প্রবেশদ্বার:চট্টগ্রাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চট্টগ্রাম প্রবেশদ্বার

চট্টগ্রাম
পতেঙ্গা সৈকত, চট্টগ্রাম
চট্টগ্রাম বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শহর ও বন্দরনগরী নামে পরিচিত। এটি দক্ষিণ-পূর্বাঞ্চলের চট্টগ্রাম জেলায় অবস্থিত। দেশের বাণিজ্যিক রাজধানী হিসাবে পরিচিত পাহাড় ও সমুদ্রে ঘেরা চট্টগ্রাম শহর প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত। এখানে চট্টগ্রাম বন্দর ছাড়াও অনেক গুলো ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। বাংলাদেশের বন্দরনগরী হিসেবে স্বীকৃত চট্টগ্রামের পশ্চিমে বঙ্গোপসাগর, উত্তরে ফেনী নদী ও ভারত, পূর্বে পার্বত্য জেলাসমূহ এবং দক্ষিণে কক্সবাজার জেলা রয়েছে। তবে শহর চট্টগ্রাম উত্তরে ফৌজদারহাট, দক্ষিণে কালুরঘাট এবং পূর্বে হাটহাজারী পর্যন্ত বিস্তৃত।


নির্বাচিত নিবন্ধ

লালদিঘি বাংলাদেশের চট্টগ্রাম শহরের ঐতিহ্যবাহী স্থান সমূহের অন্যতম। নগরীর জেল রোডের শেষ সীমানায় এর অবস্থান। এর একপাশে আছে আন্দরকিল্লা। এর আশেপাশে আছে জেলা পরিষদ ভবন এবং স্থানীয় ব্যাঙ্কের শাখাসমূহ। এটি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৩২ নং ওয়ার্ডের অন্তর্ভুক্ত। ১৭৬১ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানি চট্টগ্রামের শাসনভার লাভ করে। সেই সময় এন্তেকালী কাছারি অর্থাৎ জমি সংক্রান্ত তহসিল অফিসে (বর্তমানে মেট্রোপলিটন পুলিশ অফিস) লাল রঙ দেয়া হয়েছিল। এটিকে লোকজন তাই “লালকুঠি” বলে চিনত। এই লাল কুঠির পুর্ব দিকে ছিল জেলখানা। এটিকে ও লাল রঙ করা হয়েছিল এবং তাই এটি “লালঘর” নামে পরিচিতি লাভ করে। এই ভবন দুটো লাল পাগড়ী পরিহিত ব্রিটিশ পাহাড়াদারেরা পাহাড়া দিত। অনেকেই মনে করেন এ কারনেই ভবনগুলোর নাম লাল ঘর এবং লাল কুঠি। লাল ঘর এবং লাল কুঠির পাশে একটা ছোট পুকুর ছিলো। চট্টগ্রামে ইংরেজ শাসনের সূচনালগ্ণে পুকুরটিকে বড় করে দিঘিতে পরিণত করা হয়। পাশেই দুটো লাল রঙের ভবন ছিল বলেই এই দিঘিটা লালদিঘি নামে পরিচিত হয়। (বাকি অংশ পড়ুন...)

নির্বাচিত ব্যক্তিত্ব

প্রীতিলতা ওয়াদ্দেদার (ইংরেজি: Pritilata Waddedar) প্রীতিলতা ওয়াদ্দের নামেও পরিচিত (জন্ম: মে ৫, ১৯১১; মৃত্যু সেপ্টেম্বর ২৪, ১৯৩২), ডাকনাম রাণী, ছদ্মনাম ফুলতার, একজন বাঙালী, যিনি ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম নারী মুক্তিযোদ্ধা ও প্রথম বিপ্লবী মহিলা শহীদ ব্যক্তিত্ব। তৎকালীন পূর্ববঙ্গে জন্ম নেয়া এই বাঙালি বিপ্লবী সূর্য সেনের নেতৃত্বে তখনকার ব্রিটিশ বিরোধী সশস্ত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নেন এবং জীবন বিসর্জন করেন। ১৯৩২ খ্রিস্টাব্দে পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব দখলের সময় তিনি ১৫ জনের একটি বিপ্লবী দল পরিচালনা করেন। এই ক্লাবটিতে একটি সাইনবোর্ড লাগানো ছিলো যাতে লেখা ছিলো "কুকুর এবং ভারতীয়দের প্রবেশ নিষেধ"। প্রীতিলতার দলটি ক্লাবটি আক্রমন করে এবং পরবর্তিতে পুলিশ তাদের আটক করে। পুলিশের হাতে আটক এড়াতে প্রীতিলতা সায়ানাইড গলাধঃকরন করে আত্মহত্যা করেন। (বাকি অংশ পড়ুন...)

নির্বাচিত চিত্র
ফয়েজ লেক
ফয়েজ লেক
কৃতিত্ব: নাজিউর রহমান

ফয়েজ লেক (ইংরেজি: Foy's Lake) চট্টগ্রামের পাহাড়তলী এলাকায় অবস্থিত একটি কৃত্রিম হ্রদ। এটি ১৯২৪ সালে খনন করা হয় ও রেল প্রকৌশলী ফয়-এর নামে নামকরণ করা হয়। এই লেকটি তৈরির উদ্দেশ্য ছিল রেল কোলনীতে বসবাসকারী লোকদের কাছে পানি পৌছানো। বর্তমানে হ্রদটিকে কেন্দ্র করে একটি বিনোদন পার্ক গড়ে তোলার ব্যবস্থা নেয়া হয়েছে। বাংলাদেশের সর্ববৃহৎ নির্মাণ প্রতিষ্ঠান কনকর্ড প্রকল্পটির দায়িত্ব নিয়েছে।


আপনি জানেন কি...
বায়েজিদ বোস্তামীর মাজার পুকুরে বোস্তামীর কাছিম
বায়েজিদ বোস্তামীর মাজার পুকুরে বোস্তামীর কাছিম

বিষয়শ্রেণী অনুসন্ধান

নিচের বিষয়শ্রেণীগুলোর অধীনে সবগুলো নিবন্ধ সাজানো আছে। + চিহ্নে ক্লিক করলেই উপ-বিষয়শ্রেণী দেখতে পাবেন।


আপনি যা করতে পারেন
   

ওয়েব রিসোর্স
সরকারি
পর্যটক গাইড

প্রাসঙ্গিক বিষয়সমূহ


সম্পর্কিত প্রবেশদ্বার
বাংলাদেশ ঢাকা পশ্চিমবঙ্গ

সম্পর্কিত উইকিমিডিয়া


উইকিসংবাদে চট্টগ্রাম
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে চট্টগ্রাম
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে চট্টগ্রাম
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে চট্টগ্রাম
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে চট্টগ্রাম
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে চট্টগ্রাম
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে চট্টগ্রাম
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে চট্টগ্রাম
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে চট্টগ্রাম
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা

সার্ভার ক্যাশ খালি করুন