উইকিপিডিয়া:আপত্তিকর উপাদান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

Wikipedia's encyclopedic mission encompasses the inclusion of material that may offend. Wikipedia is not censored. However, offensive words and offensive images should not be included unless they are treated in an encyclopedic manner. Material that would be considered vulgar or obscene by typical Wikipedia readers[nb ১] should be used if and only if its omission would cause the article to be less informative, relevant, or accurate, and no equally suitable alternative is available.

আপত্তিকর উপাদানের বিষয়ে কীভাবে আচরণ করতে হবে[সম্পাদনা]

In original Wikipedia content, a vulgarity or obscenity should either appear in its full form or not at all; words should never be minced by replacing letters with dashes, asterisks, or other symbols. However, when quoting relevant material, rendering a quotation as it appears in the source cited trumps this style guideline. Where it is necessary to indicate that an alteration is carried over from a quoted source, " [sic]" or "[thus in the original]" or a similar phrase, within single brackets, may be used.

Discussions about whether to include a vulgar or explicit image or verbal expression are often heated. As in all discussions on Wikipedia, it is vital that all parties practice civility and assume good faith. Labeling content with such terms as "pornography" or responses to content with such terms as "censorship" tends to inflame the discussion and should be avoided. Objective terminology is more helpful than subjective terminology.

Disclaimers should not be used in articles that contain potentially or patently offensive material. All articles are covered by the five official disclaimer pages.

"সেন্সরকৃত নয়" বিষয়টি আপত্তিকর বিষয়বস্তুকে বিশেষ সুুবিধা দেয় না[সম্পাদনা]

উইকিপিডিয়া নীতিমালার একটি অন্যতম ভিত্তি হল যে উইকিপিডিয়া প্রকল্প সেন্সরকৃত নয়। কিছু উপাদান কিছু পাঠকের কাছে আপত্তিকর, বিরক্তিকর বা বেমানান বলে অনুভূত হয় বলেই উইকিপিডিয়া সম্পাদকগণের সেগুলো সমূলে অপসারণ করা উচিৎ নয়। তবে, এর মানে এই না যে উইকিপিডিয়ায় আপত্তিকর উপাদান সহজেই অন্তর্ভূক্ত করা যায়, এর অর্থ এও নয় যে আপত্তিকর উপাদান নিয়মিত অন্তর্ভূক্তির নীতিমালা হতে অব্যহতি পেয়ে গিয়েছে। যেসকল উপাদান অভদ্র, অশ্লীল বা আপত্তিকর বলে বিবেচিত হবে, সেগুলো অন্তর্ভূক্ত করা যাবে না, যদি না সেগুলো বিশ্বকোষীয় দৃষ্টিকোণ হতে যোগ্য বলে বিবেচিত হয়। আপত্তিকর উপাদান একমাত্র তখনই ব্যবহার করা যাবে, যখন এগুলোর অপসারণের ফলে নিবন্ধের তথ্যবহুলতা, প্রাসঙ্গিকতা, বা সঠিকতা হ্রাস পাবে, এবং এগুলোর সমতূল্য উপযু্ক্ত কোন বিকল্প পাওয়া খুঁজে যাবে না।

বিশেষত চিত্রের ক্ষেত্রে, সম্পাদকদেরকে বারংবার সম্ভাব্য আপত্তিজনকতার বিভিন্ন মাত্রার বিকল্প উপাদানগুলো থেকে বিষয়বস্তু বেছে নিতে হয়। যখন বহুসংখ্যক বিকল্প উপাদান কোন একটি বিষয়কে চিত্রায়িত করতে সমান কার্যকর হয়, তখন "দেখিয়ে বেড়ানোর জন্য" অযথাই সম্ভাব্য আপত্তিকর উপাদান ব্যবহার করা উচিৎ নয়। আপত্তিকর উপাদান সম্বলিত চিত্রসমূহ যেগুলো বিষয়বহির্ভূত, অপ্রয়োজনীয়, অপ্রাসঙ্গিক, বা ভিত্তিহীন, সেগুলোকে সেন্সর-বিরোধিতার নামে আপত্তিবিহীন চিত্রসমূহের উপর প্রাধান্য দেয়া হয় না। বরঞ্চ,কী ধরনের চিত্র পছন্দ করা হচ্ছে তা বিষয়বস্তু অন্তর্ভূক্তির সাধারণ নীতিমালা অনুযায়ী বিচার করা উচিৎ। উইকিপিডিয়া:ছবি ব্যবহারের নীতি-অনুযায়ী, কোন নিবন্ধে চিত্র অন্তর্ভূক্তির কারণ হল "নিবন্ধের বিষয়বস্তুকে বুঝতে পাঠকদেরকে সাহায্য করা। যে সকল চিত্র উক্ত নৈতিক লক্ষ্য অর্জন করে না, অথবা অন্যান্য নীতিমালা লঙ্ঘন করে (উদা., নিবন্ধের বিষয়ের একটি অযৌক্তিক বা বিকৃত ধারণা প্রদানের মাধ্যমে), সেগুলো ব্যবহার করা উচিৎ নয়।

ফাউন্ডেশনের নীতিমালা অনুযায়ী, বিতর্কিত চিত্রের ক্ষেত্রে 'সর্বনিম্ন আশ্চর্যজনক/সর্বোচ্চ সাধারণ' নীতি অনুসরণ করতে হবে: আমাদেরকে এমন চিত্র নির্বাচন করতে হবে যেগুলো যতদুর সম্ভব নিবন্ধের গুণগত মানকে বিসর্জন দেওয়া ব্যতিরেকেই কোন প্রদত্ত বিষয়ের জন্য পাঠকদের প্রচলিত প্রত্যাশাকে সম্মান করে। উদাহরণস্বরূপ, মানবদেহ-র মত নিবন্ধের জন্য চিত্র নির্বাচনের ক্ষেত্রে সম্পাদকগণের কাছে হাজারো নগ্ন দেহ ও অঙ্গের চিত্র উপলব্ধ রয়েছে, কিন্তু তারা সাধারণত সেসকল চিত্র বাছাই করে যেগুলো মানবদেহকে অধিক যৌন আবেদনময় চিত্রের তুলনায় আবেগহীন, অযৌন আদর্শ শারীরবৃত্তীয় অবস্থান থেকে চিত্রায়িত করে, কারণ এগুলো নিবন্ধের বিষয়ের প্রতি অধিক প্রাসঙ্গিক। অধিক যৌন আবেদনময় চিত্রগুলো নিবন্ধে দেওয়া হয় না কারণ সেগুলো অধিক আপত্তিকর। একইভাবে, অটোমোবাইল-এর ন্যায় নিবন্ধে সম্পাদকগণ যানবাহনের সামনে নগ্ন নারীর ভঙ্গিমা করে দাড়ানো ছবি অন্তর্ভূক্ত করে না, যদিও এমন ছবি উপলব্ধ এবং "উইকিপিডিয়া সেন্সরকৃত নয়", কারণ এখানে প্রাসঙ্গিকতার বিষয় রয়েছে। উইকিপিডিয়া সেন্সরকৃত নয়, কিন্তু উইকিপিডিয়া অনাপত্তিকর ছবির উপরে আপত্তিকর ছবিকে প্রাধান্যও দেয় না।

আরও দেখুন[সম্পাদনা]

Official Wikipedia policies
Other related pages

টীকা[সম্পাদনা]

  1. Here a "typical Wikipedia reader" is defined by the cultural beliefs of the majority of the website readers (not active editors) that are literate in an article's language. Clarifying this viewpoint may require a broad spectrum of input and discussion, as cultural views can differ widely.