ব্যবস্থা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ব্যবস্থা, সংস্থান, সংশ্রয় বা তন্ত্র বলতে সাধারণ অর্থে পরস্পরের সাথে সম্পর্কযুক্ত ও পরস্পরের উপর নির্ভরশীল একাধিক উপাদান বা অংশ মিলে গঠিত একটি মিশ্র ও জটিল সমগ্রকে বোঝায়।[১] প্রতিটি ব্যবস্থাকে এর উপাদান, গঠন, উদ্দেশ্য, কার্যকারিতা, স্থানগত সীমানা, সময়গত সীমানা, বেষ্টনকারী ও প্রভাবিতকারী পরিবেশ, ইত্যাদি দ্বারা বর্ণনা করা যায়।

ব্যবস্থার উদাহরণ ও সমার্থক পরিভাষা[সম্পাদনা]

ইংরেজি "সিস্টেম"-এর সাথে পার্থক্য[সম্পাদনা]

ইংরেজিতে "সিস্টেম" (System) পরিভাষাটি দিয়ে সাধারণত উপরের বিভিন্ন উদাহরণে ব্যবহৃত "ব্যবস্থাঃ-কে বোঝানো হলেও অনেক সময় এটি দিয়ে সুসংগঠিত ও সুপ্রতিষ্ঠিত কোণও কার্যপ্রণালীকে (Procedure, "প্রোসিডিউর") বোঝায়। সেক্ষেত্রে বাংলাতে "কার্যপ্রণালী", "প্রণালী" বা "পদ্ধতি" পরিভাষাগুলি ব্যবহৃত হয়। যেমন - লিখন পদ্ধতি (Writing system)।

আবার অনেক সময় শ্রেণীকরণ, প্রতীকীকরণ বা ছকে বিন্যস্তকরণের পন্থা বা ধরনকেও ইংরেজিতে "সিস্টেম" বলা হয়, এবং এগুলিকে সচরাচর বাংলায় "পদ্ধতি" বলা হয়। যেমন - শ্রেণীকরণ পদ্ধতি, দশমিক পদ্ধতি, সংখ্যা পদ্ধতি, ইত্যাদি।

বাংলা ভাষায় "ব্যবস্থা"-র ভিন্ন অর্থ[সম্পাদনা]

বাংলা ভাষায় কখনও কখনও "ব্যবস্থা" বলতে কোনও সমস্যা সমাধানের জন্য গৃহীত পদক্ষেপকে বোঝায়। যেমন- "সরকার সন্ত্রাসবাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।"


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Definition of system"Merriam-Webster। Springfield, MA, USA। সংগ্রহের তারিখ ২০১৬-১০-০৯