়ে একজন রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন কেন্দ্রীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০৪–০৫ মৌসুমে, মাত্র ৬ বছর বয়সে, ফরাসি ফুটবল ক্লাব ভেলঁতে আঁজের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে উপামেকানো ফুটবল জগতে প্রবেশ করেন এবং পরবর্তীতে দে প্রে, এভ্রো এবং ভালঁসিয়েনের যুব দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৫–১৬ মৌসুমে, অস্ট্রীয় ক্লাব লাইফেরিংয়ের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেন, যেখানে তিনি ১ মৌসুম অতিবাহিত করেছেন; লাইফেরিংয়ের হয়ে তিনি ১৬ ম্যাচে অংশগ্রহণ করেছেন। অতঃপর ২০১৫–১৬ মৌসুমে তিনি রেড বুল জালৎসবুর্গে যোগদান করেন। সম্প্রতি ২০১৬–১৭ মৌসুমে, তিনি প্রায় ৭ মিলিয়ন ইউরোর বিনিময়ে রেড বুল জালৎসবুর্গ হতে জার্মান ক্লাব আরবি লাইপৎসিশে যোগদান করেছেন।[২]

২০১৪ সালে, উপামেকানো ফ্রান্স অনূর্ধ্ব-১৬ দলের হয়ে ফ্রান্সের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন, যেখানে তিনি ৩ ম্যাচে অংশগ্রহণ করেছিলেন। প্রায় ৬ বছর যাবত ফ্রান্সের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, ২০২০ সালে, ফ্রান্সের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন, যেখানে তিনি এপর্যন্ত ২-এর অধিক ম্যাচে ১টি গোল করেছেন।

ব্যক্তিগতভাবে, উপামেকানো বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০১৯–২০ মৌসুমে উয়েফা চ্যাম্পিয়নস লীগের মৌসুমের সেরা দলে স্থান পাওয়া অন্যতম। দলগতভাবে, খেলোয়াড় হিসেবে উপামেকানো এপর্যন্ত ১টি শিরোপা জয়লাভ করেছেন, যা হচ্ছে ১টি ফ্রান্স অনূর্ধ্ব-১৭ দলের হয়ে জয়লাভ করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Dayotchanculle Oswald Upamecano"। Bundesliga। সংগ্রহের তারিখ ৩০ অক্টোবর ২০১৯ 
  2. "Dayot Upamecano strengthens RB Leipzig"। www.dierotenbullen.com। ১৩ জানুয়ারি ২০১৭। সংগ্রহের তারিখ ১৩ জানুয়ারি ২০১৭ 

বহিঃসংযোগ[সম্পাদনা]