ডায়াবেটিক এসোসিয়েশন মেডিকেল কলেজ, ফরিদপুর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ডায়াবেটিক এসোসিয়েশন মেডিকেল কলেজ
Diabetic Association Medical College
ফরিদপুর ডায়াবেটিক এসোসিয়েশন মেডিকেল কলেজের লোগো
ফরিদপুর ডায়াবেটিক এসোসিয়েশন মেডিকেল কলেজের লোগো
অন্যান্য নাম
DAMC
ধরনবেসরকারি চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠান
স্থাপিত২০০৯ (2009)
প্রাতিষ্ঠানিক অধিভুক্তি
ঢাকা বিশ্ববিদ্যালয়
অবস্থান
শিক্ষাঙ্গনশহর
ওয়েবসাইটdamcf.org

ডায়াবেটিক এসোসিয়েশন মেডিকেল কলেজ হলো বাংলাদেশের একটি বেসরকারি চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠান। ২০০৯ সালে এটি ফরিদপুরে প্রতিষ্ঠিত হয়। এটি ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত একটি কলেজ।[১] কলেজটিতে বিডিএস কোর্সও পড়ানো হয়।

কলেজটি পাঁচ বছর মেয়াদী কোর্স শেষে এমবিবিএসবিডিএস ডিগ্রি প্রদান করে। স্নাতক পরবর্তী এক বছরের ইন্টার্নশিপ সমস্ত স্নাতকদের জন্য বাধ্যতামূলক। ডিগ্রীটি বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক স্বীকৃত।[২]

ইতিহাস[সম্পাদনা]

ডায়াবেটিক অ্যাসোসিয়েশন মেডিকেল কলেজ, ফরিদপুর ১৫ ই নভেম্বর ২০০৯-এ যাত্রা শুরু করে এবং ২০০৯-২০১০ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির জন্য উন্মুক্ত হয়।

কার্যক্রম[সম্পাদনা]

ডায়াবেটিক অ্যাসোসিয়েশন মেডিকেল কলেজ, ফরিদপুর ডায়াবেটিক অ্যাসোসিয়েশন (এফডিএ) এর একটি প্রতিষ্ঠান এবং এটি পরিচালনা কমিটি দ্বারা পরিচালিত। এটি উল্লেখযোগ্য যে ফরিদপুর ডায়াবেটিক সমিতি ২০০৯ সাল থেকে বাংলাদেশ থেকে "আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন" এর দ্বিতীয় স্থান অধিকারী সদস্য।

এই মেডিকেল কলেজটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এবং বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএম অ্যান্ডডিসি) দ্বারা স্বীকৃত এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের দ্বারা অনুমোদিত ।

উচ্চশিক্ষা কার্যক্রম[সম্পাদনা]

কলেজটি ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের এমবিবিএস কোর্সের পাঠ্যক্রম অনুসরণ করেছে। বাংলাদেশ সরকার ভর্তির মানদণ্ড অনুযায়ী প্রথম বর্ষে ভর্তি করানো হয় নিয়ন্ত্রণ। ঢাকা বিশ্ববিদ্যালয় এমবিবিএস ডিগ্রীর পেশাদারী পরীক্ষা ও পুরস্কার সার্টিফিকেট প্রদান করে।

অবকাঠামো[সম্পাদনা]

ডায়াবেটিক অ্যাসোসিয়েশন মেডিকেল কলেজ হাসপাতাল (ডিএএমসিএইচ) এর সাথে পাঠদানকারী হাসপাতাল হিসাবে সংযুক্ত রয়েছে যা ১৯৮৫ সালে প্রতিষ্ঠিত একটি তৃতীয় তত্ত্বাবধায়ক হাসপাতাল এবং চিকিৎসা বিজ্ঞানের প্রায় সব বিভাগেই ক্লিনিকাল পরিষেবা সরবরাহ করে।

ডায়াবেটিক অ্যাসোসিয়েশন মেডিকেল কলেজ ও হাসপাতাল ফরিদপুর শহরের প্রাণকেন্দ্রে ঝিলটুলী মোস্তজিদ বারী সড়কে ২.২১ একর জমিতে অবস্থিত এবং প্রায় আড়াই লক্ষ বর্গফুট মেঝে বিশিষ্ট এলাকায় অবস্থিত।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "তিন দশকের বেশি সময় ধরে সেবা দিয়ে আসছে ফরিদপুর ডায়াবেটিক হাসপাতাল"Channel 24 (Bangla ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০১-২৬ 
  2. BM&DC (info@bmdc.org.bd)। "BM&DC"Bangladesh Medical & Dental Council (ইংরেজি ভাষায়)। ২০১৯-১০-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-১২-১০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]