ঘটি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ঘটি, যাকে পশ্চিমবঙ্গীয়ও বলা হয়, পশ্চিমবঙ্গ রাজ্যের স্থানীয় একটি সম্প্রদায়। পশ্চিমবঙ্গ বিশেষ করে গঙ্গাপাড়ের স্থানীয় বাঙালিদের কে ঘটি বলা হয়ে থাকে।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

ভারতের বাঙালিদের মধ্যে, "ঘটি" এবং "বাঙাল " শব্দটি একটি পরিবারের পৈত্রিক উৎসকে নির্দেশ করে সামাজিক উপ-গোষ্ঠী হিসাবে ব্যবহৃত হয়।

"ঘটি" শব্দটি কমপক্ষে ১৮-শতাব্দীর শুরুর দিকে থেকেই ব্যবহৃত হয়ে আসছে। যদিও সমস্ত ঘটি জাতিগত-ভাষাতাত্ত্বিকভাবে বাঙালি, এই শব্দটি কোনও একক আলাদা জনগোষ্ঠীকে বোঝায় না এবং প্রাথমিকভাবে ধর্ম দ্বারা আবদ্ধ ছিল না। এটি ভৌগোলিক ও ঐতিহাসিকভাবে বাংলার ঐতিহাসিক অঞ্চলের পশ্চিম অংশের সমস্ত বাঙালি বাসিন্দাদের নির্দেশ করে।

ইতিহাস ও জনপ্রিয় সংস্কৃতিতে, পশ্চিমবঙ্গে পদ্মা নদীর পশ্চিমে ভূমি (পূর্ব দিকে প্রবাহিত গঙ্গার শাখা নদী) যেমন বাংলাদেশের যশোর জেলা এবং খুলনা জেলা এবং ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের প্রায় পুরো অংশ অন্তর্ভুক্ত রয়েছে। যশোর ও খুলনা ছিল হিন্দু- সংখ্যাগরিষ্ঠ জেলা যা বঙ্গভঙ্গকালে পাকিস্তানের অন্তর্ভুক্ত ছিল, এবং মুসলিম- সংখ্যাগরিষ্ঠ মুর্শিদাবাদকে সীমান্তের পারস্পরিক সমস্যা সমাধানের জন্য ভারতে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

ইতিহাস[সম্পাদনা]

১৯৪৭ সাল থেকে ভারত যখন স্বাধীনতা লাভ করেছিল এবং বাংলার অঞ্চল দেশভাগ হয়েছিল তখন থেকেই এই শব্দটির ব্যবহার শুরু হয়েছিল। ঘটির জনগণের ঐতিহাসিক স্বদেশ, বাংলার পশ্চিমের অর্ধেকটি পশ্চিমবঙ্গ রাজ্যে পরিণত হয়েছিল, এবং পূর্ব অংশটি পূর্ব বঙ্গ বা পূর্ব পাকিস্তানে (অধুনা বাংলাদেশ) পরিণত হয়েছিল। ১৯৭১ সালে, পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশের স্বাধীনতার পরে বাংলাদেশের জাতি হয়ে ওঠে।

দেশভাগ এবং বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় বা তার আগেও, সংখ্যাগরিষ্ঠ মুসলিম জনগণের দ্বারা ধর্মীয় নিপীড়ন এবং রাজনৈতিক দমন-পীড়নের কারণে লক্ষ লক্ষ হিন্দু বাঙালি পূর্ব পাকিস্তান এবং বাংলাদেশ থেকে পালিয়ে যায়। পশ্চিমবঙ্গে জনসংখ্যার ঘনত্ব বাড়ার সাথে সাথে এই বাঙালি শরণার্থীরা আবাসন, খাবার ও কর্মসংস্থানের জন্য প্রতিযোগিতা করেছিল।

"ঘটি" শব্দটি এই শরণার্থীদের দ্বারা স্থানীয় জনসংখ্যার পাশাপাশি সম্পর্কিত স্থানীয় বাসিন্দাদের সংস্কৃতি চিহ্নিত করার জন্য জনপ্রিয় হয়েছিল, যার দিকগুলি পূর্ববাংলার তুলনায় উল্লেখযোগ্যভাবে পৃথক ছিল। পরবর্তীকালে, স্থানীয় জনগোষ্ঠী, যা অর্থনৈতিকভাবে আরও ভাল জায়গা এবং বেশিরভাগ জমি এবং কাজের সংস্থান নিয়ন্ত্রণ করেছিল, এই শব্দটিকে অভ্যন্তরীণ করে তুলেছিল। এটি তাদের আকাঙ্ক্ষার কারণেই উত্থাপিত হয়েছিল এবং সামাজিকভাবে তাদেরকে নতুনদের থেকে আলাদা করা দরকার, যাদের প্রতি বৈষম্যমূলক আচরণ করা হয়েছিল।

বিংশ শতাব্দীর এই বিশাল ধর্মীয় অভিবাসনের আর একটি ফল যা সীমান্তের দুপাশে ধর্মীয় নিপীড়নের শিকার হন, "মুসলিম ঘটি" এর সম্পূর্ণ মুছে ফেলা হয়েছে। এই অঞ্চলের পশ্চিমাঞ্চলে বসবাসরত কিছু বাঙালি মুসলমান ভারত ছেড়ে চলে যান বাংলাদেশের উদ্দেশ্যে। বাংলাদেশের স্বাধীনতার পরে, এর প্রতিষ্ঠাতা আঞ্চলিক সাংস্কৃতিক আনুষঙ্গিকতা ছাড়াই দেশের জাতীয় সাংস্কৃতিক পরিচয়কে এককভাবে বাংলাদেশী জাতীয়তাবাদ হতে প্রসংশিত করেছিলেন। সুতরাং, কয়েকজন বাংলাদেশী মুসলমান তাদের সাংস্কৃতিক ঘটির শিকড় দিয়ে চিহ্নিত করেন এবং পশ্চিমবঙ্গে যারা সাংস্কৃতিকভাবে কেবল মুসলিম এবং বাঙালি হিসাবে চিহ্নিত হন।

১৯৮০ এর পরে[সম্পাদনা]

উভয় দলের বেশিরভাগ সদস্যই ভারতে বাস করেন, বেশিরভাগ পশ্চিমবঙ্গেই যেহেতু "ঘটি" বা "বাঙাল" পদটির এখন প্রকৃত ভূগোলের সাথে খুব সামান্য সম্পর্ক রয়েছে, শব্দটি অবাধে ব্যবহৃত হয় এবং এই সামাজিক শ্রেণীর মধ্যে এখন অবমাননাকর হিসাবে বিবেচিত হয় না। ঘটি ও বাঙালির মধ্যে স্বতন্ত্র পার্থক্য এবং তাদের প্রতিযোগিতা এখন পশ্চিমবঙ্গের বৃহত্তর সংস্কৃতির অঙ্গ। আধুনিক যুগের ভারতে লক্ষ লক্ষ বাঙালির এখন ঘটি এবং বাঙাল উভয় ঐতিহ্য রয়েছে, পূর্ববর্তী চার দশক ধরে এই সম্প্রদায়ের মধ্যে উচ্চমানের আন্তঃবিবাহ রয়েছে।[তথ্যসূত্র প্রয়োজন] [ উদ্ধৃতি প্রয়োজন ]

আপাতদৃষ্টিতে যেই তফাৎগুলো আমি দেখেছি:-

ঘটি বনাম বাঙাল[সম্পাদনা]

১) বিভাজনটা নদীর হিসেবে, সীমান্ত নয়।

ঘটি = পদ্মার পশ্চিম পাড়ের মানুষ, এবং তার মধ্যে খুলনা, যশোর ও আছে।

বাঙাল = পদ্মার পূর্ব পাড়ের মানুষ ।

২) ঘটিরা দীপাবলির দিন লক্ষ্মী পুজো করে, বাঙালরা কালী পুজো।

৩) বাকি তো অনেক কথা আছে, ঝাল বনাম মিষ্টি, ঘটিরা খরচা করে না, বাঙালরা মাথা গরম ইত্যাদি, এগুলো এক কালে সত্য হলেও এখন হয়তো সময়ের সঙ্গে অপ্রাসঙ্গিক হয়ে যাচ্ছে, অন্ততঃ শহুরে জীবনে।

গঙ্গাপাড়ের ঘটি ও পদ্মাপাড়ের বাঙাল[সম্পাদনা]

গঙ্গা ও তার শাখা পদ্মা নদীর দক্ষিণে (ডান দিকে) যে বাঙালির বাস, তাঁরা হলেন ঘটি। আর পদ্মা নদীর উত্তরে (বাম দিকে) যাদের বাস, তাঁরা হলেন বাঙাল। পরিসংখ্যান বিচার করলে সেরকমই কিছু একটা দাঁড়ায়। তবে পশ্চিমবঙ্গে মূলত যাঁরা এখানকার আদি বাসিন্দা, তাঁদের বলা হয় ঘটি, যাঁরা ওপার বাংলা থেকে এসেছেন, তাঁরা হলেন বাঙাল।

সংস্কৃতি[সম্পাদনা]

উপভাষা, লোক ঐতিহ্য (লোকাচার) এবং ঘটিদের এর রন্ধনপ্রণালী থেকে স্বতন্ত্র বাঙাল বা প্রাক্তন সহজাত পূর্ববঙ্গ থেকে।

প্রাথমিকভাবে, উপজাতি এবং শরণার্থীদের মধ্যে দীর্ঘকালীন সাংস্কৃতিক ও সমাজতাত্ত্বিক সংঘাত ছিল। ঘটিদের তাদের বাংলা উচ্চারণ এবং স্থানীয়ভাবে কিছু স্থানীয় উপভাষা এবং ভাষণগুলির পরিসংখ্যানগুলি ব্যবহার করা হয় যা সাধারণত বাঙালরা ব্যবহার করে না।

ধর্মীয় অনুশীলন[সম্পাদনা]

ঘটি পরিবারের ধর্মীয় রীতিগুলি রাজ্যের অন্যান্য হিন্দু পরিবারের তুলনায় উল্লেখযোগ্যভাবে পৃথক। কালী পুজোর দিন ঘটিরা লক্ষ্মী পূজা করেন (বেশিরভাগ বাড়িতে কেবল)। অন্যদিকে, বাঙ্গালরা দুর্গাপূজা পর পঞ্চম দিনে লক্ষ্মী পূজা উদ্‌যাপন করেন।[তথ্যসূত্র প্রয়োজন] [ উদ্ধৃতি প্রয়োজন ]

রান্না[সম্পাদনা]

গোটা রান্নাঘরের মিষ্টির একটি বড় অংশ, যেমনটি পুরো বাংলা অঞ্চলের ক্ষেত্রে। যেমন স্পঞ্জ রসোগোল্লা (যেমন মিষ্টি রসগোল্লা ), মিষ্টি দই, লেডিকেনি (মিষ্টি), ল্যাংচা, জয়নগরের মোয়া, রসমালাই, পান্তুয়া, জলভরা তালশাস, মিহিদানা, রসকদম, রাজভোগ এবং গোপালভোগ অন্যান্যের মধ্যে পশ্চিম বাংলায় উদ্ভূত পরিচিত এবং ঘটিদের একটি প্রধানতম প্রধান সংস্কৃতি।

সামুদ্রিক খাবারের ক্ষেত্রে, বাঙালি রান্নার একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে, ঘটি মানুষ সাধারণত ( চিংড়ি ) নামে পরিচিত, চিংড়ি মালাই কারির বিস্তৃত বিভিন্ন প্রকারে ব্যবহৃত হয়। এর তুলনায়, বাঙ্গালীরা ইলিশ মাছের প্রতি একটি ভালবাসা ভাগ করে নেয়, (পশ্চিমবঙ্গে 'ইলিশ' নামে পরিচিত)।

ঘটিরা তাদের রান্নায় 'পোস্তো' ( পপি বীজ ) সহ প্রচুর সংখ্যক খাবারের জন্যও পরিচিত।

খেলাধুলা[সম্পাদনা]

মোহনবাগান বনাম ইস্টবেঙ্গল : ঐতিহ্যগতভাবে, পশ্চিমবঙ্গ ফুটবলের প্রধান কেন্দ্র হয়ে দাঁড়িয়েছে [১] এবং ফুটবলের মাঠে ঘটি এবং বাঙালির মধ্যে দীর্ঘকালীন প্রতিদ্বন্দ্বিতা গ্রুপগুলির মধ্যে বৃহত্তর সামাজিক দ্বন্দ্বের পরিচায়ক। [২]

ঘটিবাসী ঐতিহাসিকভাবে মোহনবাগান এসিকে সমর্থন করেছেন যেখানে বাঙ্গালরা ঐতিহ্যগতভাবে ইস্টবেঙ্গল ক্লাবের সমর্থক। যদিও বেশ কয়েকটি ব্যতিক্রম রয়েছে, সাধারণভাবে উভয় সম্প্রদায়ই ১৯৫০ এর দশক থেকে তাদের নিজ নিজ দলগুলিকে সমর্থন করেছে। কলকাতার একটি জনপ্রিয় সংস্কৃতি মূল ভিত্তি, এই গভীর প্রতিদ্বন্দ্বিতা প্রায়শই ম্যাচ চলাকালীন সহস্রাধিক ভক্তের উপস্থিতিতে সহিংস সংঘর্ষের ঘটনা ঘটেছে।

একটি সাধারণ মরসুমে, ক্লাবগুলি বর্তমানে বছরে কমপক্ষে ৩ বার মিলিত হয়; দুবার আই-লিগে এবং একবার কলকাতা ফুটবল লিগে । দলগুলির মধ্যে চূড়ান্ত শোডাউন বার্ষিক কলকাতা ডার্বির সময় হয়, যা ফিফার ক্লাসিক ডার্বি তালিকায় রয়েছে। [৩]

ম্যাচের প্রাথমিক ভেন্যু - ৮৫,০০০ আসনের সল্টলেক স্টেডিয়ামটি কয়েক দশক ধরে ম্যাচের দিনে সলআউট হয়ে রয়েছে। একাধিক অনুষ্ঠানে অনুরাগীদের প্রাণহানি দেওয়ার পরে সাম্প্রতিক বছরগুলিতে কলকাতা পুলিশ বাহিনী কঠোর তদারকি করেছে। [৪] প্রায়শই ক্লাবগুলি ফেডারেশন কাপ (ভারত), আইএফএ শিল্ড এবং ডুরান্ড কাপের মতো অন্যান্য প্রতিযোগিতায় মিলিত হয়।

আরো দেখুন[সম্পাদনা]

মন্তব্য[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Why Bengal is obsessed with football?" (ইংরেজি ভাষায়)। Indian Express। ১৫ জুন ২০১৮। সংগ্রহের তারিখ ১৩ সেপ্টেম্বর ২০১৯ 
  2. "EAST BENGAL VS MOHUN BAGAN: THE 'GHOTI' – 'BANGAL' RIVALRY" (ইংরেজি ভাষায়)। News18। ৩ ফেব্রুয়ারি ২০১৮। ৩ ডিসেম্বর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ সেপ্টেম্বর ২০১৯ 
  3. "East Bengal vs Mohun Bagan: The partition of Derby Day" (ইংরেজি ভাষায়)। Deccan Herald। ১ সেপ্টেম্বর ২০১৯। সংগ্রহের তারিখ ১৩ সেপ্টেম্বর ২০১৯ 
  4. "Kolkata Derby: Mohun Bagan and East Bengal Play Out Goalless Draw in Calcutta Football League" (ইংরেজি ভাষায়)। News18। ১ সেপ্টেম্বর ২০১৮। সংগ্রহের তারিখ ১৩ সেপ্টেম্বর ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]