সপ্তম মণ্ডল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ঋগ্বেদের সপ্তম মণ্ডলে ১০৪টি স্তোত্র আছে। ঋগ্বেদ অনুক্রমণিতে, এই গ্রন্থের সমস্ত স্তোত্রের জন্যবশিষ্ঠকে দায়ী করা হয়েছে। স্তোত্র ৩২ অতিরিক্তভাবে শক্তি বশিষ্ঠকে এবং স্তোত্র ১০১-১০২ (পর্জন্যের প্রতি) অতিরিক্তভাবে কুমার অগ্নেয়কে কৃতিত্ব দেওয়া হয়। এটি একটি "গ্রন্থ পরিবার" এর (মণ্ডল ২-৭) অংশ, ঋগ্বেদের প্রাচীনতম মূল, যা প্রাথমিক বৈদিক যুগে (‌১৫০০-১০০০ খ্রিস্টপূর্ব) রচিত হয়েছিল।[১]

স্তোত্রগুলো অগ্নি, ইন্দ্র, বিশ্বদেব, মারুত, মিত্র-বরুণ, অশ্বিন, ঊষা (ভোর), ইন্দ্র-বরুণ, বরুণ, বায়ু (বায়ু), দুটি করে সরস্বতী, রুদ্র, জল, আদিত্যদের উদ্দেশ্যে উৎসর্গ করা হয়েছে।, বিষ্ণু, বাস্তুস্পতি, বৃহস্পতি, এপ্রিল থেকে একজন করে, বশিষ্ঠ, সবিতার, ভগ, দধিক্র, ঋভু, দ্যৌষ এবং পৃথিবী (স্বর্গ ও পৃথিবী), পর্জন্য (বৃষ্টি) এবং ইন্দ্র- সোম । শ্লোক ৭.১০৩ ব্যাঙকে উৎসর্গ করা হয়েছে।

৭ম মণ্ডলে উল্লিখিত নদীগুলো হল সরস্বতী, অসিকনি, পারুস্নি এবং সম্ভবত যমুনা (৭.১৮.১৯ শ্লোকে ইন্দ্রের একজন সাহায্যকারীর নাম, সম্ভবত এক নারী বা দেবীর নাম)। স্তোত্র ৯৫ এবং ৯৬ সম্পূর্ণরূপে সরস্বতীকে উৎসর্গ করা হয়েছে।

শ্লোক ৭.৫৯.১২, সম্ভবত দেরিতে সংযোজিত, মহামৃত্যুঞ্জয় মন্ত্র বা ত্র্যম্বকম মন্ত্র হিসাবে গুরুত্ব পেয়েছে।

দশ রাজার যুদ্ধ[সম্পাদনা]

দশ রাজার যুদ্ধ (দাশরাজ্ঞ dāśarājñá ) হল একটি যুদ্ধ যা ঋগ্বেদ (গ্রন্থ ৭, স্তোত্র ১৮, ৩৩ এবং ৮৩.৪-৮) এ উল্লেখ করা হয়েছে, যা বৈদিক সংস্কৃত স্তোত্রগুলোর প্রাচীন ভারতীয় পবিত্র সংগ্রহ। যুদ্ধটি মধ্য বা মূল ঋগ্বেদিক যুগে সংঘটিত হয়েছিল,[২] পাঞ্জাবের রাভি নদীর কাছে। এটি ছিল ভরতদের পুরু বৈদিক আর্য উপজাতীয় রাজ্যগুলোর মধ্যে একটি যুদ্ধ, যা উত্তর পশ্চিম ভারতের অন্যান্য উপজাতিদের সাথে জোটবদ্ধ ছিল, রাজকীয় ঋষি বিশ্বামিত্রের দ্বারা পরিচালিত এবং তৃত্সু (পুরু) রাজা সুদাস, যিনি ভরতদের পরাজিত করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dahiya, Poonam Dalal (২০১৭-০৯-১৫)। ANCIENT AND MEDIEVAL INDIA EBOOK (ইংরেজি ভাষায়)। McGraw-Hill Education। পৃষ্ঠা 95। আইএসবিএন 978-93-5260-673-3 
  2. Witzel (2000): between approximately 1450 and 1300 BCE

বহি সংযোগ[সম্পাদনা]