শেখ ফজলুল করিম সেলিম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(শেখ ফজলুল করিম (রাজনীতিবিদ) থেকে পুনর্নির্দেশিত)
শেখ ফজলুল করিম সেলিম
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী
কাজের মেয়াদ
১২ জুন ১৯৯৬ – ১ অক্টোবর ২০০১
ফরিদপুর-১০ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
১৮ ফেব্রুয়ারি ১৯৭৯ – ১২ ফেব্রুয়ারি ১৯৮২
গোপালগঞ্জ-২ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
৭ মে ১৯৮৬ – ৩ মার্চ ১৯৮৮
পূর্বসূরীআসন শুরু
উত্তরসূরীফরিদ আহমেদ
কাজের মেয়াদ
২৭ ফেব্রুয়ারি ১৯৯১ – চলমান
পূর্বসূরীফরিদ আহমেদ
ব্যক্তিগত বিবরণ
জন্ম২ ফেব্রুয়ারি ১৯৪৭
গোপালগঞ্জ
দাম্পত্য সঙ্গীফাতেমা সেলিম
সন্তান৩ (২ পুত্র, ১ কন্যা) শেখ ফজলে ফাহিম,শেখ নাইম ও শেখ আমিনা সুলতানা সনিয়া

শেখ ফজলুল করিম সেলিম (জন্ম: ২ ফেব্রুয়ারি ১৯৪৭) বাংলাদেশের গোপালগঞ্জ জেলার রাজনীতিবিদ যিনি গোপালগঞ্জ-২ আসনের সংসদ সদস্য। তিনি সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ও বাংলাদেশ আওয়ামীলীগের স্থায়ী কমিটির সদস্য।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

১৯৪৯ সালের ২ ফেব্রুয়ারি গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম শেখ নুরুল হক। তিনি খুলনার সেন্ট জোসেফ্স উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬৩ সালে এসএসসি ও ঢাকার টেকনিক্যাল কলেজ থেকে ১৯৬৫ সালে এইচএসসি পাস করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৮ সাথে বিএসসি এবং একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭১ সাথে ডিপ্লোমা ইন স্ট্যাটিসটিক্স ডিগ্রি লাভ করেন।

সেলিম বাংলাদেশের প্রাক্তন রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের ভাগ্নে এবং যুবলীগের প্রতিষ্ঠাতা সভাপতি শেখ ফজলুল হক মনি এর ছোটভাই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার মামাতো বোন। তিনি শেখ ফজলে নূর তাপসের আপন চাচা।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

শেখ ফজলুল করিম সেলিম বাংলাদেশ আওয়ামীলীগের স্থায়ী কমিটির সদস্য। ১৯৭৯ সালের দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তৎকালীন ফরিদপুর-১০ আসন থেকে তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।[১]

তিনি ১৯৮৬,[২] ১৯৯১,[৩] ১৯৯৬,[৪] ২০০১,[৫] ২০০৮,[৬] ২০১৪[৭] ও ২০১৮ [৮] সালে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন।[৯] তিনি ৭ম জাতীয় সংসদের মেয়াদকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন। তিনি বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "২য় জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৪ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  2. "৩য় জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  3. "৫ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  4. "৭ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  5. "৮ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  6. "৯ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা"জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ২০১৬-১১-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০৯-২২ 
  7. "১০ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা"জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ২০১৮-০৬-২৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০৫-১২ 
  8. "১১তম সংসদের সদস্যবৃন্দ"জাতীয় সংসদ। ২১ ফেব্রুয়ারি ২০১৯। ২০১৯-১০-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ অক্টোবর ২০১৯ 
  9. "গোপালগঞ্জ সদরের আশার আলো শেখ ফজলুল করিম সেলিম"আজকের অগ্রবাণী। ২১ জুলাই ২০১৭। ২৪ মে ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ মে ২০১৮