বাংলাদেশ ইউনিভার্সিটি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বাংলাদেশ বিশ্ববিদ্যালয়
ধরন বেসরকারী বিশ্ববিদ্যালয়
স্থাপিত ২০০১
আচার্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ
উপাচার্য কাজি আজহার আলী
অ্যাকাডেমিক কর্মকর্তা
৪৯
অবস্থান ঢাকা, বাংলাদেশ
শিক্ষাঙ্গন শহুরে
সংক্ষিপ্ত নাম BU
অধিভুক্তি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন
ওয়েবসাইট www.bu.edu.bd

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় (ইংরেজি: Bangladesh University) বাংলাদেশের একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়। [১] এটি ২০০১ সালে প্রতিষ্ঠিত হয়। এটি রাজধানী ঢাকার মোহাম্মদপুর এলাকায় অবস্থিত । প্রতিষ্ঠালগ্ন থেকে প্রতিষ্ঠানটি উন্নত শিক্ষার মান বজায় রেখে বাংলাদেশের উচ্চশিক্ষায় বিশেষ ভূমিকা পালন করে আসছে।

বিভাগ সমূহ[সম্পাদনা]

  • কম্পিটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং
  • ইংরেজি
  • সমাজবিজ্ঞান
  • আইন
  • গণিত
  • ফার্মাসি
  • ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং
  • আর্কিটেকচার
  • বিজনেজ অ্যাডমিনিস্ট্রেশন
  • ইকোনমিক্স

ঐতিহাসিক পটভূমি[সম্পাদনা]

বাংলাদেশ ইউনিভার্সিটি (BU) একটি অলাভজনক, অরাজনৈতিক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ভিত্তিক শিক্ষা অগ্রণী হিসেবে জনাব কাজী আলীর বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ১৯৯২ এর অধীনে ২০০১ সালে প্রতিষ্ঠিত হয় । এটা বাংলাদেশ গণপ্রজাতন্ত্রী এবং তার পাঠক্রম সরকার সেইসাথে প্রোগ্রাম দ্বারা স্বীকৃত হয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) অনুমোদন করা হয়েছে । বাংলাদেশ ইউনিভার্সিটি বিভিন্ন ডিসিপ্লিনে ডিগ্রী প্রদানের জন্য বাংলাদেশ সরকার কর্তৃক অনুমোদিত হয়. আমরা বিশ্বমানের পেশাদার বৃহৎ বাংলাদেশি সম্প্রদায় ও বিশ্বের প্রয়োজন প্রতিক্রিয়াশীল উত্পাদক উদ্দেশ্য নিয়ে গবেষণা ও সৃজনশীল কার্যক্রমের মাধ্যমে প্রয়োগ জ্ঞান অনুগমন শ্রেষ্ঠত্ব এবং নতুনত্ব করতে প্রতিশ্রুতিবদ্ধ হয়।

ক্যাম্পাস[সম্পাদনা]

বাংলাদেশ ইউনিভার্সিটি একটি সমৃদ্ধিশালী আবাসিক ক্যাম্পাস এবং সম্প্রদায়ের পাদদেশে এবং ৬ একর উপর বসা হয় । বাংলাদেশ ইউনিভার্সিটি বসবাসকারী সারা বিশ্ব থেকে প্রতিদিন চমকের এবং নতুন অভিজ্ঞতা এনেছে, সৃজনশীল এবং মার্জিত মানুষের একটি অসাধারণ কমিউনিটি।

প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলর[সম্পাদনা]

বাংলাদেশ, বাংলাদেশ ইউনিভার্সিটি অব চ্যান্সেলর (BU) গণপ্রজাতন্ত্রী সভাপতি, প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলর হিসেবে জনাব কাজী আজহার আলী, M.Sc (ঢাবি), এমপিএ (হার্ভার্ড) নিযুক্ত। জনাব কাজী আলীর চমৎকার একাডেমিক ব্যাকগ্রাউন্ড, শিক্ষা মন্ত্রণালয়, এশীয় উন্নয়ন ব্যাংকের নির্বাহী পরিচালক ও সরকার তার খ্যাতি সহ ছয় মন্ত্রণালয় সচিব হিসাবে জনপ্রশাসনে একাডেমিক ও সাহিত্য ক্ষেত্রের, সমৃদ্ধ অভিজ্ঞতা অবদান. সেবা ও আন্তর্জাতিক সংগঠন তাকে আদর্শ এবং অত্যন্ত যোগ্যতাসম্পন্ন প্রার্থী নির্মিত হয়। জনাব আলী বেতন হিসেবে প্রতি মাসে টাকা কেউই মেনে নিতে একটি নতুন অবাণিজ্যিক প্রতিষ্ঠান-এর জন্য প্রারম্ভিক আর্থিক সমস্যার কথা বিবেচনা করে সাহায্য করতে রাজি।

লাইব্রেরী[সম্পাদনা]

বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ১ ও ৫ এর নিচতলাতে বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি অবস্থিত। এখানে শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশে একসাথে ৫০০ জনেরও বেশি ছাত্রের পড়ার ব্যবস্থা আছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহি:সংযোগ[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]