বোভিনি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

Bovines
সময়গত পরিসীমা: Miocene to Recent
Water buffalo
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: অ্যানিমালিয়া
পর্ব: কর্ডাটা
শ্রেণী: Mammalia
বর্গ: Artiodactyla
(unranked) Ruminantiamorpha
উপবর্গ: Ruminantia
অধোবর্গ: Pecora
পরিবার: বোভিডি
উপপরিবার: Bovinae
জন অ্যাডওয়ার্ড গ্রে, ১৮২১
Tribes

Bovini
Boselaphini
Strepsicerotini

বোভিনির মাথার খুলি।

বোভিনি (ইংরেজি: Bovinae) বোভিডি পরিবারের গো-মহিষাদি উপপরিবারের নাম। এ উপপরিবারের প্রাণীর পিলেজের তারতম্য রয়েছে, মসৃণ ও তৈলাক্ত থেকে অমসৃণ ও লোমশ। আলনা ও ফিবুলা সরু, মূল পায়ের অস্থি একটি অস্থিতে মিলিত হয়েছে। সামনের ও পিছনের পা দৈর্ঘ্যে অসমান। প্র্যত্যেক পায়ে আঙ্গুল সংখ্যায় দুটি, তৃতীয় ও চতুর্থ আঙ্গুল আগেই বিলুপ্ত হয়ে যায় কিংবা ছোট, পায়ের পিছনে উপরে থাকে, এগুলোকে ডিউ খুর কিংবা ডিউ নখর বলা হয়ে থাকে। সব কটি ছেলের শিং আছে, তবে অধিকাংশ গণের মেয়ে প্রাণীরও শিং বিদ্যমান। বোভিডদের মধ্যে গণ Tetracerus আলাদা, এর শিং থাকে চারটি; অন্য সব গণের সকলের দুটি শিং। দন্ত সংকেতঃ (কর্তন ০/৩; ছেদন ০/১; অগ্রপেষণ ৩/২ বা ৩; পেষণ ৩/৩) × ২=৩০ বা ৩৩।[১]

সিস্টেমেটিক্স এবং শ্রেণিবিভাগ[সম্পাদনা]

বুৎপত্তি[সম্পাদনা]

Bovine is derived from Latin bos, "ox", through Late Latin bovinus. Bos comes from the Indo-European root *gwous, meaning ox.

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. বাংলাদেশ উদ্ভিদ ও প্রানী জ্ঞানকোষ; বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি; ঢাকা; জুন, ২০১১; খন্ড ২৭; পৃষ্ঠা-১৬৮।
  • International Commission on Zoological Nomenclature. 2003. Opinion 2027 (Case 3010). Usage of 17ΔбГ specific names based on wild species which are pre-dated by or contemporary with those based on domestic animals (Lepidoptera, Osteichthyes, Mammalia): conserved. Bull.Zool.Nomencl., 60:81–84.

বহিঃসংযোগ[সম্পাদনা]