অচিন্ত্য ভেদ অভেদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চৈতন্য মহাপ্রভু (১৪৮৬-১৫৩৪ খৃষ্টাব্দ), অচিন্ত্য ভেদ অভেদ দর্শন ও গৌড়ীয় বৈষ্ণবধর্মের প্রতিষ্ঠাতা।

অচিন্ত্য ভেদ অভেদ (সংস্কৃত: अचिन्त्यभेदाभेद) হল বেদান্তের একটি শাখা দর্শন যা অকল্পনীয় একত্ব ও পার্থক্যের দর্শনের প্রতিনিধিত্ব করে। সংস্কৃত ভাষায় অচিন্ত্য অর্থ 'অকল্পনীয়',[১] ভেদ অর্থ 'পার্থক্য',[১] এবং অভেদ অর্থ 'অ-পার্থক্য'।

গৌড়ীয় বৈষ্ণব ধর্মীয় ঐতিহ্য এই শব্দটিকে সৃষ্টি ও স্রষ্টার (কৃষ্ণ, স্বয়ং ভগবান),[২][৩] ঈশ্বর এবং তাঁর শক্তির মধ্যে সম্পর্ক সম্পর্কিত শব্দটিকে ব্যবহার করে।[৪] এটা বিশ্বাস করা হয় যে এই দর্শনটি আন্দোলনের ধর্মতাত্ত্বিক প্রতিষ্ঠাতা চৈতন্য মহাপ্রভু[৫] দ্বারা শেখানো হয়েছিল এবং অন্যান্য বৈষ্ণব সম্প্রদায় থেকে গৌড়ীয় ঐতিহ্যকে আলাদা করে। এটিকে মধ্বাচার্যের কঠোর দ্বৈতবাদী (দ্বৈত) ধর্মতত্ত্ব এবং রামানুজের যোগ্য অদ্বৈতবাদ (বিশিষ্টাদ্বৈত) এর একীকরণ হিসাবে বোঝা যায়।[৬]

ঐতিহাসিক দৃষ্টিকোণ[সম্পাদনা]

ঐতিহাসিকভাবে হিন্দুধর্মের মধ্যে জীবের (জীব বা আত্মা) এবং ঈশ্বর (ঈশ্বর, ব্রহ্ম বা ভগবান) মধ্যে সম্পর্ক সম্পর্কিত দুটি পরস্পরবিরোধী দর্শন রয়েছে। অদ্বৈত দর্শনগুলি অদ্বৈতবাদী দৃষ্টিভঙ্গিকে জোর দেয় যে ব্যক্তি আত্মা ও ঈশ্বর এক ও অভিন্ন,[৭] যেখানে দ্বৈত দর্শনগুলি দ্বৈতবাদী যুক্তি দেয় যে ব্যক্তি আত্মা ও ঈশ্বর চিরন্তন পৃথক।[৮] অচিন্ত্য-ভেদ-অভেদের দর্শনে উভয় দৃষ্টিভঙ্গির উপাদান রয়েছে। জীবন্ত আত্মা অভ্যন্তরীণভাবে পরমেশ্বর ভগবানের সাথে যুক্ত, এবং এখনও একই সময়ে ঈশ্বরের মতো নয় - এই সম্পর্কের সঠিক প্রকৃতি মানব মনের কাছে অকল্পনীয়। আত্মাকে পরমেশ্বর ভগবানের অংশ হিসাবে বিবেচনা করা হয়। গুণমানে একই তবে পরিমাণে নয়। ভগবান পূর্ণতায় সমস্ত ঐশ্বর্য ধারণ করেছেন, আত্মা আত্মা অবশ্য, তাঁর ঐশ্বরিক ঐশ্বর্যের আংশিক অভিব্যক্তি রয়েছে। এই প্রসঙ্গে ঈশ্বরকে আগুনের সাথে তুলনা করা হয় এবং আত্মাকে শিখা থেকে স্ফুলিঙ্গ হিসাবে দেখা যায়।

দর্শন[সম্পাদনা]

অচিন্ত্য-ভেদ-অভেদ তত্ত্বের ধর্মতাত্ত্বিক নীতি এই রহস্যের মিলন ঘটায় যে ঈশ্বর একই সাথে "তাঁর সৃষ্টির সাথে এক ও ভিন্ন"। এই অর্থে বৈষ্ণব ধর্মতত্ত্ব সর্বজনীনতাবাদী কারণ এটি কোনোভাবেই ঈশ্বরের (বিষ্ণু) নিজস্ব ব্যক্তিগত রূপে পৃথক অস্তিত্বকে অস্বীকার করে না। যাইহোক, একই সময়ে, সৃষ্টি (বা যাকে বৈষ্ণব ধর্মতত্ত্বে 'মহাজাগতিক প্রকাশ' বলা হয়েছে) ঈশ্বর থেকে কখনও বিচ্ছিন্ন হয় না। তিনি সর্বদা তার সৃষ্টির উপর সর্বোচ্চ নিয়ন্ত্রণ অনুশীলন করেন। কখনও কখনও সরাসরি, কিন্তু বেশিরভাগ সময় পরোক্ষভাবে তার বিভিন্ন ক্ষমতা বা শক্তির (প্রকৃতি) মাধ্যমে। মাকড়সা ও তার জালের উদাহরণ দেওয়া হয়েছে; মাটি ও গাছপালা যেগুলো বের হয় এবং মানুষের শরীরে চুল পড়ে।[৯]

এ সি ভক্তিবেদান্ত স্বামী প্রভুপাদ[৪] এর মতে, "যে ব্যক্তি ঈশ্বরকে জানে সে জানে যে নৈর্ব্যক্তিক ধারণা এবং ব্যক্তিগত ধারণা একই সাথে সবকিছুর মধ্যে উপস্থিত রয়েছে এবং কোন দ্বন্দ্ব নেই। তাই ভগবান চৈতন্য তাঁর মহৎ মতবাদ প্রতিষ্ঠা করেছেন: অচিন্ত্য ভেদ-ও-অভেদ-তত্ত্ব -- যুগপৎ একতা ও পার্থক্য।" সাদৃশ্য প্রায়ই এই প্রসঙ্গে একটি ব্যাখ্যা হিসাবে ব্যবহৃত হয় সূর্য ও সূর্যের মধ্যে সম্পর্কের মধ্যে।[১০] উদাহরণস্বরূপ, সূর্য ও সূর্যালোক উভয়ই একই বাস্তবতার অংশ, কিন্তু আপনার ঘরে সূর্যালোকের রশ্মি থাকার মধ্যে অনেক পার্থক্য রয়েছে, এবং সূর্যের সান্নিধ্যে থাকা। গুণগতভাবে সূর্য ও সূর্যালোক আলাদা নয়, তবে পরিমাণে তারা খুব আলাদা। এই সাদৃশ্যটি জীব এবং ঈশ্বরের ক্ষেত্রে প্রযোজ্য - জীব পরম সত্তার অনুরূপ গুণের সত্তা, কিন্তু গুণগুলিকে অসীম পরিমাণে ভাগ করে না, যেমন স্বয়ং ঈশ্বরের ব্যক্তিত্ব।[১১] এইভাবে আত্মা ও পরমেশ্বর ভগবানের মধ্যে পার্থক্য রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gupta, Ravi M. (২০০৭)। Caitanya Vaisnava Vedanta of Jiva Gosvami's Catursutri tika। Routledge। আইএসবিএন 978-0-415-40548-5 pp. 47-52
  2. Kaviraja, K.G.। Sri Caitanya-caritamrita. Bengali text, translation, and commentary by AC Bhaktivedanta Swami PrabhupadaBhaktivedanta Book Trust Madhya 20.108-109 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১১ মে ২০০৮ তারিখে "It is the living entity's constitutional position to be an eternal servant of Krishna because he is the marginal energy of Krishna and a manifestation simultaneously one with and different from the Lord, like a molecular particle of sunshine or fire."
  3. Kṛṣṇa Upaniṣad 1.25: ...na bhinnam. nā bhinnamābhirbhinno na vai vibhuḥ
  4. Prabhupada, A.C.Bhaktivedanta Swami (১৯৭২)। Bhagavad-gita as it isবিনামূল্যে নিবন্ধন প্রয়োজন। Bhaktivedanta Book Trust Los Angeles, Calif। আইএসবিএন 9780912776804 7.8 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৯ জুলাই ২০১৩ তারিখে
  5. "Additional information"। Krishna.com। ৭ জুন ২০০২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১৬, ২০০৮  "Lord Chaitanya taught that as spirit souls we are part of God and thus we are not different with Him in quality, and yet at the same time we are also different from Him in quantity. This is called acintya-bheda-abheda-tattva, inconceivable, simultaneous oneness and difference."
  6. Satsvarupa, dasa Goswami (১৯৭৬)। Readings in Vedit Literature: The Tradition Speaks for Itself। পৃষ্ঠা 240 pages। আইএসবিএন 0-912776-88-9 
  7. "Additional information"। Tatfoundation। ১২ মে ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১৬, ২০০৮  "This interpretation of the Upanishads, that the individual soul and God are absolutely non-different, is what distinguishes advaita from other forms of Vedanta."
  8. "Additional information"। dvaita.org। ১২ এপ্রিল ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ১৬, ২০০৮  "Dvaita,... asserts that the difference between the individual soul or Jiva, and the Creator, or Ishvara, is eternal and real"
  9. yathorṇa-nābhiḥ sṛjate gṛhṇate ca yathā pṛthivyām oṣadhayaḥ sambhavanti yathā sataḥ puruṣāt keśa-lomāni tathākṣarāt sambhavatīha viśvam - Muṇḍaka Upaniṣad 1.1.7
  10. Prabhupada, A.C.Bhaktivedanta Swami (১৯৮৮)। Srimad Bhagavatam। Bhaktivedanta Book Trust।  SB. 4.31.16 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৬ সেপ্টেম্বর ২০০৭ তারিখে "One may be in the sunshine, but he is not on the sun itself."
  11. Kaviraja, K.G.। Sri Caitanya-caritamrita. Bengali text, translation, and commentary by AC Bhaktivedanta Swami PrabhupadaBhaktivedanta Book Trust  Madhya 6.163 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৫ ডিসেম্বর ২০২১ তারিখে "Qualitatively the living entity and the Supreme Lord are one, but in quantity they are different"

বহিঃসংযোগ[সম্পাদনা]