উইকিপিডিয়া:কোনো ব্যক্তিগত আক্রমণ নয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:No personal attacks থেকে পুনর্নির্দেশিত)

উইকিপিডিয়ার কোথাও কোনোরকম ব্যক্তিগত আক্রমণ করবেন না। আপনার মন্তব্য বিষয়বস্তুর ওপর রাখুন, অবদানকারীর ওপরে নয়। উইকপিডিয়ায় কোনো তথ্য সম্বন্ধে মন্তব্য সবসময় স্বাগত, কিন্তু তথ্য-প্রদানকারী সম্বন্ধে নয়। ব্যক্তিগত আক্রমণ করে কোনো মত প্রতিষ্ঠা করা তো সম্ভব হয়-ই না, বরং উইকিপিডিয়া পরিবারের পক্ষে তা ক্ষতিকারক। এ ধরনের আক্রমণের ফলে ব্যবহারকারীরা উইকিপিডিয়াকে একটি ভাল বিশ্বকোষ বানানোর প্রচেষ্টা থেকে বিরত হতে পারেন।


কেনো ব্যক্তিগত আক্রমণ ক্ষতিকর[সম্পাদনা]

বিভিন্ন সম্প্রদায় ও অঞ্চলের অবদানকারীরা উইকিপিডিয়ায় অবদান রাখেন, এবং তাঁদের লেখায় তাঁদের দর্শন ফুটে উঠতে পারে। এই দর্শনগুলো একটি নিবন্ধে সমন্বিত করা যেতে পারে, এবং এটি সবার জন্য আরো ভালো ও নিরপেক্ষ নিবন্ধ তৈরি করবে। যাঁরা এখানে নিবন্ধ সম্পাদনা করেন, তাঁরা সবাই একটি সম্প্রদায়ের অন্তর্ভুক্ত—আমরা সবাই উইকিপিডিয়ান

ব্যক্তিগত আক্রমণের বিরূদ্ধে নীতিমালা সকল উইকিপিডিয়ানের জন্য প্রযোজ্য। যদি কোনো ব্যবহারকারী বোকামীমূলক আচরণ করেন, এমন কী যদি তাঁর বিরূদ্ধে অ্যাট্রিবিউশন কমিটির মাধ্যমে নিয়ম-শৃঙ্খলা ভঙ্গের অভিযোগও থাকে, যেমন: তিনি অন্য কোনো ব্যবহারকারীকে আক্রমণ করেছেন—তবুও তাঁকে ব্যক্তিগতভাবে আক্রমণ করা রীতিবিরুদ্ধ। উইকিপিডিয়া একটি সদর্থক মানসিকতা সম্পন্ন অনলাইন সম্প্রদায়। মানুষ এখানে ভুল করবে, তবে তাঁদেরকে সেই ভুল থেকে শিক্ষা নিয়ে পথ পরিবর্তনের জন্য উৎসাহ দিতে হবে। ব্যক্তিগত আক্রমণ এই স্পৃহার বিপরীতে অবস্থান করে এবং একই সাথে এটি উইকিপিডিয়ার কাজের পরিবেশ নষ্ট করে এর উন্নয়ন বাধাগ্রস্থ করে।

যেভাবে ব্যক্তিগত আক্রমণ এড়াবেন[সম্পাদনা]

ভদ্রতা ও কার্যকরীতার জন্য, মন্তব্য কখনোই ব্যক্তিগতভাবে করা যাবে না। মন্তব্য মানুষে বদলে সরাসরি বিষয়বস্তু ও পদক্ষেপের প্রতি করতে হবে। যেখানে বিষয়বস্তুর ওপর মতানৈক্য দেখা যায়, সেখান অন্যান্য সম্পাদকের সূত্র টানা সবসময় ব্যক্তিগত আক্রমণের মধ্যে পড়ে না। উদাহরণস্বরূপ, যদি বলা হয় “-এর তথ্য অনুসারে -এর ব্যাপারে আপনার দেওয়া তথ্য ভুল” অথবা, “যে অনুচ্ছেদটি আপনি নিবন্ধে যোগ করার ব্যাপারে উৎসাহী, সেটিকে মৌলিক গবেষণা মনে হচ্ছে”—এগুলো ব্যক্তিগত আক্রমণের মধ্যে পড়ে না।

যখন মতানৈক্যতার কথা বলতে হবে, তখন একজন সম্পাদকের অবশ্যই ভদ্র থেকে, এবং উইকি শিষ্টাচার মেনে তাঁর বক্তব্য প্রকাশ করা উচিত।


কোন আচরণগুলো ব্যক্তিগত আক্রমণ হিসেবে চিহ্নিত হতে পারে[সম্পাদনা]

কিছু ব্যক্তিগত আক্রমণের কিছু উদাহরণ হল:

  • সরাসরি কাউকে অভিযুক্ত করা, বিশেষত বারবার করলে।
  • নঞর্থক ব্যক্তিগত মন্তব্য ও "আমি তোমার থেকে ভাল" জাতীয় মন্তব্য, যথা, "আপনি কোনো কাজ ভালভাবে করতে পারেন না।"
  • জাতিগত, ধর্মীয়, লিঙ্গ-সম্পর্কিত বিদ্বেষমূলক মন্তব্য।
  • গালাগালি করা।
  • আইনি ব্যবস্থা নেওয়ার ভয় দেখানো।
  • দৈহিক ক্ষতি করার ভয় দেখানো।

গঠনমূলক আলোচনার বিরোধী হিসাবে ব্যক্তিগত আক্রমণকে কী বলে মনে করে তা ব্যাখ্যা করার জন্য অবাস্তব এবং এমন কোনও নিয়ম নেই, তবে কিছু ধরণের মন্তব্য একেবারেই গ্রহণযোগ্য নয়:

বর্ণবাদী, যৌন, সমকামী, বয়সবাদী, ধর্মীয়, রাজনৈতিক, নৃগোষ্ঠী বা অন্যান্য উপাধি (যেমন প্রতিবন্ধীদের বিরুদ্ধে) অন্য একজন অবদানকারীর বিরুদ্ধে পরিচালিত। কোন ধর্ম, বর্ণ, যৌন পছন্দ বা নৃগোষ্ঠীর গঠন কী তা নিয়ে মতবিরোধ বৈধ অজুহাত নয়। কারও সাথে সম্পর্কিত হওয়ার সাথে অ্যাড হোমিনেম ব্যবহার করে তাদের মতামতকে বরখাস্ত বা বর্জন করার উপায় said এফিলিয়েশনগুলি মূলধারার কিনা তা নির্বিশেষে। মনে রাখবেন যে সম্পাদকের প্রাসঙ্গিক স্বার্থের দ্বন্দ্ব এবং হাতের আলোচনার সাথে এর প্রাসঙ্গিকতার দিকে ইঙ্গিত করা ব্যক্তিগত আক্রমণ হিসাবে বিবেচিত নয়, অন্য সম্পাদকের বাস্তব জীবনের পরিচয় নিয়ে জল্পনা বেরিয়ে আসতে পারে, যা একটি গুরুতর অপরাধ is অন্য সম্পাদককে আক্রমণ করার উদ্দেশ্যে বাহ্যিক আক্রমণ, হয়রানি বা অন্যান্য সামগ্রীর সাথে সংযোগ স্থাপন। ব্যক্তিগত আচরণ সম্পর্কে অভিযোগ যে প্রমাণের অভাব রয়েছে। গুরুতর অভিযোগ গুরুতর প্রমাণ প্রয়োজন। প্রমাণগুলি প্রায়ই উইকিতে উপস্থাপিত লিঙ্ক এবং লিঙ্কগুলির রূপ নেয়। কখনও কখনও প্রমাণগুলি ব্যক্তিগত রাখা হয় এবং বিশ্বস্ত ব্যবহারকারীদের জন্য উপলব্ধ করা হয়।

হুমকি, সহ:

1. আইনী ব্যবস্থা নেওয়ার হুমকি 2. সহিংসতার হুমকি বা অন্যান্য উইকি অফ অ্যাকশন (বিশেষত মৃত্যুর হুমকি) 3. ব্যবহারকারী পৃষ্ঠাগুলি বা আলাপ পৃষ্ঠাগুলি ভাংচুরের হুমকি। হুমকি বা কর্ম যা অন্য উইকিপিডিয়া সম্পাদকদের ইচ্ছাকৃতভাবে রাজনৈতিক, ধর্মীয় বা সরকার, তাদের নিয়োগকর্তা বা অন্য যে কোনও ব্যক্তির দ্বারা অন্য অত্যাচারে প্রকাশ করে। এই ধরণের লঙ্ঘনের ফলে বর্ধিত সময়ের জন্য একটি ব্লক হতে পারে যা আবিষ্কারের পরে কোনও প্রশাসক তত্ক্ষণাত্ প্রয়োগ করতে পারেন। এই জাতীয় নিষেধাজ্ঞার আবেদনকারীদের গোপনে সালিশ কমিটির সদস্যদের তারা কী করেছে এবং কেন তা অবহিত করা উচিত। এই উদাহরণগুলি সম্পূর্ণ নয়। সম্পাদকের অবমাননা বা অসম্মান করা এটি ব্যক্তিগতভাবে আক্রমণ যা কোনওভাবেই করা হোক না কেন। সন্দেহ হলে, নিবন্ধটির সামগ্রীতে এর অবদানকারীর কথা উল্লেখ না করেই মন্তব্য করুন।

ব্যক্তিগত আক্রমণের উত্তর দেওয়া[সম্পাদনা]

প্রথম আক্রমণ এবং বিচ্ছিন্ন ঘটনা[সম্পাদনা]

কখনো কখনো বিচ্ছিন্ন ব্যক্তি আক্রমনের উত্তর দেওয়ার সবচেয়ে ভালো উপায় হল কোনো উত্তর দেওয়া থেকে বিরত থাকা. উইকিপিডিয়া এবং এর বিতর্কগুলি এমন কিছু সম্পাদকের জন্য চাপ সৃষ্টি করতে পারে, যারা মাঝে মাঝে অত্যধিক প্রতিক্রিয়া দেখায়। অধিকন্তু, উইকিপিডিয়া আলোচনা কেবল পাঠ্য-মাধ্যমের মধ্যে রয়েছে যা ঘৃণ্য এবং আবেগকে খারাপভাবে জানায়; এটি সহজেই ভুল বুঝাবুঝির কারণ হতে পারে। যদিও এই কারণগুলির কারণে ব্যক্তিগত আক্রমণগুলি ক্ষমা করা হয়নি, সম্পাদকরা অন্যের ক্রুদ্ধ এবং অসদাচীন পোস্টিংগুলিকে উপেক্ষা করার জন্য উত্সাহিত করা হয় যখন এটি করা যুক্তিসঙ্গত হয়, এবং বিশ্বকোষ উন্নতি ও বিকাশে তাদের প্রচেষ্টা চালিয়ে যেতে অবিরত।

যদি আপনি মনে করেন যে কোনও প্রতিক্রিয়া প্রয়োজনীয় এবং কাঙ্ক্ষিত, আপনার অন্য ব্যবহারকারীর আলাপ পৃষ্ঠায় একটি নম্র বার্তা দেওয়া উচিত। কোনও নিবন্ধের আলাপ পৃষ্ঠায় সাড়া দেবেন না; এটি বিষয়গুলি আরও বাড়িয়ে তোলে। তেমনি, অপব্যবহারের পরেও নিজেকে বৈরী ও সংঘাতপূর্ণ হওয়া এড়ানো গুরুত্বপূর্ণ important যদিও এই উদ্দেশ্যে টেমপ্লেটগুলি বিভিন্ন সময়ে ব্যবহৃত হয়েছিল, তবে নির্দিষ্ট পরিস্থিতি সম্পর্কিত কাস্টমাইজড বার্তাটি প্রায়শই ভালভাবে পাওয়া যায়। যখন সম্ভব হয়, আচরণ সম্পর্কে তর্ক না করে বিষয়বস্তুর অন্তর্নিহিত সমস্যাগুলি সম্পর্কে আপস বা সাধারণ ভিত্তি সন্ধান করার চেষ্টা করুন।

ব্যক্তিগত আক্রমণগুলিতে সম্পাদকের ক্রিয়াকলাপ বর্ণনা করার জন্য ব্যবহৃত নাগরিক ভাষা অন্তর্ভুক্ত হয় না এবং তাদের ব্যক্তিগত চরিত্রকে জড়িত না করে তৈরি করার সময় ব্যক্তিগত আক্রমণ হিসাবে গণ্য করা উচিত নয়, উদাহরণস্বরূপ, "আপনার বক্তব্যটি ব্যক্তিগত আক্রমণ ..." বলে উল্লেখ করা নিজেই নয় ব্যক্তিগত আক্রমণ।

যে আক্রমণগুলি বিশেষত আক্রমণাত্মক বা বাধাদানকারী (যেমন শারীরিক বা আইনী হুমকি) উপেক্ষা করা উচিত নয়। অসাধারণ পরিস্থিতিগুলির জন্য যা তাত্ক্ষণিক হস্তক্ষেপ প্রয়োজন বিরল, তবে প্রশাসকদের নোটিশবোর্ডে রিপোর্ট করা যেতে পারে।

পুনরাবৃত্তি আক্রমণ পুনরাবৃত্তি হওয়া, অ-বিঘ্নকারী ব্যক্তিগত আক্রমণগুলি যেগুলি থামানোর যৌক্তিক অনুরোধের পরে থামবে না তা বিরোধ নিষ্পত্তি প্রক্রিয়াটির মাধ্যমে সমাধান করা উচিত। বিশেষত যখন নিবন্ধের বিষয়বস্তু নিয়ে তীব্র বিতর্কের ফলাফল হিসাবে ব্যক্তিগত আক্রমণগুলি দেখা দেয় তখন অনানুষ্ঠানিক মধ্যস্থতা এবং তৃতীয় পক্ষের মতামত প্রায়শই দ্বন্দ্বের সমাধানের সেরা উপায়। একইভাবে, উইকিউয়েট সতর্কতাগুলি বাইরের মতামতের একটি "প্রবাহিত" উত্স সরবরাহ করে। বেশিরভাগ পরিস্থিতিতে, যদি সম্পাদকরা একসাথে কাজ করে এবং সামগ্রীতে ফোকাস দেয় এবং তাত্ক্ষণিক প্রশাসকের পদক্ষেপের প্রয়োজন না হয় তবে ব্যক্তিগত আক্রমণ সম্পর্কিত সমস্যাগুলি সমাধান করা যেতে পারে।

পুনরাবৃত্তি আক্রমণে এটিও অসুবিধা। আমাদের ধরে নিতে হবে যে আক্রমণকারী আপস করতে রাজি আছে। সম্পাদকরা একে অপরকে আক্রমণ করা (বা তাদের আক্রমণকারী হিসাবে সংজ্ঞায়িত করা হত) পক্ষে প্রশংসনীয় নয় because they want and expect strong discourse.

Removal of text[সম্পাদনা]

নীতি-সংক্ষেপ:
WP:RPA

There is no official policy regarding when or whether most personal attacks should be removed, although it has been a topic of substantial debate. Removing unquestionable personal attacks from your own user talk page is rarely a matter of concern. On other talk pages, especially where such text is directed against you, removal should typically be limited to clear-cut cases where it is obvious the text is a true personal attack.

Nevertheless, unusual circumstances do exist. The most serious types of personal attacks, such as efforts to reveal nonpublic personal information about Wikipedia editors (outing), go beyond the level of mere invective, and so can and should be excised for the benefit of the community and the project even if they are directed at you. In certain cases involving sensitive information, a request for oversight may also be appropriate.

Off-wiki attacks[সম্পাদনা]

Wikipedia cannot regulate behavior in media not under the control of the Wikimedia Foundation, but personal attacks made elsewhere create doubt about the good faith of an editor's on-wiki actions. Posting personal attacks or defamation off-Wikipedia is harmful to the community and to an editor's relationship with it, especially when such attacks take the form of violating an editor's privacy. Such attacks can be regarded as aggravating factors by administrators and are admissible evidence in the dispute-resolution process, including Arbitration cases.

বহিঃসংযোগ[সম্পাদনা]

Linking to off-site harassment, attacks, or privacy violations against persons who edit Wikipedia for the purpose of attacking another person who edits Wikipedia is never acceptable. Attacking, harassing, or violating the privacy of any person who edits Wikipedia through the posting of external links is not permitted. Harassment in this context may include but is not limited to linking to offsite personal attacks, privacy violations, and/or threats of physical violence. This is not to be confused with legitimate critique. Inclusion of links in articles is a matter for sound editorial judgment.

The interpretation of this rule is complex. See Wikipedia:Linking to external harassment for guidance on interpretation.

ব্যক্তিগত আক্রমণের ফল[সম্পাদনা]

Although editors are encouraged to ignore or respond politely to isolated personal attacks, that should not imply that they are acceptable or without consequences. A pattern of hostility reduces the likelihood of the community assuming good faith, and can be considered disruptive editing. Users who insist on a confrontational style marked by personal attacks are likely to become involved in the dispute resolution process, and may face serious consequences through arbitration, such as being subjected to a community ban.

In extreme cases, even isolated personal attacks may lead to a block for disruption. Legal threats, death threats, and issues of similar severity may result in a block without warning. However, administrators are cautioned that other resolutions are preferable to blocking for less severe situations when it is unclear if the "conduct severely disrupts the project". Recurring attacks are proportionally more likely to be considered "disruption". Blocking for personal attacks should only be done for prevention, not punishment. A block may be warranted if it seems likely that the user will continue using personal attacks.

Blocking for personal attacks[সম্পাদনা]

  • Extreme personal attacks, or personal attacks based on race, religion, nationality or sexual identity of an editor are often grounds for an immediate, indefinite block until the remarks are retracted.
  • Lesser personal attacks often result in a warning, and a request to refactor. If a pattern of lesser personal attacks continues despite the warning, escalating blocks may follow, typically starting with 24 hours.

আরও দেখুন[সম্পাদনা]