বাড়িউড়া প্রাচীন পুল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বাড়িউড়া প্রাচীন পুল
Mughal Bridge,Bariura, Sarail, BrahmanBaria.jpg
মোঘল ব্রিজ
স্থানাঙ্ক২৪°০৩′১৫.১″ উত্তর ৯১°০৯′০৪.১″ পূর্ব / ২৪.০৫৪১৯৪° উত্তর ৯১.১৫১১৩৯° পূর্ব / 24.054194; 91.151139স্থানাঙ্ক: ২৪°০৩′১৫.১″ উত্তর ৯১°০৯′০৪.১″ পূর্ব / ২৪.০৫৪১৯৪° উত্তর ৯১.১৫১১৩৯° পূর্ব / 24.054194; 91.151139
স্থানবাড়িউড়া,সরাইল উপজেলা, ব্রাহ্মানবাড়িয়া জেলা, বাংলাদেশ
অফিসিয়াল নামবাড়িউড়া প্রাচীন পুল
অন্য নামহাতিরপুল

বাড়িউড়া প্রাচীন পুল বা হাতিরপুল ব্রাহ্মানবাড়িয়া জেলা হতে ১৫ কি.মি. উত্তরে সরাইল উপজেলায় অবস্তিত।[১] এটি মোঘল আমলে বাড়িউড়া নামক স্থানে বর্তমান ঢাকা-সিলেট মহাসড়কের পাশেই নির্মিত হয়।

নির্মাণকাল[সম্পাদনা]

সরাইলশাহবাজপুরকে যুক্ত করার জন্য ইট ও চুন-সুর্কি ব্যবহার করে ১৬শ শতাব্দীতে প্রাচীন এ পুলটি নির্মিত হয়।[১] 

ইতিহাস[সম্পাদনা]

ঈসা খাঁ সরাই্লে অস্থায়ী রাজধানী স্থাপন করেছিলেন। এ অঞ্চলটি সমতট জনপদের অংশ।[২] দেওয়ান শাহবাজ খান ১৬৫০ সালে তার দেওয়ানি কালে নির্মাণ করেছেন বলে ঐতিহাসিকগণ মনে করেন।[তথ্যসূত্র প্রয়োজন] পুলটি বিশেষতঃ হাতি চলাচলের জন্য খালের উপর নির্মিত হয়, তাই লোকমুখে এটি হাতির পুল নামে পরিচিতি লাভ করে। তৎকালীন সময়ে দেওয়ানগণ চলাচলের সুবিধার জন্য হাতি ব্যবহার করতেন যা এ পথ ধরে চলত এবং তারা পুলটির কাছেই বিশ্রাম নিতেন।

বাড়িউড়া প্রাচীন পুলটি বহুদিন যাবৎ পরিত্যক্ত অবস্থায় এবং ঝুপে বেষ্টিত ছিল। বর্তমানে, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন (বি.আর.টি.সি.) কর্তৃক খালের স্রোত, দক্ষিণ পাশে একটি আধুনিক পুল নির্মাণ করে এর নিচ দিয়ে ঘুড়িয়ে নেওয়া হয়েছে যাতে প্রাচীন নিদর্শনটিকে রক্ষা করা যায়।

বাড়িউড়া প্রাচীন পুলটি বাংলাদেশ প্রত্নতত্ব অধিদপ্তর দ্বারা সংরক্ষিত।

গ্যালারি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "হাতিরপুল"sarail.brahmanbaria.gov.bd। sarail.brahmanbaria.gov.bd। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ২১, ২০১৬ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. http://www.lged.gov.bd/DistrictLGED.aspx?DistrictID=14