বাসুদেব দাশগুপ্ত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
বাসুদেব দাশগুপ্ত
Image of Basudeb Dasgupta, a Bengali poet
বাসুদেব দাশগুপ্ত
জন্ম (১৯৩৮-১২-৩১)৩১ ডিসেম্বর ১৯৩৮
মৃত্যু ৩১ আগস্ট ২০০৫(২০০৫-০৮-৩১) (৬৬ বছর)
পেশা Novelist, Short Story Writer and School-teacher
সাহিত্য আন্দোলন Hungry generation

বাসুদেব দাশগুপ্ত (জন্ম ৩১শে ডিসেম্বর, ১৯৩৮, মৃত্যু ২০০৫ ) বাংলা সাহিত্যে হাংরি আন্দোলন-এর একজন বিশিষ্ট গল্পকার ও ঔপন্যাসিক । তাঁর জন্ম বর্তমান বাংলাদেশের মাদারিপুর শহরে ।

বাসুদেব দাশগুপ্ত, অশোকনগরের বাড়িতে

পারিবারিক পরিচয় ও শিক্ষা[সম্পাদনা]

দেশ ভাগের কারণে ১৯৪৭ সালে তাঁর পিতা ধীরেন্দ্রনাথ এবং মা সুরোবালা ছয়পুত্র ও এক কন্যাসহ উদ্বাস্তু পরিবাররূপে পশ্চিমবাংলায় আশ্রয় নেন । অন্যান্য উদ্বাস্তু পরিবারের সন্তানদের ন্যায় বাসুদেব দাশগুপ্তও কম্যুনিষ্ট ছাত্র পরিষদে যোগ দেন । ১৯৬১ সালে স্কটিশ চার্চ কলেজ থেকে তিনি বাংলা ভাষায় সান্মানিক স্নাতক হন; ১৯৭০ সালে বি.এড পাশ করেন । ১৯৬৫ থেকে ১৯৯৯ পর্যন্ত তিনি কল্যাণগড় বিদ্যামন্দিরে শিক্ষকতে করেন ও সেখান থেকে অবসর নেন । ১৯৭০ সালে তিনি বান্ধবী ইন্দিরা কুণ্ডুকে বিবাহ করেন ।

হাংরি আন্দোলন[সম্পাদনা]

১৯৬২ সালে শক্তি চট্টোপাধ্যায়দেবী রায়-এর আহ্বানে হাংরি আন্দোলন-এ যোগ দেন । মাদকে আসক্তি থাকলেও, হাংরি কার্যকলাপ অর্থে যে কাউনটার কালচারাল কর্মকাণ্ডে আন্দোলনকারীরা ব্যাপৃত ছিলেন, তাতে তিনি অংশগ্রহণ করতেন না । অবশ্য ১৯৬৪ সালে তাঁর বিরুদ্ধেও গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছিল ।

সাহিত্যকর্ম[সম্পাদনা]

১৯৬৩ সালে রন্ধনশালা গল্প লিখে তিনি সাড়া ফেলে দেল । ১৯৬৪ সালে লেখেন রতনপুর এবং ১৯৬৫ সালে রিপুতাড়িত এই গল্পগুলির কারণে অন্যান্য হাংরি আন্দোলনকারীদের তুলনায় তিনি তখনই বিদ্যায়তনিক স্বীকৃতি পান । যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায় (চতুরঙ্গ ১৩৭৭) উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক উদয়শংকর ভর্মা (কবিতীর্থ ২০০৬) বাসুদেব দাশগুপ্তের গল্ল্পকে বলেছেন ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের ধারায় লেখা ম্যাজিক রিয়ালিস্ট রচনা । সবসুদ্ধ ১৩টি ছোটগল্প লিখেছেন বাসুদেব দাশগুপ্ত; উপন্যাস লিখেছেন তিনটি । ঔপন্যাসিক দেবেশ রায় বলেছেন (ক্ষুধার্ত ১৯৭২) বাসুদেব দাশগুপ্তের রচনায় 'শারীরিক ঘটনাই যেন আমাদের মানবিক, মানসিক সম্পর্কগুলোর নিয়ন্তা' ।

রচনাপঞ্জী[সম্পাদনা]

  • ছোটগল্প : চোরাবালি (১৯৫৯), রন্ধনশালা (১৯৬৩), বমনরহস্য (১৯৬৩), রতনপুর (১৯৬৪), রিপুতাড়িত (১৯৬৪), অভিরামের চলাফেরা (১৯৬৭), লেনি ব্রুশ ও গোপাল ভাঁড়কে (১৯৬৮), দেবতাদের কয়েক মিনিট (১৯৭১), আনন্দবাজার, গোয়েন্দা আর্তনাদ -- রিপরিপ (১৯৭১), ডং ওয়াং এর গোপন সংকেত (১৯৭২), দূরবীন (১৯৮৩), শেষ প্রহরে অভিযান (১৯৮৭), মৌননগরীর ইতিকথা (১৯৯৬) ।
  • উপন্যাস: উৎপাত (১৯৬২), খেলাধুলা ( ১৯৮১), মৃত্যুগুহা থেকে প্রথম কিস্তি (১৯৮৭) ।
  • প্রবন্ধ/বক্তৃতা: বন্দী বাস্তবতা ও আমার অলিখিত গদ্যের ছিন্নরূপ (১৯৮৬), আলপনার জন্য; সন্দীপন চট্টোপাধ্যায়ের 'এখন আমার কোনো অসুখ নেই' উপন্যাসের আলোচনা (১৯৭৭), প্রসঙ্গ বিনয় মজুমদার (বাং ১৪০৫), নববর্ষের অনাবিল আনন্দ (১৯৭৮) ।
  • সাক্ষাৎকার: নিষাদ পত্রিকা (১৯৭০), দ্বন্দ্বমুখ পত্রিকা (১৯৭৮), তা পত্রিকা (১৯৯৯) ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  • কবিতীর্থ বাসুদেব দাশগুপ্ত সংখ্যা (জানুয়ারি ২০০৬) । সম্পাদক: উৎপল ভট্টাচার্য । ৫০/৩ কবিতীর্থ সরণি, কলকাতা ৭০০০২৩ ।
  • হাংরি শ্রুতি ও শাস্ত্রবিরোধী আন্দোলন (১৯৮৬) । ড.উত্তম দাশ । মহাদিগন্ত প্রকাশনী, কলকাতা ।
  • ক্ষুধিত প্রজন্ম ও আন্যান্য প্রবন্ধ (১৯৯৫) । ড.উত্তম দাশ । মহাদিগন্ত প্রকাশনী, কলকাতা ।
  • একালের গদ্যপদ্য সাহিত্য আন্দোলনের দলিল (১৯৭০) । সত্য গুহ । অধুনা প্রকাশনী, আমহার্স্ট স্ট্রিট, কলকাতা ।
  • Salted Feathers Hungryalist Issue (1967). Editor: Lee Altman and Dick Bakken. Portland, Oregon, USA.
  • Intrepid Hungryalist Issue. (1969). Editor Allan De Loach. Buffalo, New York, USA.