দমন ও দিউ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
দমন ও দিউ
Damão e Diu
દમણ અને દીવ
दमण आणि दीव
কেন্দ্রশাসিত
দমন ও দিউয়ের অফিসিয়াল লোগো
দমন ও দিউ-এর সীল
দমন ও দিউ ভারত-এ অবস্থিত
দমন ও দিউ
দমন ও দিউ
স্থানাঙ্ক: ২০°২৫′ উত্তর ৭২°৫০′ পূর্ব / ২০.৪২° উত্তর ৭২.৮৩° পূর্ব / 20.42; 72.83স্থানাঙ্ক: ২০°২৫′ উত্তর ৭২°৫০′ পূর্ব / ২০.৪২° উত্তর ৭২.৮৩° পূর্ব / 20.42; 72.83
রাষ্ট্রভারত
রাজ্যদমন ও দিউ
স্থাপিত৩০ মে, ১৯৮৭
রাজধানীDaman
সরকার
 • প্রশাসকB. S. Bhalla, IAS
আয়তন
 • মোট১০২ কিমি (৩৯ বর্গমাইল)
এলাকার ক্রম৫ম (among u.t.)
জনসংখ্যা (2011)
 • মোট২,৪২,৯১১
 • ক্রম6th (among union territories)
 • জনঘনত্ব২৪০০/কিমি (৬২০০/বর্গমাইল)
ভাষা
 • দাপ্তরিকইংরেজি, গুজরাটি, হিন্দি, মারাঠি
সময় অঞ্চলIST (ইউটিসি+5:30)
আইএসও ৩১৬৬ কোডIN-DD
No. of districts2
HDIবৃদ্ধি 0.754 (2005)
HDI Categoryhigh

দমন ও দিউ (গুজরাটিতেi: દમણ અને દિવ দামাণ্‌ আনে দিউ, মারাঠিতে: दमण आणि दीव দামাণ্‌ আণি দিউ, ইংরেজিতে: Daman and Diu ডামান্‌ অ্যান্ড্‌ ডিউ) ভারতের একটি কেন্দ্রশাসিত অঞ্চল।

ইতিহাস[সম্পাদনা]

৪৫০ বছরেরও বেশি সময় ধরে আরব সাগর উপকূলে দমন (পর্তুগিজ: দামেসো) এবং দিউ উপকূলীয় ছিটমহলগুলি গোয়া এবং দাদরা এবং নগর হাভেলি মত পর্তুগিজ ভারতের অংশ ছিল। ১৯৬১ সালের ১৯ ডিসেম্বর সামরিক বিজয়ের মাধ্যমে গোয়া, দমন ও দিউকে ভারত প্রজাতন্ত্রের অন্তর্ভুক্ত করা হয়। পর্তুগাল ১৯৭৪ সালের কার্নেশন বিপ্লবের আগ পর্যন্ত এই অঞ্চলগুলিকে ভারতীয় প্রজাতন্ত্রে সংযোজনের স্বীকৃতি দেয়নি।

গোয়া, দমন ও দিউ অঞ্চলটি ১৯৮৭ সাল পর্যন্ত একক কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে পরিচালিত হয়, ১৯৮৭ সালে গোয়াকে রাজ্য করা হলেও দমন ও দিউকে পৃথক কেন্দ্রশাতিত অঞ্চল হিসাবে রাখা হয়। প্রতিটি ছিটমহল কেন্দ্রশাসিত অঞ্চলটির দুটি জেলার একটি নিয়ে গঠিত। দমন এবং দিউ সড়কপথে একে অপর থেকে প্রায় ৬৫০ কিলোমিটার দূরত্বে অবস্থিত।

জনসংখ্যাতাত্ত্বিক[সম্পাদনা]

সাক্ষরতা[সম্পাদনা]

২০১১ সালের আদম শুমারি অনুসারে দমন ও দিউর সাক্ষরতার হার ৮৭.১%, যা জাতীয় গড় ৭৪.০৪% এর চেয়ে বেশি। পুরুষ এবং মহিলাদের সাক্ষরতার হার যথাক্রমে ৯১.৫ এবং ৭৯.৫ শতাংশ।

দমন ও দিউর সাক্ষরতার হার
পুরুষ
  
৯১.৫%
মহিলা
  
৭৯.৫%
মোট
  
৮৭.১%

লিঙ্গ অনুপাত[সম্পাদনা]

২০১১ সালের আদমশুমারি অনুসারে, ভারতে সর্বনিম্ন মহিলা-থেকে-পুরুষের অনুপাত (প্রতি হাজার পুরুষের বিপরীতে ৬১৮ জন মহিলা) দমন ও দিউতে রেকর্ড করা হয়।[১] দমন জেলার নারী-থেকে-পুরুষের অনুপাত ছিল .৫৩৩ যা ছিল সমস্ত জেলাগুলির মধ্যে নিম্নতম।

ধর্ম[সম্পাদনা]

হিন্দু ধর্ম দমন ও দিউতে এখন পর্যন্ত সবচেয়ে সাধারণ ধর্ম। মুসলমানরা এই অঞ্চলে দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় গোষ্ঠী এবং এরপরে খ্রিস্টানরা রয়েছে।

দমন ও দিউতে ধর্ম[২]
হিন্দুধর্ম
  
৯০.৫০%
ইসলাম
  
৭.৯২%
খ্রিস্টান
  
১.১৬%
অন্যান্য
  
০.৪১%


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ranking of States and Union territories by population size : 1991 and 2001" (PDF)Government of India (2001)। Census of India। পৃষ্ঠা 5–6। ২ জানুয়ারি ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা (PDF)। সংগ্রহের তারিখ ১২ মে ২০১২ 
  2. "Daman and Diu"। ২১ জুন ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ জুলাই ২০১৮