দাশগুপ্ত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

দাশগুপ্ত (উচ্চারণ [ˈd̪aʃɡupt̪o]) বঙ্গ বা বাংলার একটি সাধারণ হিন্দু বাঙালি পদবী অথবা উপাধী।যা কেবলমাত্র বাঙালি বইদ্য বা বৈদ্য জাতির মধ্যেই পাওয়া যায়।

বৈদ্যরা সাধারণত ব্রাহ্মণ সম্প্রদায়ের একটি বিশেষ অংশ বলে ধারণা করা হয়,[১] কিন্তু এঁদের মধ্যে কিছু এমন জাতি বা উপজাতি হয় যা অম্বষ্ঠ শ্রেনীর ব্রাহ্মণ[২]। বাংলার প্রাক-ঔপনিবেশিক যুগে ব্রাহ্মণ কায়স্থদের সাথে বৈদ্যদেরকেও বাংলার হিন্দুধর্মের সর্বোচ্চ জাতির সম্মান দেওয়া হতো। অনেকে পদবীতে শুধুমাত্র "দাশ" ও ব্যবহার করে থাকেন।

বৈদ্য সম্প্রদায়ের প্রচলিত পদবীগুলো ছিল দাশ, সেন, গুপ্ত, দত্ত, কর, দেব, ধর ইত্যাদি। কোনো এক সময় (অনেকে গণেশ চন্দ্রের রাজত্ব কলের দিকে ইঙ্গিত করেন এবং তাঁর হুকুম নামায় পিতার বর্ণের শর্মার সাথে বৈদ্ত্ব সূচক গুপ্ত নাম সংযোজন করতে বাধ্য হন) বৈদ্যরা নিজেদের সতন্ত্রতা বজায় রাখার জন্য তাদের মূল পদবীর শেষে অতিরিক্ত গুপ্ত শব্দ ব্যবহার করে তখন থেকেই তাদের পদবীগুলো হয়ে দাড়ায় সেনগুপ্ত, দাশগুপ্ত, দত্তগুপ্ত, করগুপ্ত ইত্যাদি।

ভৌগলিক বন্টনঃ[সম্পাদনা]

২০১৪ র সমীক্ষা অনুযায়ী দাশগুপ্ত পদবী ধারকদের মধ্যে ৬২.২% ভারত এর এবং ২৮.৯% বাংলাদেশ এর বাসিন্দা। এঁদের উপস্থিতি নিম্নোক্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে জাতীয় গড়ের চেয়ে বেশি দেখা যায়:[৩]

বিশিষ্ট ব্যক্তিত্ত্ব[সম্পাদনা]

তথ্যসুত্রঃ[সম্পাদনা]

  1. Bose, Nirmal Kumar (১৯৯৪)। Structure of Hindu Society। Orient BlackSwan। পৃষ্ঠা 163। আইএসবিএন 978-8-12500-855-2 
  2. Leslie, Charles M. (১৯৭৬)। Asian Medical Systems: A Comparative Study। University of California Press। পৃষ্ঠা 37। আইএসবিএন 978-0-52003-511-9 
  3. Dasgupta Surname Distribution