ব্যবহারকারী আলাপ:Syfur007/সংগ্রহশালা ১

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সংগ্রহশালা ১ সংগ্রহশালা ২

বাংলা উইকিপিডিয়ায় স্বাগতম

সুধী, বাংলা উইকিপিডিয়াতে স্বাগতম। আপনার তৈরি নিবন্ধটি প্রধান নামস্থান থেকে আপনার ব্যবহারকারী উপপাতায় স্থানান্তর করা হয়েছে কারণ নিবন্ধটি রচনাশৈলী নির্দেশনা অনেুসরণ করেনি। ইংরেজি উইকিপিডিয়া থেকেও যদি অনুবাদ করে থাকেন সেক্ষেত্রেও অনুবাদ যান্ত্রিক বা আড়ষ্ট হওয়া যাবে না। আপনি আপনার উপপাতায় নিবন্ধটিকে আরো সমৃদ্ধ ও বিশ্বকোষীয় করতে কাজ করতে পারেন। যখন আপনার কাজ শেষ হবে তখন পরামর্শের জন্য এখানে অথবা আমার বা যে কোন অভিজ্ঞ অবদানকারীর আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করে সে অনুসারে এটি পুনরায় প্রধান নামস্থানে স্থানান্তর করা যেতে পারে। ধন্যবাদ।~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:২৬, ১০ জুলাই ২০২০ (ইউটিসি)

কিছু বিষয়

আপনার অবদানের জন্য ধন্যবাদ। আপনি যান্ত্রিক অনুবাদ যাতে ঠিক হয় তা যথেষ্ট চেষ্টা করছেন। চালিয়ে যান, একইসাথে নিবন্ধ অনুবাদ করার পর নিজে প্রথমে বাক্য পড়ে দেখবেন পাঠক হয়ে। তাহলেই বুঝতে পারবেন যে বাক্য কোথায় কোথায় ঠিক করতে হবে। External Links অনুচ্ছেদের নাম বাংলা উইকিপিডিয়াতে “বহিঃসংযোগ” লেখা হয়, বহিস্থ সংযোগ বা বাহ্যিক সংযোগ নয়। এছাড়া, ইংরেজি শিরোনামে নিবন্ধ তৈরি না করে আপনি সরাসরি বাংলা নামেই করবেন দয়া করে। এছাড়া, নিবন্ধ তৈরির পর নির্দিষ্ট বিষয়শ্রেণী সংশ্লিষ্ট নিবন্ধে যুক্ত করার চেষ্টা করবেন। কারণ এই বিশ্বকোষে নিবন্ধগুলো বিভাগভিত্তিক সাজানো হয় যাতে সহজে খুঁজে পাওয়া যায় একটি নির্দিষ্ট বিষয়শ্রেণীতে গেলে। প্রথমেই সবকিছু হয়ত ঠিক হবে না কিন্তু আস্তে আস্তে ঠিক হয়ে যাবে। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:২১, ১১ জুলাই ২০২০ (ইউটিসি)

আপনার উপদেশের জন্য অসংখ্য ধন্যবাদ। আমি প্রতিবার যখন নতুন কোনো নিবন্ধ অনুবাদ করি তখন আমি সর্বোচ্চ চেষ্টা করি যেন তা আমার পূর্ববর্তী অনুবাদের থেকে উন্নত মানের এবং নির্ভুল হয়। যেহেতু উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরির আগের কোনো অভিজ্ঞতা নেই সেহেতু প্রায়শই নানারকম সমস্যার সৃষ্টি হচ্ছে। আমি চাচ্ছিলাম নিবন্ধ বাংলা ও ইংরেজি উভয় শিরোনামে নিবন্ধ রচনা করে তা বাংলা শিরোনামে স্থানান্তর করতে যেন ইংরেজি উইকিপিডিয়ার মূল নিবন্ধের সাথে বাংলা নিবন্ধটি সম্পর্কিত থাকে এবং একই নিবন্ধের একাধিক অনুবাদ না হয় ও অন্যান্য নিবন্ধে এই নিবন্ধের লিংক ব্যবহারকালে বিভ্রান্তি না হয় কোনো। ধন্যবাদ। Syfur007 (আলাপ) ০৮:৫৭, ১২ জুলাই ২০২০ (ইউটিসি)

নিবন্ধ তৈরি করলে (যেমনটি আপনি অনুবাদ সরঞ্জাম ব্যবহার করে করেছেন) স্বয়ংক্রিয়ভাবে ইংরেজি নিবন্ধটির সংযোগ স্থাপিত হবে। যে কোন পাতার বামপাশে দেখবেন অন্য ভাষার নাম আছে। এছাড়া, যদি না থাকে অন্য ভাষার সংযোগ তাহলে উইকিপিডিয়া:কীভাবে আন্তঃউইকি সংযোগ দিবেন-এই টিউটোরিয়াল দেখে আপনি নিজেই দিতে পারবেন। যদি লিংক করা থাকে তাহলে অন্য কেউ এমনিতেও তৈরি করবেন না পুনরায়। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১২:১৩, ১২ জুলাই ২০২০ (ইউটিসি)

নাম থাকুক

@Syfur007: জনাব, লেখা শেষে নিবন্ধ জমা দিয়ে নিবন্ধের পাশে আপনার নাম সরিয়ে নিচ্ছেন কেন? নাম থাকুক। এক সঙ্গে ৩টার বেশি নিবন্ধে কাজ না করলেই হলো। যেটা জমা দিয়েছেন সেটাতে তো আপনি আর কাজ করছেন না। আপনি ৩টা নদী জমা দিয়েছেন ৩টা নদী ধরে আছেন। নিবন্ধ তালিকার পাতায় আপনার এই ৬টা নিবন্ধের পাশেই আপনার নাম থাকবে। আশা করি বুঝতে পেরেছেন।  কুউ  পুলক  ০৩:৪০, ১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

জ্বি বুঝতে পেরেছি। আমি আমার নামগুলি পুনরায় নিবন্ধের পাশে যুক্ত করে দিচ্ছি। ভুলটি ধরিয়ে দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। Syfur007 (আলাপ) ০৪:১৬, ১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

টেমপ্লেট:সারিবদ্ধ সারণী/নথি নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা

টেমপ্লেট:সারিবদ্ধ সারণী/নথি নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/টেমপ্লেট:সারিবদ্ধ সারণী/নথি পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। Syfur007 (আলাপ) ০৯:৩৩, ১ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

কাজাখস্তানের প্রশাসনিক অঞ্চল: এডিটাথন

সুধী, লক্ষ্য এবার লক্ষ এডিটাথন উপলক্ষে আপনার জমা দেওয়া কাজাখস্তানের প্রশাসনিক অঞ্চল নিবন্ধটি অতিরিক্ত ইংরেজি ব্যবহারের জন্য গ্রহণ করা যায়নি। অনুগ্রহ করে সেগুলো বাংলা করুন (ছকের অংশ ও ভূমিকা অংশ)। কাজ শেষ করে অবশ্যই আমার আলাপ পাতায় জানাবেন। শুভকামনা। ✒: হীরক রাজা ❯❯❯ আলাপ ১৪:০৫, ৩ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

নিবন্ধের ভুল-ত্রুটি সংশোধন করে আমাকে জানান

আমি, Ppt2003, ভূগোল এডিটাথনের অনেকগুলো নিবন্ধ পর্যালোচনা করেছি। আমি আপনার জমা দেওয়া ১/২ বা এর অধিক প্রবন্ধে শূন্য নম্বর দিয়েছি। অনুগ্রহ করে প্রবন্ধগুলোর ভুল-ত্রুটি সংশোধন করে আমাকে জানান, আমি নম্বর দিয়ে দেব। আমি ২৫০+ প্রবন্ধ পর্যালোচনা করায় খুঁজে খুঁজে আমার পক্ষে সব নিবন্ধ পুনঃপর্যালোচনা করা কঠিন। তাই "আমি ভুল-ত্রুটি সংশোধন করেছি এবং আমার নিবন্ধে ০ এর পরিবর্তে ১ নম্বর প্রদান করুন" এ মর্মে আমাকে বার্তা দিন। আমি পরবর্তীতে পদার্থবিজ্ঞান এডিটাথনে প্রবন্ধ তৈরি ও বিচারকার্য নিয়ে ব্যস্ত থাকব। তখন ভূগোল এডিটাথনের বিষয়টি আমার মাথায় না-ও থাকতে পারে। আপনাদের সহযোগিতা কামনায়, চির শুভার্থী -- Ppt2003 (আলাপ) ১৯:২০, ২৫ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

এডিটাথন শুরু হয় নি

সুধি, এখন বাংলাদেশ সময় রাত প্রায় ৩ টা। পরবর্তী এডিটাথন শুরু হতে এখনো ৩ ঘন্টা বাকি এরই মধ্যে আপনি বেশ কয়েকটা নিবন্ধ তৈরি করেছেন। কিন্তু আপনার অবগতির জন্য জানাচ্ছি, নির্ধারিত সময়ের আগে নিবন্ধ তৈরি করলে তা ফাউন্টেন গ্রহণ করে না। ফাউন্টেনকে এভাবেই কনফিগার করা হয়েছে। —ইয়াহিয়াআলাপ২০:৫১, ৩০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

তাহলে অনুগ্রহ করে নিবন্ধ দুটি অপসারণ করে দিন। আমি এডিটাথন শুরু হলে নতুন করে তৈরি করতে চাইছি। Syfur007 (আলাপ) ২১:১৪, ৩০ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

ওহম-মিটার নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

ওহম-মিটার নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের প্রস্তাব করা হয়েছে। কারণ এটি একটি খালি পাতা। এই ভুক্তিটিতে পর্যাপ্ত বাক্য নেই, অর্থাৎ এটি উইকিপিডিয়ার নিবন্ধের ন্যূনতম দৈর্ঘ্য পর্যন্ত পৌঁছেনি। অনুগ্রহপূর্বক নিবন্ধটিতে পর্যাপ্ত পরিমাণ (সাধারণত মূল নিবন্ধে দুই অনুচ্ছেদবিশিষ্ট, বা ১৫০ শব্দ, বা ১,২০০ অক্ষরবিশিষ্ট লেখাকে অসম্পূর্ণ হিসেবে গ্রহণ করা হয়) লেখা যোগ করার মাধ্যমে এটিকে কমপক্ষে অসম্পূর্ণ পর্যায়ে উন্নীত করুন। এখানে নিবন্ধ পাতায় থাকা আরও দেখুন, তথ্যসূত্র, বহিঃসংযোগ, বিষয়শ্রেণী, টেমপ্লেট ইত্যাদি মূল নিবন্ধের অংশ হিসেবে বিবেচনা করা হচ্ছে না। আরও একটি বিষয় লক্ষ্য রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে এবং তথ্যসূত্র হিসাবে নির্ভরযোগ্য উৎস ব্যবহার করতে হবে যেন অন্যরা সেটি যাচাই করতে পারে।

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে যেয়ে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোনো নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে, কোনো দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিমধ্যে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে, ও আপনি ভবিষ্যতে এটির উন্নতি করতে এর বিষয়বস্তু ফেরত পেতে চান, তবে দয়া করে যে প্রশাসক এটি অপসারণ করেছেন তার সাথে যোগাযোগ করুন। — আদিভাইআলাপ১০:০৮, ৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

দীপন তীব্রতা নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

দীপন তীব্রতা নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের প্রস্তাব করা হয়েছে। কারণ এটি একটি খালি পাতা। এই ভুক্তিটিতে পর্যাপ্ত বাক্য নেই, অর্থাৎ এটি উইকিপিডিয়ার নিবন্ধের ন্যূনতম দৈর্ঘ্য পর্যন্ত পৌঁছেনি। অনুগ্রহপূর্বক নিবন্ধটিতে পর্যাপ্ত পরিমাণ (সাধারণত মূল নিবন্ধে দুই অনুচ্ছেদবিশিষ্ট, বা ১৫০ শব্দ, বা ১,২০০ অক্ষরবিশিষ্ট লেখাকে অসম্পূর্ণ হিসেবে গ্রহণ করা হয়) লেখা যোগ করার মাধ্যমে এটিকে কমপক্ষে অসম্পূর্ণ পর্যায়ে উন্নীত করুন। এখানে নিবন্ধ পাতায় থাকা আরও দেখুন, তথ্যসূত্র, বহিঃসংযোগ, বিষয়শ্রেণী, টেমপ্লেট ইত্যাদি মূল নিবন্ধের অংশ হিসেবে বিবেচনা করা হচ্ছে না। আরও একটি বিষয় লক্ষ্য রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে এবং তথ্যসূত্র হিসাবে নির্ভরযোগ্য উৎস ব্যবহার করতে হবে যেন অন্যরা সেটি যাচাই করতে পারে।

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে যেয়ে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোনো নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে, কোনো দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিমধ্যে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে, ও আপনি ভবিষ্যতে এটির উন্নতি করতে এর বিষয়বস্তু ফেরত পেতে চান, তবে দয়া করে যে প্রশাসক এটি অপসারণ করেছেন তার সাথে যোগাযোগ করুন। — আদিভাইআলাপ১০:১০, ৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

স্বপন কুমার গায়েন নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

স্বপন কুমার গায়েন নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের প্রস্তাব করা হয়েছে। কারণ এটি একটি খালি পাতা। এই ভুক্তিটিতে পর্যাপ্ত বাক্য নেই, অর্থাৎ এটি উইকিপিডিয়ার নিবন্ধের ন্যূনতম দৈর্ঘ্য পর্যন্ত পৌঁছেনি। অনুগ্রহপূর্বক নিবন্ধটিতে পর্যাপ্ত পরিমাণ (সাধারণত মূল নিবন্ধে দুই অনুচ্ছেদবিশিষ্ট, বা ১৫০ শব্দ, বা ১,২০০ অক্ষরবিশিষ্ট লেখাকে অসম্পূর্ণ হিসেবে গ্রহণ করা হয়) লেখা যোগ করার মাধ্যমে এটিকে কমপক্ষে অসম্পূর্ণ পর্যায়ে উন্নীত করুন। এখানে নিবন্ধ পাতায় থাকা আরও দেখুন, তথ্যসূত্র, বহিঃসংযোগ, বিষয়শ্রেণী, টেমপ্লেট ইত্যাদি মূল নিবন্ধের অংশ হিসেবে বিবেচনা করা হচ্ছে না। আরও একটি বিষয় লক্ষ্য রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে এবং তথ্যসূত্র হিসাবে নির্ভরযোগ্য উৎস ব্যবহার করতে হবে যেন অন্যরা সেটি যাচাই করতে পারে।

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে যেয়ে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোনো নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে, কোনো দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিমধ্যে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে, ও আপনি ভবিষ্যতে এটির উন্নতি করতে এর বিষয়বস্তু ফেরত পেতে চান, তবে দয়া করে যে প্রশাসক এটি অপসারণ করেছেন তার সাথে যোগাযোগ করুন। — আদিভাইআলাপ১০:১১, ৯ অক্টোবর ২০২০ (ইউটিসি)

ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা - অংশগ্রহণ করুন ও পুরস্কার জিতুন

সুপ্রিয় Syfur007,

আশা করি করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী পরিস্থিতিতে ভাল আছেন। আগামীকাল থেকে ভারতীয় উইকিসংকলন মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা শুরু হচ্ছে। আপনাকে আমি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আন্তরিক অনুরোধ করি ।এই প্রতিযোগিতায় অভিজ্ঞ,অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী  সকলের জন্যই মুক্ত। 

উইকিসংকলন – একটি উন্মুক্ত অনলাইন পাঠাগার –যা উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প যা উন্মুক্ত লেখ্য উপাদান তৈরি করার জন্য এক লাইব্রেরি যেখানে উৎসের লেখা মূল নথিপত্র , দলিল, দস্তাবেজ, এমনকি মুল লেখার বাংলা অনুবাদও থাকে। যেখানে উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, সেখানে উইকিসংকলন হল একটি লাইব্রেরি বা পাঠাগার বা গ্রন্থাগার। উইকিপিডিয়াতে কোনো একটি বই সম্পর্কে নিবন্ধ থাকতে পারে, সেখানে উইকিসংকলনে সেই বইটির সম্পূর্ণ লেখাটি রাখা হয়। 

ভারতীয় উইকিসংকলন সম্প্রদায়ের অন্য ভাষাগুলির থেকে বাংলা ভাষায় অবদানকারির সংখ্যা তুলনামূলক ভাবে অত্যধিক কম। অথচ বাংলা সাহিত্যের রত্ন ভাণ্ডারের কিছু শতাংশ মাত্র প্রকাশ করা গেছে। তাই আমাদের আরও স্বেচ্ছাসেবক দরকার কাজ করার জন্য। আশা করি আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন  ও  উইকিসংকলনকে সমৃদ্ধ করবেন। বিস্তারিত প্রকল্প পাতায় দেখুন।

প্রতিটি সম্প্রদায় অনুযায়ী পুরষ্কার

  • প্রথম পুরস্কার - ৳  ৩০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • দ্বিতীয় পুরস্কার - ৳ ২০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো
  • তৃতীয় পুরস্কার - ৳ ১০০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট,  একটি মেমেন্টো
  • পঞ্চম থেকে দশম পুরস্কার - ৳ ৫০০ / - গিফট ভাউচার, একটি টি-শার্ট, একটি মেমেন্টো

বাংলাদেশ থেকে কোনো প্রতিযোগী পুরস্কার পেলে, তাকে ( https://www.bagdoom.com/ ) বা সম গোত্রীয় ওয়েব সাইট থেকে গিফট ভাউচার  পাঠানো হবে  ও ভারতে আমজন গিফট ভাউচার পাঠানো হবে।  বাংলাদেশে (অন্যান্য দেশে) বসবাসকারী বিজয়ীদের শুধুমাত্র উপহার ভাউচার পাঠানো সম্ভব। টিশার্ট বা মেমেন্টো ভারত থেকে পাঠানা সম্ভব নাও হতে পারে। 

প্রতিযোগিতায় আপনাকে স্বাগতম।

শুভেচ্ছা সহ,
জয়ন্ত দা
১৩:৩৯, ৩১ অক্টোবর ২০২০ (ইউটিসি)

এমিল কোন

সুধী, লক্ষ্য এবার লক্ষ এডিটাথন উপলক্ষে পদার্থবিজ্ঞান পর্বে আপনার জমা দেওয়া এমিল কোন নিবন্ধটি বাক্যশৈলী কিছুটা ঠিক না থাকায় গ্রহণ করা হয়নি তখন। তাছাড়া আপনি লিখেছেন //ফ্রান্সের কর্তৃক// যা হওয়া উচিত //ফ্রান্স কর্তৃক//, কোথাও লিখেছেন স্ট্রাসবার্গ আবার কোথাও স্ট্র্যাসবার্গ। অনুগ্রহ করে বিষয়গুলো সংশোধন করুন। কাজ শেষ করে অবশ্যই আলাপ পাতায় জানাবেন। শুভকামনা। হীরক রাজা ❯❯❯ আলাপ ০৩:০৪, ৭ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Aishik Rehman মনে করিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ। নিবন্ধটির বাক্যশৈলী এবং বানান সংশোধন করতে চেষ্টা করেছি। আশা করছি নিবন্ধের মান পূর্বের থেকে যথেষ্ট উন্নত হয়েছে Syfur007 (আলাপ) ১৪:২০, ৭ নভেম্বর ২০২০ (ইউটিসি)

স্টেরেডিয়ান

স্টেরেডিয়ান প্রবন্ধের ভাষাশৈলী ঠিক করুন। চির শুভার্থী, Ppt2003 (আলাপ) ০৫:৩৯, ৭ নভেম্বর ২০২০ (ইউটিসি)

@Ppt2003 করা হয়েছে। Syfur007 (আলাপ) ১৮:৪৮, ৭ নভেম্বর ২০২০ (ইউটিসি)

মকর (তারকামণ্ডল) স্থানান্তর প্রসঙ্গে

প্রিয় সাইফুর, আপনি পাতাটি তারমণ্ডল নামসহকারে স্থানান্তর করেছেন যা আমি আগের অবস্থায় সরিয়ে নিয়েছি। এই নামটি অশুদ্ধ নয়, তবুও আপনি কেনো নতুন নামে সরিয়ে নিচ্ছেন তা আলোচনার প্রয়োজন তৈরি করে। অনুগ্রহ করে তাই নিবন্ধের আগের পাতায় আলোচনা করে নিন। — তানভির১১:৪৫, ১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@Wikitanvir সুধি, তারকামন্ডল নামটি অশুদ্ধ নয়, তবে মূল নিবন্ধ (তারামণ্ডল) এবং তারামণ্ডল সম্পর্কিত তালিকার নিবন্ধে (তারামণ্ডলসমূহের তালিকা) তারামণ্ডল শব্দটি ব্যবহার করা হয়েছে। তাই একই বিষয় বুঝাতে বিভিন্ন নিবন্ধে বিভিন্ন শব্দ ব্যবহারের থেকে একটি শব্দ ব্যবহার করাই উত্তম মনে হচ্ছে এবং এই লক্ষেই মকর সহ অন্যান্য কিছু নিবন্ধের নাম স্থানান্তর করেছি। সাইফুর (আলাপ) ১১:৫৭, ১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

আমি লক্ষ্য করলাম মূল নিবন্ধটি তারামণ্ডল নামে রয়েছে তাই বাকিগুলোর নাম তারামণ্ডল হওয়টাই বেশি যুক্তিপূর্ণ। তারপরেও বিষয়টি সমাধান করার জন্য আলোচনা করে নিলে ভালো হবে। — তানভির১১:৪৮, ১ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

A request for translation

হ্যালো

I'm reaching out to you because you have translated a part of the Community Wishlist Survey documentation. The Survey needs you again. I'd be grateful if you helped with the following:

  1. Invitation for voting - this is essential and should be translated as soon as possible
  2. CentralNotice banner - this has been translated to many languages and just a review may be enough
  3. All the rest of the related documentation - might be good to get this translated, but is of the lowest priority.

I've also prepared a Translation hub with colourful tables to coordinate the translations. You might find that useful.

That's it! If you have any questions, please ask!

I believe your contributions will make it possible for more people to vote and get their wishes granted. Thank you in advance!

SGrabarczuk (WMF)

০৬:১১, ৩ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

বংশাণুবিজ্ঞান সম্পর্কিত নিবন্ধ ও টেম্পলেটগুলি সম্পর্কে

এগুলিতে সাম্প্রতিককালে গঠনমূলক অবদান রাখার জন্য প্রথমেই অনেক ধন্যবাদ। আপনি হয়তো খেয়াল করেছেন যে আমিও এই নিবন্ধ ও টেম্পলেটগুলি নিয়ে সম্প্রতি কয়েক বছর ধরে কাজ করছি। আপনার কোনও জিজ্ঞাসা থাকলে আমার আলাপ পাতায় বা সংশ্লিষ্ট নিবন্ধ বা টেমপ্লেটের আলাপ পাতায় বার্তা রাখতে কোনও দ্বিধাবোধ করবেন না। আমি শীঘ্রই বংশাণুবিজ্ঞানের পরিভাষাগুলি নিয়ে একটা পাতা তৈরি করার পরিকল্পনা করেছি। আশা করি আপনার কাজে সহায়ক হবে। আপনার ভবিষ্যৎ অবদানে শুভকামনা রইল। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:২১, ৭ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

@Zaheen ধন্যবাদ আপনাকে। আমি চিন্তা করছিলাম জীববিজ্ঞান সম্পর্কিত টেমপ্লেটসমূহে (বিশেষ করে নাভবক্স এবং পার্শ্বদণ্ড) একটি সাধারণ থিম প্রকাশ করলে কেমন হয়! যেমন ধরুন, বংশাণুবিজ্ঞান টেমপ্লেটের মতো টিয়া রঙের ব্যবহার, অথবা জীববিজ্ঞান প্রবেশদ্বারে যেই রঙের ব্যবহার করা হয়েছে সেটির ব্যবহার করা যেতে পারে। অথবা জীববিজ্ঞানের প্রত্যেকটি উপশ্রেণীর সাথে সম্পর্কিত টেমপ্লেটসমূহে ভিন্ন ভিন্ন থিম ব্যবহার করা যেতে পারে। এতে করে টেমপ্লেট গুলো অন্যান্য বিষয়বস্তুর টেমপ্লেটের থেকে দেখতে অনন্য হবে এবং নিবন্ধের সৌন্দর্য বৃদ্ধি পাবে। এই বিষয়ে আপনার কি মতামত? সাইফুর (আলাপ) ২০:৪০, ৭ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)
খুবই ভাল প্রস্তাব। আপনি করে দেখান। রঙ নিয়ে আপাতত খুব বেশি চিন্তা করা হয়নি। এগুলি নিয়ে চিন্তাভাবনা জীববিজ্ঞান প্রকল্প পাতার আলোচনা পাতায় লিখে রাখলে সবার দেখতে সুবিধা হবে।--অর্ণব (আলাপ | অবদান) ২০:৪৫, ৭ ডিসেম্বর ২০২০ (ইউটিসি)

চিত্র বিষয়ে

@Syfur007: নিজের তোলা ছবি হলে কমন্সে দিবেন। আর অমুক্ত ছবি হলে বাংলা উইকিতে দিবেন। (এই চিত্র সম্পর্কে এই মন্তব্য)  কুউ পুলক   🖂  ১৫:১৮, ১৯ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

Enabling Section Translation on Bengali Wikipedia

হ্যালো Syfur007

I trust this message meets you well. I am Uzoma, the new Community Relations Specialist supporting the Language team, nice to meet you.

We, the Language team plan to improve the mobile translation experience with Section Translation enablement in Bengali Wikipedia. This announcement contains the details.

Since you translate articles, we thought it might be of your interest. Please, feel free to provide any feedback.

Thanks!

UOzurumba (WMF) (আলাপ) ১০:৩৪, ২৮ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

সুধী আপনি এই নিবন্ধটি শুরু করেছিলেন হয়তোবা কাজের চাপে এটার কথা ভুলে গেছেন 😌... নিবন্ধ টিতে এখনো অনেক ইংরেজি শব্দ+অনেকাংশই অনুবাদ করা বাকি রয়ে গেছে, আশা করছি এটা সম্পন্ন করবেন, শুভেচ্ছা সহ —শাকিল হোসেন আলাপ ০৫:৩১, ২৯ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

@MdsShakil মনে করিয়ে দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। কিছু কারণে নিবন্ধটি সম্পন্ন করার সুযোগ হয়নি। সময় পেলেই নিবন্ধটির মান উন্নয়ন করে দেবো। সাইফুর (আলাপ) ০৮:৩৯, ৩০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

সুপ্রিয় অবদানকারী,
লক্ষ্য এবার লক্ষ এডিটাথন ২০২০-এ অংশগ্রহণের জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই। আপনি জেনে আনন্দিত হবেন যে, আপনার জমা দেয়া এক বা একাধিক নিবন্ধ এডিটাথনে গৃহীত হয়েছে। আয়োজক দল পুরস্কার প্রদানের উদ্দেশ্যে তথ্য সংগ্রহ করছে। তাই আমরা আপনাকে এই ফরমটি পূরণ করতে অনুরোধ করছি। এডিটাথনের আয়োজক দলের পক্ষ থেকে আপনাকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি ও আপনার প্রতি শুভকামনা রইল! — অংকন (আলাপ) ১৯:১৪, ৩০ জানুয়ারি ২০২১ (ইউটিসি)

আপনার মানোন্নয়নকৃত গতি নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Syfur007,
উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত অমর একুশে নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা ২০২১-এ অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার মানোন্নয়নকৃত গতি নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! ― অংকন (আলাপ) ১৫:০৫, ২২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

Section Translation tool enabled in Bengali Wikipedia

Hello Syfur007!

The Language team is pleased to let you know that the Section Translation tool is now enabled in Bengali Wikipedia. It means you can translate real content one section at a time using your mobile devices with ease.

We know this tool will be useful for your community since data shows significant mobile editing activity in Bengali Wikipedia. Also, the Bengali editors helped validate the Section translation concept during the Initial research.

Content created with the tool will be marked with the “sectiontranslaiton” tag for the community to review. We’ll monitor the content created, but we are very interested to hear about your experience both using the tool and reviewing the contents created with it.

In the future, there are plans to make the following improvements to the tool:

  • Enhance the ways to select the articles for translation
  • Support complex content like infoboxes
  • Allow working on a translation in multiple sessions.
  • Add mechanisms for communities to filter low-quality translations.

So, enjoy the tool and provide feedback on improving it before deploying it to other Wikipedia communities.

Thank you! UOzurumba (WMF) (আলাপ) ১২:৪৩, ২৫ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

আপনার মানোন্নয়নকৃত শব্দ নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Syfur007,
উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত অমর একুশে নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা ২০২১-এ অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার মানোন্নয়নকৃত শব্দ নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! ― অংকন (আলাপ) ০৬:৫০, ২৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

ফিরতি বার্তা

সুপ্রিয়, Syfur007। আলাপ:মুক্ত-উৎস সফটওয়্যার পাতায় আপনার জন্য একটি নতুন বার্তা এসেছে।
১৮:৫০, ২৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি) তারিখে বার্তাটি যোগ হয়েছে। আপনি {{ফিরতি বার্তা}} টেমপ্লেটটি অপসারণের মাধ্যমে যেকোনো সময় এই বিজ্ঞপ্তিটি মুছে ফেলতে পারেন।

আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৫০, ২৭ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

আপনার মানোন্নয়নকৃত কৃত্রিম উপগ্রহ নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Syfur007,
উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত অমর একুশে নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা ২০২১-এ অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার মানোন্নয়নকৃত কৃত্রিম উপগ্রহ নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! ― SHEKH (আলাপন) ০৯:৪৪, ২৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

আপনার মানোন্নয়নকৃত আমেদেও অ্যাভোগাড্রো নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Syfur007,
উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত অমর একুশে নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা ২০২১-এ অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার মানোন্নয়নকৃত আমেদেও অ্যাভোগাড্রো নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! ― SHEKH (আলাপন) ১৩:১৪, ২৮ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)

নিবন্ধ ধরে রাখা

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আপনাকে অভিনন্দন। প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী একসাথে সর্বোচ্চ তিনটি নিবন্ধ ধরে রাখা যাবে, কিন্তু আপনি একসাথে ৯ টি নিবন্ধ ধরে রেখেছেন। প্রতিযোগিতার নিয়ম রক্ষায় ৩ টি নিবন্ধ রেখে বাকি ৬ টি ছেড়ে দিন।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৫:৫৫, ৭ মার্চ ২০২১ (ইউটিসি)

@RockyMasum দুঃখিত। ওখানে ৯টি নিবন্ধের মধ্যে ৪টি নিবন্ধ জমা দেওয়া হয়েছে এবং গৃহীত হয়েছে। এবং বাকি পাঁচটির মধ্যে তিনটি নিবন্ধ আজকে যুক্ত করেছিলাম এবং এর মধ্যে দুটি নিবন্ধ তুলনামূলক ছোট হওয়ায় সেদুটির কাজ দ্রুত শেষ হয়ে যাবে বিধায় ওগুলো ছাড়া হয়নি। আজ দুটো নিবন্ধ সম্পন্ন করে জমা দিয়ে দিলে আমার কাছে ৩টি নিবন্ধই থাকবে। — সাইফুর   🖂 আলাপ ১৬:১০, ৭ মার্চ ২০২১ (ইউটিসি)
ছোট বা বড় যাইহোক একসাথে ৩ টির বেশি নিবন্ধ ধরে রাখবেন না আশা করি। ধন্যবাদ।--মাসুম-আল-হাসান (আলাপ) ০৪:১৭, ৮ মার্চ ২০২১ (ইউটিসি)

আপনার মানোন্নয়নকৃত ত্বরণ নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Syfur007,
উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত অমর একুশে নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা ২০২১-এ অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার মানোন্নয়নকৃত ত্বরণ নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! ― SHEKH (আলাপন) ০৭:৫৫, ৮ মার্চ ২০২১ (ইউটিসি)

আপনার মানোন্নয়নকৃত গলবিল নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Syfur007,
উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত অমর একুশে নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা ২০২১-এ অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার মানোন্নয়নকৃত গলবিল নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! ― — SHEIKH (আলাপন) ২০:০৬, ১২ মার্চ ২০২১ (ইউটিসি)

আপনার মানোন্নয়নকৃত গতিশক্তি নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Syfur007,
উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত অমর একুশে নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা ২০২১-এ অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার মানোন্নয়নকৃত গতিশক্তি নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! ―FARMER 💬 ✒️ ০৮:৩৪, ২৫ মার্চ ২০২১ (ইউটিসি)

নিবন্ধ টি একটু দেখার অনুরোধ করছি। কিছু ইংরেজি শব্দ রয়ে গেছে। ধন্যবাদ —শাকিল হোসেন আলাপ ০৫:৩৩, ২৮ মার্চ ২০২১ (ইউটিসি)

আপনার মানোন্নয়নকৃত জ্যাঙ্গো (ওয়েব ফ্রেমওয়ার্ক) নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Syfur007,
উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত অমর একুশে নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা ২০২১-এ অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার মানোন্নয়নকৃত জ্যাঙ্গো (ওয়েব ফ্রেমওয়ার্ক) নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! ― অংকন (আলাপ) ০৩:৩৬, ১৩ এপ্রিল ২০২১ (ইউটিসি)

আপনার মানোন্নয়নকৃত ক্যালকুলাস নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Syfur007,
উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত অমর একুশে নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা ২০২১-এ অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার মানোন্নয়নকৃত ক্যালকুলাস নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! ― — SHEIKH (আলাপন) ১৭:২০, ১৭ এপ্রিল ২০২১ (ইউটিসি)

আপনার মানোন্নয়নকৃত আয়ন নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Syfur007,
উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত অমর একুশে নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা ২০২১-এ অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার মানোন্নয়নকৃত আয়ন নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! ― মাসুম-আল-হাসান (আলাপ) ১৪:৪৬, ১৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

আপনার মানোন্নয়নকৃত বিভব শক্তি নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Syfur007,
উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত অমর একুশে নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা ২০২১-এ অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার মানোন্নয়নকৃত বিভব শক্তি নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! ― — SHEIKH (আলাপন) ২৩:০৫, ১৯ এপ্রিল ২০২১ (ইউটিসি)

আপনার মানোন্নয়নকৃত অ্যাডা নিবন্ধটি গৃহীত হয়েছে

সুপ্রিয় Syfur007,
উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত অমর একুশে নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা ২০২১-এ অংশ নিয়ে নিবন্ধ অনুবাদ করায় আপনাকে ধন্যবাদ। আপনি জেনে খুশি হবেন যে, আপনার মানোন্নয়নকৃত অ্যাডা নিবন্ধটি পর্যালোচনার পর গৃহীত হয়েছে। প্রতিযোগিতা সংক্রান্ত কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতার মাধ্যমে যোগাযোগ করুন অথবা ইমেইল করতে পারেন info-bn@wikimedia.org ঠিকানায়। আপনার সম্পাদনা শুভ হোক! ― — SHEIKH (আলাপন) ২৩:১৩, ২১ এপ্রিল ২০২১ (ইউটিসি)

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা: তথ্য প্রদানের অনুরোধ

সুপ্রিয় অবদানকারী,
অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ। আপনি জেনে আনন্দিত হবেন যে, আপনার জমা দেয়া এক বা একাধিক নিবন্ধ প্রতিযোগিতায় গৃহীত হয়েছে। আপনাকে অভিনন্দন! আয়োজক দল পুরস্কার প্রদানের উদ্দেশ্যে তথ্য সংগ্রহ করছে। তাই আমরা আপনাকে এই ফর্মটি পূরণ করতে অনুরোধ করছি। দ্রষ্টব্য, গিফট ভাউচারের তথ্যাবলী ফর্মে প্রদত্ত ইমেইল ঠিকানাতে যাবে। যদি আপনি ইতোমধ্যেই ফর্মটি পূরণ করে থাকেন, তাহলে দয়া করে দ্বিতীয়বার পূরণ করবেন না। আপনার উইকি সম্পাদনা-যাত্রা শুভ হোক। প্রতিযোগিতার আয়োজক দলের পক্ষে — তানভির (আলাপ) ০৯:৫৭, ২৬ এপ্রিল ২০২১ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক!

পরিশ্রমী পদক
টেমপ্লেট সহ বিভিন্ন বিষয় নিয়ে আপনার অসাধারণ পরিশ্রমের জন্য আমার পক্ষ থেকে এই ছোট উইকিভালোবাসা গ্ৰহণ করুন —শাকিল হোসেন আলাপ ১৮:২২, ২২ মে ২০২১ (ইউটিসি)
@MdsShakil ভাই, ধন্যবাদ আপনাকে ❤ সাইফুর  (আলাপ) ০০:৪৯, ২৪ মে ২০২১ (ইউটিসি)

অ্যাসিড এসিড

সুধী, অনুগ্রহ করে অ্যাসিডকে এসিড নামে স্থানান্তর বন্ধ করুন। অ্যাসিডই সঠিক প্রতিবর্ণীকৃত বানান। এই নিয়ে আলোচনাসভায় একটি আলোচনা আছে। সেটি দেখতে পারেন। ধন্যবাদ। — Meghmollar2017আলাপ১১:০৬, ৩০ মে ২০২১ (ইউটিসি)

পুনশ্চঃ সবগুলো আবার পূর্বাবস্থায় ফেরত আনা হয়েছে। বিষয়শ্রেণীগুলো ছাকিব ফেরত আনছে। এত বিশাল পরিসরে পরিবর্তনের আগে একটা আলোচনা করে নেওয়া উচিত ছিল। তাছাড়া এই মাসেই একজন আলোচনাসভায় এই নিয়ে বার্তা দিয়েছেন, সেখানে বিষয়টি আপনার দৃষ্টিগোচরীভূত হওয়া উচিত ছিল! — Meghmollar2017আলাপ১১:২৪, ৩০ মে ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017 ভাই, স্থানান্তরের পূর্বে উচ্চমাধ্যমিক কয়েকটি বইয়ে দেখেছি এবং সেখানে এসিড শব্দটিই ব্যবহার করা হয়েছে। এবং মাধ্যমিক শ্রেণির জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের রসায়ন বইতেও এসিড শব্দটিই ব্যবহার করা হয়েছে। এছাড়া যেই নিবন্ধসমূহ আমি স্থানান্তর করেছি সেগুলোর মধ্যে ২টিতে কেবল নাম এবং বিষয়শ্রেণীতেই অ্যাসিড ছিল, ভিতরের লেখার মধ্যে কেবল এসিড শব্দই ব্যবহৃত হয়েছে। এছাড়া উইকিতে অনুসন্ধান করলে এসিড এবং অ্যাসিড শব্দের ফলাফল প্রায় কাছাকাছি (এই মুহূর্তে এসিড ৪১৮ এবং অ্যাসিড ৫০৮)। আপনি আলোচনাসভার যেই বার্তার কথা বলেছেন সেটি দেখলাম এবং সেখানের অন্যান্য বানানের সাথে একমত হলেও এই বানানটির সাথে একমত পোষণ করতে পারছি না। তবে হ্যাঁ, এরকম পরিসরে পরিবর্তনের পূর্বে আলোচনাসভায় আলোচনা করে নেওয়া উচিত ছিল এবং এর জন্য আমি দুঃখিত। - সাইফুর  (আলাপ) ১৫:২৭, ৩০ মে ২০২১ (ইউটিসি)
সাইফুর ভাই, আপনার উত্তরের জন্য ধন্যবাদ। কিন্তু, বিষয় হলো আলোচনাসভায় যে বার্তাটি দেওয়া হয়েছে, তা আংশিক নয়, সম্পূর্ণই সত্য। বাংলা একাডেমি প্রমিত বাংলা বানানের নিয়ম গ্রন্থের ২.২ পরিচ্ছেদে (পৃষ্ঠা ১৮) এর উল্লেখ আছে— বিদেশি শব্দে ক্ষেত্র-অনুযায়ী অ্যা বা ্যা-কার ব্যবহৃত হবে। যেমন: অ্যাকাউন্ট, অ্যান্ড (and), অ্যাসিড, ক্যাসেট, ব্যাংক, ভ্যাট, ম্যানেজার, হ্যাট। অর্থাৎ বানানটি প্রমিত। — Meghmollar2017আলাপ০৫:০০, ৩১ মে ২০২১ (ইউটিসি)
সরকারের এক বিভাগ দেখিয়ে দেয় এক নিয়ম, অন্য বিভাগ অনুসরণ করে আরেক নিয়ম! যাইহোক, ভুলটা ধরিয়ে দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ ভাই। -- সাইফুর  (আলাপ) ০৫:৩৩, ৩১ মে ২০২১ (ইউটিসি)

PAWS ব্যবহার করে সম্পাদনা

ভাই, PAWS ব্যবহার করে স্বয়ংক্রিয় বা আধাস্বয়ংক্রিয় সম্পাদনা করার কারণে সাম্প্রতিক পরিবর্তন পাতায় টহল দিতে অসুবিধা হয়। বটাধিকার ব্যতীত এই ধরনের স্ক্রিপ্ট বা সরঞ্জাম চালানো উচিত নয়। এছাড়াও, বুরোক্রেট কর্তৃক এবিষয়ে আলোচনাসভায় বার্তা দেওয়া হয়েছে। প্রয়োজনে বটাধিকারের জন্য আবেদন করুন। ধন্যবাদ — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৬:৪৯, ৩১ মে ২০২১ (ইউটিসি)

আমাকে তালিকা দিলে আমি এই সম জাতীয় বিষয়শ্রেণী বট দিয়ে সৃষ্টি করে দিতে পারব। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০৩, ৩১ মে ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ভাই, বিষয়শ্রেণীগুলো মূলত নিজের তৈরি কিছু স্ক্রিপ্টের প্রয়োগ এবং বট সম্পর্কিত অভিজ্ঞতা বৃদ্ধির জন্য সৃষ্টি করেছি। এরকম বিষয়শ্রেণী আপনি পূর্বে আফতাব বটের মাধ্যমে তৈরি করেছেন তা আমি দেখেছি, এবং পরবর্তীতে এরকম অধিক সংখ্যক বিষয়শ্রেণী প্রয়োজন হলে আপনাকেই জানাবো। -- সাইফুর  (আলাপ) ১৭:১১, ৩১ মে ২০২১ (ইউটিসি)
@Al Riaz Uddin Ripon ভাই, বিষয়টি সম্পর্কে জানানোর জন্য ধন্যবাদ। আমি PAWS এর মাধ্যমে সীমিত আকারের সম্পাদনাই করছি। এরকম সম্পাদনা এর পূর্বেও আমি নিজের হাতে করেছি এবং PAWS না থাকলে এখনও হয়তো নিজ হাতেই করতাম। টহল দেওয়ায় বিঘ্নতা সৃষ্টির জন্য দুঃখিত। তবে এই মুহূর্তে আমার বট চালানো সম্পর্কিত অভিজ্ঞতা খুবই কম বিধায় বটাধিকারের আবেদন করতে চাচ্ছি না, বরং স্ক্রিপ্টের মাধ্যমে এরকম ক্ষুদ্র সংখ্যক সম্পাদনার মাধ্যমে নিজের বট চালানো সম্পর্কিত অভিজ্ঞতা বৃদ্ধির পর বটাধিকারের আবেদন করতে চাচ্ছিলাম। টেস্টউইকিতে আমি বট ব্যবহার করে দেখেছি, তবে ব্যবহারযোগ্য ফাংশনসমূহ বাংলা অক্ষরের সাথে মানানসই কিনা তা বুঝতে হলে তো বাংলা উইকিতেই তা ব্যবহার করে দেখতে হবে, নাহলে বটের সকল সম্পাদনা টেস্টউইকিতেই করতাম। -- সাইফুর  (আলাপ) ১৭:০৭, ৩১ মে ২০২১ (ইউটিসি)

লক্ষ্য এবার লক্ষ এডিটাথন পদক

লক্ষপূরণ পদক
প্রিয় Syfur007,
বাংলা উইকিপিডিয়ার এক লক্ষ নিবন্ধের মাইলফলক অর্জনের প্রাক্কালে আয়োজিত, ‘লক্ষ্য এবার লক্ষ’ শীর্ষক বিশেষ ধারাবাহিক এডিটাথনে অংশগ্রহণ করায় আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই। এডিটাথনে আপনার জমাদানকৃত এক বা একাধিক নিবন্ধ গৃহীত হয়েছিল। উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত এ এডিটাথনে নিবন্ধ রচনার মাধ্যমে বাংলা উইকিপিডিয়ার এক লক্ষ নিবন্ধের মাইলফলক অর্জন ত্বরান্বিত করতে ভূমিকা রাখায়, শুভেচ্ছাস্মারক হিসেবে আপনাকে এই উইকিপদকটি প্রদান করা হলো। আশা করি বাংলা উইকিপিডিয়ার অগ্রযাত্রায় আপনার ভূমিকা অব্যাহত থাকবে। সুস্থ, সুন্দর, ও নিরাপদে থাকুন। এডিটাথনের আয়োজক দলের পক্ষে ― অংকন (আলাপ) ১:৫৭, ১৬ জুন ২০২১ (ইউটিসি)

বোর্ড নির্বাচন সংক্রান্ত হালনাগাদ

সুপ্রিয় Syfur007,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন অনুষ্ঠানের প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রদায়ের আগ্ৰহী প্রার্থীগণ তাদের মনোনয়নপত্র জমা দেওয়া শুরু করেছেন যা ২৩:৫৯ ২৯ জুন ২০২১ (ইউটিসি) পর্যন্ত চলবে।
আপনি আপনার সম্প্রদায়ের পক্ষ হতে প্রার্থীদের পরিকল্পনা সম্পর্কে প্রশ্ন করতে পারেন। প্রশ্ন করুন এবং আসুন আমরা সকলে এই গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নিয়ে একে সাফল্যমণ্ডিত করে তুলি।
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:৩৩, ১৯ জুন ২০২১ (ইউটিসি)

বোর্ড নির্বাচন সংক্রান্ত হালনাগাদ #২

সুপ্রিয় Syfur007,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনে ভোটার হওয়ার প্রয়োজনীয় যোগ্যতার মানদণ্ড প্রকাশিত হয়েছে। ভোটারদের জন্য প্রয়োজনীয় যোগ্যতার মানদণ্ডের বিস্তারিত এখানে পাওয়া যাবে। আপনি কি একজন সম্ভাব্য ভোটার, তাহলে এখনই অ্যাকাউন্টের যোগ্যতা যাচাই সরঞ্জামের মাধ্যমে পরীক্ষা করে এব্যাপারে নিশ্চিত হয়ে নিন।
নির্বাচন কমিটির পক্ষে
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:৫৪, ১ জুলাই ২০২১ (ইউটিসি)

[Wikimedia Foundation elections 2021] Candidates meet with South Asia + ESEAP communities

Hello,

As you may already know, the 2021 Wikimedia Foundation Board of Trustees elections are from 4 August 2021 to 17 August 2021. Members of the Wikimedia community have the opportunity to elect four candidates to a three-year term. After a three-week-long Call for Candidates, there are 20 candidates for the 2021 election.

An event for community members to know and interact with the candidates is being organized. During the event, the candidates will briefly introduce themselves and then answer questions from community members. The event details are as follows:

  • Bangladesh: 4:30 pm to 7:00 pm
  • India & Sri Lanka: 4:00 pm to 6:30 pm
  • Nepal: 4:15 pm to 6:45 pm
  • Pakistan & Maldives: 3:30 pm to 6:00 pm
  • Live interpretation is being provided in Bangla and Hindi.
  • Please register using this form

For more details, please visit the event page at Wikimedia Foundation elections/2021/Meetings/South Asia + ESEAP.

Hope that you are able to join us, KCVelaga (WMF), ০৬:৩৩, ২৩ জুলাই ২০২১ (ইউটিসি)

উইকিমিডিয়া ফাউন্ডেশন নির্বাচন ২০২১

সুপ্রিয় Syfur007,
২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনের ভোটদান শুরু হয়েছে যা ৩১শে আগস্ট পর্যন্ত চলবে। সম্প্রদায়ের প্রার্থীদের তাদের প্রার্থীতা জমা দিতে বলা হয়েছিল। তিন সপ্তাহ ধরে প্রার্থীদের আহ্বানের পর ২০২১ সালের নির্বাচনে ১৯ জন প্রার্থী রয়েছেন

উইকিমিডিয়া সম্প্রদায়ের নিকট ভোটদানের মাধ্যমে আগামী তিন বছরের মেয়াদে উইকিমিডিয়া আন্দোলনের জন্য গুরুত্বপূর্ণ এবং ট্রাস্টি বোর্ডের চাহিদা পূরণ করতে সক্ষম প্রার্থীদের নির্বাচিত করার সুযোগ রয়েছে। প্রার্থীদের সম্পর্কে জানুন এবং আপনার পছন্দের প্রার্থীকে ভোটদান করুন। ট্রাস্টি হিসেবে কাজ করার জন্য নির্বাচন কমিটি সবচেয়ে বেশি ভোট প্রাপ্ত চারজন প্রার্থীকে নির্বাচন করবে। কীভাবে ভোট দিবেন তা জানতে এই পাতাটি পড়ুন।

নির্বাচন কমিটির পক্ষে,
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ০২:২৩, ১৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

উইকিমিডিয়া ফাউন্ডেশন ট্রাস্টি বোর্ড নির্বাচন ২০২১-এ ভোট দিতে ভুলবেন না

সুপ্রিয় Syfur007,

আপনাকে এই বার্তা প্রেরণ করা হয়েছে কারণ আপনি ২০২১-এর উইকিমিডিয়া ফাউন্ডেশন ট্রাস্টি বোর্ড নির্বাচনে ভোটদানের উপযুক্ত। নির্বাচনটি ১৮ই আগস্ট, ২০২১ তারিখে শুরু হয়েছে এবং এটি ৩১শে আগস্ট, ২০২১ পর্যন্ত চলবে। উইকিমিডিয়া ফাউন্ডেশন বাংলা উইকিপিডিয়া টির মত প্রকল্প পরিচালনা করে এবং ফাউন্ডেশন একটি ট্রাস্টি বোর্ডের মাধ্যমে পরিচালিত হয়। ট্রাস্টি বোর্ড উইকিমিডিয়া ফাউন্ডেশনের সিদ্ধান্তগ্ৰহণকারী সংস্থা। ট্রাস্টি বোর্ড সম্পর্কে আরও জানুন

এই বছর সম্প্রদায়ের ভোটদানের মাধ্যমে চারটি আসন নির্বাচিত করতে হবে। বিশ্বজুড়ে ১৯ জন প্রার্থী এই আসনগুলিতে প্রতিদ্বন্দিতা করেছেন। ২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনের প্রার্থীদের সম্পর্কে আরও জানুন

সম্প্রদায়গুলোর প্রায় ৭০,০০০ সদস্যকে ভোট দিতে বলা হয়েছে এবং এর মধ্যে আপনিও রয়েছেন! ভোট দান ৩১ আগস্ট ২৩:৫৯ ইউটিসি পর্যন্ত চলবে তাই বাংলা উইকিপিডিয়া এর সিকিউরপোল-এ যান ও আপনার ভোটাধিকার প্রয়োগ করুন।

আপনি যদি ইতিমধ্যে ভোট দিয়ে থাকেন তাহলে এই বার্তা টি উপেক্ষা করুন এবং ভোট দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। একজন ব্যক্তি একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করলেও একবারই ভোট দিতে পারবে।

নির্বাচন সম্পর্কে আরও জানুনMediaWiki message delivery (আলাপ) ০৬:২৩, ২৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

উইকি লাভস উইমেন দক্ষিণ এশিয়া ২০২১

প্রিয় Syfur007,
আশা করি কোভিড-১৯ বৈশ্বিক মহামারী পরিস্থিতিতেও ভাল আছেন। চলতি বছরের গত ১লা সেপ্টেম্বর থেকে উইকিপিডিয়ায় লিঙ্গ-ব্যবধান হ্রাস এবং দক্ষিণ এশীয় নারীদের সম্পর্কে জীবনী তৈরি করার উদ্দেশ্যে বাংলা উইকিপিডিয়াতে শুরু হয়েছে উইকি লাভস উইমেন দক্ষিণ এশিয়া ২০২১ নিবন্ধ প্রতিযোগিতা, যা চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।
আপনাকে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে সাদর আমন্ত্রণ জানাচ্ছি। এই প্রতিযোগিতা অভিজ্ঞ, অনভিজ্ঞ ও নতুন ব্যবহারকারী সকলের জন্যই উন্মুক্ত। অংশগ্রহণকারীদের জন্য স্থানীয় ও বৈশ্বিক বিভিন্ন পুরস্কারের ব্যবস্থা রয়েছে। বিস্তারিত জানতে পারবেন এখানে

প্রতিযোগিতায় আপনাকে স্বাগত....
শুভেচ্ছান্তে,
উইকি লাভস উইমেন দক্ষিণ এশিয়া ২০২১ আয়োজক দল ০৮:৫৪, ৫ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)