ব্যবহারকারী:MS Sakib/sandbox/4

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আমরা যা জানি তার উপর কাজ করতে হবে। আমি একজন সাধুর আশাকে আমার পথপ্রদর্শক হিসাবে গ্রহণ করি: গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে, ঐক্য ; গুরুত্বপূর্ণ বিষয়, বৈচিত্র্য ; সব কিছুর মধ্যে, উদারতা ।

জর্জ হার্বার্ট ওয়াকার বুশ জর্জ হারবার্ট ওয়াকার বুশ (জুন ১২, ১৯২৪ - নভেম্বর ৩০, ২০১৮) একজন আমেরিকান রাজনীতিবিদ ছিলেন যিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ৪১ তম রাষ্ট্রপতি (১৯৮৯–৯৩) এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৩ তম উপরাষ্ট্রপতি (১৯৮১–৮৯) হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। একজন রিপাবলিকান, তিনি এর আগে কংগ্রেসম্যান, রাষ্ট্রদূত এবং কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। ৯৪ বছর বয়সে তিনি ছিলেন সবচেয়ে দীর্ঘজীবী প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট, পাশাপাশি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সর্বশেষ সৈনিক যিনি প্রেসিডেন্ট পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি বারবারা বুশের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন এবং জর্জ ডব্লিউ বুশের পিতা ছিলেন।

উদ্ধৃতি[সম্পাদনা]

যারা একটি পুত্র, একটি ভাই, একটি স্বামী, একটি পিতা, একটি বন্ধু শোক - আমি শুধুমাত্র একটি জাতির জন্য আপনাকে কৃতজ্ঞতা দিতে পারি, কারণ আপনার প্রিয়জন স্বাতন্ত্র্য এবং সম্মানের সাথে তার দেশের সেবা করেছেন।
প্রতিটি সমস্যা সম্পর্কে চিন্তা করুন, প্রতিটি চ্যালেঞ্জ, আমরা সম্মুখীন. প্রতিটির সমাধান শিক্ষা দিয়ে শুরু হয়।
আপনার দেশ এবং আপনার সহ নাগরিকদের সেবা করা এবং এটি ভালভাবে করা ছাড়া আর কিছুই পরিপূর্ণ হতে পারে না। এবং এর উপরই নির্ভর করে আমাদের স্ব - সরকারের ব্যবস্থা
  • হ্যান্ডশেক করে কিছু বলা সম্ভব। আমি "চোখে দেখা" সিন্ড্রোম পছন্দ করি। এটি আগ্রহ প্রকাশ করে। আমি দৃঢ় পছন্দ, যদিও হাড় পেষণকারী ঝাঁকান না. হাড় পেষণকারী এটিকে "মাচো" করার জন্য খুব কঠিন চেষ্টা করছে। : আঁটসাঁট বা ভিন্ন হ্যান্ডশেক — মোটামুটি বা অন্যায়ভাবে — আমাকে একজন ব্যক্তির সাথে একটি খারাপ শুরু করতে দেয়।
    • গ্যারি হ্যানাউসারের চিঠি (১৮ সেপ্টেম্বর ১৯৭৯), যেমনটি অল দ্য বেস্টে উদ্ধৃত হয়েছে, জর্জ বুশ : মাই লাইফ ইন লেটারস অ্যান্ড আদার রাইটিংস (২০০০), পৃ. ২৮২
  • সফল হওয়ার জন্য আপনাকে কলেজে যেতে হবে না ... আমাদের এমন লোকদের দরকার যারা অফিস চালায়, যারা আমাদের সমাজের কঠোর শারীরিক পরিশ্রম করে।
    • ইস্ট লস এঞ্জেলেস গারফিল্ড হাই স্কুলের ছাত্রদের কাছে বিবৃতি (৫ মে ১৯৮৮)
  • আমি মনে করি এটি ভাল, স্থিতিশীল সিস্টেম। এবং, আপনি জানেন, ডিলারের পছন্দ. তাদের সিস্টেমের জন্য তারা যা চায় তা বেছে নিতে দিন, আমি ব্রিটিশ বা অস্ট্রেলিয়ান বা অন্য কারও সমালোচনা করতে যাচ্ছি না। কিন্তু, আমরা একটি স্থিতিশীল ব্যবস্থা পেয়েছি, রাষ্ট্রপতি নেতৃত্বের অর্থে, ধারাবাহিকতা, এবং আমি এটিকে মোটেও বাণিজ্য করব না। এবং এর পাশাপাশি, আমি আমার আশীর্বাদ গণনা করছি যে জন মেজর যে গর্তে দাঁড়িয়ে আছে সেখানে আমাকে যেতে হবে না, বিরোধীদের সাথে নাক-নাক, সবাই একে অপরের দিকে চিৎকার করছে। ঘটনাক্রমে তিনি এবং আমি এটি সম্পর্কে কথা বলেছি। আমি মনে করি সে খুব, খুব ভাল করে। কিন্তু আমি মনে করি এটা তার জন্য, আমার জন্য নয়।
    • সংসদীয় ব্যবস্থার তুলনায় মার্কিন সরকার ব্যবস্থা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে।
  • যারা একটি পুত্র, একটি ভাই, একটি স্বামী, একটি পিতা, একটি বন্ধু শোক করে - আমি শুধুমাত্র একটি জাতির জন্য আপনাকে কৃতজ্ঞতা জানাতে পারি, কারণ আপনার প্রিয়জন তার দেশকে স্বাতন্ত্র্য এবং সম্মানের সাথে সেবা করেছেন। ""আপনার লোকেরা এখন একটি ভিন্ন কমান্ডের অধীনে, যারা কোন পদ জানে না, শুধুমাত্র ভালবাসা জানে; কোন বিপদ জানে না, শুধুমাত্র শান্তি, ঈশ্বর তাদের সকলকে আশীর্বাদ করুন।
    • নরফোক ভার্জিনিয়ার একটি স্মৃতিসৌধে ইউএসএস আইওয়া (বিবি-৬১) যুদ্ধজাহাজে বিস্ফোরণে নিহত ৪৭ জন ক্রু সদস্য। - "বুশ ফাইটস টিয়ারস অ্যাট মেমোরিয়ালে", লিখেছেন সুসান পেজ। নিউজডে ওয়াশিংটন ব্যুরো। সংবাদ দিবস । লং আইল্যান্ড, এনওয়াই: ২৫ এপ্রিল, ১৯৮৯। pg ০৪
  • আমাকে এখানে দাঁড়িয়ে ১৯৮৮ সালের প্রচারণাকে রক্ষা করতে হবে না। আমি এটা করতে পুরোপুরি প্রস্তুত থাকতাম, কিন্তু আমি নির্বাচিত হয়েছিলাম। আমি আমেরিকান জনগণের প্রতি আস্থা রাখি, কোনটা ন্যায্য এবং কোনটা অন্যায্য, কোনটা কুৎসিত এবং কোনটা অ-কুৎসিত তার মধ্য দিয়ে সাজানোর ক্ষমতা এবং যতটা সম্ভব ইতিবাচক হতে।
  • আমরা যেখানে যাচ্ছি, আমাদের নিজস্ব তৈরির এই নতুন পৃথিবীতে নিয়ে যাওয়ার জন্য কোনও মানচিত্র নেই। বিশ্ব যখন নয় দশকের যুদ্ধ, কলহ, সন্দেহের দিকে ফিরে তাকায়, তখন আসুন আমরাও উন্মুখ হই- শান্তি, স্বাধীনতা এবং সমৃদ্ধির একটি নতুন শতাব্দী এবং একটি নতুন সহস্রাব্দের দিকে।
    • ১৯৯০ সালের ১ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ এই মন্তব্য করেন। ওয়াচটাওয়ার পত্রিকা; একটি নিউ ওয়ার্ল্ড অর্ডারের সন্ধানে (১৫ জুলাই ১৯৯১)
  • আমি ব্রকলি পছন্দ করি না এবং আমি এটি পছন্দ করি না যেহেতু আমি ছোট ছিলাম এবং আমার মা আমাকে এটি খেতে বাধ্য করেছিলেন। এবং আমি মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি এবং আমি আর কোন ব্রকলি খেতে যাচ্ছি না। এখন দেখুন, এই হল শেষ বিবৃতি যা আমি ব্রকলিতে দিতে যাচ্ছি। ওয়াশিংটনে নামার এই মুহূর্তে ব্রকোলির ট্রাক লোড আছে। আমার পরিবার বিভক্ত। সেখানে ব্রোকলির ভোটের জন্য: বারবারা ব্রকলি পছন্দ করে। সে আমাকে এটা খাওয়ানোর চেষ্টা করেছে। সে সব সময় নিজেই খায়। তাই সে বাইরে গিয়ে ব্রকলির কাফেলার সাথে দেখা করতে পারে যা আসছে।
  • এটা দাঁড়াবে না, কুয়েতের বিরুদ্ধে এই আগ্রাসন।
    • সাংবাদিকদের মন্তব্য (৫ আগস্ট ১৯৯০)
  • স্পষ্টতই, আগ্রাসনের বিরুদ্ধে জাতিসংঘের সমন্বিত পদক্ষেপকে স্তব্ধ করার জন্য পূর্ব-পশ্চিম সংঘর্ষের উপর আর কোনো একনায়ক গণনা করতে পারে না। দেশগুলোর নতুন অংশীদারিত্ব শুরু হয়েছে। এবং আমরা আজ এক অনন্য এবং অসাধারণ মুহূর্তে দাঁড়িয়েছি। পারস্য উপসাগরের সংকট, যতটা গুরুতর, সহযোগিতার একটি ঐতিহাসিক সময়ের দিকে অগ্রসর হওয়ার একটি বিরল সুযোগও দেয়। এই অস্থির সময়ের মধ্যে থেকে, আমাদের পঞ্চম লক্ষ্য — একটি নতুন বিশ্ব ব্যবস্থা — উদ্ভূত হতে পারে: একটি নতুন যুগ, সন্ত্রাসের হুমকি থেকে মুক্ত, ন্যায়বিচারের সাধনায় শক্তিশালী এবং শান্তির সন্ধানে আরও নিরাপদ। এমন একটি যুগ যেখানে বিশ্বের জাতি, পূর্ব ও পশ্চিম, উত্তর ও দক্ষিণ, সমৃদ্ধি ও সম্প্রীতিতে বসবাস করতে পারে।
  • এটি একটি ঐতিহাসিক মুহূর্ত। এই বিগত বছরে আমরা দীর্ঘ সংঘাত ও শীতল যুদ্ধের অবসান ঘটাতে অনেক অগ্রগতি করেছি। আমাদের সামনে আমাদের নিজেদের জন্য এবং ভবিষ্যত প্রজন্মের জন্য একটি নতুন বিশ্ব ব্যবস্থা তৈরি করার সুযোগ রয়েছে, এমন একটি বিশ্ব যেখানে আইনের শাসন, জঙ্গলের আইন নয়, জাতিগুলির আচরণকে নিয়ন্ত্রণ করে। যখন আমরা সফল হব, এবং আমরা হব, তখন আমাদের এই নতুন বিশ্ব ব্যবস্থায় একটি বাস্তব সুযোগ রয়েছে, এমন একটি আদেশ যেখানে একটি বিশ্বস্ত জাতিসংঘ তার শান্তিরক্ষার ভূমিকা ব্যবহার করতে পারে জাতিসংঘের প্রতিষ্ঠাতাদের প্রতিশ্রুতি এবং দৃষ্টিভঙ্গি পূরণ করতে। ইরাকের জনগণের সঙ্গে আমাদের কোনো বিরোধ নেই। প্রকৃতপক্ষে, এই সংঘাতে ধরা পড়া নিরপরাধদের জন্য, আমি তাদের নিরাপত্তার জন্য প্রার্থনা করছি।
  • যা ঝুঁকির মধ্যে রয়েছে তা হল একাধিক ছোট দেশ [কুয়েত], এটি একটি বড় ধারণা — একটি নতুন বিশ্ব ব্যবস্থা যেখানে মানবজাতির সর্বজনীন আকাঙ্ক্ষা অর্জনের জন্য বিভিন্ন দেশগুলিকে একত্রিত করা হয়: শান্তি ও নিরাপত্তা, স্বাধীনতা এবং শাসন। আইন
    • একটি "নতুন বিশ্ব ব্যবস্থা" সম্পর্কে মন্তব্য (২৯ জানুয়ারী ১৯৯১), ওয়াচটাওয়ার ম্যাগাজিনে উদ্ধৃত, ইন সার্চ অফ আ নিউ ওয়ার্ল্ড অর্ডার (১৫ জুলাই ১৯৯১)
  • তবুও স্বাধীনতা স্বাধীনতার মতো নয়। আমেরিকানরা তাদের সমর্থন করবে না যারা একটি স্থানীয় স্বৈরাচারের সাথে দূরবর্তী স্বৈরাচার প্রতিস্থাপন করার জন্য স্বাধীনতা চায়। তারা তাদের সাহায্য করবে না যারা জাতিগত বিদ্বেষের ভিত্তিতে আত্মঘাতী জাতীয়তাবাদ প্রচার করে।
  • আজ রাতে, আমি যেমন গণতন্ত্রের নাটক বিশ্বজুড়ে উন্মোচিত হতে দেখছি, সম্ভবত-সম্ভবত আমরা আগের চেয়ে সেই নতুন বিশ্বের কাছাকাছি।
    • সেপ্টেম্বর ১৯৯১, ওয়াচটাওয়ার (৩ জানুয়ারী ১৯৯২)
  • আমরা আমেরিকান পরিবারকে শক্তিশালী করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। তাদের আরও বেশি ওয়ালটনের মতো এবং কম সিম্পসনদের মতো করতে।
    • অ্যানিমেটেড সিটকমে ১৯৯২ সালের রিপাবলিকান কনভেনশনের বিবৃতি, দ্য সিম্পসন, কখনও কখনও ভুল উদ্ধৃতি করে "আমেরিকাকে ওয়ালটনের মতো অনেক বেশি এবং দ্য সিম্পসনের মতো অনেক কম হতে হবে।"
  • আমার কুকুর মিলি এই দুই বোজোর চেয়ে পরকীয়া সম্পর্কে বেশি জানে।
  • এখন আমি জানি, আমি জানি যে প্রতিটি স্পিকার আপনার সামনে আসে এবং বলে যে তারা কলম্বাসের সাথে পরিচিত কিন্তু আমি সত্যিই এটি বলতে চাই। চিন্তা করুন; লোকটি তার বিশ্বব্যাপী প্রচেষ্টার মূল্য ছিল কিনা তা নিয়ে বাড়িতে প্রশ্নের মুখোমুখি হয়েছিল। কিছু সমালোচক তাকে তার ভয়েস ছোট করতে চান... এমনকি তিনি বিদ্রোহের হুমকির মুখোমুখি হয়েছিলেন (হাসি) এবং তবুও কলম্বাস অধ্যবসায় করেছিলেন এবং জিতেছিলেন। আমার (হাসি) দৃষ্টিভঙ্গিতে খারাপ সাদৃশ্য নয় তাই আমি জানি এটি রাজনৈতিক নয়। এখন আমি স্বীকার করি যে কলম্বাসকেও সেই সময়ে বাতাসের অভাব সম্পর্কে সমস্ত চিন্তা করতে হয়েছিল। আমি... কংগ্রেসের সঙ্গে আমার সেই সমস্যা নেই।
  • সিনেট একটি প্রার্থনা দিয়ে তার সভা শুরু করে। হাউস অফ রিপ্রেজেন্টেটিভস একটি প্রার্থনা দিয়ে তার সভাগুলি শুরু করে। কেউ সন্দেহ করে না যে তাদের উভয়েরই এটি দরকার।
    • কলম্বাসের নাইটদের ঠিকানা (৫ আগস্ট ১৯৯২)
  • আমার কুকুর মিলি এই দুই বোজোর চেয়ে পরকীয়া সম্পর্কে বেশি জানে। এটা পাগলামী. ... এবং দেখুন, আপনি যদি গভর্নর ক্লিনটন এবং ওজোন ম্যান শোনেন, যদি আপনি তাদের কথা শোনেন। আমি তাকে ওজোন ম্যান বলে ডাকি কেন জানেন? এই লোকটি পরিবেশগত চরমে এত দূরে, আমরা প্রতিটি আমেরিকানদের জন্য পেঁচা এবং কাজের বাইরে থাকব। এই লোকটা পাগল! সে অনেক দূরে, মানুষ!
    • (আরকানসাসের গভর্নর উইলিয়াম ক্লিনটন এবং টেনেসির সিনেটর আল গোর সম্পর্কিত।) প্রচারের ভাষণ, ২৯ অক্টোবর ১৯৯২, ম্যাকম্ব কমিউনিটি কলেজ, ওয়ারেন, মিশিগান
এটা রাজনীতির চেয়ে বড়; এটি জীবন বাঁচানোর বিষয়ে, এবং আমাকে অবশ্যই স্বীকার করতে হবে যে আমি এটি থেকে একটি বিশাল লাথি পাচ্ছি।
আমি ব্রকলি পছন্দ করি না এবং আমি এটি পছন্দ করি না যেহেতু আমি ছোট ছিলাম এবং আমার মা আমাকে এটি খেতে বাধ্য করেছিলেন। এবং আমি মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি এবং আমি আর কোন ব্রকলি খেতে যাচ্ছি না।
  • সাদ্দামকে নির্মূল করার চেষ্টা করা, স্থল যুদ্ধকে ইরাকের দখলে নিয়ে যাওয়া, মধ্যপ্রবাহে উদ্দেশ্য পরিবর্তন না করার বিষয়ে আমাদের নির্দেশিকা লঙ্ঘন করবে, "মিশন ক্রীপ"-এ জড়িত হবে এবং অগণনীয় মানবিক ও রাজনৈতিক খরচ বহন করবে। তাকে ধরা সম্ভবত অসম্ভব ছিল। আমরা পানামাতে নরিগাকে খুঁজে পাইনি, যা আমরা অন্তরঙ্গভাবে জানতাম। আমরা বাগদাদ দখল করতে বাধ্য হতাম এবং বাস্তবে ইরাক শাসন করতাম। জোটটি তাৎক্ষণিকভাবে ভেঙে পড়ত, আরবরা ক্রোধে এটিকে পরিত্যাগ করে এবং অন্যান্য মিত্ররাও বেরিয়ে যায়। এই পরিস্থিতিতে, উপরন্তু, আমরা স্ব-সচেতনভাবে শীতল যুদ্ধ-পরবর্তী বিশ্বে আগ্রাসন পরিচালনার জন্য একটি প্যাটার্ন সেট করার চেষ্টা করছিলাম। ইরাকে যাওয়া এবং দখল করা, এইভাবে একতরফাভাবে জাতিসংঘের ম্যান্ডেটকে অতিক্রম করা, আগ্রাসনের আন্তর্জাতিক প্রতিক্রিয়ার নজিরকে ধ্বংস করে দেবে যা আমরা প্রতিষ্ঠা করার আশা করেছিলাম। আমরা যদি আক্রমণের পথে চলে যেতাম, তবে মার্কিন যুক্তরাষ্ট্র একটি তিক্ত প্রতিকূল ভূমিতে এখনও একটি দখলকারী শক্তি হতে পারে। এটি একটি নাটকীয়ভাবে ভিন্ন — এবং সম্ভবত অনুর্বর — ফলাফল হত।
    • জর্জ এইচডব্লিউ বুশ এবং ব্রেন্ট স্কোক্রফটের দ্বারা এ ওয়ার্ল্ড ট্রান্সফর্মড (১৯৯৮); এছাড়াও ১৯৯৮ সালে টাইম ম্যাগাজিনে একটি উদ্ধৃতি হিসাবে।
  • সর্বাধিনায়ক হিসেবে কার জীবন আমার হাতে থাকবে কারণ আমি একতরফাভাবে আন্তর্জাতিক আইনের বাইরে গিয়েছিলাম, উল্লেখিত মিশনের বাইরে গিয়েছিলাম এবং বলেছিলাম আমরা আমাদের মারধর দেখাতে যাচ্ছি? আমরা বাগদাদে যাচ্ছি. আমরা একটি দখলকারী শক্তি হতে চলেছি — আমেরিকা একটি আরব ভূমিতে — আমাদের পাশে কোন মিত্র থাকবে না। এটা বিপর্যয় হতে পারে. আমরা আমাদের বিজয়ের আকার অর্জন করতে পারি না যে কত নিষ্পাপ শিশু পালিয়ে যাচ্ছে — যদিও তারা খারাপ লোক — যে আমরা হত্যা করতে পারি। … আমরা আমেরিকান সৈন্য; আমরা সেভাবে ব্যবসা করি না।
    • উপসাগরীয় যুদ্ধের প্রবীণদের পুনর্মিলনের একটি বিবৃতি (ফেব্রুয়ারি ২৮, ১৯৯৯) এসএইচ কেলি, পেন্টাগ্রাম (৩ মার্চ ১৯৯৯) দ্বারা "বুশ উপসাগরীয় পশু চিকিৎসকদের বলেন কেন হুসেন বাগদাদে চলে গেলেন"
  • রাষ্ট্রপতি ক্লিনটন এবং আমি যে অর্থ সংগ্রহ করেছি তার বেশিরভাগই এখনও ব্যয় করা হয়নি এবং এটি পুনর্গঠনে যাবে। … এটা রাজনীতির চেয়ে বড়; এটি জীবন বাঁচানোর বিষয়ে, এবং আমাকে অবশ্যই স্বীকার করতে হবে যে আমি এটি থেকে একটি বিশাল লাথি পাচ্ছি।
    • সুনামি পুনরুদ্ধারের জন্য অর্থ সংগ্রহের প্রচেষ্টায় প্রাক্তন রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বিল ক্লিনটনের সাথে কাজ করার বিষয়ে প্রেস করার বিবৃতি (২০ ফেব্রুয়ারি ২০০৫)।
  • আমি কখনোই যুক্তরাষ্ট্রের কাছে ক্ষমা চাইব না। কখনও। ঘটনা কী তা নিয়ে আমার মাথাব্যথা নেই।
    • রাষ্ট্রপতি নির্বাচনী প্রচারণার সময় ভাইস প্রেসিডেন্ট হিসেবে বিবৃতি (২ আগস্ট ১৯৮৮)।[২] তৎকালীন কিছু মন্তব্যকারী এটিকে নৌবাহিনীর যুদ্ধজাহাজের রেফারেন্স হিসাবে দেখেছিলেন ইউএসএস ভিনসনেস ৩ জুলাই ইরান এয়ার ফ্লাইট ৬৫৫ গুলি করে ভূপাতিত করেছে, যদিও বুশ বক্তৃতায় শ্যুট-ডাউনের বিষয়টি স্পষ্টভাবে উল্লেখ করেননি। নিউজউইকের সপ্তাহের উদ্ধৃতি বিভাগে (১৫ আগস্ট ১৯৮৮, পৃষ্ঠা ১৫) উদ্ধৃতিটিকে "জর্জ বুশ, একটি ইরানি বিমানের দুর্ঘটনাক্রমে ভূপাতিত হওয়ার বিষয়ে রিপাবলিকান নেতাদের একটি গ্রুপের সাথে কথা বলছেন" এবং টাইম ম্যাগাজিনে মাইকেল কিংসলে (১২ সেপ্টেম্বর ১৯৮৮) দ্বারা "র্যালি রাউন্ড দ্য ফ্ল্যাগ, বয়েজ" এ উদ্ধৃতিটিকে "ইরানি বেসামরিক বিমানের গুলি করে ভূপাতিত করার বিষয়ে ভাইস প্রেসিডেন্টের প্রতিক্রিয়া" হিসাবে বর্ণনা করা হয়েছিল।
    • আমরা কখনোই যুক্তরাষ্ট্রের জন্য ক্ষমা চাইব না।
      • ১৯৮৮ সালের জানুয়ারির শেষের দিকে আইওয়ার কাউন্সিল ব্লাফসের ব্লাফস হলিডে ইন-এ ২৫৪ জন উপস্থিত পরিষেবা ক্লাবের অনার্স ভোজে বক্তব্য রেখেছিলেন। "বুশ সাইডস্টেপস ক্যাম্পেইন টক ইন দ্য ব্লাফস" দ্বারা সি ডেভিড কোটোক ইন ওমাহা ওয়ার্ল্ড - হেরাল্ড ওমাহা, নেব্রাস্কা [আইওয়া সংস্করণ] (৩০ জানুয়ারী ১৯৮৮), পৃষ্ঠা ১
    • "আমি যুক্তরাষ্ট্রের জন্য কখনই ক্ষমা চাইব না," সম্প্রতি ঘোষণা করেছেন ভাইস প্রেসিডেন্ট। "আমি তার পক্ষে দাঁড়াব।
    • 'আমি আমেরিকার জন্য ক্ষমা চাওয়ার লোক নই'
      • ১৯৮৮ সালের ফেব্রুয়ারিতে এনএইচের কনকর্ডে একটি মহিলা দলের সাথে কথা বলছি। ডোল এবং বুশ: শৈলীর নাটকীয় বৈসাদৃশ্য . . . বার্নার্ড ওয়েইনরাব, নিউ ইয়র্ক টাইমসের বিশেষ। নিউ ইয়র্ক টাইমস। (দেরী সংস্করণ (পূর্ব উপকূল))। নিউ ইয়র্ক, এনওয়াই: ফেব্রুয়ারী ৭, ১৯৮৮। পৃষ্ঠা। উঃ ৩২
    • যদি আমি প্রেসিডেন্ট নির্বাচিত হই, তাহলে আমি কখনোই যুক্তরাষ্ট্রের কাছে ক্ষমা চাইব না। আমি তাকে শক্তিশালী করব এবং তাকে স্বাধীনতা ও স্বাধীনতার আলোকবর্তিকা বানাব!
      • ১৯৮৮ সালের এপ্রিলের শেষের দিকে, একটি প্রচারণা স্টপে স্ক্র্যান্টন উইলকস-ব্যারে বিমানবন্দর, মধ্য আমেরিকাতে রেগান প্রশাসনের নীতিগুলির বিক্ষোভকারীদের প্রতিক্রিয়া হিসাবে। বুশ বেকারত্বকে আক্রমণ করার অঙ্গীকার করেছেন। এডওয়ার্ড পাওয়ার । ফিলাডেলফিয়া ইনকোয়ারার। ফিলাডেলফিয়া, পা.: ২৬ এপ্রিল, ১৯৮৮। পৃষ্ঠা। ক.৮
    • আমার দৃষ্টিভঙ্গি, মাইক ডুকাকিসকে সেখানে যেতে দিন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের গোলাপী স্লিপ, হতাশা, হতাশাবাদ সম্পর্কে কথা বলুন। আমি সেই ব্যক্তি হব যিনি আশা এবং সুযোগ এবং চ্যালেঞ্জ সম্পর্কে কথা বলব এবং সত্য যে মার্কিন যুক্তরাষ্ট্র পৃথিবীর বুকে সেরা, ন্যায্যতম, সবচেয়ে শালীন জাতি। তারা আমেরিকার জন্য ক্ষমা প্রার্থনা করুক এবং আমি তাকে নতুন মহত্ত্বের দিকে নিয়ে যাই।
      • ওয়াশিংটন ডিসিতে সমর্থকদের সাথে কথা বলছেন ৪ মে, ১৯৮৮। ভোটাররা স্পষ্ট পছন্দের মুখোমুখি হচ্ছেন, বুশ বলেছেন; [তৃতীয় সংস্করণ] স্টাফ, ওয়্যার রিপোর্ট। বোস্টন গ্লোব (প্রাক ১৯৯৭ ফুলটেক্সট)। বোস্টন, ম্যাসাচুসেটস: মে ৪, ১৯৮৮। পৃষ্ঠা ১৩।
    • "বুশ, কে... দ্বিতীয় বিশ্বযুদ্ধে ভিনস্নেসের ক্রু সদস্য এবং ক্যাপ্টেনের সাথে সহজাতভাবে চিহ্নিত হয়েছিল। তিনি জানিয়েছেন, এই ঘটনার জন্য তিনি ক্ষমা চাইবেন না। "আমি কখনোই যুক্তরাষ্ট্রের জন্য ক্ষমা চাইব না! নির্বাচনী প্রচারণার ভাষণে তিনি প্রায়ই ঘোষণা করেন।
      • "মনোনীতদের বিশ্বাস আমেরিকার ২ টি দৃষ্টিভঙ্গিতে ভিত্তি করে; বুশ বাস্তববাদী দ্বারা অনুপ্রাণিত, আভিজাত্য বাধ্যতামূলক" দ্বারা ডেভিড হফম্যান ইন ওয়াশিংটন পোস্ট [চূড়ান্ত সংস্করণ] (৩০ অক্টোবর ১৯৮৮) পি।
    • "[দ্বিতীয় বিশ্বযুদ্ধ] আমেরিকাকে সামরিক শক্তি হিসাবে তাঁর দৃষ্টিভঙ্গি তৈরি করতে সহায়তা করেছিল: স্পষ্টতই ডানদিকে, ধূসর রঙের কোনও ছায়া নেই। আমি কখনোই যুক্তরাষ্ট্রের জন্য ক্ষমা চাইবো না," বলেছেন বুশ।
    • আমি আপনাদের সঙ্গে সৎ হতে চাই, এমন একজন প্রেসিডেন্টের সঙ্গে কাজ করা আনন্দের, যিনি যুক্তরাষ্ট্রের জন্য ক্ষমা চান না।
      • ১৯৮৪ সালের অক্টোবরে ফিলাডেলফিয়া, পিএ-তে জেরাল্ডিন ফেরারোর সাথে একটি উপ-রাষ্ট্রপতি বিতর্কে তার সমাপনী বক্তব্যে। বুশ, ফেরারো সিভিক সেন্টারে সংঘর্ষ ক্রিস্টোফার হেপ। ফিলাডেলফিয়া ডেইলি নিউজ ফিলাডেলফিয়া, পিএ .: অক্টোবর ১২, ১৯৮৪। পৃষ্ঠা ৩
  • অতীতের সব গৌরব ও লাঞ্ছনার দিকে স্বচ্ছ চোখে না তাকালে কোনো জাতিই নিজেকে পুরোপুরি বুঝতে বা বিশ্বে নিজের স্থান খুঁজে পেতে পারে না। আমরা, মার্কিন যুক্তরাষ্ট্রে, আমাদের নিজস্ব ইতিহাসে এমন একটি অবিচার স্বীকার করি: জাপানি বংশোদ্ভূত আমেরিকানদের অন্তরীণ করা একটি বড় অবিচার ছিল এবং এটি কখনও পুনরাবৃত্তি হবে না।
  • Message: I care
    • একটি টাউন-হল সভায় এক্সেটার, নিউ হ্যাম্পশায়ার, ১৯৯২ রিপাবলিকান প্রাইমারির সময় প্রচারের সময়।[১]. কিছু সূত্র দাবি করেছে যে এটি বুশের ভুল করে কিউ কার্ড থেকে জোরে জোরে পড়ার ফলস্বরূপ।[২]

আরএনসি স্বীকৃতি বক্তৃতা (১৯৮৮)[সম্পাদনা]

১৯৮৮ সালের রিপাবলিকান ন্যাশনাল কনভেনশনে (১৮ আগস্ট ১৯৮৮) প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে রিপাবলিকান মনোনয়নের জন্য গ্রহণযোগ্য ভাষণ
  • আমরা সম্প্রদায়ের একটি জাতি, হাজার হাজার জাতিগত, ধর্মীয়, সামাজিক, ব্যবসায়িক, শ্রমিক ইউনিয়ন, প্রতিবেশী, আঞ্চলিক এবং অন্যান্য সংগঠনের জাতি, তাদের সবই বৈচিত্র্যময়, স্বেচ্ছাসেবী এবং অনন্য।




    এটি হল আমেরিকা: কলম্বাসের নাইটস, দ্য গ্রেঞ্জ, হাদাসাহ, প্রতিবন্ধী আমেরিকান ভেটেরান্স, দ্য অর্ডার অফ আহেপা, আমেরিকার ব্যবসায়িক এবং পেশাদার মহিলা, ইউনিয়ন হল, বাইবেল অধ্যয়ন গ্রুপ, LULAC, "পবিত্র নাম" — একটি উজ্জ্বল বৈচিত্র্য ছড়িয়েছে তারার মতো, বিস্তৃত এবং শান্তিপূর্ণ আকাশে হাজার হাজার বিন্দুর মতো।
  • সরকারের কি জায়গা আছে? হ্যাঁ. সরকার সম্প্রদায়ের জাতির অংশ, সমগ্র নয়, শুধুমাত্র একটি অংশ।




    আর আমি সরকারকে ঘৃণা করি না। যে সরকার মনে রাখে যে জনগণই এর মালিক তা একটি ভাল এবং প্রয়োজনীয় জিনিস।




    এবং আমি পুরানো দিনের সাধারণ জ্ঞানকে সম্মান করি এবং সামাজিক পরিকল্পনাবিদদের কল্পনার প্রতি আমার কোন মহান ভালবাসা নেই।
  • আমি এমন একজন যে কর বাড়াব না। আমার প্রতিপক্ষ এখন বলছে সে এগুলোকে শেষ অবলম্বন বা তৃতীয় উপায় হিসেবে তুলে ধরবে। কিন্তু যখন একজন রাজনীতিবিদ এভাবে কথা বলেন, আপনি জানেন যে এটি একটি অবলম্বন যা তিনি পরীক্ষা করবেন। আমার প্রতিপক্ষ, আমার প্রতিপক্ষ ট্যাক্স বাড়ানোর বিষয়টি উড়িয়ে দেবে না। কিন্তু আমি পারবো. এবং কংগ্রেস আমাকে কর বাড়াতে চাপ দেবে এবং আমি বলব না। এবং তারা ধাক্কা দেবে, এবং আমি বলব না, এবং তারা আবার ধাক্কা দেবে, এবং আমি তাদের বলব, " আমার ঠোঁট পড়ুন: কোন নতুন কর নেই। "
  • আমি স্বাধীনতার পক্ষে কথা বলতে চাই, স্বাধীনতার পক্ষে দাঁড়াতে চাই এবং প্রাচ্য বা পশ্চিম যে কেউ স্বাধীনতার জন্য লড়াই করবে তার ধৈর্যশীল বন্ধু হতে চাই।




    আমার কাছে মনে হচ্ছে রাষ্ট্রপতি পদ "মৃদু প্ররোচনা" এর জন্য একটি অতুলনীয় সুযোগ প্রদান করে।
  • আমি একটি নতুন সম্প্রীতি, একটি বৃহত্তর সহনশীলতার জন্য দাঁড়ানোর আশা করি। আমরা অনেকদূর এসেছি, কিন্তু আমি মনে করি আমাদের দেশের জাতিগুলির মধ্যে একটি নতুন সম্প্রীতি দরকার। এবং আমরা একটি নতুন শতাব্দীতে যাত্রা করছি, এবং আমাদের সেই ক্লান্ত পুরানো গোঁড়ামিকে পিছনে ফেলে যেতে হবে।
  • কিছু লোক যারা আমাদের সমৃদ্ধি উপভোগ করছে তারা ভুলে গেছে এটা কিসের জন্য। কিন্তু তারা আমাদের বিজয়কে হ্রাস করে যখন তারা এমনভাবে কাজ করে যেন সম্পদ নিজেই শেষ।

এবং এমন কিছু লোক আছে যারা পথ ধরে তাদের মান বাদ দিয়েছে, যেন নীতিশাস্ত্র খুব ভারী এবং শীর্ষে তাদের উত্থানকে ধীর করে দিয়েছে।

  • বাস্তবতা হল: সমৃদ্ধির একটি উদ্দেশ্য আছে। এটি আমাদেরকে "ভাল ফেরেশতাদের" অনুসরণ করার অনুমতি দেয়, যাতে আমাদের চিন্তাভাবনা এবং বেড়ে উঠতে সময় দেওয়া যায়। একটি উদ্দেশ্যের সাথে সমৃদ্ধি মানে আপনার আদর্শকে গ্রহণ করা এবং কিছু ভালো কাজের দ্বারা এটিকে সুসংহত করা। এর অর্থ হল একটি অসুখী বাড়ির একটি শিশুকে কীভাবে পড়তে হয় তা শিখতে সাহায্য করা, এবং আমি আমার স্ত্রী বারবারাকে ধন্যবাদ জানাই, তার সমস্ত কাজের জন্য মানুষকে পড়তে সাহায্য করার জন্য, এই দেশে সাক্ষরতার জন্য তার সমস্ত কাজের জন্য। এর অর্থ হল আপনার উপস্থিতির মাধ্যমে অস্থির শিশুদের শিক্ষা দেওয়া যে নির্ভরযোগ্য ভালবাসার মতো একটি জিনিস রয়েছে। কেউ কেউ বলবেন যে এই জিনিসগুলির যত্ন নেওয়া নরম এবং অপর্যাপ্তভাবে কঠিন। কিন্তু এটা কোথায় লেখা আছে যে আমাদের কাজ করতে হবে যদি আমরা যত্ন না করি, যেন আমরা সরে না যাই?




    ওয়েল, আমি সরানো হয়. আমি একটি দয়ালু এবং ভদ্র জাতি চাই।

উদ্বোধনী ভাষণ (১৯৮৯)[সম্পাদনা]

উচ্চ নৈতিক নীতিতে নিযুক্ত না হলে আমেরিকা কখনই সম্পূর্ণরূপে নিজেকে নয়। জনগণ হিসেবে আমাদের আজ এমন একটি উদ্দেশ্য রয়েছে। এটি জাতির মুখকে সুন্দর করে তোলা এবং বিশ্বের মুখকে কোমল করে তোলা ।
একজন রাষ্ট্রপতি রাজপুত্র বা পোপ নন, এবং আমি পুরুষদের আত্মার জানালা খুঁজি না। প্রকৃতপক্ষে, আমি একটি বৃহত্তর সহনশীলতা, একে অপরের মনোভাব এবং জীবনধারা সম্পর্কে সহজ-সরলতা কামনা করি।
ওয়াশিংটন, ডিসি (২০ জানুয়ারী ১৯৮৯) ইয়েল বিশ্ববিদ্যালয়ে অনলাইনে সম্পূর্ণ পাঠ্য
  • আমি মাত্র ২০০ বছর আগে জর্জ ওয়াশিংটনের শপথের কথার পুনরাবৃত্তি করেছি, এবং যে বাইবেলে আমি আমার হাত রেখেছিলাম সেটি হল সেই বাইবেল যার উপর তিনি তার স্থাপন করেছিলেন। এটা ঠিক যে ওয়াশিংটনের স্মৃতি আজ আমাদের সাথে আছে, শুধুমাত্র এই কারণে নয় যে এটি আমাদের দ্বিশতবার্ষিক উদ্বোধন, কিন্তু কারণ ওয়াশিংটন আমাদের দেশের পিতা হিসেবে রয়ে গেছে। এবং তিনি, আমি মনে করি, এই দিন দ্বারা আনন্দিত হবে; আজকের জন্য একটি চমকপ্রদ সত্যের সুনির্দিষ্ট অভিব্যক্তি: আমাদের সরকার শুরু হওয়ার ২০০ বছর ধরে আমাদের ধারাবাহিকতা।




    আমরা গণতন্ত্রের সামনের বারান্দায় দেখা করি, প্রতিবেশী এবং বন্ধু হিসাবে কথা বলার একটি ভাল জায়গা। কারণ এটি এমন একটি দিন যখন আমাদের জাতি সম্পূর্ণ হয়ে যায়, যখন আমাদের পার্থক্যগুলি, এক মুহূর্তের জন্য স্থগিত হয়।
  • আমি আপনার সামনে এসেছি এবং প্রতিশ্রুতি দিয়ে সমৃদ্ধ এক মুহূর্তে রাষ্ট্রপতির পদ গ্রহণ করছি। আমরা একটি শান্তিপূর্ণ, সমৃদ্ধ সময়ে বাস করি, তবে আমরা এটিকে আরও ভাল করতে পারি। কারণ একটি নতুন হাওয়া বইছে, এবং স্বাধীনতা দ্বারা সতেজ একটি পৃথিবী পুনর্জন্ম বলে মনে হচ্ছে; কারণ মানুষের হৃদয়ে, বাস্তবে না হলে, একনায়কের দিন শেষ। সর্বগ্রাসী যুগ কেটে যাচ্ছে, তার পুরানো ধারণাগুলি একটি প্রাচীন, প্রাণহীন গাছের পাতার মতো উড়ে গেছে। একটি নতুন হাওয়া বইছে, এবং স্বাধীনতা দ্বারা সতেজ একটি জাতি এগিয়ে যাওয়ার জন্য প্রস্তুত। ভাঙ্গার জন্য নতুন জায়গা আছে, এবং নতুন পদক্ষেপ নেওয়া হবে। এমন অনেক সময় আছে যখন ভবিষ্যৎকে কুয়াশার মতো ঘন মনে হয়; আপনি বসে থাকুন এবং অপেক্ষা করুন, আশা করি কুয়াশা উঠবে এবং সঠিক পথ প্রকাশ করবে। তবে এটি এমন একটি সময় যখন ভবিষ্যত একটি দরজা বলে মনে হয় আপনি আগামীকাল নামক একটি ঘরে প্রবেশ করতে পারবেন।




    বিশ্বের মহান জাতিগুলো স্বাধীনতার দুয়ার দিয়ে গণতন্ত্রের দিকে এগিয়ে যাচ্ছে। বিশ্বের নারী-পুরুষ সমৃদ্ধির দরজা দিয়ে মুক্ত বাজারের দিকে এগিয়ে যায়। বিশ্বের মানুষ নৈতিক ও বৌদ্ধিক সন্তুষ্টির দরজা দিয়ে স্বাধীন মতপ্রকাশ এবং মুক্ত চিন্তার জন্য আন্দোলন করে যা শুধুমাত্র স্বাধীনতার অনুমতি দেয়।




    আমরা জানি কি কাজ করে: স্বাধীনতা কাজ করে। আমরা জানি কি সঠিক: স্বাধীনতা সঠিক। আমরা জানি কিভাবে পৃথিবীতে মানুষের জন্য আরও ন্যায্য এবং সমৃদ্ধ জীবন সুরক্ষিত করা যায়: মুক্ত বাজার, অবাধ বাক, অবাধ নির্বাচন, এবং রাষ্ট্র দ্বারা অবাধে স্বাধীন ইচ্ছার অনুশীলনের মাধ্যমে।
  • আমরা যা জানি তার উপর কাজ করতে হবে। আমি একজন সাধুর আশাকে আমার পথপ্রদর্শক হিসাবে গ্রহণ করি: গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে, ঐক্য; গুরুত্বপূর্ণ বিষয়, বৈচিত্র্য; সব কিছুর মধ্যে, উদারতা।
  • কেননা আমাদের নিজেদের উদ্দেশ্যকে অগ্রসর করার ক্ষমতা দেওয়া হয়নি, দুনিয়াতে বড় কোনো প্রদর্শনী বা নাম না করার ক্ষমতা দেওয়া হয়েছে। ক্ষমতার একটি মাত্র ব্যবহার আছে, আর তা হল মানুষের সেবা করা। আমাদের এটা মনে রাখতে সাহায্য করুন, প্রভু.
  • ' উচ্চ নৈতিক নীতিতে নিযুক্ত না হলে আমেরিকা কখনই সম্পূর্ণরূপে নিজেকে নয়। জনগণ হিসেবে আমাদের আজ এমন একটি উদ্দেশ্য রয়েছে। এটি জাতির মুখকে সুন্দর করে তোলা এবং বিশ্বের মুখকে কোমল করে তোলা।
  • আমেরিকান জনগণ পদক্ষেপের জন্য অপেক্ষা করছে। তারা আমাদের এখানে ঝগড়া করতে পাঠায়নি। তারা আমাদের নিছক পক্ষপাতিত্বের ঊর্ধ্বে উঠতে বলে। "গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে, ঐক্য" - এবং এটি, আমার বন্ধুরা, অত্যন্ত গুরুত্বপূর্ণ।
  • একজন রাষ্ট্রপতি রাজপুত্র বা পোপ নন, এবং আমি পুরুষদের আত্মার জানালা খুঁজি না। প্রকৃতপক্ষে, আমি একটি বৃহত্তর সহনশীলতা, একে অপরের মনোভাব এবং জীবনধারা সম্পর্কে সহজ-সরলতা কামনা করি।
  • আমি ভবিষ্যতে অবিশ্বাস করি না; সামনে যা আছে আমি ভয় পাই না। কারণ আমাদের সমস্যা বড়, কিন্তু আমাদের হৃদয় বড়। আমাদের চ্যালেঞ্জগুলি মহান, কিন্তু আমাদের ইচ্ছা আরও বড় । এবং যদি আমাদের ত্রুটিগুলি অন্তহীন হয়, ঈশ্বরের ভালবাসা সত্যিই সীমাহীন ।




    কেউ কেউ নেতৃত্বকে উচ্চ নাটক হিসেবে দেখেন, এবং ট্রাম্পেটের আওয়াজকে ডাকেন, এবং কখনও কখনও তা হয়। কিন্তু আমি ইতিহাসকে অনেক পৃষ্ঠা সহ একটি বই হিসাবে দেখি, এবং প্রতিদিন আমরা আশাবাদী এবং অর্থের কাজ দিয়ে একটি পৃষ্ঠা পূরণ করি। নতুন হাওয়া বয়ে যায়, একটি পৃষ্ঠা উল্টে যায়, গল্পটি উন্মোচিত হয়। এবং তাই আজ একটি অধ্যায় শুরু হয়েছে, একতা, বৈচিত্র্য এবং উদারতার একটি ছোট এবং রাজকীয় গল্প — ভাগ করা, এবং লেখা, একসাথে।

সিনিয়র এক্সিকিউটিভ সার্ভিসের ঠিকানা (১৯৮৯)[সম্পাদনা]

জর্জ বুশ: আমেরিকান প্রেসিডেন্সি প্রজেক্টে অনলাইনে "সিনিয়র এক্সিকিউটিভ সার্ভিসের সদস্যদের প্রতি মন্তব্য," (২৬ জানুয়ারী ১৯৮৯)
  • মুক্ত নর-নারীর সেবা করার চেয়ে উচ্চতর কোন সম্মান নেই, মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রেট সিল এবং আমেরিকান পতাকার নিচে সরকারে কাজ করার চেয়ে বড় কোনো সুযোগ নেই।
  • আপনার দেশ এবং আপনার সহ নাগরিকদের সেবা করা এবং এটি ভালভাবে করা ছাড়া আর কিছুই পরিপূর্ণ হতে পারে না। এবং এর উপরই নির্ভর করে আমাদের স্ব-শাসন ব্যবস্থা।
  • যারা ওয়াশিংটনের বাইরে কাজ করেন তাদের জন্য আমি একটি বিশেষ বার্তা পাঠাব। কখনও কখনও এটি হতাশাজনক হতে পারে যখন মনে হয় যে হেড অফিস হাজার হাজার মাইল দূরে এবং বার্তাটি আসছে না। কিন্তু আমি যদি পারি, আমি একটি মৌখিক নির্বাহী আদেশ জারি করতে যাচ্ছি: আমরা শুনতে যাচ্ছি, কারণ আমাদের সরকারের হৃদয় এখানে ওয়াশিংটনে নয়, এটি প্রতিটি কাউন্টি অফিসে, প্রতিটি শহরে, এই দেশের প্রতিটি শহরে রয়েছে। আমেরিকার জনগণ যেখানেই থাকুক না কেন, আমাদের সরকারের হৃদয় সেখানেই।
  • সরকার এখানে সেবা করার জন্য, কিন্তু এটি ব্যক্তিগত সেবা প্রতিস্থাপন করতে পারে না। এবং আমরা যারা সরকারী কর্মচারী, তাদেরও কি বেসরকারি নাগরিক হিসেবে সেবার দৃষ্টান্ত স্থাপন করা উচিত নয়? তাই, আমি আপনাদের সকলকে এবং এই প্রশাসনে নিয়োগপ্রাপ্তদের কাছে অনুরোধ করতে চাই, আপনাদের মধ্যে অনেকেই যা করছেন তা করতে: হাত বাড়াতে এবং সাহায্য করতে। আমাদের এমন একটি জাতি হওয়া উচিত যা সুস্পষ্ট করুণা, উদারতা দ্বারা চিহ্নিত করা উচিত যা উপচে পড়া এবং প্রচুর।

রাষ্ট্রপতির অর্থনৈতিক ভাষণ, ৯ ফেব্রুয়ারি, ১৯৮৯[সম্পাদনা]

প্রেসিডেন্ট বুশ কংগ্রেসের যৌথ অধিবেশনে তার প্রথম ভাষণে তার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেন, C-Span -->
  • এবং সমস্ত আমেরিকানদের মনে রাখা উচিত যে মানব তৈরির কোনও সমস্যাই মানুষের চতুরতা, মানবিক শক্তি এবং মানব আত্মার অক্লান্ত আশা দ্বারা অতিক্রম করা খুব বড় নয়। আমি এই বিশ্বাস. আমি না হলে আপনার রাষ্ট্রপতি হতে বলতাম না।

কলোরাডো স্প্রিংস, কলোরাডোতে আমেরিকান লেজিসলেটিভ এক্সচেঞ্জ কাউন্সিল (ALEC) এর প্রতি মন্তব্য, আগস্ট ৬, ১৯৯২[সম্পাদনা]

  • আমি মনে করি আগাছার মধ্যে লুকিয়ে আছে একটি ট্রোজান ঘোড়া, আমেরিকান জনগণের উপর একটি দ্রুত টেনে আনতে প্রস্তুত, এবং আমি কেবল এটি ঘটতে দেব না।

ফিন্ডলে, ওহাইও, ২৭ আগস্ট, ১৯৯২-এ ফিন্ডলে মেশিন এবং টুল কর্মীদের প্রতি মন্তব্য[সম্পাদনা]

  • যেহেতু এটি পতাকা শহর, তাই আমাকে একটি পতাকার গল্প দিয়ে শেষ করতে দিন। উপসাগরীয় যুদ্ধের সময়, আমি স্ট্যান্টনসবার্গ, নর্থ ক্যারোলিনার মেয়রের কাছ থেকে একটি চিঠি পেয়েছি। তিনি আমাকে প্রায় ১০ বছর বয়সী দুটি ছোট মেয়েকে স্কুলের আঙিনা দিয়ে হাঁটতে দেখেছিলেন। একদিন ওরা পার হয়ে গেল। তিনি দেখছিলেন, এবং তারা একটি ওয়াগনের উপর তাদের মায়ের লন্ড্রি টানছিল। মেয়েরা টাউন হলের সামনের খুঁটি দিয়ে যাওয়ার সময়, তারা উপরের দিকে তাকাল এবং দেখতে পেল মার্কিন যুক্তরাষ্ট্রের পতাকা বাতাসে উড়ছে। অজান্তে যে কেউ দেখছে, এই দুটি ছোট মেয়ে থামল, তাদের হৃদয়ে তাদের হাত রাখল এবং পতাকার প্রতি আনুগত্যের প্রতিশ্রুতি দিল। একটি ছোট মেয়ে সহজভাবে বলেছিল, "এটা করা গুরুত্বপূর্ণ, আপনি জানেন, যুদ্ধের কারণে এবং সব কিছু।" ঠিক আছে, এই নির্বাচন, সমস্ত নির্বাচনের মতো, সেই ছোট্ট মেয়েটিকে নিয়ে, এবং ফিন্ডলে, লিমাতে এবং আমেরিকার সমস্ত বাচ্চাদের নিয়ে। আমরা যদি আজকে যা সঠিক তা করি, আমরা আমাদের বিশ্ব জয়ের সুযোগটি কাজে লাগাতে পারি। আমরা এমন একটি ভূমি তৈরি করতে পারি যেখানে তারা নিরাপদ এবং শক্তিশালী এবং সুরক্ষিত থাকবে, যেখানে তারা সুযোগের পতাকাতে আরোহণ করতে পারে এবং গর্বের সাথে তাদের হৃদয়ে তাদের হাত রাখতে পারে, জেনে যে তাদের দেশে সূর্য সর্বদা দিগন্তের উপরে উঁকি দেয়।

রাষ্ট্রপতিত্বের পর[সম্পাদনা]

  • এটা WWE এর মত, কিন্তু স্মার্ট মানুষদের জন্য!
    • ২০০৮ ফার্স্ট রোবোটিক্স চ্যাম্পিয়নশিপ, জর্জিয়া ডোম আটলান্টা, জর্জিয়া [৩]
  • আমি মনে করি রমনি আমাদের জন্য সেরা পছন্দ।
    • ২০১২ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য মিট রমনিকে তার সমর্থনের প্রস্তাব দেন [৪]

বিতর্কিত[সম্পাদনা]

  • না, আমি জানি না যে নাস্তিকদের নাগরিক হিসাবে গণ্য করা উচিত, বা তাদের দেশপ্রেমিক হিসাবে গণ্য করা উচিত নয়। এটা ঈশ্বরের অধীনে এক জাতি। … আমি গির্জা এবং রাষ্ট্রের বিচ্ছেদ সমর্থন করি। আমি নাস্তিকদের উপর খুব বেশি নই।
    • নাস্তিক কর্মী রবার্ট আই. শেরম্যানের দ্বারা দায়ী, ২৭ আগস্ট ১৯৮৭-এ রাষ্ট্রপতির জন্য তার প্রার্থীতা ঘোষণা করার পর বুশ ও'হারে বিমানবন্দরে অনুষ্ঠিত একটি পাবলিক প্রেস কনফারেন্সে মন্তব্যের বিষয়ে রিপোর্ট করছেন। ঘটনার পরপরই প্রাথমিকভাবে রিপোর্ট করা হয়েছিল, বছরের পর বছর রিপোর্টের যথার্থতা নিয়ে বিতর্ক দেখা দেয়। উপস্থিত অন্যান্য সাংবাদিকরা বিনিময়ের শারম্যানের অ্যাকাউন্টের বিষয়টি নিশ্চিত বা বিরোধিতা করেননি। শেরম্যান ১৯৮৮ সালের ডিসেম্বরে আমেরিকান নাস্তিকদের প্রেসিডেন্ট জন গার্থ মুরা এবং হোয়াইট হাউসের কৌঁসুলি সি. বয়েডেন গ্রে-এর মধ্যে ঘটনা সম্পর্কে সরকারি চিঠিপত্রের কথা উল্লেখ করেছেন, স্পষ্টভাবে নথিভুক্ত করে যে এটি সেই সময়ের আগে সর্বজনীনভাবে রিপোর্ট করা হয়েছিল, এবং মন্তব্যের যথার্থতা প্রতিদ্বন্দ্বিতা করা হয়নি।, যদিও নাগরিক অধিকারের উপর প্রকৃত অবস্থানের ক্ষেত্রে তাদের প্রভাব ছিল।
    • প্রায়শই "না, আমি জানি না যে নাস্তিকদের নাগরিক হিসাবে বিবেচনা করা উচিত এবং তাদের দেশপ্রেমিক হিসাবে বিবেচনা করা উচিত নয়।"

বুশ সম্পর্কে উদ্ধৃতি[সম্পাদনা]

  • প্রস্রাব করার জন্য ঝরনা থেকে বেরিয়ে আসা মানুষটির মতো।
    • দ্য রাইট নেশনে প্রকাশিত একটি বেনামী টেক্সানের ব্যাপকভাবে উদ্ধৃত মন্তব্য : আমেরিকায় রক্ষণশীল শক্তি (২০০৪) জন মিকলথওয়েট এবং অ্যাড্রিয়ান উলড্রিজ, পি. ৩৩; দ্য নিউ ইয়র্ক টাইমস -এ একটি বইয়ের অংশ হিসেবেও প্রকাশিত হয়েছে (২৮ নভেম্বর ২০০৪)
  • ১৯৮০ সালে ডেমোক্র্যাটরা জিমি কার্টার এবং ওয়াল্টার মন্ডেলের সাথে মোটামুটি আটকে গিয়েছিল, যারা "আরো চার বছর?" স্লোগানের অধীনে দৌড়েছিলেন। রিপাবলিকানদের, ইতিমধ্যে, একটি উত্সাহী প্রাথমিক প্রচারাভিযানের মরসুম ছিল, যা রেগান এবং জর্জ হার্বার্ট ওয়াকার নরিস ওয়েনরাইট আরমোয়ার ভেস্টিবুল ডালিম বুশ IV-এর মধ্যে একটি দ্বন্দ্বে নেমে এসেছিল, যিনি তার মতো কণ্ঠস্বর থাকা সত্ত্বেও জনসেবার একটি বিশিষ্ট রেকর্ড অর্জন করেছিলেন। সবেমাত্র হিলিয়ামের সম্পূর্ণ ব্লিম্প-লোড নিঃশ্বাস ত্যাগ করেছে।
    • ডেভ ব্যারি, ডেভ ব্যারি স্লিপ্ট হিয়ার: অ্যা সর্ট অফ হিস্ট্রি অফ দ্য ইউনাইটেড স্টেটস (১৯৮৯), পি. ১৬৭
  • সোমবার বাল্টিমোরে, অনেক বেসবল অনুরাগীরা যখন ওপেনিং ডে-তে অন্য একজন রাজনীতিবিদকে দেখেন তখন তারা একটি টেস্টি ছোট্ট বু উচ্চারণ করতে প্রলুব্ধ হতে পারে। প্রেসিডেন্ট জর্জ বুশ ভিন্ন। যদি তার প্রথম বল বাউন্স হয়, সম্ভবত এটি একটি কার্ভ ছিল। এবং যদি সে একটি গ্লাভস পরে থাকে তবে এটি তার নিজের।
  • আমি বিশ্বাস করতে পারিনি যে কোনও রাজনীতিবিদ সেখানে এত আরামদায়ক দেখতে পারেন। [...] এটা স্পষ্ট যে তিনি আগে খেলেছিলেন। আপনি শুধু বলতে পারেন, তিনি যেভাবে তার পা সরিয়েছেন এবং অবস্থান পরিবর্তন করেছেন। তার একটা কঠিন ফিল্ডিং সুযোগ ছিল। তিনি বলটি ছিটকে পড়েন এবং আউটের জন্য পিচারে ছুড়ে দেন।
    • জিম বুরিস ( ডেনভার বিয়ার্স জিএম), শুক্রবার, ১৩ জুলাই, ১৯৮৪-এ মাইল হাই স্টেডিয়ামে অনুষ্ঠিত একটি অন্যথায় একচেটিয়াভাবে এমএলবি -ভিত্তিক ওল্ড-টাইমার গেমে উপস্থাপিত ভাইস প্রেসিডেন্টের অংশগ্রহণের বিষয়ে; দ্য নিউ ইয়র্ক টাইমস (জুলাই ১৫, ১৯৮৪), পি. C২
  • পররাষ্ট্রনীতির কথা বলার সময় বুশ অনেক উপায়ে মাস্ট্রো প্রেসিডেন্ট ছিলেন। অসাধারণ দক্ষতার সাথে, তিনি বার্লিন প্রাচীরের পতন, পূর্ব ইউরোপের সমস্ত কমিউনিস্ট শাসনের পতন, জার্মান পুনঃএকত্রীকরণ এবং তারপরে সোভিয়েত বিভক্তি সামলান। তার ঘড়িতে, নেলসন ম্যান্ডেলাকে মুক্ত করা হয়েছিল এবং বর্ণবৈষম্যকে ইতিহাসের বইগুলিতে পাঠানো হয়েছিল; এবং সাদ্দাম হোসেনের কুয়েত আক্রমণ উল্টে যায়। এবং এখনও রাষ্ট্রপতি পদটি একটি কেলেঙ্কারি-প্রবণ দক্ষিণের গভর্নর দ্বারা সাধারণ কিন্তু উজ্জ্বল স্লোগান দিয়ে জিতেছিলেন: "এটি অর্থনীতি, বোকা।"
  • আমেরিকানরা বিশ্বের বিভিন্ন প্রান্তে যে হাজার হাজার শাসক, ক্ষমতাবান, শক্তিশালী, জান্তা এবং যুদ্ধবাজদের সাথে মোকাবিলা করেছে, তাদের মধ্যে জেনারেল ম্যানুয়েল আন্তোনিও নরিয়েগাই একমাত্র আমেরিকানরা যার মতো পরে এসেছিল... পানামায় মার্কিন যুক্তরাষ্ট্রের আক্রমণ ... বুশ প্রশাসন হয়ত উইম্পের গুজব প্রত্যাখ্যান করতে পারে, কিন্তু এখন এটি বৈধতার সমস্যার সম্মুখীন হয়েছে, সন্ত্রাসবাদের একটি কাজে ধরাধরি করা হয়েছে বলে মনে হচ্ছে। এটি প্রকাশ করা হয়েছিল যে মার্কিন সেনাবাহিনী প্রেস, রেড ক্রস এবং অন্যান্য বাইরের পর্যবেক্ষকদের ভারী বোমা বিধ্বস্ত এলাকায় প্রবেশ করতে তিন দিনের জন্য নিষেধ করেছিল, যখন সৈন্যরা হতাহতদের পুড়িয়ে ফেলে এবং কবর দেয়। সংবাদ মাধ্যমে প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েছিল যে অপরাধী এবং অন্যান্য অনুপযুক্ত আচরণের কতটা প্রমাণ ধ্বংস করা হয়েছিল এবং কতজন মারা গিয়েছিল কারণ তাদের সময়মতো চিকিৎসা সহায়তা প্রত্যাখ্যান করা হয়েছিল, কিন্তু এই ধরনের প্রশ্নের উত্তর কখনও দেওয়া হয়নি।
    • ডেভিড হ্যারিস, শুটিং দ্য মুন: দ্য ট্রু স্টোরি অফ অ্যান আমেরিকান ম্যানহান্ট আনলাইক অ্যানি আদার, এভার, পৃ ৬।(২০০১) কনফেশনস অফ অ্যান ইকোনমিক হিট ম্যান, (২০০৪) এ উদ্ধৃত
  • আমরা কখনই এই সম্পর্কে অনেক তথ্য জানতে পারব না... [পানামা মার্কিন আগ্রাসন], বা আমরা গণহত্যার প্রকৃত মাত্রা জানতে পারি না। প্রতিরক্ষা সেক্রেটারি ডিক চেনি পাঁচশো থেকে ছয়শোর মধ্যে মৃতের সংখ্যা দাবি করেছেন, কিন্তু স্বাধীন মানবাধিকার গোষ্ঠীগুলি তিন হাজার থেকে পাঁচ হাজারের মধ্যে অনুমান করেছে, আরও পঁচিশ হাজার গৃহহীন হয়েছে... নোরিগাকে গ্রেপ্তার করা হয়, মিয়ামিতে নিয়ে যাওয়া হয় এবং চল্লিশ বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়; সেই সময়ে, তিনি ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রে একমাত্র ব্যক্তি যিনি আনুষ্ঠানিকভাবে যুদ্ধবন্দী হিসাবে শ্রেণীবদ্ধ ছিলেন... আন্তর্জাতিক আইনের এই লঙ্ঘন এবং গ্রহের সবচেয়ে শক্তিশালী সামরিক বাহিনীর হাতে একজন প্রতিরক্ষাহীন লোকের অপ্রয়োজনীয় ধ্বংসের কারণে বিশ্ব ক্ষুব্ধ হয়েছিল, কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রে খুব কম লোকই ওয়াশিংটনের ক্ষোভ বা অপরাধ সম্পর্কে সচেতন ছিল। ... হোয়াইট হাউস ফোনে প্রকাশক এবং টেলিভিশন নির্বাহীদের, কংগ্রেসের লোকেরা যারা আপত্তি করতে সাহস করেনি, পাছে উইম্প ফ্যাক্টর তাদের সমস্যা হয়ে দাঁড়ায়, এবং সাংবাদিক যারা ভেবেছিল যে জনগণকে বস্তুনিষ্ঠতার চেয়ে নায়কদের প্রয়োজন।
    • ডেভিড হ্যারিস, শুটিং দ্য মুন: দ্য ট্রু স্টোরি অফ অ্যান আমেরিকান ম্যানহান্ট আনলাইক অ্যানি আদার, এভার, পৃ ৬।(২০০১) কনফেশনস অফ অ্যান ইকোনমিক হিট ম্যান, (২০০৪) এ উদ্ধৃত
  • কিন্তু মন্দার সময় তার আপেক্ষিক নিষ্ক্রিয়তাকে একপাশে রেখে, বুশের সমর্থনকারী নীতির দীর্ঘ রেকর্ড যা গড় আমেরিকানদের খরচে ধনী ব্যক্তিদের উপকার করে তার উত্তরাধিকারকে সিমেন্ট করে। তিনি এমন কোন প্যাট্রিশিয়ান রাষ্ট্রনায়ক ছিলেন না যার উদাহরণ আমাদের বর্তমান অন্ধকার সময় থেকে বের করে আনতে পারে। বরং, তিনি ছিলেন শাসক শ্রেণীর জন্য একজন পাদদেশ সৈনিক যিনি আমাদের আজকের অবস্থানে নিয়ে যাওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। উত্তর আমেরিকার মুক্ত বাণিজ্য চুক্তি (NAFTA) চালু করার মাধ্যমে মার্কিন নব্য উদার বাণিজ্য নীতির একজন প্রধান স্থপতি হিসাবে তার ভূমিকা বিশ্বব্যাপী বৈষম্যকে আরও বাড়িয়ে তুলতে এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় এক মিলিয়নেরও বেশি উত্পাদন কর্মসংস্থানের ক্ষতিতে সহায়তা করেছিল।
  • তার প্রেসিডেন্সির শুরু থেকেই, বুশ রিগান বিপ্লবের আইনী বিজয়ের উপর ভিত্তি করে গড়ে তুলেছিলেন, কর্পোরেট শ্রেণী — এবং তার নিজের পরিবারকে উপকৃত করে সম্পদ পুনঃবন্টন কর্মসূচির নেতৃত্ব দিয়েছিলেন। ১৯৮৯ সালে, বুশ করদাতাদের অর্থায়নে প্রায় $১২৪.৬ বিলিয়ন অর্থের জন্য প্রবলভাবে নিয়ন্ত্রণহীন সঞ্চয় ও ঋণ শিল্পকে জামিন দিয়েছিলেন। দ্য নিউ ইয়র্ক টাইমস পরে একটি প্রতিবেদন প্রকাশ করে যাতে বুশের ছেলে জেব ব্যক্তিগতভাবে বেলআউট থেকে কীভাবে উপকৃত হয়েছিল, উল্লেখ করে যে ফেডারেল সরকার জেব মিয়ামি অফিস বিল্ডিং কেনার জন্য যে ঋণ ব্যবহার করেছিল তার উপর "ভালো করার জন্য $৪ মিলিয়নেরও বেশি" প্রদান করেছে।
  • বুশ ন্যূনতম মজুরি বাড়ানোর বিরুদ্ধেও লড়াই করেছিলেন। ১৯৮৯ সালে, তিনি ন্যূনতম মজুরি $৪.৫৫ প্রতি ঘন্টায় উন্নীত করার একটি বিলকে ভেটো দেন। ফেয়ার লেবার স্ট্যান্ডার্ডস অ্যামেন্ডমেন্টের তার নিজস্ব সংস্করণ যা তিনি সেই বছর আইনে স্বাক্ষর করেন, ন্যূনতম $৪.২৫-এ উন্নীত করেন, যা মূল আইনের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম। শ্রম অধিকারের উপর বুশের সর্বশ্রেষ্ঠ আক্রমণটি NAFTA পাসের মাধ্যমে এসেছিল, যার নেতৃত্বে তিনি নেতৃত্ব দিয়েছিলেন এবং অফিস ছাড়ার এক মাস আগে স্বাক্ষর করেছিলেন। বাণিজ্য চুক্তিটি প্রগতিশীল এবং শ্রমিক ইউনিয়নগুলির ব্যাপক প্রতিরোধের সম্মুখীন হয়েছিল, কিন্তু নব্য উদার বাণিজ্য নীতির প্রতি বুশের প্রতিশ্রুতি ছিল নমনীয়। লাতিন আমেরিকান পরিপ্রেক্ষিত প্রবন্ধ "NAFTA এবং উত্তর আমেরিকার কর্পোরেট রিডিজাইন"-এ কিম মুডি ব্যাখ্যা করেছেন যে "বুশ প্রশাসন, বেশ কয়েকটি প্রামাণিক থিঙ্ক ট্যাঙ্ক এবং ব্যবসায়িক সংস্থার দ্বারা সমর্থিত, একজন বিশেষজ্ঞ তৈরি করে নাফটার বিরোধিতাকে নিঃশব্দ করার চেষ্টা করেছিল। ঐকমত্য যে চুক্তিটি একটি জয়-জয় সমাধান ছিল।"
  • হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্পের পথ কয়েক দশকের নিওলিবারেল বাণিজ্য নীতির কারণে শ্রমিক শ্রেণীর দুর্দশার উপর নির্ভর করে। ২০১৬ সালের প্রচারণার সময়, ট্রাম্প একটি মুক্ত বাণিজ্য বিরোধী প্ল্যাটফর্মে দৌড়েছিলেন। পুরো বিদ্যমান বাণিজ্য ব্যবস্থার বিলুপ্তির প্রস্তাব করার পরিবর্তে, ট্রাম্প ভোটারদের বলেছিলেন যে তিনি তাদের জন্য একটি "ভালো চুক্তি" সুরক্ষিত করতে তার বিশেষজ্ঞ আলোচনার দক্ষতা ব্যবহার করবেন। তিনি বৈষম্যের জন্য দায়ী করেছেন পুঁজির লোভে নয়, বরং আমেরিকানদের কাছ থেকে চাকরি কেড়ে নেওয়ার জন্য মরিয়া এবং আগ্রহী "অবৈধ"দের উপর। যদিও ট্রাম্পের বক্তৃতা আতঙ্কজনকভাবে বর্ণবাদী এবং তার নীতিগুলি শুধুমাত্র ধনীদের উপকার করেছে, তার আরোহণ — ইউরোপে ডানপন্থী জনতাবাদের উত্থানের সাথে — বুশ এবং নব্য উদার বাণিজ্য নীতির অন্যান্য স্থপতিদের দ্বারা মোকাবেলা করা ক্ষতির পরিমাণ ব্যাখ্যা করতে সহায়তা করে৷
  • রাষ্ট্রপতি তার পদক্ষেপ করেছেন। জর্জ বুশ যেমন মহাত্মা গান্ধীর থেকে আলাদা তেমনি থারগুড মার্শাল থেকে ভিন্ন একজন ব্যক্তিকে তিনি মনোনীত করেছেন... যারা মার্শালকে ঘৃণা করতেন এবং যারা সাধারণত কালো পুরুষদের ঘৃণা করেন তাদের মধ্যে ক্লারেন্স থমাসকে উন্নীত করার ইচ্ছা ছিল কারণ ক্ল্যারেন্স থমাস বিন্দু ছিল না: মূল বিষয় হল সুপ্রিম কোর্টকে একত্রিত করা। কালো চামড়ার কেউ যদি সেই উদ্দেশ্যে কাজ করে, তাহলে জরিমানা! কিন্তু আমরা, জনগণ, প্রতিনিধিত্ব ছাড়া রায়ের কাছে নতি স্বীকার করা উচিত নয়। আমরা মেনে নিলে বিচার হবে না। এবং ন্যায়বিচার ছাড়া, বিশ্বাস করুন, কোন শান্তি হবে না।
    • জুন জর্ডান "থমাস ওয়াজ নট দ্য পয়েন্ট" (১৯৯১) ইতিবাচক আইনে (১৯৯৮)
  • ১৯৮৮ সালে জর্জ এইচডব্লিউ বুশ অ্যাসিড বৃষ্টির প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় আসেন।
    • নাওমি ক্লেইন এটি সবকিছু পরিবর্তন করে: পুঁজিবাদ বনাম জলবায়ু (২০১৪)
  • আমি প্রায়শই জর্জ এইচডব্লিউ বুশকে সাম্প্রতিক রাষ্ট্রপতি হিসাবে উল্লেখ করে লোকেদের অবাক করে দিতাম যার বৈদেশিক নীতি আমি প্রশংসিত। বুশ, জেমস বেকার, কলিন পাওয়েল এবং ব্রেন্ট স্কোক্রফ্টের সাথে, স্নায়ুযুদ্ধের সমাপ্তি এবং উপসাগরীয় যুদ্ধের সফল বিচার পরিচালনা করেছিলেন।
  • আমি প্রায় আশা করি উপসাগরীয় যুদ্ধ একটু বেশি সময় ধরে চলত। প্রথম প্রচারটি এত শক্তিশালী, অত্যধিক, অবাধ্য, কিন্তু সেই হলুদ ফিতাগুলির অনেকগুলিই ছিন্নভিন্ন হয়ে যেত, ল্যাপেল এবং দরজা থেকে সরানো হত-এবং শুধুমাত্র আমেরিকানদের হত্যা করা হচ্ছিল বলে নয়। বুশ কখনই বিস্ময়কর "ভিয়েতনাম সিনড্রোম" থেকে মুক্তি পাননি। সে কারণে, সরকার জানত যে এটি একটি সংক্ষিপ্ত যুদ্ধ হতে হবে।
    • গ্রেস প্যালির সাথে কথোপকথনে ১৯৯৩ সাক্ষাৎকার (১৯৯৭)
  • বেচারা জর্জ। তিনি এটা সাহায্য করতে পারবেন না. তিনি তার মুখে একটি রূপালী পা নিয়ে জন্মগ্রহণ করেছিলেন।
    • টেক্সাসের প্রাক্তন গভর্নর অ্যান রিচার্ডস, ১৯৮৮ ডেমোক্রেটিক ন্যাশনাল কনভেনশনে একটি মূল বক্তব্যে (১৮ জুলাই ১৯৮৮)
  • প্যারেড চলাকালীন, জর্জ এইচডব্লিউ বুশ এসে ক্যারোলিন এবং আমার সাথে দীর্ঘক্ষণ কথা বললেন, যতটা গর্বিত একজন বাবা হতে পারেন। এটি প্রায় দুই বছর আগে ছিল না যে আমি তার সাথে তার পঁচাত্তরতম জন্মদিন উদযাপন করতে পেরেছিলাম যার নাম অপারেশন স্প্রিং কোল্ট, প্যারাশুটিং দলের সাথে বারো হাজার ফুট থেকে প্যারাসুট জাম্প। খুব কম লোকই বুঝতে পারে যে তিনি বিমান থেকে লাফ দেওয়ার কিছুক্ষণ পরেই, প্রাক্তন রাষ্ট্রপতির অবস্থানে উঠতে সমস্যা হয়েছিল এবং অনিয়ন্ত্রিতভাবে গড়িয়ে পড়তে শুরু করেছিলেন। গোল্ডেন নাইটস, সেনাবাহিনীর অভিজাত প্যারাসুট দল এবং ইউএস ফ্রিফল অ্যাসোসিয়েশনের একজন সদস্যের অসাধারণ বায়বীয় দক্ষতার মাধ্যমেই তারা গেস্ট অফ অনারকে স্থির রাখতে সক্ষম হয়েছিল যাতে তার প্যারাসুট সঠিকভাবে স্থাপন করা যায় এবং এটি ঘটেছিল শুধুমাত্র শেষ সম্ভাব্য মুহূর্তে। একবার নিরাপদে মাটিতে, প্রাক্তন রাষ্ট্রপতি চটপটে ছিলেন, আমাদের সাথে তামাশা করেছিলেন যে তিনি প্রথমবারের মতো লাফ দিয়েছিলেন, যা প্রশান্ত মহাসাগরের উপরে ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানি বন্দুকযুদ্ধে তার বোমারু বিমান অক্ষম হওয়ার পরে এটি কতটা আনন্দদায়ক ছিল।
    • হিউ শেলটন, বিনা দ্বিধায়: দ্য ওডিসি অফ অ্যান আমেরিকান ওয়ারিয়র (২০১০), পি. ৪০০
  • খেলার আগে, তারা বলেছিল যে ভিপি চিমটি-হিট করতে চলেছেন, এবং তিনি আমাকে তার কাছে পিচ করার জন্য অনুরোধ করেছিলেন। এমনকি আজ বিকেলে সে আমাকে "স্পানি" বলে ডাকে। একটি রোমাঞ্চ সম্পর্কে কথা বলুন.
    • ওয়ারেন স্পান, শুক্রবার, ১৩ জুলাই, ১৯৮৪-এ অনুষ্ঠিত একটি এমএলবি ওল্ড-টাইমার্স গেমে বুশের অংশগ্রহণের বিষয়ে; লস এঞ্জেলেস টাইমস (জুলাই ১৫, ১৯৮৪), পি.-এ "মর্নিং ব্রিফিং: বুলি স্টেইং হোম, সো ব্রিগস টক ইজ ইজি"-এ উদ্ধৃত। C২
  • ইয়েল সতীর্থ ডিক টেটেলবাচ তাকে কিথ হার্নান্দেজের সাথে একজন রক্ষণাত্মক প্রথম বেসম্যান হিসেবে গুরুত্বের সাথে তুলনা করেছেন। "একদম চমত্কার। একটি বাস্তব অভিনব ড্যান।"

আরো দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  1. https://www.smithsonianmag.com/smithsonian-institution/pope-francis-latest-bridge-gap-between-religion-culture-180956737/
  2. "Bush Ethnic Coalition Speech (at 42:46)"। C-SPAN.org। আগস্ট ২, ১৯৮৮। 42:46। সংগ্রহের তারিখ জুলাই ৪, ২০১৮