উইকিপিডিয়া:শিষ্টাচার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:EQ থেকে পুনর্নির্দেশিত)

অন্য কোন ব্যবহারকারীর অসৌজন্যমূলক আচরণের বিরুদ্ধে অভিযোগ জানাতে প্রশাসকদের অভিহিত করুন এবং এই পাতায় জানান: উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা

পরস্পরের সাথে কাজ করার উইকিপিডিয়ার অবদানকারীদের যেসকল শিষ্টাচার পালন করা উচিত তা বর্ণনা করা হয়েছে এ পাতায়। উইকিপিডিয়ার অবদানকারীরা বিভিন্ন দেশ এবং সংস্কৃতির অন্তর্গত। তাদের ভিন্ন ভিন্ন মতামত, দৃষ্টিভঙ্গি আছে। সকলের মতামতকে সম্মান করে পরস্পরকে সহযোগীতা করা উইকিপিডিয়ার উন্নয়নের চাবিকাঠি।

শিষ্টাচারের মূলনীতি[সম্পাদনা]

  • আস্থা রাখুন অন্যান্য অবদানকারীর উপর। যেহেতু যে কেউ উইকিপিডিয়া সম্পাদনা করতে পারেন, তাই ধরে নেওয়া হয় যে সবাই চেষ্টা করছেন এই প্রকল্পটিকে সাহায্য করতে। আর এটা সত্যি না হলে উইকিপিডিয়ার মত একটি প্রকল্প কোনোদিনই সফল হতে পারতো না, বরং শুরুতেই শেষ হয়ে যেতো।
  • মনে রাখুন সব থেকে গুরুত্বপূর্ণ নীতি: সকলের সাথে এমন ব্যবহার করুন যেমনটা আপনি তাদের থেকে আশা করেন-এমনকি তারা নতুন হলেও। আমরা সকলে একসময় নতুন ছিলাম।
  • অনুগ্রহ করে বিনয় প্রদর্শন করুন।
  • বিষয়নিষ্ঠ বিতর্ক করুন, ব্যক্তিগত আক্রমন নয়।
  • মনে রাখুন লিখিত আকারে মনের ভাব ঠিক সেভাবে প্রকাশ পায়না যেভাবে মুখের ভাষায় পায়। রসিকতা সবসময় লিখিত আকারে বুঝানো যায়, কখনো কখনো লিখিত কথা রুঢ় শোনাতে পারে যা হয়তো মৌখিক ভাবে শোনাতো না। মুখভঙ্গী, শারীরিক ভাষা, কন্ঠস্বরের উঠানামা লিখিত আকারে বোঝানো যায়না। তাই কি লিখছেন সেটার প্রতি যত্নশীল হোন, আপনি যা বুঝাতে চান আরেকজন সেটা নাও বুঝতে পারে। সাবধান হোন অন্যের লেখা পড়ে আপনি কি অর্থ দাড় করাচ্ছেন তার প্রতি, লেখক হয়তো সেটা বুঝাতে চাননি যে আপনি ভাবছেন।
  • যদি না আপনার কাছে কিছু চমৎকার কারণ থাকে তাহলে আলাপ পাতায় নিজের নাম এবং তারিখ লিখুন (নিবন্ধ নয়)।
  • সকলে মিলে একটি মতে পৌছাতে চেষ্টা করুন।
  • কারো প্রশ্নকে উপেক্ষা করবেননা।
  • কেও যদি আপনার লেখার প্রতি দ্বিমত প্রকাশ করে তবে আপনার মতে স্বপক্ষে শক্তিশালী যুক্তি প্রদর্শন করুন।
  • Concede a point when you have no response to it, or admit when you disagree based on intuition or taste.
  • ভদ্রতা প্রদর্শন করুন।
  • যদিও এটা কঠিন, যদি বিতর্কের সময় অন্যান্য অবদানকারীরা আপনার প্রতি ভদ্রতা প্রকাশ না করে তারপরেও আপনি তাদের প্রতি অনেক বেশি ভদ্রতা প্রকাশ করুন। এভাবে সংঘাত এবং গালি-গালাজ এড়ানো যাবে। এছাড়া অভদ্রতার বিপক্ষে ভদ্রতা করা প্রশংসনীয় আচরণ।
    • তবে আপনি তাদের জানিয়ে দিন যে আপনি তাদের আচরণ পছন্দ করছেননা, অন্যথায় তারা আপনাকে দুর্বল ভেবে আরো বেশি আক্রমন করতে পারে।
  • ভুল করলে ক্ষমা প্রার্থনা করুন। বিতর্কের সময় আমরা উত্তেজিত হয়ে এমন কথা বলি যা পরে আমাদের অনুতপ্ত করে।
  • ক্ষমা করুন এবং ভুলে যান।
  • আপনার কোনো কিছুর উপর পক্ষপাতিত্ব আছে নাকি বুঝার চেষ্টা করুন এবং সেটা থেকে পরিত্রান পাবার চেষ্টা করুন।
  • প্রশংসা করুন যখন সেটা প্রাপ্য। সবাই প্রশংসা পেতে ভালোবাসে। একটি প্রশংসাসূচক বার্তা ব্যবহারকারির আলাপ পাতায় লিখে দিতে পারেন।
  • আপনি যেসব বিতর্কে সুচনা করেছিলেন বিতর্ক শেষে তা মুছে ফেলুন বা সারমর্ম তৈরি করুন।
  • অন্যদের মধ্যে বিতর্কের অবসান ঘটাতে এগিয়ে আসুন।
  • আপনি যদি বিতর্কের মধ্যে থাকেন, কিছুক্ষন বিরতি নিয়ে ঠান্ডা মাথায় চিন্তা করুন। আপনি যদি কোনো বিতর্ক নিরসনের চেষ্টা করেন তবে এই উপদেশ দিন।
  • আপনি যদি রাগান্বিত হয়ে থাকেন তবে কিছুদিনের জন্য উইকিপিডিয়ার কাজ থেকে বিরত থাকুন। হয়তো এই কয়দিনে অন্য কেও বিতর্কের অবসান ঘটাবে এবং সঠিক তথ্য যোগ করে দিবে। আপনি অন্য কাওকে নিযুক্ত করতে পারেন এই কাজে।
  • অন্য সম্পাদনা পরিবর্তনের সময় আলাপ পাতায় আপনার পরিবর্তনের পক্ষে যুক্তি দিন এবং সম্পাদনা নিয়ে আলোচনার জন্য তৈরি থাকুন। শান্তভাবে আপনার যুক্তিগুলো তুলে ধরলে অন্য সম্পাদনকারীর আপনার সাথে একমত হবার সম্ভাবনা বেশি, একগুয়েমি করলে অন্যরাও তাই করবে এবং সম্পাদন যুদ্ধ শুরু হবে।
  • মনে রাখুন আপনি মানুষের সাথে কাজ করছেন। প্রতিটি মানুষের আত্মসম্মানবোধ আছে,তারা ভিন্ন ভিন্ন সংস্কৃতি থেকে আগত। সবার প্রতি সম্মান দেখাতে চেষ্টা করুন। এমন কোনো ভাষা ব্যবহার করবেননা যা সকলে বুঝতে সমস্যা হতে পারে। শব্দ-সংক্ষেপ ব্যবহার করলে তার অর্থ লিখে দিন যাতে সন্দেহ সৃষ্টি না হয়।
  • বিতর্ক থেকে বের হয়ে যান অথবা অন্য কোনো নিবন্ধে নিজেকে মনোনিবেশ করুন। তাহলে বিতর্ক থেকে নিজেকে দুরে রাখার জন্য তা আপনার জন্য উপযোগী হয়ে উঠবে- বাংলা উইকিপিডিয়ায় ১,৫৩,১১৯ টি নিবন্ধ আছে। কোনো উইকিপ্রজেক্ট, হাতে নিন, নিবন্ধত্রুটি দুর করুন অথবা নতুন কোনো নিবন্ধ শুরু করুন।
  • কাজ করার জন্য পরামর্শবট কর্তৃক প্রদত্ত অন্যান্য নিবন্ধগুলির একটি তালিকার অনুরোধ করুন৷
  • উইকিপিডিয়া কি নয় তা স্মরণ রাখুন।
  • উইকিপিডিয়ায় কাজ করতে গিয়ে যে সব সাধারণ ভুল হয়ে থাকে, তা এড়িয়ে চলতে সাধারণ ভুলগুলোর তালিকা দেখুন।
  • যদি না পাতায় অযাচিতভাবে তথ্য মুছে ফেলা হয়, বা ধ্বংসপ্রবণতা করা হয়; তাহলে প্রত্যাবর্তন থেকে বিরত থাকুন, সম্পাদনা যুদ্ধের নীতিমালার মধ্যে থাকুন। প্রত্যাবর্তন করলে তার ব্যাখ্যা সারসংক্ষেপ বক্সে ব্যাখ্যা করুন।
  • নিবন্ধের উন্নয়ন করুন, সংযোজন করুন আলোচনা করুন।

পরোক্ষ সমালোচনা এড়িয়ে চলুন[সম্পাদনা]

আপনি যখন মন্তব্য সম্পাদনা এবং আলাপ পাতায় লিখছেন তখন ব্যাখ্যাহীন ভয়ের উদ্ধৃতি এবং সমালোচনা বোঝানোর বা পরোক্ষ সমালোচনা করার অন্যান্য উপায় ব্যবহার এড়িয়ে চলুন। অন্য সম্পাদকদের প্রতি শ্রদ্ধার কারণে, অন্যের সম্পাদনার সমালোচনা, বাক্যাংশ এবং পরিভাষা নির্বাচন, বা আলাপ পাতার ভাষ্য এবং অংশগ্রহণের সমালোচনা বা সমালোচনামূলক প্রতিক্রিয়া স্পষ্টভাবে, সরাসরি এবং স্পষ্টভাবে এমনভাবে করা উচিত যাতে সহজেই বোঝা যায় এবং উত্তর দিয়েছেন।

তাই সমালোচনা প্রকাশ করার সময় আপত্তি, দ্বিগুণ আপত্তি এবং লেখার অত্যধিক বা অযৌক্তিক সূক্ষ্মতা এড়ানো উচিত - বিশেষ করে নেতিবাচক সমালোচনা। শিষ্টাচারের এই পয়েন্টটি সমালোচনা গ্রহণকারী সম্পাদককেও আপনাকে সঠিকভাবে বুঝতে এবং আপনার উদ্বেগের প্রতিক্রিয়া জানাতে সাহায্য করে এবং বিশেষ করে সেই সম্পাদকদের সাহায্য করতে পারে যাদের জন্য ইংরেজি দ্বিতীয় ভাষা বা যারা লিখিত ইংরেজি বুঝতে অসুবিধা অনুভব করেন।

যখন যোগাযোগের এই স্টাইলটি সংক্ষিপ্ত বা চিত্রিত হওয়ার স্বার্থে প্রয়োজন হয় তখন আপনার ভয়ের উদ্ধৃতি বা অন্য নির্দেশনা ব্যবহার করার উদ্দেশ্যটি ব্যাখ্যা করা ভাল।

অবশ্যই যেকোন উপায়ে এবং যেকোন বিষয় সম্পর্কিত সমালোচনা অবশ্যই সুশীল হতে হবে, প্রাসঙ্গিক নির্দেশিকাতে বর্ণিত হিসাবে সরল বিশ্বাস গ্রহণ করা উচিত, নতুনদের দংশন করা উচিত নয় এবং অন্যান্য উইকিপিডিয়া নীতি ও নির্দেশিকা মেনে চলা উচিত। যদি সাধারণত একজন সম্পাদকের আচরণ বা আলাপ পাতার ভাষ্যের অন্যান্য দিকগুলির দিকে পরিচালিত হয়, তাহলে সমালোচনা অবশ্যই ব্যক্তিগত আক্রমণ গঠন করবে না যেমন WP:NPA নীতিতে বর্ণিত হয়েছে। সমালোচনার পরবর্তী রূপের দৃষ্টিভঙ্গির জন্য "ব্যক্তিগত মন্তব্য এড়িয়ে চলুন" প্রবন্ধটিও দেখুন।

কীভাবে আলাপ পাতার অপব্যবহার এড়াবেন[সম্পাদনা]

  • বেশিরভাগ লোক তাদের অবদান এবং তাদের দৃষ্টিভঙ্গী নিয়ে গর্ববোধ করে। তাদের আত্মসম্মানবোধ, সম্পাদনা করার সময় খুব সহজেই আহত হতে পারে। কিন্তু তাই বলে আলাপ পাতা তার জবাব দেওয়ার জন্য উপযুক্ত স্থান নয়। They are a good place to comfort or undo damage to egos, but most of all they are for forging agreements that are best for the articles to which they are attached. যদি কেও আপনার সাথে দ্বিমত পোষণ করে, তাহলে বুঝার চেষ্টা করুন কেন তিনি এমনটা করলেন। তার আলাপ পাতায়া এ নিয়ে আলোচনা করার পুর্বে সময় নিয়ে ভাবুন আপনি কেন সঠিক, সেটা কতটা চমৎকারভাবে তাকে বুঝানো যায়।
  • বিজ্ঞানের ক্ষেত্রে তার যে উন্নয়নের ধারাবাহিকতা, তা উইকিতে সংরক্ষিত থাকে। এক্ষেত্রে বিজ্ঞান ভিত্তিক সেই গবেষণার পুর্ন আলোচনা সমালোচনা উল্লেখ করা অত্যন্ত গুরুত্বপুর্ণ। যদি আপনি আপনার কাজের সমালোচনা, বিশ্লেষণ বা পর্যবেক্ষণ শুনতে প্রস্তুত না থাকেন বা আপনার অনুভুতি খুব সহজে আহত হয়, তাহলে উইকি আপনার জন্য নয়।
  • কোনোভাবে কারো সংযোজনে ব্যক্তিগত আক্রমণ করবেন না।
    • কিছু শব্দ যেমন "রেসিস্ট" (বর্ণবাদী) "সেক্সিস্ট" (যৌনতাড়িত) অথবা এমনকি "আপনার অনুবাদ/লিখা খারাপ" এধরনের বক্তব্য পরিহার করবেন। কারণ এগুলো মানুষকে প্রতিরক্ষাপ্রবণ করে তোলে।This makes it hard to discuss articles productively. যদি আপনার সমালোচনা করতেই হয়, তাহলে গঠনগতভাবে এবং নম্রতার সাথে সমালোচনা করুন।
  • সবসময় সতর্ক থাকুন, কোন পয়েন্টকে; বিশেষ করে প্রতিউত্তর দেওয়ার সময় আপনি নির্দেশ করছেন।
    • প্রতিউত্তর দেওয়ার সময়, যে বাক্যের প্রতিউত্তর দিচ্ছেন, তা সরাসরি উদ্ধৃত করাটাই গ্রহণযোগ্য।কিন্তু যদি পরোক্ষবাক্যে তা বলেন, তাহলে কীভাবে আপনি হস্তক্ষেপ করছেন, তা বলা বাঞ্চনীয়। হস্তক্ষেপ করার সময় নিজের হস্তক্ষেপমুলক বাক্যের উন্নয়ন করুন, যেমনঃ "আপনি যা বললেন" (As you seem to be saying) অথবা " আমি আপনার কথা থেকে যা বুঝলাম" (as I understand you);- এধরনের বাক্য ব্যবহার করুন। তাহলে এটা অনুমিত হবে যে, আপনি হস্তক্ষেপ করেছেন। কাওকে, ভুল বলার আগে ভেবে নিন, আপনিই তার কথার ভুল অর্থ করেছেন, বা আসলে তাকে বুঝেনই নি।
    • কোনো ব্যক্তির মন্তব্যের মধ্যখানে তার যুক্তি খণ্ডন করে বক্তব্য দেওয়া, সেই আলোচনার প্রবাহকে ব্যাহত করে এবং মন্তব্যের যে আরোপিত প্রভাব; তাকে ভঙ্গ করে। এটা কিছু কিছু ক্ষেত্রে বুদ্ধিমানের মত কাজ হতেও পারে; কিন্তু একটা ভার্চুয়াল সম্প্রদায় গঠনের জন্য এই ধরনের কাজ বাধা হয়ে দাড়ায়।
  • একজন সম্পাদনাকারীর আলাপ পাতার উত্তরে অন্য কারো সম্পাদনা করা সাধারণত বরদাস্ত করা হয় না। এমনকি যদি আপনি ব্যাকরণ এবং অভিধান মেনে শব্দে/বাক্যে শুদ্ধতা তৈরী করেন, তবুও তা অনুচিত বলে গণ্য করা হয়।

নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি বিষয়ক কাজে[সম্পাদনা]

উইকিপিডিয়া:নিরপেক্ষ দৃষ্টিভঙ্গির লঙ্ঘনের ক্ষেত্রে:

  1. নিবন্ধের আলাপ পাতায় বিনীতভাবে জানান কেন আপনি মনে করছেন এখানে নিরপেক্ষতা লঙ্ঘিত হয়েছে (যদি না সেগুলো ভীষণ মানহানিকর হয়) এবং প্রতিস্থাপনের মাধ্যমে কী লেখা যেতে পারে তা জানান।
  2. যদি কোনো উত্তর না আসে, তবে আপনি প্রতিস্থাপন করে ফেলুন (আপনার নজরতালিকায় লক্ষ করুন এ ব্যাপারে)।
  3. যদি উত্তর আসে, তবে ঐ প্রতিস্থাপিত শব্দ্গুলোর সাথে একমত হওয়ার চেষ্টা করুন। এভাবে সম্পাদনাযুদ্ধ এড়ানো যেতে পারে। এর একটি খারাপ দিক হল হয়তো নিবন্ধটি কিছুটা খারাপ অবস্থায় থেকে যাবে, তবে কোনো নিবন্ধ বারংবার পরিবর্তিত হতে থাকলে অন্য উইকিপিডিয়ান বা পুরো প্রকল্পের উপরে খারাপ মনোভাব সৃষ্টি করে।

কিছু বিষয় মনে রাখা উচিত[সম্পাদনা]

  • উইকিপিডিয়া নিবন্ধ গুলো এমনভাবে তৈরী করতে উৎসাহিত করে, যেখানে সকল মতের প্রতিফলন ঘটবে। এমনকি যদি আপনি কোনো কিছু গভীরভাবে বিশ্বাস করেন, বা কোনোকিছুকে সমর্থন করবেন তবুও। আলাপ (আলোচনা) পাতা; কার দৃষ্টিভঙ্গি সঠিক বা কারটা ভুল বা কীভাবে দৃষ্টিভঙ্গীর উন্নয়ন করা যায়; সেসব আলোচনার স্থান নয়। যদি আপনি এটা করতে চান তাহলে অন্য অনেক ফোরাম যেমনঃ ইউজনেট, জনসাধারণের জন্য উন্মুক্ত ওয়েবব্লগ এবং অন্যান্য উইকিসমুহতে করতে পারেন। নিবন্ধের আলোচনা পাতায় নিবন্ধটির তথ্য কতটা নিখুঁত/ভুল; POV bias বা নিবন্ধ-সংক্রান্ত সমস্যা নিয়ে আলোচনা করুন, ওকালতির উদ্দেশ্যে নিজের কাজের বিজ্ঞাপন করবেন না।
  • যদি কেও আপনার সাথে দ্বিমত প্রকাশ করে তার মানে এটা নয় সে ব্যক্তি আপনাকে ঘৃণা করে, আপনাকে বোকা ভাবে বা সে বোকা। যখন কোনো ব্যক্তি নিবন্ধ প্রসঙ্গে প্রায়োগিক অন্তনির্হিত অর্থ ছাড়া মন্তব্য দান করে, তখন সর্বোৎকৃষ্ট কাজ হলো, তাদেরকে একাকি থাকতে দেওয়া। আপনি কি ভাবছেন তা সঠিক না ভুল তা জানানোর প্রয়োজন নেই। এরকম একটি উদাহরণ হলো ধর্ম, সে সম্বন্ধে আপনার ভাবনা ঠিক বা ভুল যাই হোক না কেন, জোর করে চাপিয়ে দিবেন না। কারো দৃষ্টিভঙ্গীকে অপমান করার পুর্বে ভাবুন, কি হবে যদি সে আপনার দৃষ্টিভঙ্গীকে অপমান করা শুরু করে। স্মরণে রাখবেন, উইকিতে যা লিখা হয় সবসময় দৃশ্যমান না হলেও তা দীর্ঘস্থায়ীভাবে কিন্তু সংরক্ষিত হয়ে যায়।
  • উইকিপিডিয়া আপনাকে আমন্ত্রণ জানায় সাহসী হওয়ার জন্য, যদিও মুলত ততটুকুই সাহসী হন, যতটুকু হওয়া উচিত;- এটা স্মরণে রাখা বুদ্ধিমানের কাজ। কোনো আলোচনা শুরু করার পুর্বে নিজেকে প্রশ্ন করবেন: এই আলোচনা করাটা কি প্রয়োজন? আমি কি আমার সম্পাদনার একটা সারসংক্ষেপ তৈরী করতে এবং অন্যরা কি মতামত দেয়, তার অপেক্ষা করতে পারছি? আমার কাজ কি এমন ফলাফলের দিকে নিয়ে যাবে যা আমার জন্য অনাকাঙ্ক্ষিত?
  • You can always take a discussion to e-mail or to your user page, if it is not essential to the article.
  • যদি আপনি দেখেন যে, কারো সাথে আপনার মতের মিল হচ্ছে না, তাহলে তার সাথে প্রয়োজনের অধিক তর্ক করবেন না। অপ্রয়োজনীয় সংঘর্ষ প্রত্যেককেই একটি উৎকৃষ্ট বিশ্বকোষীয় নিবন্ধ তৈরীর পথ থেকে লক্ষচ্যুত করে, যা অনাকাঙ্ক্ষিত। Following someone you dislike around Wikipedia — Wikihounding - can be disruptive. যদি কারো সাথে আপনার মতের মিল না হয়, তাহলে তার সাথে বন্ধুপ্রতিম আচরণ করুন, যদি এর ফলেও পরিস্থিতির উন্নয়ন না হয়, তাহলে শ্রেয়তর এটাই তাকে এড়িয়ে চলুন।
  • যদিও নিবন্ধে সংযোজন করা গ্রহণযোগ্য এবং একে স্বাগত জানানো হয়, তবুও কোনো সম্পাদনাকারীর আলাপ পাতায় তার নিজের বক্তব্যে বহিরাগতের সম্পাদনা করা সাধারণত গ্রহণযোগ্য নয়, যেহেতু এর দ্বারা যার আলাপ পাতা, তার বক্তব্যের ভিন্ন অর্থ হতে পারে এবং তার চিন্তাভাবনার ভুল অর্থ প্রতীয়মান হতে পারে। অন্য সম্পাদকের মন্তব্যে যদি না প্রয়োজন হয়, সেখানে সম্পাদনা করা পরিহার করুন।

আরো কিছু পরামর্শ[সম্পাদনা]

ল্যারি স্যাঙ্গার থেকে কিছু উপদেশ:[১]

  • উন্মুক্ত মানসিকতার এবং উষ্ণ অভ্যর্থনা জানানোর অধিকারী হন, সংকীর্ণচেতা নয়,
  • লক্ষ্য স্থির করে এক মনে বিশ্বকোষে লিখে যান, ইউজনেট-স্টাইলে বিতর্ক নয়,
  • সর্বোত্তম কাজগুলোকে শনাক্ত করুন এবং তা প্রশংসা করুন। কাজ বলতে বুঝানো হচ্ছে: যা বিস্তৃতভাবে বর্ণিত, প্রকৃত সত্য, ভালোভাবে তথ্য দেওয়া, এবং নির্ভরযোগ্য তথ্যসুত্র দেওয়া,
  • এই প্রজেক্ট বাস্তবায়নে নিরপেক্ষতা কেন প্রয়োজন, তা বুঝতে কাজ করুন,
  • উইকিতে ভালো অবদান রাখা উইকি সদস্যদের সাথে সম্মানের সাথে ব্যবহার করুন,
  • ভালো লোক যারা চমৎকার লিখে এবং অনেক জানে, তাদেরকে এখানে আকর্ষণ করুন ও প্রাপ্য সম্মান দিন এবং
  • যারা ধ্বংসপ্রবণতা করে, উইকিতে নৈরাজ্য সৃষ্টি করে, অন্যকে নীচু করার নিমিত্তার্থে রসিকতা করে, আপনার সময় নষ্ট করে, ও এখানে বিষাক্ত পরিবেশ সৃষ্টি করে, তাদের সোজা বাহিরের দরজা দেখিয়ে দিন।

এই ধরনের বিষয় সম্বন্ধে আরো জানতে দেখুন User:Kingturtle/Wikiprinciple.

আরও দেখুন[সম্পাদনা]

  1. Posted by Larry Sanger on his user page on February 14, 2003