শিমুরালী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
শিমুরালী
শিমুরালি
জনগণনা নগর
শিমুরালী রেলওয়ে প্ল্যাটফর্ম
শিমুরালী রেলওয়ে প্ল্যাটফর্ম
ডাকনাম: SMX (এসএমএক্স)
শিমুরালী পশ্চিমবঙ্গ-এ অবস্থিত
শিমুরালী
শিমুরালী
পশ্চিমবঙ্গ তথা ভারতে শিমুরালীর অবস্থান
স্থানাঙ্ক: ২৩°০২′২৯″ উত্তর ৮৮°৩০′৩৮″ পূর্ব / ২৩.০৪১৩২৭° উত্তর ৮৮.৫১০৪৯১° পূর্ব / 23.041327; 88.510491স্থানাঙ্ক: ২৩°০২′২৯″ উত্তর ৮৮°৩০′৩৮″ পূর্ব / ২৩.০৪১৩২৭° উত্তর ৮৮.৫১০৪৯১° পূর্ব / 23.041327; 88.510491
রাষ্ট্র ভারত
রাজ্যপশ্চিমবঙ্গ
জেলানদিয়া
সরকার
 • শাসকসমষ্টি উন্নয়ন ব্লক
আয়তন
 • মোট১.৫৩ কিমি (০.৫৯ বর্গমাইল)
উচ্চতা১৮ মিটার (৫৯ ফুট)
জনসংখ্যা (২০১১)
 • মোট৫,০২৭
 • জনঘনত্ব৩৩০০/কিমি (৮৫০০/বর্গমাইল)
বিশেষণনদিয়া
ভাষা
 • দাপ্তরিকবাংলা, ইংরাজী
সময় অঞ্চলআইএসটি (ইউটিসি+০৫:৩০)
পিন৭৪১২৪৮
যানবাহন নিবন্ধনWB
(ডব্লু বি/ পঃ বঃ/ পশ্চিমবঙ্গ)
লোকসভা নির্বাচনকেন্দ্ররানাঘাট এবং বনগাঁ
বিধানসভা নির্বাচনকেন্দ্রকল্যাণী
ওয়েবসাইটnadia.gov.in

শিমুরালী হলো পূর্ব ভারতে অবস্থিত পশ্চিমবঙ্গ রাজ্যের প্রেসিডেন্সি বিভাগের অন্তর্গত নদিয়া জেলার কল্যাণী মহকুমার একটি জনগণনা নগর। শহরটি নদিয়া জেলার চাকদহ সমষ্টি উন্নয়ন ব্লকে অবস্থিত। শিমুরালি রেলওয়ে স্টেশনটি কলকাতার শিয়ালদহ স্টেশন থেকে ৫৮ কিলোমিটার[১] উত্তরে অবস্থিত। শিমুরালী পানপাতা এবং স্বাদু জলের মাছ উৎপাদনের জন্য বিখ্যাত।

ইতিহাস[সম্পাদনা]

শিমুরালী কলকাতা পোর্ট ট্রাস্ট কর্পোরেশন

বাংলার মধ্যে সাংস্কৃতিকভাবে শিমুরালী বেশ বৈচিত্রপূর্ণ স্থান। ব্রিটিশ শাসনকালে শিমুরালীতে থাকা ব্রিটিশদের কলকাতা পোর্ট ট্রাস্ট কর্পোরেশনের নদীজেটিটি এখানেই তৈরি করা হয়েছিলো, শিমুরালী সি.পি.টি নামে পরিচিত। শিমুরালী অঞ্চলের জনগণনা নগর ও জনবসতি মূলত রেলওয়ে স্টেশনকে কেন্দ্র করে গড়ে ওঠে এবং কম জনবসতিযুক্ত এলাকাগুলি রেল স্টেশন থেকে দূরবর্তী স্থানে রয়েছে। উন্নত কৃষিকার্যের জন্যও শিমুরালীর নাম রয়েছে। বিভিন্ন ধরনের দানাশস্য, ধান, শাক সব্জি ও মৌসুমী ফসল অল্প দামে এখানকার বাজারে উপলব্ধ।

ভূগোল[সম্পাদনা]

শিমুরালী শহরাঞ্চলটি ২৩°০২′ উত্তর ৮৭°৩১′ পূর্ব / ২৩.০৪° উত্তর ৮৭.৫১° পূর্ব / 23.04; 87.51 মানচিত্র স্থানাঙ্কে অবস্থিত[২] এবং সমুদ্রপৃষ্ঠ থেকে গড়ে ১৮ মি (৫৯ ফু) উচ্চতায় অবস্থিত।

শিমুরালী নদিয়া জেলার দক্ষিণ-পশ্চিম কোণে হুগলী নদীর তীরে গাঙ্গেয় বদ্বীপ অঞ্চলে গাঙ্গেয় পললভূমির ওপর অবস্থিত। গ্রীষ্মকালে স্থানটি উষ্ণ এবং শুষ্ক, যা মার্চ থেকে এপ্রিল মাসের মধ্যে অধিক পরিলক্ষিত হয় এবং জুন থেকে সেপ্টেম্বর মাস অবধি মৌসুমী আবহাওয়ার ফলে বৃৃষ্টিপাত ঘটে। এই সময়েই গড়ে সারা বছরের ৭২ শতাংশ বৃৃষ্টিপাত হয়ে থাকে।[৩]

জনতত্ত্ব[সম্পাদনা]

২০১১ সালের ভারতের জনগণনা অনুসারে শিমুরালীর মোট জনসংখ্যা ৫০২৭ জন, যার মধ্যে ২৫০৯ জন পুরুষ এবং ২৫১৮ জন নারী। ছয় বৎসর অনূর্ধ্ব শিশু সংখ্যা ৪০১ জন যা জনসংখ্যার ৭.৯৮ শতাংশ। মোট ছয় বৎসরোর্ধ্ব জনসংখ্যা ৪২৩২ জন তথা ৯১.৫০ শতাংশ সাক্ষর।[৪]

শিক্ষা[সম্পাদনা]

শিমুরালী বি.এড. কলেজ

শিমুরালীতে অবস্থিত নদীয়ার অন্যতম বি.এড কলেজটি হলো কল্যাণী বিশ্ববিদ্যালয়-এর অধীনস্ত শিমুরালী শচীনন্দন কলেজ অব এডুকেশন[৫][৬] মহাবিদ্যালয়টি। এখানে একাধিক সরকারী-বেসকারী প্রাথমিক-মাধ্যমিক-উচ্চমাধ্যমিকবাংলা ও ইংরাজী মাধ্যম বিদ্যালয় আছে। কিছু বাংলা মাধ্যম বিদ্যালয় নিম্নরূপ:

  • রাউতাড়ী উচ্চ বালক বিদ্যালয়
  • রাউতাড়ী উচ্চ বালিকা বিদ্যালয়
  • শিকারপুর বিবেকানন্দ হাই স্কুল
  • শিকারপুর বিবেকানন্দ হাই স্কুল ফর গার্লস
  • শিমুরালী উপেন্দ্র বিদ্যাভবন বালকদের জন্য
  • শিমুরালী উপেন্দ্র বিদ্যাভবন বালিকাদের জন্য

ধর্ম[সম্পাদনা]

নিত্যানন্দ মঠ

শিমুরালী শহরে মূলত বাঙালি হিন্দুদের বাস। মুসলিম ও খ্রিস্টানরা সংখ্যায় কম এবং হিন্দুরা জনসংখ্যার ৯৯.৭৮ শতাংশ। এখানে একটি বৈষ্ণব মঠ ও একটি কালী মন্দির রয়েছে।

সংস্কৃতি[সম্পাদনা]

বুড়িমাতলা মন্দির

এখানে মূলত বাঙালি হিন্দু সংস্কৃতি দেখা যায়। দুর্গাপূজা, কালীপূজার সাথে সাথে মুসলিম সম্প্রদায়ের লোকেরা ঈদ পালন করেন। ১৫০ বছর পুরানো বুড়িমাতলার দুর্গাপূজার জন্যও এই জায়গাটি বিখ্যাত। আশেপাশে বিভিন্ন গ্রাম থেকে বহু পূণ্যার্থী দুর্গাষ্টমীর দিন এখানে অঞ্জলি দিতে আসেন।

বাজার[সম্পাদনা]

শিমুরালীতে দুটো বড়ো বাজার রয়েছে, দুটোই খুচরো ব্যবসায়ীদের বাজার। দুটি বাজারই মাছ এবং পানের জন্য খ্যাত। দোকানগুলি ভোর সকাল থেকে সন্ধ্যা অবধি খোলা থাকে ও প্রতি মঙ্গলবার হাট বন্ধ থাকে।

পরিবহন[সম্পাদনা]

শিমুরালী বাজার

শিয়ালদহ মেইন লাইনে শিয়ালদহ রেলওয়ে বিভাগের অন্তর্গত একটি রেলস্টেশন হলো শিমুরালি রেলওয়ে স্টেশন১২ নং জাতীয় সড়কটি শিমুরালীকে কলকাতার সাথে যুক্ত করেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Kolkata Sealdah/SDAH Railway Station Satellite Map - India Rail Info - Database of Indian Railways Trains & Stations." Database of Indian Railways Trains & Stations - India Rail Info. Web. 10 Apr. 2011. <http://indiarailinfo.com/station/map/325>.
  2. Falling Rain Genomics, Inc - Kirnahar
  3. Choudhuri, Tapan, Unnayaner alokey Birbhum, Paschim Banga , Birbhum Special Issue, February 2006, (বাংলা), pp. 60-61, Information & Cultural Department, Government of West Bengal.
  4. https://www.census2011.co.in/data/town/322321-simurali-west-bengal.html
  5. sscollegeofeducation.org
  6. "Kalyani University :: List of Affiliated Colleges." Welcome to University of Kalyani. Web. 10 Apr. 2011. <"Archived copy"। ১ মার্চ ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ মার্চ ২০১২ >.