অভিধর্মকোশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অভিধর্মকোশ
সংস্কৃত: अभिधर्मकोश
চীনা: 阿毗達磨俱舍論 (T)
阿毗达磨俱舍论 (S)
জাপানী: 阿毘達磨倶舎論
(rōmaji: Abidatsuma-kusharon)
কোরীয়: 아비달마구사론
(RR: Abidalma-gusaron)
তিব্বতী: ཆོས་མངོན་པའི་མཛོད་་
(Wylie: chos mngon pa'i mdzod;)
Glossary of Buddhism

অভিধর্মকোশ চতুর্থ বা পঞ্চম শতাব্দীতে বসুবন্ধু দ্বারা রচিত অভিধর্ম বিষয়ক সংস্কৃত গ্রন্থ বিশেষ।[১] এই গ্রন্থের আটটি অধ্যায়ে প্রায় ছয়শোটি শ্লোকে সর্বাস্তিবাদের সারসংক্ষেপ বর্ণনা করা হয়েছে। ভারত, তিব্বত সহ প্রাচ্যের মহাযান বৌদ্ধ ধর্মাবলম্বীদের মধ্যে এই গ্রন্থ সমাদৃত।

অধ্যায়[সম্পাদনা]

অভিধর্মকোশের আটটি অধ্যায় হল যথাক্রমে ধাতুনির্দেশ, ইন্দ্রিয়নির্দেশ, লোকনির্দেশ, কর্মনির্দেশ, অনুশয়নির্দেশ, পুদ্গলমার্গনির্দেশ, জ্ঞাননির্দেশ ও সমাধিনির্দেশ। অভিধর্মকোশের ওপর বসুবন্ধু নিজেই অভিধর্মকোশভাষ্য নামক টীকাভাষ্য রচনা করেন। এই ভাষ্যে তিনি পুদ্গলবিনিশ্চয় নামে একটি অতিরিক্ত অধ্যায় যুক্ত করেন।

টীকা ও অনুবাদ[সম্পাদনা]

পরমার্থ ও হিউয়েন সাঙ অভিধর্মকোশ চীনা ভাষায় অনুবাদ করেন। প্রথম দলাই লামা অভিধর্মকোশের ওপর থার-লাম-গ্সাল-ব্যেদ তিব্বতী: ཐར་ལམ་གསལ་བྱེད་ওয়াইলি: thar lam gsal byed নামক টীকাভাষ্য রচনা করেন। এছাড়াও ম্ছিম্স-'জাম-পা'ই-দ্ব্যাংস ওয়াইলি: mchims 'jam pa'i dbyangs) নামক বৌদ্ধ পন্ডিত ম্দ্জোদ-'গ্রেল-ম্ঙ্গোন-পা'ই-র্গ্যান ওয়াইলি: mdzod 'grel mngon pa'i rgyan) শিরোনামে আরেকটি টীকাভাষ্য রচনা করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hoiberg, Dale H., সম্পাদক (2010)। "Abhidharmakosa"। Encyclopedia Britannica। I: A-ak Bayes (15th সংস্করণ)। Chicago, IL: Encyclopedia Britannica Inc.। পৃ: 31। আইএসবিএন 978-1-59339-837-8 

বহিঃসংযোগ[সম্পাদনা]

আরো পড়ুন[সম্পাদনা]

  • Abhidharmakosabhasyam of Vasubandhu, translated by Leo M. Pruden, Asian Humanities Press, Berkeley 1990
  • L'Abhidharmakośa de Vasubandhu, Louis de La Vallé Poussin, Institut belge des hautes études chinoises, Bruxelles, 1971 (ফরাসি)