হনুমান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হনুমান[১]
Javan Lutung (Trachypithecus auratus)
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: প্রাণী জগৎ
পর্ব: কর্ডাটা
শ্রেণী: স্তন্যপায়ী
বর্গ: Primates
মহাপরিবার: Cercopithecoidea
পরিবার: Cercopithecidae
উপপরিবার: Colobinae
Jerdon, 1867
Genera

Colobus
Piliocolobus
Procolobus
Trachypithecus
Presbytis
Semnopithecus
Pygathrix
Rhinopithecus
Nasalis
Simias

হনুমান বা মুখপোড়া হনুমান (Langur) প্রাইমেটস (Primates) বর্গের অন্তর্গত লম্বা লেজযুক্ত বানরবাংলাদেশে হনুমানের তিনটি প্রজাতি পাওয়া যায়। সাধারণ/ধূসর/মুখপোড়া হনুমানের বৈজ্ঞানিক নাম Semnopithecus entellus (পূর্বে নাম ছিল Presbytis entellus)। এদের দেহের রং ফ্যাকাশে-কমলা এবং নিচের দিকে কিছুটা হালকা। মাটিতে থাকা অবস্থায় এরা সাধারণত লেজ বাঁকিয়ে শরীরের উপর দিকে রাখে। প্রাপ্তবয়স্কদের ভ্র‚র পিছনে ললাটের উপর চুল বিদ্যমান। মাথাসহ দেহদৈর্ঘ্য ৫১-১০৮ সেমি এবং লেজ ৭২-১০৯ সেমি লম্বা হয়। পুরুষস্ত্রী হনুমানের ওজন যথাক্রমে ৯-২১ কেজি ও ৮-১৮ কেজি হয়ে থাকে। একটি দলে ৮ থেকে ২৫টির মতো সদস্য দেখা যায়। বাংলাদেশে এরা অতি বিপন্ন এবং এদের সংখ্যা এখন দুশোরও নিচে।

কালো/চশমাপরা হনুমান/কালা হনুমানের বৈজ্ঞানিক নাম Trachypithecus phayrei (পূর্বে নাম ছিল Presbytis phayrei)। এদের পিঠ ও লেজ ধূসর-কালো কিংবা গাঢ বাদামি রঙের এবং নিচের দিকটা সাদাটে-ধূসর রঙের হয়। এদের চোখ ও মুখ ঘিরে সাদা বলয় রয়েছে। পুরুষ ও স্ত্রীর দেহদৈর্ঘ্য যথাক্রমে ৫০-৫৫ সেমি ও ৪৫-৫৩ সেমি এবং ওজন যথাক্রমে ৭-৯ কেজি ও ৮-১৮ কেজি হয়ে থাকে। পুরুষ ও স্ত্রীর লেজের দৈর্ঘ্য গড়ে ৬৫-৮৬ সেমি হয়।

লাল/মুখপোড়া হনুমান/লাল হনুমানের বৈজ্ঞানিক নাম Trachypithecus pileatus (পূর্বে নাম ছিল Presbytis pileata)। কপালে পিছন ফেরানো, সোজা, লম্বা, মোটা, টুপির মতো একগুচ্ছ চুল থাকার কারণে এরা টুপিওয়ালা হনুমান নামেও পরিচিত।

এদের পিঠ ধূসর থেকে গাঢ-ধূসর রঙের, নিচের দিক ও দাড়ি বাদামি-হলুদ থেকে কমলা-লাল রঙের এবং লেজের মাঝ থেকে শেষপ্রান্ত পর্যন্ত ক্রমাম্বয়ে গাঢ রঙের হয়। পুরুষ ও স্ত্রী হনুমানের দেহের দৈর্ঘ্য যথাক্রমে ৬৮-৭০ সেমি ও ৫৯-৬৭ সেমি, লেজ যথাক্রমে ৯৪-১০৪ সেমি ও ৭৮-৯০ সেমি এবং ওজন যথাক্রমে ১১-১৪ কেজি ও ৯-১১ কেজি হতে দেখা যায়। একটি দলে ৩-১৫ টির মতো সদস্য থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Groves, C. (2005)। Wilson, D. E., & Reeder, D. M., সম্পাদক। Mammal Species of the World (3rd সংস্করণ)। Johns Hopkins University Press। পৃ: 167–178। ISBN 0-801-88221-4 

বহিঃসংযোগ[সম্পাদনা]