প্রবেশদ্বার:ক্রীড়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ক্রীড়া প্রবেশদ্বার

শৈশবে খেলাধুলা। ফুটবল, উপরে প্রদর্শিত, একটি দলগত খেলা যা শারীরিক সক্ষমতা এবং সামাজিক যোগাযোগের দক্ষতা তৈরিতে সহায়তা করে।

ক্রীড়া হচ্ছে একটি সংগঠিত, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ, বিনোদনধর্মী এবং দক্ষতাসূচক শারীরিক কার্যকলাপ প্রদর্শনের উত্তম ক্ষেত্র। শারীরিক ও মানসিক দৃঢ়তা, কলা-কৌশল এবং সুস্থ ক্রীড়া প্রদর্শন করে একজন বিজয়ী তার অপূর্ব ক্রীড়াশৈলীর নিদর্শন রাখতে পারেন। এটি পরিচালিত হয় একগুচ্ছ নিয়ম-কানুন বা নিজস্ব চিন্তা-চেতনার মাধ্যম। খেলার প্রধান চালিকাশক্তি হচ্ছে শারীরিক সক্ষমতা, দক্ষতা ও মর্যাদা যাতে বিজয়ী এবং বিজিত পক্ষ নির্ধারিত হয়। শারীরিক সক্ষমতা হিসেবে মানুষ, প্রাণীসহ বল, যন্ত্র ইত্যাদি সরঞ্জামাদি জড়িত। এছাড়াও মনঃস্তাত্তিক খেলাধুলা হিসেবে কার্ড গেম এবং বোর্ড গেম রয়েছে। এগুলোর কিছু আবার আন্তর্জাতিক অলিম্পিক ক্রীড়া সংস্থা কর্তৃক স্বীকৃত।

শারীরিক ইভেন্টগুলো যেমন গোল করা কিংবা নির্দিষ্ট রেখা অতিক্রম করলে খেলায় ফলাফল হিসেবে বিবেচনা করা হয়। এছাড়াও, ডাইভিং, ফিগার স্কেটিংয়ে খুব ভাল করার দক্ষতা যাচাই ও প্রদর্শন করা অন্যতম বিচার্য বিষয়। ব্যতিক্রম হিসেবে বডি বিল্ডিংয়ের মতো ইভেন্টগুলোয় দক্ষতা প্রদশর্নকে গণ্য করা হয় না। (সম্পূর্ণ নিবন্ধ...)


নির্বাচিত নিবন্ধ
প্রাচীন মিশরীয় কুস্তি

প্রাগৈতিহাসিক কাল থেকে, কুস্তি এবং মল্লযুদ্ধ খেলার দীর্ঘ এবং জটিল ইতিহাস রয়েছে। এর অনেক ঐতিহ্যগত ধরন রয়েছে যার মধ্যে টিকে থাকা, দলগত কুস্তি ইত্যাদি। আরও আনুষ্ঠানিক ব্যবস্থায় বিশ্বব্যাপী বিভিন্ন ধরনের মার্শাল আর্টের সাথে পরিবর্তিত করা হয়েছে, যেখানে কৌশলগুলি নিরস্ত্র যুদ্ধের একটি গুরুত্বপূর্ণ বিষয়বস্তু (আকর্ষণীয় কৌশল হিসেবে সম্পূরক)।

আধুনিক কুস্তির ইতিহাস এর জনপ্রিয়তা শুরু হয় ১৯ শতকে, যা ইউরোপীয় মহাদেশ ও গ্রিস-রোমান অঞ্চলে আধুনিক খেলা হিসেবে এবং যথাক্রমে গ্রেট ব্রিটেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্রিস্টাইল কুস্তি এবং কলেজিয়েট কুস্তি উন্নয়নের সূচনা করে। এই খেলাটি ২০ শতকের দিকে অসাধারণ জনপ্রিয়তা পায়। ১৯২০-এর দশকে, ক্রীড়া প্রতিযোগিতার একটি ফর্ম হিসাবে কুস্তি দেখান হয়, যা এখন পেশাদার কুস্তি হিসাবে পরিচিত, প্রতিযোগিতামূলক খেলা কুস্তি থেকে আলাদা, যা এখন অপেশাদার কুস্তি হিসাবে পরিচিত। (সম্পূর্ণ নিবন্ধ...)


নির্বাচিত চিত্র
কৃতিত্ব: caribbeancricket / Ryan
২০০৭ ক্রিকেট বিশ্বকাপে ষোলটি দেশের অধিনায়ক একসঙ্গে জড়ো হয়েছেন।


আপনি জানেন কি...


নির্বাচিত উক্তি


নির্বাচিত জীবনী
২০১৯ সালে প্যারিস সেন্ট-জার্মেইয়ের হয়ে এমবাপে

কিলিয়ান এমবাপে লোতাঁ (ফরাসি: Kylian Mbappé, ফরাসি উচ্চারণ: ​[kiljan (ə)mbape]; জন্ম: ২০ ডিসেম্বর ১৯৯৮; কিলিয়ান এমবাপে নামে সুপরিচিত) হলেন একজন ফরাসি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ফ্রান্সের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর লিগ ১-এর ক্লাব প্যারিস সেন্ট-জার্মেই এবং ফ্রান্স জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং বাম পার্শ্বীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০০৪–০৫ মৌসুমে, ফরাসি ফুটবল ক্লাব বন্দির যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে এমবাপে ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং পরবর্তীকালে মোনাকোর যুব দলের হয়ে খেলার মাধ্যমে তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০১৫–১৬ মৌসুমে, ফরাসি ক্লাব মোনাকো যুব এবং মোনাকোর মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ৩ মৌসুম অতিবাহিত করেছেন; মোনাকোর হয়ে তিনি ৪১ ম্যাচে ১৬টি গোল করেছেন। মাঝে তিনি এক মৌসুমের জন্য পারি সাঁ-জেরমাঁর হয়ে ধারে খেলেছেন। ২০১৮–১৯ মৌসুমে, তিনি প্রায় ১৪৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে মোনাকো হতে ফরাসি ক্লাব পারি সাঁ-জেরমাঁয় যোগদান করেছেন। (সম্পূর্ণ নিবন্ধ...)


নির্বাচিত দল

জার্মানি জাতীয় ফুটবল দল (জার্মান: Deutsche Fußballnationalmannschaft, ইংরেজি: Germany national football team) হচ্ছে আন্তর্জাতিক ফুটবলে জার্মানির প্রতিনিধিত্বকারী পুরুষদের জাতীয় দল, যার সকল কার্যক্রম জার্মানির ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন দ্বারা নিয়ন্ত্রিত হয়। এই দলটি ১৯০৪ সাল হতে ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার এবং ১৯৫৪ সাল হতে তাদের আঞ্চলিক সংস্থা উয়েফার সদস্য হিসেবে রয়েছে। ১৯০৮ সালের ৫ই এপ্রিল তারিখে, জার্মানি প্রথমবারের মতো আন্তর্জাতিক খেলায় অংশগ্রহণ করেছে; সুইজারল্যান্ডের বাজেলের অনুষ্ঠিত উক্ত ম্যাচে জার্মানি সুইজারল্যান্ডের কাছে ৫–৩ গোলের ব্যবধানে পরাজিত হয়েছে। জার্মানি হচ্ছে ফিফা কনফেডারেশন্স কাপের শেষ চ্যাম্পিয়ন, যারা ২০১৭ সালে চিলিকে ১–০ গোলের ব্যবধানে পরাজিত করেছে।

৭০,০০০ ধারণক্ষমতাবিশিষ্ট অ্যালিয়াঞ্জ এরিনায় ডি মানশাফট নামে পরিচিত এই দলটি তাদের সকল হোম ম্যাচ আয়োজন করে থাকে। এই দলের প্রধান কার্যালয় জার্মানির রাজধানী ফ্রাঙ্কফুর্টে অবস্থিত। বর্তমানে এই দলের ম্যানেজারের দায়িত্ব পালন করছেন হান্স-ডিটার ফ্লিক এবং অধিনায়কের দায়িত্ব পালন করছেন বায়ার্ন মিউনিখের গোলরক্ষক মানুয়েল নয়ার। (সম্পূর্ণ নিবন্ধ...)

ক্রিয়া ইতিহাসে এই মাসে

Volleyball match between the Russian and Italian national teams
  • ফেব্রুয়ারী ৪, ১৯২৫ - উদ্বোধনী নর্ডিক ওয়ার্ল্ড স্কি চ্যাম্পিয়নশিপ চেকোস্লোভাকিয়ার Janské Lázně- এ শুরু হয়
  • ফেব্রুয়ারী ৯, ১৮৯৫ - ভলিবল (ছবিতে) , যাকে মূলত মিন্টোনেট বলা হয় , ম্যাসাচুসেটসের হোলিওকে উইলিয়াম জি মরগান তৈরি করেছেন
  • ফেব্রুয়ারী ২০, ১৯৯২ - প্রিমিয়ার লিগ , ইংলিশ ফুটবল লিগ সিস্টেমের শীর্ষ বিভাগ , প্রতিষ্ঠিত হয়
  • ফেব্রুয়ারী ২১, ১৯৪৮ - বিল ফ্রান্স, সিনিয়রের নেতৃত্বে ড্রাইভারদের একটি কনসোর্টিয়াম দ্বারা NASCAR প্রতিষ্ঠিত হয়।
  • ফেব্রুয়ারি ২২, ১৯৮০ - মার্কিন যুক্তরাষ্ট্রের আইস হকি দল ১৯৮০ সালের শীতকালীন অলিম্পিকে মিরাকল অন আইস - এ সোভিয়েত ইউনিয়ন দলকে পরাজিত করে।


বিষয়শ্রেণী অনুসন্ধান
উপবিষয়শ্রেণী দেখার জন্য [►] ক্লিক করুন

আপনি কি করতে পারেন

অস্ট্রেলিয়ান ক্রীড়াবিদ টম উইলসের তৈলচিত্র
অস্ট্রেলিয়ান ক্রীড়াবিদ টম উইলসের তৈলচিত্র
  • ক্রীড়া বিষয়ক নতুন নিবন্ধ তৈরি অথবা অন্য উইকিপ্রকল্প হতে অনুবাদ করতে পারেন।
  • বর্তমান নিবন্ধসমূহ তথ্য দিয়ে সমৃদ্ধ, সম্প্রসারণ ও রচনাশৈলীর উন্নয়ন করতে পারেন।
  • নিবন্ধগুলিতে উইকিমিডিয়া কমন্স হতে দরকারী ও প্রাসঙ্গিক মুক্ত চিত্র যুক্ত করতে পারেন।
  • ক্রীড়া সংক্রান্ত নিবন্ধসমূহে বিষয়শ্রেণী না থাকলে যুক্ত করতে পারেন।
  • নিবন্ধসমূহে তথ্যসূত্রের ঘাটতি থাকলে, পর্যাপ্ত সূত্র যোগ করতে পারেন।
  • ক্রীড়া সম্পর্কিত নিবন্ধসমূহের শেষে {{প্রবেশদ্বার দণ্ড|ক্রীড়া}} যুক্ত করতে পারেন।

সম্পর্কিত প্রবেশদ্বার


অন্যান্য প্রকল্পে


উইকিসংবাদে ক্রীড়া
উন্মুক্ত সংবাদ উৎস


উইকিউক্তিতে ক্রীড়া
উক্তি-উদ্ধৃতির সংকলন


উইকিসংকলনে ক্রীড়া
উন্মুক্ত পাঠাগার


উইকিবইয়ে ক্রীড়া
উন্মুক্ত পাঠ্যপুস্তক ও ম্যানুয়াল


উইকিবিশ্ববিদ্যালয়ে ক্রীড়া
উন্মুক্ত শিক্ষা মাধ্যম


উইকিমিডিয়া কমন্সে ক্রীড়া
মুক্ত মিডিয়া ভাণ্ডার


উইকিঅভিধানে ক্রীড়া
অভিধান ও সমার্থশব্দকোষ


উইকিউপাত্তে ক্রীড়া
উন্মুক্ত জ্ঞানভান্ডার


উইকিভ্রমণে ক্রীড়া
উন্মুক্ত ভ্রমণ নির্দেশিকা