প্রাণী চিকিৎসক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ভেটেরিনারিয়ান থেকে পুনর্নির্দেশিত)
একজন ভেটেরিনারিয়ান একটি বিড়ালের উপর একটি অস্ত্রোপচার করেন।
ভেটেরিনারিয়ান দ্বারা গরুর খুরের ব্যবস্থাপনা

একজন ভেটেরিনারিয়ান বা প্রাণী চিকিৎসক (ভেট), যিনি ভেটেরিনারি সার্জন বা ভেটেরিনারি ফিজিশিয়ান বা চিকিৎসক হিসাবেও পরিচিত ও চিকিৎসা শাস্ত্রের ভেটেরিনারি মেডিসিন অনুশীলনকারী এবং পেশাদার চিকিৎসক। তারা অ-মানব প্রাণীদের স্বাস্থ্যের অবস্থা পর্যবেক্ষন এবং অসুস্থ প্রাণীর চিকিৎসা সেবা প্রদানের পাশাপাশি পশুর প্রজনন, পশু স্বাস্থ্য ব্যবস্থাপনা, সংরক্ষণ, পালন ও প্রজনন এবং প্রতিরোধমূলক চিকিৎসা ও ব্যবস্থাপনা যেমন পশুর পুষ্টি, টিকা এবং পরজীবী নিয়ন্ত্রণের পাশাপাশি জৈব নিরাপত্তা এবং জুনোটিক রোগ নজরদারি ও প্রতিরোধে ভেটরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বর্ণনা[সম্পাদনা]

অধিকাংশ দেশে, একজন প্রাণি চিকিৎসক বা ভেটেরিনারিয়ান এর নামকরন এবং ব্যবহার অত্যন্ত নিয়ন্ত্রিত এবং স্পর্শকাতর শব্দ, অর্থাৎ নির্দিষ্ট যোগ্যতা অথবা লাইসেন্স ছাড়া জনসাধারণের কেউ এই নামটি ব্যবহার করতে পারে না। প্রাণি চিকিৎসক শব্দটি তিনিই ব্যবহার করতে পারেন যিনি নির্ধারিত পরীক্ষার মাধ্যমে যোগ্যতা অর্জন করে থাকেন। শুধুমাত্র নিবন্ধিত প্রাণি চিকিৎসকগনের মধ্যেই অসুস্থ প্রাণীর চিকিৎসা বা অস্ত্রোপচার করা সীমাবদ্ধ। উদাহরণস্বরূপ, যুক্তরাজ্যে, অন্যান্য বিচারব্যবস্থার মতো, প্রাণি চিকিত্সা শুধুমাত্র নিবন্ধিত প্রাণি চিকিৎসকদের দ্বারা সঞ্চালিত হতে পারে (কিছু মনোনীত ব্যতিক্রম সহ, যেমন প্যারাভেটেরিনারি কর্মী) এবং যে কোনও ব্যক্তির জন্য নিবন্ধিত নন এমন কোনও ব্যক্তির পক্ষে নিজেকে প্রাণি চিকিৎসক হিসেবে পরিচয় দেয়া ও সেই সাথে ঔষুধ প্রদান ও চিকিৎসা করা বেআইনি।

বেশিরভাগ ভেটেরিনারি চিকিৎসক ক্লিনিকাল সেটে কাজ করেন এবং সরাসরি প্রাণীর চিকিৎসা সেবা প্রদান করেন। এই চিকিৎসকগন ব্যাপকভাবে চিকিৎসা চর্চায় নিজেদের জড়িত রাখেন অর্থাৎ সমস্ত ধরণের প্রাণীর চিকিৎসা করেন; তারা নির্দিষ্ট প্রাণী যেমন সহচর প্রাণী, পশুসম্পদ, চিড়িয়াখানার প্রাণী বা ঘোড়া ইত্যাদি প্রাণী বিষয়ে বিশেষায়িত হতে পারে; অথবা অস্ত্রোপচার, চর্মরোগবিদ্যা বা অভ্যন্তরীণ ওষুধের মতো একটি নিখুঁত চিকিৎসা শাস্ত্রে বিশেষজ্ঞ হতে পারে। অন্যান্য স্বাস্থ্যসেবা পেশাদারদের মতো, ভেটেরিনারি চিকিতসকরা তাদের রোগীদের যত্নের বিষয়ের ক্ষেত্রে নৈতিক সিদ্ধান্তের মুখোমুখি হন। [১] এই পেশার মধ্যে বর্তমান বিতর্কের মধ্যে রয়েছে কিছু কিছু পদ্ধতি অর্থাৎ যেমন কুকুর বিড়ালকে ডিক্লো করা , লেজ কাটা , কান কাটা যা নৈতিকতার সাথে সাংঘর্ষিক কিনা তা নিয়ে প্রশ্ন উঠছে।

ব্যুৎপত্তি এবং নামকরণ[সম্পাদনা]

"ভেটেরিনারি" শব্দটি এসেছে ল্যাটিন veterinae থেকে যার অর্থ " কর্মরত প্রাণী "। 1646 সালে, টমাস ব্রাউন দ্বারা প্রকাশিত বইয়ে "ভেটেরিনারিয়ান" শব্দটি প্রথম ব্যবহৃত হয়। [২] যদিও "ভেট" শব্দটি সাধারণত সমস্ত ইংরেজি-ভাষী দেশে একটি সংক্ষিপ্ত রূপ হিসাবে ব্যবহৃত হয়, পেশাটিকে রীতিঅনুসারে যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডে একজন ভেটেরিনারি সার্জন হিসাবে উল্লেখ করা হয় এবং এখন বিশ্বের ইংরেজিভাষী দেশ ব্যতীত অন্যান্য সকল দেশেই প্রাণি চিকিৎসককে একজন ভেটেরিনারিয়ান হিসাবে উল্লেখ করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

প্রাচীন ভারতীয় লেখা, ঘোড়ায় চোখের অপারেশন

প্রাচীন ভারতীয় ঋষি এবং ভেটেরিনারি চিকিৎসক শালিহোত্র (পৌরাণিক অনুমানিক সি. 2350 BCE), হায়াঘোষ ঋষির পুত্র, প্রাণি চিকিৎসা বিজ্ঞানের প্রতিষ্ঠাতা হিসাবে বিবেচিত হন।

ক্লদ বুর্গেলাত 1761 সালে লিয়নে প্রথমতম ভেটেরিনারি কলেজ প্রতিষ্ঠা করেন।

১৭৬২ সালে ক্লদ বুর্গেলাত কর্তৃক প্রথম ভেটেরিনারি কলেজটি ফ্রান্সের লিওনে প্রতিষ্ঠিত হয়েছিল। [৩] লুপটনের মতে, ফরাসী গবাদি পশুতে ক্যাটেল প্লেগের প্রাদূর্ভাবের কারণে যে ক্ষতি হচ্ছিল তা পরিলক্ষিত হওয়ার পর, এর একটি প্রতিকার খোঁজার জন্য বোরগেলাট তার জীবন ও সময় উৎসর্গ করেছিলেন। এর ফলে ১৭৬১ সালে ফ্রান্সের লিয়নে একটি ভেটেরিনারি কলেজ প্রতিষ্ঠা করা হয়, সেখানে এই রোগের বিরুদ্ধে লড়াই করার জন্য বোরগেলাট তার ছাত্রদের পাঠান এবং অল্প সময়ের মধ্যে, প্লেগ রোগটি দূরীভূত হয় এবং গবাদিপ্রাণীর স্বাস্থ্যের উন্নতি সাধন হয়েছিল। এই প্রাণি চিকিৎসা বিজ্ঞান এবং নৈপুন্যতার মাধ্যমে কৃষিকে পুনর্জীবিত করা হয়।।

ওডিহাম এগ্রিকালচারাল সোসাইটি ইংল্যান্ডে ভেটেরিনারি পেশা প্রতিষ্ঠায় সাহায্য করেছিল।
Scene of men standing, seated in automobiles, and in horse-drawn carriages, in front of Dr. Herman F. Sass' veterinary clinic in Toledo, Ohio in approximately 1911.
ডাঃ হারম্যান এফ. সাস, ভেটেরিনারি সার্জন, টলেডো, ওহিও, প্রায় 1911

১৯ শতকের শেষের দিকে প্রাণি চিকিৎসা বিজ্ঞানে, স্যার জন ম্যাকফ্যাডিয়ানের উল্লেখযোগ্য অবদানের জন্য অনেকে তাঁকে আধুনিক ভেটেরিনারি গবেষণার প্রতিষ্ঠাতা বলা হয়ে থাকে। [৪]

ভূমিকা ও দায়িত্ব[সম্পাদনা]

একটি কুকুরের অ্যালার্জির জন্য একটি ইন্ট্রাডার্মাল পরীক্ষা করছেন একজন প্রাণী চিকিৎসক (2006)

ভেটেরিনারিয়ান বা প্রাণি চিকিৎসকগন পশুদের রোগ, ব্যাধি বা আঘাতের চিকিৎসা করেন, যার মধ্যে রোগ নির্ণয়, চিকিৎসা সেবা এবং পরে যত্ন অন্তর্ভুক্ত থাকে। এই পেশা চর্চার সবচেয়ে বড় সুযোগ হলো, একজন প্রাণি চিকিৎসকের বিশেষ্বত ও অভিজ্ঞতা নির্ভর করে তিনি কি কাজ প্রতিনিয়ত সম্পাদন করে থাকেন, তবে বেশিরভাগই অস্ত্রোপচার করে (ভিন্ন জটিলতার) থাকেন।

মানুষের চিকিৎসা বিজ্ঞানের বিপরীতে, একজন প্রাণিচিকিৎসক অবশ্যই প্রাথমিকভাবে ক্লিনিকাল লক্ষণগুলির উপর নির্ভর করতে হয়, কারণ প্রাণীরা মানুষের মতো লক্ষণগুলি ভাষায় প্রকাশ করতে অক্ষম। কিছু ক্ষেত্রে, মালিকরা পুর্বের চিকিৎসার ইতিহাস প্রদান করে এবং চিকিৎসক এই তথ্যগুলি পর্যবেক্ষণের সাথে সাথে বিভিন্ন ডায়াগনস্টিক টেস্টে যেমন রেডিওগ্রাফি, সিটি স্ক্যান, এমআরআই, রক্ত পরীক্ষা, ইউরিনালাইসিস ফলাফলগুলিকে একত্রিত করে চিকিৎসা প্রদান করেন।

নুষের চিকিৎসা বিজ্ঞানের মতো, অনেক প্রাণি চিকিৎসার ক্ষেত্রে প্রতিরোধমূলক চিকিৎসা প্রদান করেন যা ভবিষ্যতে ঘটতে রোগ প্রতিরোধ করার জন্য, এই বিষয়টি রোগ প্রতিরোধী চিকিৎসা বা প্রিভেনটিভ মেডিসিনের সাথে সম্পর্কিত। উদাহরন হিসেবে, প্রাণীর রোগের বিরুদ্ধে টিকাদান, যেমন ডিস্টেম্পার বা জলাতঙ্ক, এবং দাঁতের রোগ প্রতিরোধ বা প্রতিরোধের জন্য ডেন্টাল প্রফিল্যাক্সিস । ভবিষ্যতে চিকিৎসা বা আচরণগত সমস্যাগুলি এড়াতে এটি মালিককে এই বিষয় সম্পর্কে জানানো এবং বোঝানো হয়ে থাকে।

উপরন্তু ভেটেরিনারি চিকিৎসকদের জনস্বাস্থ্য এবং জুনোসিস রোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

কর্মসংস্থান[সম্পাদনা]

বেশিরভাগ ভেটেরিনারিয়ান প্রাণীর চিকিৎসায় প্রাইভেট প্র্যাকটিসে নিযুক্ত হন (আমেরিকান ভেটেরিনারি মেডিকেল অ্যাসোসিয়েশন অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে 75% ভেট)।

ছোট পশুর চিকিৎসকগন সাধারণত ভেটেরিনারি ক্লিনিক, ভেটেরিনারি হাসপাতাল বা উভয় ক্ষেত্রেই কাজ করেন। বড় প্রাণী প্রাণী চিকিৎসকরা প্রায়শই তাদের রোগীদের চিকিৎসা সেবা দিতে প্রাথমিক সুযোগ-সুবিধা সাথে রেখে দীর্ঘ পথ ভ্রমন করে যেমন চিড়িয়াখানা বা খামারে সময় ব্যয় করেন।

অন্যান্য নিয়োগকারীদের মধ্যে রয়েছে পশুদের চিকিৎসা সেবা প্রদানকারী দাতব্য সংস্থা, ভেটেরিনারি মেডিকেল কলেজ, গবেষণাগার, খামার, পশু খাদ্য কোম্পানি এবং ওষুধ কোম্পানি । অনেক দেশে, সরকারকে প্রাণি চিকিৎসকদের জন্য একটি প্রধান নিয়োগকর্তা হিসেবে দেখা যায়, যেমন মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ বা যুক্তরাজ্যের প্রাণী ও উদ্ভিদ স্বাস্থ্য সংস্থা । প্রাদেশিক এবং স্থানীয় সরকারগুলিও প্রাণি চিকিৎসক নিয়োগ দেয়। [৫]

অনুশীলনের ফোকাস[সম্পাদনা]

ভেটেরিনারিয়ান এবং তাদের অনুশীলনগুলি ভেটেরিনারি চিকিৎসাবিজ্ঞানের ক্ষেত্রে বিশেষায়িত হয়ে থাকে। ফোকাসের ক্ষেত্রগুলি নিম্নরূপ:

    • Exotic animal veterinarian - সাধারণ পোষা প্রাণী এবং গবাদি পশু ছাড়া অন্য প্রাণীদের চিকিৎসায় বিশেষজ্ঞ। সরীসৃপ, বহিরাগত পাখি যেমন তোতা এবং ককাটুস এবং ছোট স্তন্যপায়ী প্রাণী যেমন ফেরেট, খরগোশ এবং চিনচিলা অন্তর্ভুক্ত[৬] [৭]
    • কনজারভেশন মেডিসিন- প্রাণী এবং মানুষের স্বাস্থ্য এবং পরিবেশগত তথ্যের মধ্যে সম্পর্ক বিষয়ে অধ্যয়ন।
    • Small animal practice - সাধারণত কুকুর, বিড়াল এবং অন্যান্য সহচর প্রাণী / পরিবারের পোষা প্রাণী যেমন হ্যামস্টার এবং জারবিল প্রানী নিয়ে কাজ করা।
    • Laboratory animal practice - কিছু প্রাণি চিকিৎসক বিশ্ববিদ্যালয় বা শিল্প পরীক্ষাগারে কাজ করেন এবং যেখানে তিনি Laboratory animal (গবাদি পশু, শূকরের প্রজাতি, বিড়াল, কুকুর, ইঁদুর এবং এমনকি বহিরাগত প্রাণী) এর যত্ন ও চিকিৎসার জন্য দায়িত্ব প্রাপ্ত হন। তাদের দায়িত্ব শুধুমাত্র পশুদের স্বাস্থ্য ও মঙ্গলই নয়, পশুদের মধ্যে প্রতি মানবিক ও নৈতিক আচরণ প্রয়োগ করা।
    • বৃহৎ প্রাণী চিকিৎসাবিদ্যা অনুশীলন - সাধারণত যারা পশুসম্পদ এবং অন্যান্য বড় খামারের প্রাণী, পাশাপাশি অশ্বত্থ প্রজাতি এবং বড় সরীসৃপদের সাথে কাজ করে।
    • Equine medicine - ঘোড়া চিকিৎসাবিদ্যা নিয়ে কাজ করা প্রাণি চিকিৎসকদের অশ্ব বিশেষজ্ঞ বা Equine medicine specialists বলা হয়ে থাকে। অন্যান্য গবাদিপশু থেকে ঘোড়ার শারীরস্থান, শারীরবিদ্যা, প্যাথলজি, ফার্মাকোলজি এবং পালন অনেক আলাদা।
    • Food supply medicine - কিছু প্রাণি চিকিৎসক প্রাথমিকভাবে খাবারের জন্য উত্থিত পশুদের (যেমন মাংস, দুধ এবং ডিম ) নিয়ে কাজ করেন। Livestock practitioners-গন ভেড়া, গরু ( বোভাইন ) এবং শূকর ( সোয়াইন ) প্রজাতির সাথে নিবিড়ভাবে কাজ; এই জাতীয় প্রাণি চিকিৎসকরা পশুপালের ব্যবস্থাপনা, পুষ্টি, প্রজনন এবং ছোটখাটো ক্ষেত্রের অস্ত্রোপচারের সাথে কাজ করেন। Dairy Medicine practice মূলত দুগ্ধজাত প্রাণীর উপর আলোকপাত করে থাকে। পোল্ট্রি মেডিসিন প্র্যাকটিস হাঁস-মুরগির পালের স্বাস্থ্যের উপর আলোকপাত করে থাকে; এই ক্ষেত্রটি প্রায়শই প্যাথলজি, এপিডেমিওলজি এবং পাখির পুষ্টির ব্যাপক প্রশিক্ষণের সাথে জড়িত। প্রাণি চিকিতসক বা ভেটেরিনারিয়ানরা পাখির পালের সাথে কাজ করেন এবং পৃথকভাবে এক একটি পাখীর সাথে নয়। [৮]
    • খাদ্য নিরাপত্তা অনুশীলন - প্রাণি চিকিৎসক বা ভেটেরিনারিয়ানরা খাদ্য শিল্প এবং সরকারী সংস্থা বা উভয়ের দ্বারা নিযুক্ত করা হয় যাতে খাদ্যের নাড়াচাড়া, প্রস্তুতকরন এবং সংরক্ষণের সকল পদক্ষেপে পর্যবেক্ষন করে এবং খাদ্যজনিত অসুস্থতা প্রতিরোধে কাজ করে।
    • বন্যপ্রাণী চিকিৎসাবিদ্যা - ভেটেরিনারি মেডিসিনের একটি অপেক্ষাকৃত সাম্প্রতিক শাখা, বন্যপ্রাণীর উপর দৃষ্টি নিবদ্ধ করে। প্রাণি চিকিৎসক বা ভেটেরিনারিয়ানরা প্রাণীবিদ সাথে কাজ করতে পারেন এবং সামুদ্রিক প্রজাতি যেমন সামুদ্রিক ওটার, ডলফিন বা তিমিদের চিকিৎসার জন্য প্রাণি চিকিৎসকরা কাজ করেন।
    • জলজ প্রাণি চিকিৎসাবিদ্যা - বেশিরভাগই জলজ প্রাণী চিকিৎসা ও যত্নকে বোঝায় (যেমন স্যামন, কড, অন্যান্য প্রজাতির মধ্যে), তবে জলজ স্তন্যপায়ী প্রাণীর যত্নও অন্তর্ভুক্ত আছে।
    • দন্তচিকিৎসা - অনেক প্র্যাক্টিশনার তাদের দৈনন্দিন চিকিৎসা পরিষেবাগুলিতে দন্তচিকিৎসাকে অন্তর্ভুক্ত করছে। ভেটেরিনারি ডেন্টিস্ট্রি প্রানীর মুখ ও দাতের রোগ প্রতিরোধ করে।

ভেটেরিনারি চিকিৎসাবিদ্যায় বিশেষত্ব[সম্পাদনা]

ভেটেরিনারি মেডিকেল বিশেষজ্ঞরা সাধারণ ভেটেরিনারি প্র্যাক্টিশনারের তুলনায় সংখ্যায় কম, এবং রেফারেলের পয়েন্টগুলিতে যেমন ভেটেরিনারি স্কুল বা বড় প্রাণি হাসপাতালের উপর নির্ভর করে থাকে। মানুষের ওষুধের বিপরীতে, প্রাণি চিকিৎসায় বিশেষত্ব প্রায়শই একটি জৈবিক ব্যবস্থার অস্ত্রোপচার এবং চিকিৎসা উভয় দিককে একত্রিত করে।

ভেটেরিনারি স্পেশালিটিগুলি উত্তর আমেরিকায় AVMA দ্বারা আমেরিকান বোর্ড অফ ভেটেরিনারি স্পেশালিটির মাধ্যমে, ইউরোপে ইউরোপিয়ান বোর্ড অফ ভেটেরিনারি স্পেশালাইজেশন দ্বারা এবং অস্ট্রেলেশিয়াতে অস্ট্রেলিয়ান ভেটেরিনারি বোর্ড কাউন্সিল দ্বারা স্বীকৃত। যদিও কিছু ভেটেরিনারিয়ানদের স্বীকৃত বিশেষত্বের বাইরে আগ্রহের ক্ষেত্র থাকতে পারে, তারা আইনত বিশেষজ্ঞ নয়।

বিশেষত্বগুলি অ্যানেস্থেসিওলজি, ডেন্টিস্ট্রি এবং সার্জারির মতো সাধারণ বিষয়গুলিকে কভার করতে পারে, সেইসাথে অর্গান সিস্টেম ফোকাস যেমন কার্ডিওলজি বা ডার্মাটোলজি । একটি সম্পূর্ণ তালিকা প্রাণি চিকিৎসা বিশেষত্বে দেখা যেতে পারে।

শিক্ষা এবং প্রবিধান[সম্পাদনা]

একটি ঘোড়ার দাঁতের চিকিৎসা শিখছে ভেটেরিনারি শিক্ষার্থীরা।

অনুশীলন করার জন্য, ভেটেরিনারিয়ানদের অবশ্যই ভেটেরিনারি মেডিসিনে একটি উপযুক্ত ডিগ্রি সম্পন্ন করতে হবে এবং বেশিরভাগ ক্ষেত্রে তাদের এখতিয়ারের জন্য সংশ্লিষ্ট গভর্নিং বডিতে নিবন্ধিত হতে হবে।

ভেটেরিনারি সায়েন্স ডিগ্রী[সম্পাদনা]

ভেটেরিনারি মেডিসিনে ডিগ্রী একটি ভেটেরিনারি সায়েন্স ডিগ্রী প্রদানের মাধ্যমে শেষ হয়, যদিও শিরোনামটি অঞ্চলভেদে পরিবর্তিত হয়। উদাহরণ স্বরূপ, উত্তর আমেরিকায়, স্নাতকরা ডক্টর অব ভেটেরিনারি মেডিসিনের ((Doctor of Veterinary Medicine or Veterinariae Medicinae Doctoris; DVM or VMD) পাবেন। যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড বা ভারতে তারা Bachelor of Veterinary Science, Surgery or Medicine (BVS, BVSc, BVetMed or BVMS), এবং আয়ারল্যান্ডে স্নাতকরা একটি Medicinae Veterinariae Baccalaureus (MVB) পান। মহাদেশীয় ইউরোপে, Doctor Medicinae Veterinariae (DMV, DrMedVet, Dr. med. vet., MVDr.) বা Doctor Veterinariae Medicinae (DVM, DrVetMed, Dr. vet. med.) ডিগ্রি দেওয়া হয়।[৯]

নিবন্ধন এবং লাইসেন্সিং[সম্পাদনা]

একাডেমিক শিক্ষার পরে, বেশিরভাগ দেশে সংশ্লিষ্ট গভর্নিং বডিতে নিবন্ধিত হতে হয় এবং অনুশীলনের জন্য এই লাইসেন্স এর ধারা বজায় রেখে একজন প্রাণি চিকিৎসক কাজ করেন।

স্নাতকোত্তর গবেষণা[সম্পাদনা]

মার্কিন যুক্তরাষ্ট্রে নিবন্ধনের পর আরও অধ্যয়নের জন্য নির্বাচিত হওয়ার শতাংশ 2008 সালে 36.8% থেকে বেড়ে 39.9% হয়েছে। তাদের মধ্যে প্রায় 25% বা প্রায় 9% স্নাতক ঐতিহ্যগত একাডেমিক ইন্টার্নশিপে গৃহীত হয়েছিল। AVMA আমেরিকান বোর্ড অফ ভেটেরিনারি স্পেশালিটিস (ABVS) দ্বারা স্বীকৃত 22টি [১০] বিশেষ সংস্থার থেকে প্রায় 9% পশুচিকিত্সক অবশেষে 40টি স্বতন্ত্র বিশেষত্বের একটিতে প্রত্যয়ন করেন। [১১]

ABVS স্বীকৃত ভেটেরিনারি বিশেষত্ব[সম্পাদনা]

সূত্র: [১২]

অ্যানেস্থেসিওলজি এবং অ্যানালজেসিয়া প্রাণি কল্যাণ এভিয়ান অনুশীলন
ব্যাকটিরিওলজি এবং মাইকোলজি গো আচরন বিদ্যা আচরণবিদ্যা
ক্যানাইন এবং বিড়াল ওষুধ কার্ডিওলজি দুগ্ধ বিজ্ঞান অনুশীলন
দন্তচিকিৎসা চর্মরোগবিদ্যা Exotic animal medicine
ইমার্জেন্সী এন্ড ক্রিটিক্যাল কেয়ার অশ্বের চিকিৎসা এপিডেমিওলজি
ল্যাবরেটরি প্রাণি চিকিৎসাবিদ্যা অর্থোপেডিকস অভ্যন্তরীণ ঔষধ
প্যাথলজি ফার্মাকোলজি পোল্ট্রি মেডিসিন
প্রজনন স্বাস্থ্য ও চিকিৎসাবিদ্যা রেডিয়েশন অনকোলজি রেডিওলজি
আশ্রয়ের ওষুধ সার্জারি সোয়াইন স্বাস্থ্য ব্যবস্থাপনা
বিষবিদ্যা ভাইরোলজি বন্যপ্রাণী চিকিৎসাবিদ্যা

ভেটেরিনারি এবং হিউম্যান মেডিক্যাল স্কুল উভয় ক্ষেত্রেই প্রথম দুই বছরের পাঠ্যক্রম কোর্সের নামের ক্ষেত্রে খুবই মিল, কিন্তু কিছু বিষয়ের বিষয়বস্তু তুলনামূলকভাবে আলাদা। কোর্সগুলি বিবেচনা করে, প্রথম দুই বছরের পাঠ্যক্রমে সাধারণত বায়োকেমিস্ট্রি, ফিজিওলজি, হিস্টোলজি, অ্যানাটমি, ফার্মাকোলজি, মাইক্রোবায়োলজি, এপিডেমিওলজি, প্যাথলজি এবং হেমাটোলজি অন্তর্ভুক্ত থাকে[১৩]

কিছু ভেটেরিনারি স্কুল হিউমেন মেডিসিনের ছাত্র হিসাবে একই জৈব রসায়ন, হিস্টোলজি এবং মাইক্রোবায়োলজি বই ব্যবহার করে; যাইহোক, বিভিন্ন প্রাণীর রোগ এবং প্রজাতির পার্থক্য অন্তর্ভুক্ত করার জন্য কোর্সের বিষয়বস্তু ব্যাপকভাবে সম্পূরক। অতীতে, অনেক প্রাণি চিকিৎসকরা মানব চিকিৎসকদের দ্বারা ব্যবহৃত একই পাঠ্য বই ব্যবহার করে ফার্মাকোলজিতে প্রশিক্ষিত ছিলেন। ভেটেরিনারি ফার্মাকোলজির বিশেষত্ব বিকশিত হওয়ার কারণে, আরও স্কুলগুলি বিশেষভাবে প্রাণি চিকিৎসকদের জন্য লেখা ফার্মাকোলজি পাঠ্যপুস্তক ব্যবহার করছে। ভেটেরিনারি ফিজিওলজি, অ্যানাটমি এবং হিস্টোলজি জটিল, কারণ ফিজিওলজি প্রায়ই প্রজাতির মধ্যে পরিবর্তিত হয়। প্রাণীদের মাইক্রোবায়োলজি এবং ভাইরোলজি মানুষের অণুজীববিজ্ঞানের মতো একই ভিত্তি ভাগ করে, কিন্তু সম্পূর্ণ ভিন্ন রোগের প্রকাশ এবং উপস্থাপনা করে। এপিডেমিওলজি পশুর স্বাস্থ্য এবং পশুর বাহিত রোগ এবং বিদেশী প্রাণীর রোগ প্রতিরোধের উপর দৃষ্টি নিবদ্ধ করে। প্যাথলজি, মাইক্রোবায়োলজি এবং হিস্টোলজির মতো, খুব বৈচিত্র্যময় এবং অনেক প্রজাতি এবং অঙ্গ সিস্টেমকে অন্তর্ভুক্ত করে। বেশিরভাগ ভেটেরিনারি স্কুলে ছোট প্রাণী এবং বড় প্রাণীর পুষ্টির কোর্স রয়েছে, যা প্রায়শই ক্লিনিকাল বছরগুলিতে বা প্রথম দুই বছরে মূল পাঠ্যক্রমের অংশ হিসাবে নেওয়া হয়।

চূড়ান্ত দুই বছরের পাঠ্যক্রম শুধুমাত্র ক্লিনিকাল সাইন্সের ক্ষেত্রে মানুষের চিকিৎসাবিদ্যার মতোই। [১৪] একজন ভেটেরিনারি ছাত্রকে অবশ্যই স্নাতকের দিনে সম্পূর্ণ কার্যকরী পশু চিকিৎসক হওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে, অস্ত্রোপচার এবং ওষুধ উভয় ক্ষেত্রেই পারদর্শী হতে হয়। যখন মার্কিন যুক্তরাষ্ট্রে বেশিরভাগ মানব চিকিৎসকরা স্বাধীনভাবে ওষুধ অনুশীলন করার আগে 3 থেকে 5 বছরের পোস্ট-ডক্টরাল রেসিডেন্সি সম্পূর্ণ করেন, সাধারণত একটি খুব জটিল এবং নিখুঁত বিশেষত্ব. অনেক প্রাণি চিকিৎসক পোস্ট-ডক্টরাল রেসিডেন্সিও সম্পন্ন করেন, তবে এটি মানুষের ওষুধের মতো এক নয়।

মানব চিকিৎসায় ভেটেরিনারি চিকিৎসাবিদ্যার প্রভাব[সম্পাদনা]

কিছু পশুচিকিত্সক স্নাতকোত্তর প্রশিক্ষণ গ্রহণ করেন এবং গবেষণা কর্মজীবনে প্রবেশ করেন এবং ফার্মাকোলজি এবং এপিডেমিওলজি সহ অনেক মানব ও প্রাণি চিকিৎসার ক্ষেত্রে অগ্রগতিতে অবদান রাখেন। গবেষণা প্রাণি চিকিৎসকরাই প্রথম অনকোভাইরাস, সালমোনেলা প্রজাতি, ব্রুসেলা প্রজাতি এবং অন্যান্য বিভিন্ন প্যাথোজেনিক এজেন্টকে আলাদা করেছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্রে ম্যালেরিয়া এবং হলুদ জ্বর দমন করার প্রচেষ্টায় প্রাণি চিকিৎসকরাই অগ্রণী ছিলেন। প্রাণি চিকিৎসকরা বোটুলিজম রোগ সৃষ্টিকারী এজেন্টকে শনাক্ত করেন, একটি ব্যাপকভাবে ব্যবহৃত চেতনানাশক আনয়ন ওষুধ তৈরি করেন, [১৫] মানুষের হৃদরোগের চিকিৎসায় ব্যবহৃত একটি অ্যান্টিকোয়াগুল্যান্ট তৈরি করেন, [১৬] এবং মানুষের জন্য অস্ত্রোপচারের কৌশল তৈরি করেন, যেমন হিপ-জয়েন্ট প্রতিস্থাপন, অঙ্গ এবং অঙ্গপ্রতিস্থাপন

জনপ্রিয় সংস্কৃতিতে[সম্পাদনা]

ভেটেরিনারি পেশার ঝুঁকি[সম্পাদনা]

ভেটেরিনারিয়ান বা প্রাণি চিকিৎসকরা সাধারণত হাসপাতাল, ক্লিনিক, ল্যাব, খামার এবং চিড়িয়াখানায় বিভিন্ন ধরণের প্রাণীর সাথে কাজ করেন। [১৭] প্রাণি চিকিৎসকরা জুনোটিক রোগ, কামড় এবং আঁচড়, বিপজ্জনক ওষুধ, সূঁচের আঘাত, আয়নাইজিং বিকিরণ এবং শব্দ সহ অনেক পেশাগত বিপদের মুখোমুখি হন। [১৮] [১৯] [২০] ইউএস ডিপার্টমেন্ট অফ লেবার অনুসারে, 2016 সালে প্রাণি চিকিৎসক পরিষেবা পেশার [২১] ১২% কর্মী একটি কাজের সাথে সম্পর্কিত আঘাত বা অসুস্থতার রিপোর্ট করেছেন।

আরো দেখুন[সম্পাদনা]

  • যুক্তরাজ্যে ভেটেরিনারি মেডিসিন
  • মার্কিন যুক্তরাষ্ট্রে ভেটেরিনারি মেডিসিন

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Rollin, Bernard E. (অক্টোবর ২০০৯)। "Ethics and euthanasia": 1081–1086। আইএসএসএন 0008-5286পিএমআইডি 20046609পিএমসি 2748292অবাধে প্রবেশযোগ্য 
  2. Oxford English Dictionary, Oxford University Press.
  3. Marc Mammerickx, Claude Bourgelat: avocat des vétérinaires, Bruxelles 1971.
  4. "Exacting researcher brought profession into modern age"। American Veterinary Medical Association। ২৩ জুলাই ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  5. "Veterinarians : Occupational Outlook Handbook : U.S. Bureau of Labor Statistics"। Bls.gov। ২০১২-০৪-২৬। ১৭ জানুয়ারি ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-০৭-০৫ 
  6. "The Association of Exotic Mammal Veterinarians | AEMV"Association of Exotic Mammal Veterinarians (ইংরেজি ভাষায়)। ২০১৮-০৩-২১। সংগ্রহের তারিখ ২০২১-০৫-০৫ 
  7. "Association of Reptilian and Amphibian Veterinarians | ARAV Membership"ARAV (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৫-০৫ 
  8. "What is Food Supply Veterinary Medicine (FSVM)"American Veterinary Medical Association। ২০১৯। 
  9. "Veterinary Medical Degrees Granted Throughout the World"American Veterinary Medical Association (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০৬-১৩ 
  10. "American Board of Veterinary Specialties"AVMA। American Veterinary Medical Association। ২২ ডিসেম্বর ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০১৫ 
  11. "Market research statistics"। AVMA। ৬ অক্টোবর ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  12. "ABVS – Recognized Veterinary Specialty Organizations"AVMA.org। American Veterinary Medical Association। ১৭ ডিসেম্বর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০১৫ 
  13. https://cvm.msu.edu/student-information/dvm-program/dvm-curriculum  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  14. "DVM Curriculum – College of Veterinary Medicine at Michigan State University"। Cvm.msu.edu। ২০০৯-১২-০৭। ২৩ জুন ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-০৭-০৫ 
  15. Sample, Ian (১১ সেপ্টেম্বর ২০১৮)। "British vet wins top research award for breakthrough anaesthetic"The Guardian। সংগ্রহের তারিখ ২০২১-০৬-২৪ 
  16. Lim, Gregory (২০১৭)। "Warfarin: from rat poinson to clinical use"ডিওআই:10.1038/nrcardio.2017.172অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 29238065। সংগ্রহের তারিখ ২০২১-০৬-২৪ 
  17. "Veterinarians : Occupational Outlook Handbook: : U.S. Bureau of Labor Statistics"www.bls.gov (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৮-১০ 
  18. Sánchez, Antonio; Prats-van der Ham, Miranda (২০১৭-০১-০৪)। "Zoonoses in Veterinary Students: A Systematic Review of the Literature" (ইংরেজি ভাষায়): e0169534। আইএসএসএন 1932-6203ডিওআই:10.1371/journal.pone.0169534অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 28052113পিএমসি 5215727অবাধে প্রবেশযোগ্য 
  19. Epp, T., & Waldner, C. (2012). Occupational health hazards in veterinary medicine: zoonoses and other biological hazards. The Canadian veterinary journal = La revue veterinaire canadienne, 53(2), 144-150.
  20. "Veterinary Safety & Health - Hazard Prevention and Infection Control | NIOSH | CDC"www.cdc.gov (ইংরেজি ভাষায়)। ২০২০-০২-২৪। সংগ্রহের তারিখ ২০২০-০৮-১০ 
  21. McReynolds, Tony (আগস্ট ১৫, ২০১৯)। "US Department of Labor: Working in the veterinary field is more dangerous than working in law enforcement"American Animal Hospital Association (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০৮-১০