স্গাম-পো-পা-ব্সোদ-নাম্স-রিন-ছেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
স্গাম-পো-পা-ব্সোদ-নাম্স-রিন-ছেন

স্গাম-পো-পা-ব্সোদ-নাম্স-রিন-ছেন (তিব্বতি: སྒམ་པོ་པ་བསོད་ནམས་རིན་ཆེནওয়াইলি: sgam po pa bsod nams rin chen) বা দ্বাগ্স-পো-ল্হা-র্জে (তিব্বতি: དྭགས་པོ་ལྷ་རྗེওয়াইলি: dwags po lha rje) বা জ্লা-'ওদ-গ্ঝোন-নু (তিব্বতি: ཟླ་འོད་ཞུན་ནུওয়াইলি: zla 'od gzhon nu)[১][২] (১০৭৯ - ১১৫৩) তিব্বতী বৌদ্ধধর্মের প্রধান চারটি বৌদ্ধসম্প্রদায়ের একটি কাগ্যু বৌদ্ধধর্মসম্প্রদায়ের প্রতিষ্ঠাতা ছিলেন।

জীবনী[সম্পাদনা]

স্গাম-পো-পা-ব্সোদ-নাম্স-রিন-ছেন ১০৭৯ খ্রিষ্টাব্দে গ্ন্যাল-বুদ-ন্যি'ই-ব্যে-ব্রাগ-সের-লুং (ওয়াইলি: gnyal bud nyi'i bye brag ser lung) নামক স্থানে কুন-দ্গা'-স্ন্যিং-পো (ওয়াইলি: kun dga' snying po) নামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম ছিল ল্হা-র্জে-দ্বু-গ্ত্সো-দ্গা'-'বার-র্গ্যাল-পো এবং মাতার নাম ছিল শো-মো-গ্জা'-ছে-ল্চাম (ওয়াইলি: sho mo gza' che lcam)। কুন-দ্গা'-স্ন্যিং-পো দক্ষিণ তিব্বতের দ্বাগ্স-পো অঞ্চলের চিকিৎসক ছিলেন। তিনি ম্ছিম্স-জো-স্রাস-দার-মা-'ওদ (ওয়াইলি: mchims jo sras dar ma 'od) নামক এক ব্যক্তির কন্যাকে বিবাহ করলে তাঁদের এক সন্তানের জন্ম হয়। কিন্তু পরবর্তীকালে তাঁর স্ত্রী ও সন্তানের মৃত্যু হলে তিনি সংসার ত্যাগ করেন। ১১০৪ খ্রিষ্টাব্দে পঁচিশ বছর বয়সে তিনি 'ফান-য়ুল নামক স্থানের র্গ্যা-ল্চাগ্স-রি বৌদ্ধবিহারে মার‍্যুল বা লাদাখ অঞ্চলের দ্গে-ব্শেস-ব্লো-ল্দান-শেস-রাব (ওয়াইলি: dge bshes blo ldan shes rab), র্গ্যা-মছিল-বা (ওয়াইলি: rgya mchil ba) এবং দ্গে-ব্শেস-শা-পা-লিং-পার (ওয়াইলি: dge bshes sha pa ling pa) নিকট সন্ন্যাসধর্ম গ্রহণ করে ব্সোদ-নাম্স-রিন-ছেন নামগ্রহণ করেন।[৩]

শিক্ষা[সম্পাদনা]

সন্ন্যাস গ্রহণ করে ব্সোদ-নাম্স-রিন-ছেন দ্বাগ্স-পো অঞ্চলের বৌদ্ধ ভিক্ষু লোদেন শেরাবের নিকট চক্রসম্বর তন্ত্র সম্বন্ধে শিক্ষা লাভ করেন। এরপর তিনি 'ফান-য়ুল অঞ্চলে ব্যা-য়ুল-পা-ছেন-পো-গ্ঝোন-নু-'ওদ (ওয়াইলি: bya yul pa chen po gzhon nu 'od ১০৭৫-১১৩৮), স্ন্যুগ-রুম-পা-ব্র্ত্সোন-'গ্রুস-র্গ্যাল-ম্ত্শান (ওয়াইলি: snyug rum pa brtson 'grus rgyal mtshan, ১০৪২-১১০৯) এবং ল্চাগ্স-রি-গোং-খা-পার (ওয়াইলি: lcags ri gong kha pa) সঙ্গে অতীশ দীপঙ্করের ব্কা'-গ্দাম্স তত্ত্ব শিক্ষালাভ করেন। তিনি বিখ্যাত তিব্বতী সাধক র্জে-ব্ত্সুন-মি-লা-রাস-পার নিকট হতে মহামুদ্রা শিক্ষালাভ করেন। তিনি এরপর স্গাম-পো অঞ্চলে ১১২১ খ্রিষ্টাব্দে তাঁর বৌদ্ধবিহার স্থাপন করেন এবং ১১২৫ খ্রিষ্টাব্দে তিলো পার মহামুদ্রা তত্ত্ব এবং অতীশ দীপঙ্করের ব্কা'-গ্দাম্স তত্ত্বের মেলবন্ধন ঘটিয়ে ব্কা'-ব্র্গ্যুদ বা কাগ্যু ধর্মসম্প্রদায়ের প্রতিষ্ঠা করেন। তাঁর নিম্নলিখিত প্রধান চার শিষ্য চার ধরণের ব্কা'-ব্র্গ্যুদ ধর্মসম্প্রদায়ের প্রতিষ্ঠা করেন।

রচনা[সম্পাদনা]

স্গাম-পো-পা-ব্সোদ-নাম্স-রিন-ছেন বিভিন্ন তত্ত্ব রচনা করেন যার মধ্যে সর্বাপেক্ষা উল্লেখযোগ্য হল দাম-ছোস-য়িদ-ব্ঝিন-গ্যি-নোর-বু-থার-পা-রিন-পো-ছে'ই-র্গ্যান (ওয়াইলি: dam chos yid bzhin gyi nor bu thar pa rin po che'i rgyan)। ১৯৫৯ খ্রিষ্টাব্দে হার্বার্ট গুন্টার জুয়েল অর্নামেন্ট অব লিবারেশন (ইংরেজী- Jewel Ornament of Liberation) নামে এই রচনার ইংরেজী অনুবাদ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Sgam-po-pa and Guenther, Herbert V. (trans). The Jewel Ornament of Liberation p. ix (Preface). Shambhala Publications (2001) আইএসবিএন ১-৫৭০৬২-৬১৪-৬
  2. TBRC RID P1844[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  3. Gardne, Alexander (2009-12)। "Gampopa Sonam Rinchen"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2013-08-18  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  4. Martin, Dan (2008-08)। "Barompa Darma Wangchuk"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2013-08-18  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  5. Martin, Dan (2008-08)। "Pakmodrupa Dorje Gyelpo"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2013-08-18  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  6. Gardner, Alexander (2009-12)। "The First Karmapa, Dusum Khyenpa"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2013-08-18  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  7. Martin, Dan (2008-08)। "Zhang Yudrakpa Tsondru Drakpa"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2013-08-18  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Roerich, George, trans. 1996. The Blue Annals. 2nd ed. Delhi: Motilal Banarsidas, pp. 451–462.
  • Khenpo Konchog Gyeltsen, trans. 1990. The Great Kagyu Masters: The Golden Lineage Treasury. Ithaca: Snow Lion, pp. 187–203.
  • Stewart, Jampa Mackenzie. 2004. The Life of Gampopa, Second Edition. Ithaca: Snow Lion.