পরিবহনের ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পরিবহনের ইতিহাস মূলত প্রযুক্তিগত উদ্ভাবনের মধ্যে একটি। প্রযুক্তির অগ্রগতি মানুষকে আরও দূরে ভ্রমণ করতে, আরও অঞ্চল অন্বেষণ করতে এবং বৃহৎ ও বৃহত্তর অঞ্চলে তাদের প্রভাব বিস্তার করার অনুমতি দিয়েছে। এমনকি প্রাচীন কালেও নতুন সরঞ্জাম যেমন পায়ের গুণ্ঠন, স্কি ও স্নোশু ভ্রমণ করা যেতে পারে এমন দূরত্বকেও দীর্ঘায়িত করেছিল। পরিবহন সমস্যা উত্তরণের জন্য নতুন উদ্ভাবন ও আবিষ্কার প্রয়োগ করা হলে, ভ্রমণের সময় হ্রাস পায় অন্যদিকে অত্যধিক বোঝা সরানোর সক্ষমতাও বৃদ্ধি পায়। উদ্ভাবন অব্যাহত রয়েছে কারণ পরিবহন গবেষকরা খরচ কমাতে এবং পরিবহন দক্ষতা বাড়াতে নতুন উপায় খুঁজে বের করার জন্য কাজ করছেন।

প্রাক-আধুনিক বিশ্বে বৈশ্বিক পরিবহণে অগ্রগতির পিছনে আন্তর্জাতিক বাণিজ্য ছিল মূল প্রেরণা। "...১৫০০ সাল থেকে বিশ্বব্যাপী শ্রম ও বহুপাক্ষিক বাণিজ্য বিভাজন সহ একক বিশ্ব অর্থনীতি ছিল।"[১] আফ্রো-ইউরেশিয়া জুড়ে বস্ত্র, রৌপ্য ও সোনা, মশলা, ক্রীতদাস এবং বিলাস দ্রব্যের বিক্রয় ও পরিবহন এবং পরবর্তীতে নয়াবিশ্বে স্থলপথ এবং সমুদ্র বাণিজ্য রুট ও ভ্রমণে একটি বিবর্তন দেখা গিয়েছিল।

স্থল[সম্পাদনা]

সড়ক[সম্পাদনা]

ব্রোনোসিস পাত্র বিশ্বের এক চাকাযুক্ত গাড়ির প্রাচীনতম পরিচিতি চিত্র
ডাবলিনে সড়ক পরিবহনের পদ্ধতি, ১৯২৯

প্রথম ভূ-ট্র্যাক মানুষ পণ্য বহন করার মাধ্যমে তৈরি করেছিল এবং পরবর্তীতে প্রায়শই সেসব পথ অনুসরণ করা হতো। ট্র্যাকগুলি স্বাভাবিকভাবে উচ্চ ট্রাফিক ঘনত্বের পয়েন্টগুলিতে তৈরি করা হতো। যেহেতু পশুরা গৃহপালিত ছিল তাই ঘোড়া, বলদগাধা ট্র্যাক-সৃষ্টির একটি উপাদানে পরিণত হয়। বাণিজ্যের বৃদ্ধির সাথে সাথে ট্র্যাকগুলি পশুদের ট্র্যাফিকের সামঞ্জস্যের জন্য প্রায়শই সমতল বা প্রশস্ত করা হতো (ফাঁপা পথ বা ড্রভারের রাস্তা)। পরবর্তীতে, বোঝা টানতে ব্যবহৃত হতো ট্র্যাভয়েস নামে একটি কাঠামো গড়ে উঠেছিল। পশু-টানা চাকাযুক্ত যানবাহন সম্ভবত খ্রিস্টপূর্ব চতুর্থ বা পঞ্চম সহস্রাব্দে প্রাচীন নিকট প্রাচ্যে বিকশিত হয়েছিল এবং খ্রিস্টপূর্ব চতুর্থ সহস্রাব্দে ইউরোপভারতে এবং প্রায় ১২০০ খ্রিস্টপূর্বাব্দে চীনে ছড়িয়ে পড়ে। রোমানদের তাদের সাম্রাজ্য সম্প্রসারণ ও রক্ষণাবেক্ষণের জন্য ভাল রাস্তার উল্লেখযোগ্য প্রয়োজন ছিল এবং রোমান সড়কগুলোও তৈরিও হয়েছিল।

শিল্প বিপ্লবে জন লাউডন ম্যাকঅ্যাডাম (১৭৫৬-১৮৩৬) মাটি ও পাথর দিয়ে একত্রে সস্তা পাকা উপাদান (ম্যাকাডাম) ব্যবহার করে প্রথম আধুনিক মহাসড়ক নকশা করেছিলেন এবং আশেপাশের ভূখণ্ডের থেকে কয়েক ফুট উঁচু বাঁধযুক্ত সড়কগুলো পানি নিষ্কাশনের জন্য তৈরি করেছিলেন।

১৮৮৬ সালে জার্মানিতে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ১৯০৮ সালে ফোর্ডের প্রথম মডেল টি উৎপাদনের মাধ্যমে[২] মোটর পরিবহনের বিকাশের সাথে সাথে শহুরে ও গ্রামীণ উভয় জায়গার সড়কে ওয়াশওয়ে, জটলা ও ধুলাবালি কমানোর জন্য দৃঢ়-শীর্ষস্থানীয় সড়কের প্রয়োজনীয়তা বৃদ্ধি পায়, মূলত প্রধান পশ্চিমা শহরগুলিতে এবং ২০ শতকের প্রথম দিকে আলকাতরাযুক্ত ম্যাকাডাম (টারমাক) ও কংক্রিট বাঁধানো খোয়া ও কাঠের পাকাপাথর ব্যবহৃত হতো। ১৯০২ সালে, নটিংহামের র‌্যাডক্লিফ রোড বিশ্বের প্রথম আলকাতরাযুক্ত সড়কে পরিণত হয়।

রেল[সম্পাদনা]

১৮২০ সালে স্টকটন ডার্লিংটন বাষ্পীয় লোকোমোটিভ রেলওয়ে নির্মাণ
লিভারপুল ও ম্যানচেস্টার বাষ্পীয় লোকোমোটিভ রেলওয়ে উদ্বোধন (১৮৩০)

রেল পরিবহনের ইতিহাস প্রায় ৫০০ বছরের পুরানো এবং এতে মানুষ বা অশ্বশক্তি ও কাঠের রেল (বা মাঝে মাঝে পাথর) এর পদ্ধতি অন্তর্ভুক্ত ছিল। এটি সাধারণত খনি থেকে কয়লা নদীতে নিয়ে যাওয়ার জন্য ছিল, যেখান থেকে এটি রেলের উপর চলমান একটি ফ্ল্যাঞ্জযুক্ত চাকা দিয়ে নৌকায় চালিয়ে যেতে পারে। ১৭৬০-এর দশকে রেল হিসাবে ঢালাই লোহার প্লেটের ব্যবহার শুরু হয় এবং এরপরে সিস্টেম (প্লেটওয়ে) করা হয়েছিল যেখানে ফ্ল্যাঞ্জটি রেলের অংশ ছিল। তবে, ঘূর্ণিত পেটা লোহার রেলের প্রবর্তনের সাথে সাথে এগুলি অপ্রচলিত হয়ে পড়ে।

১৮০৭ সালে বিদ্যমান ট্রামলাইনে ঘোড়ার টানা গাড়ি ব্যবহার করে অয়েস্টারের মুখে সোয়ানসি ও মাম্বলস রেলওয়ে দিয়ে প্রথম যাত্রী বহনকারী পাবলিক রেলওয়ে খোলা হয়েছিল। ১৮০২ সালে, রিচার্ড ট্রেভিথিক মসৃণ রেলে চালানোর জন্য প্রথম (নামহীন) বাষ্পীয় লোকোমোটিভ নকশা এবং তৈরি করেছিলেন। তিনি একজন কর্নিশ প্রকৌশলী ছিলেন এবং ওয়েলশ খনির শহর মেরথার টাইডফিলে তার রেলওয়ের উদ্ভাবন দেখিয়েছিলেন।[৩]

ট্রেভিথিক প্রথম রেল লোকোমোটিভে সত্যিকারের সাফল্য অর্জনের আগে রুট বরাবর ব্যর্থতা ও সাফল্যের মুখোমুখি হন। তার প্রথম সফল প্রদর্শনের মধ্যে একটি ছিল ১৮০২ সালে "পাফিং ডেভিল" বাষ্প চালিত লোকোমোটিভ অন্যদিকে ১৮০৩ সালে গ্রিনউইচের একটি বিপর্যয় লোকোমোটিভ ভ্রমণের ভাগ্যকে প্রায় বন্ধ করে দেয়, যখন ট্রেভিথিকের একটি ইঞ্জিনের বিস্ফোরণে চারজন লোক নিহত হয়। এই ঘটনাটি তার প্রতিদ্বন্দ্বীরা উচ্চ চাপের বাষ্পীয় লোকোমোটিভের উৎপাদন বন্ধ করার জন্য একটি উদ্দেশ্যসাধনের উপায় হিসাবে ব্যবহার করেছিল।

যাইহোক, ট্রেভিথিকের "পেনিডারেন লোকোমোটিভ", প্রথম পূর্ণ মাত্রার কার্যকর রেলওয়ে বাষ্পীয় লোকোমোটিভ হিসাবে ইতিহাসে তার স্থান দখল করেছে। ট্রেভিথিকের হিতৈষী স্যামুয়েল হোমফ্রে ও রিচার্ড ক্রোশেয়ের মধ্যে একটি বাজি লোকোমোটিভের মূল প্রদর্শনকে প্ররোচিত করেছিল। লোকোমোটিভের মূল প্রদর্শনকে প্ররোচিত করেছিল। হোমফ্রে ৫০০ গিনিতে বাজি রেখেছিলেন যে লোকোমোটিভটি পেন্ডিডারেন আয়রনওয়ার্কস থেকে দশ টন লোহা প্রায় দশ মাইল দূরে অ্যাবারসিনন গ্রামে নিয়ে যাবে।

ট্রেভিথিকের লোকোমোটিভ মাত্র চার ঘণ্টার মধ্যে যাত্রা সম্পন্ন করে, অবশেষে লোকোমোটিভের দৃঢ়তা ও নির্ভরযোগ্যতা প্রমাণ করে। তবে, ট্রেভিথিক কখনই তার প্রাপ্য কৃতিত্ব পাননি এবং ১৮৩৩ সালে নিঃস্ব হয়ে মারা যান।[৪]

আধুনিক লোকোমোটিভ[সম্পাদনা]

১৮২০-এর দশকে ইংল্যান্ডে আধুনিক রেল পরিবহন ব্যবস্থা প্রথম আবির্ভূত হয়।

ম্যাথিউ মারে ১৮১২ সালে বাষ্প ইঞ্জিনের কার্যকারিতা প্রমাণ করেছিলেন। সালামানকা ছিল প্রথম লোকোমোটিভ যা দুটি সিলিন্ডার যুক্ত করেছিল।

জর্জ স্টিফেনসন যিনি রেলওয়ের জনক হিসাবে পরিচিত হয়ে ওঠেন, তিনি ১৮১৪–১৮২৬ সাল থেকে ব্যবহারের জন্য ১৬টি পরীক্ষামূলক লোকোমোটিভ তৈরি করেছিলেন বলে জানা যায়, তার প্রবর্তিত শেষ ট্রেনটি কিলিংওয়ার্থ বিলি নামে পরিচিত ছিল যা ১৮৮১ সাল পর্যন্ত চলেছিল। লিভারপুল ও ম্যানচেস্টারের মধ্যে প্রথম আন্তঃনগর রেলপথ ১৮৩০ সালে স্টিফেনসন দ্বারা নির্মিত হয়েছিল।[৫] বাষ্পীয় লোকোমোটিভ ব্যবহার করে এইসব সিস্টেম যান্ত্রিক স্থল পরিবহনের প্রথম ব্যবহারিক রূপ ছিল এবং সেগুলো পরবর্তী ১০০ বছর ধরে যান্ত্রিক স্থল পরিবহনের প্রাথমিক রূপ হিসাবে রয়ে গেছে গ্রেট ব্রিটেনে নির্মিত প্রথম রেলপথটি ছিল স্টকটন ও ডার্লিংটন, যা ১৮২৫ সালে খোলা হয়েছিল। এটি জর্জ স্টিফেনসন দ্বারা নির্মিত একটি বাষ্পীয় লোকোমোটিভ ব্যবহার করেছিল এবং এটি কেবল খনিজ বহন করার জন্য সম্ভব ছিল। লিভারপুল ও ম্যানচেস্টার রেলওয়ে, যা ১৮৩০ সালে খোলা হয়েছিল, এটি ছিল প্রথম আধুনিক রেলপথ। এটি যাত্রী ও মালবাহী উভয়েরই একটি পাবলিক ক্যারিয়ার ছিল। ১৮৭০ সালের মধ্যে, ব্রিটেনে প্রায় ১৩,৫০০ মাইল (২১,৭০০ কিমি) রেলপথ ছিল।

১৮৭৯ সালে, জার্মানিতে বৈদ্যুতিক লোকোমোটিভের বিকাশ ঘটছিল। ১৯ শতকের শেষের দিকে, ওয়ার্নার ভন সিমেন্স প্রথম পরীক্ষামূলক বৈদ্যুতিক যাত্রীবাহী ট্রেন প্রদর্শন করেন। ট্রেনটি প্রায় ৯০,০০০ লোককে পরিবহন করেছিল এবং বিদ্যুৎ সরবরাহের জন্য উত্তাপযুক্ত তৃতীয় রেলের ধারণায় কাজ করেছিল। ১৮৮১ সালে, সিমেন্স বার্লিন শহরতলির লিচটারফেল্ডে বিশ্বের প্রথম বৈদ্যুতিক ট্রাম লাইন তৈরি করেন। এই প্রবণতা অনুসরণ করে, ১৮৮৩ সালে ব্রাইটন ও ভিয়েনায় এরকম অনেক উদ্যোগ স্থাপন করা হয়েছিল।

ডিজেল লোকোমোটিভ[সম্পাদনা]

ড. রুডলফ ডিজেল দ্বারা একটি নতুন ধরনের রেল ইঞ্জিন তৈরি করা হয়েছিল, যেটিতে রেলকে চালিত করার জন্য একটি নতুন অভ্যন্তরীণ দহন পদ্ধতি জড়িত ছিল। ১৮৯২ সালে, তিনি এই পদ্ধতিটি প্রস্তাব করেছিলেন এবং শীঘ্রই এই ধরণের ইঞ্জিন আসলে কাজ করবে কিনা তা নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছিলেন। ১৯ শতকের শেষ থেকে ২০ শতকের প্রথম দিকে রুডলফ ডিজেল ডিজেলকে ট্র্যাকে রাখার জন্য কাজ করেন এবং পাওয়ার-টু-ওয়েট অনুপাত উন্নত করার চেষ্টা করেছিলেন। তিনি সুইস প্রকৌশল ব্যবসালয় সুলজারে কাজ করতেন। অবশেষে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষে বাষ্পীয় ইঞ্জিনগুলি অপ্রচলিত হয়ে পড়ে এবং উন্নত দেশগুলিতে খুব কমই ব্যবহৃত হতো।[৫]

সিস্টেমের সর্বাধিক পরিমাণে ১৯১৪ সালে প্রায় ২০,০০০ মাইল (৩২,০০০ কিমি) ট্র্যাকে ১২০টি প্রতিযোগী কোম্পানি চলেছিল। ব্রিটিশ সরকার অর্থনৈতিক ব্যবস্থা হিসাবে ১৯২৩ সালে এই সমস্ত কোম্পানিকে চারটি প্রধান গ্রুপে একত্রিত করে।

গ্রেট ব্রিটেনের প্রাক্তন জাতীয় রেলওয়ে ব্যবস্থা ব্রিটিশ রেল নামে ব্রিটিশ রেলওয়ে ১৯৪৭ সালের পরিবহন আইন দ্বারা তৈরি করা হয়েছিল, যা রেলের পাবলিক মালিকানায় উদ্বোধন করা হয়েছিল।

রেল পরিবহনের ইতিহাসে দ্রুত ট্রানজিটের ইতিহাস এবং তর্কযোগ্যভাবে মনোরেলের ইতিহাসও অন্তর্ভুক্ত রয়েছে।

পানি[সম্পাদনা]

১৭৭৮ খ্রিস্টাব্দে একটি ঐতিহ্যবাহী পলিনেশিয়ান ক্যাটামারান

প্রস্তর যুগে আদিম নৌযান নদীতে চলাচল এবং নদী ও উপকূলে মাছ ধরার নিমিত্তে তৈরি করা হয়েছিল। এটি যুক্তি দেওয়া হয় যে আনুমানিক ৪০,০০০-৪৫,০০০ বছর আগে লোকেদের অস্ট্রেলিয়ায় পৌঁছানোর জন্য একটি গুরুত্বপূর্ণ সমুদ্র পারাপারের জন্য উপযুক্ত নৌকাগুলি প্রয়োজনীয় ছিল। সভ্যতার বিকাশের সাথে জাহাজগুলি সম্প্রসারণের জন্য বিকশিত হয়েছিল এবং সাধারণত বাণিজ্য ও যুদ্ধের জন্য আকারে বৃদ্ধি পেয়েছিল। ভূমধ্যসাগরে গ্যালি প্রায় ৩০০০ খ্রিস্টপূর্বাব্দে বিকশিত হয়েছিল।পলিনেশিয়ান ডাবল-হুলড পালতোলা জাহাজ[৬] উন্নত মাস্তল সহ পলিনেশিয়ান দ্বি-কাঠামো বিশিষ্ট পালতোলা জাহাজগুলি ১,৩০০ খ্রিস্টপূর্বাব্দ থেকে ৯০০ খ্রিস্টপূর্বাব্দের মধ্যে ল্যাপিটা সংস্কৃতির পলিনেশিয়ান বংশধরদের দ্বারা বিসমার্ক দ্বীপপুঞ্জের পূর্ব থেকে মাইক্রোনেশিয়া পর্যন্ত উন্মুক্ত সমুদ্র জুড়ে ৬,০০০ কিলোমিটার বিস্তৃত হয় এবং শেষ পর্যন্ত হাওয়াইতেও। গ্যালিগুলি শেষ পর্যন্ত সমুদ্রগামী পালতোলা জাহাজ যেমন ১৪ শতকে আইবেরিয়ান ক্যারাভেল, ১৫ শতকের প্রথম দিকে চীনা ভাণ্ডারী জাহাজ এবং ১৫ শতকের শেষভাগে ভূমধ্যসাগরীয় ম্যান-অফ-ওয়ার এর কারণে অপ্রচলিত হয়ে পড়ে।

শিল্প বিপ্লবে প্রথম স্টিমবোট এবং পরে ডিজেল চালিত জাহাজ তৈরি হয়। অবশেষে সাবমেরিন মূলত সামরিক উদ্দেশ্যে জনগণের সাধারণ সুবিধার জন্য তৈরি করা হয়।

ইতিমধ্যে নদী ও খাল পরিবহনের জন্য বিশেষায়িত নৈপুণ্যে তৈরি করা হয়েছে। মেসোপটেমিয়াতে আনু. 4000 খ্রিস্টপূর্বাব্দে খাল তৈরি হয়েছিল। পাকিস্তানউত্তর ভারতে সিন্ধু উপত্যকা সভ্যতায় (২৬০০ খ্রিস্টপূর্বাব্দ থেকে) বিশ্বের প্রথম খাল সেচ ব্যবস্থা ছিল।[৭] চীনের খাল ব্যবস্থা, যার সর্বশ্রেষ্ঠ অর্জন ছিল হ্যাংজু এবং বেইজিংয়ের মধ্যে সুই রাজবংশের করা ১,৭৯৪-কিলোমিটার (১,১১৫ মা) দীর্ঘ সপ্তম শতাব্দীর মহাখাল তার সভ্যতার একটি অপরিহার্য দিক ছিল, যা সেচ, বন্যা নিয়ন্ত্রণ, কর, বাণিজ্যিক ও সামরিক পরিবহন এবং চৌ রাজবংশ থেকে সাম্রাজ্য যুগের শেষ অবধি নতুন জমিতে উপনিবেশ স্থাপনের জন্য ব্যবহৃত হয়েছিল। ইউরোপের ভেনিসনেদারল্যান্ডে মধ্যযুগে খাল তৈরি করা হয়েছিল। ১৪৫৯ সালে পানির জন্য র‌্যাম্প তৈরি করা হয়েছিল। পিয়েরে-পল রিকেট ১৬৬৫ সালে ফ্রান্সে ২৪০ কিলোমিটার দীর্ঘ খাল দ্যু মিডি নির্মাণের কাজ শুরু করেন এবং ১৬৮১ সালে এটি উদ্বোধন করা হয়। শিল্প বিপ্লবে রেলপথের বিকাশের আগে অভ্যন্তরীণ খালগুলি ইংল্যান্ড এবং পরে মার্কিন যুক্তরাষ্ট্রে নির্মিত হয়েছিল। মাছ ধরা এবং পরে তিমি শিকারের জন্য বিশেষায়িত নৈপুণ্যও তৈরি হয়।

সামুদ্রিক ইতিহাস দিক নির্ণয়, সমুদ্রবিদ্যা, মানচিত্রাঙ্কনবিদ্যা এবং জললেখবিজ্ঞানের বিকাশের সাথেও জড়িত।

বাণিজ্য[সম্পাদনা]

প্রায়শই শহরগুলির পাশাপাশি সেগুলির আশেপাশের কৃষি এলাকাগুলি সাধারণত কৃষির জন্য স্বয়ংসম্পূর্ণ নয়। এই কারণে, এই অঞ্চলে বসবাসকারী লোকেরা অন্য শহর, যাযাবর বা অন্যান্য যাজকদের সাথে ব্যবসা করতে বাধ্য হয়েছিল। লোকেরা সাধারণত কাঁচামাল (যেমন টিন, ব্রোঞ্জ, তামা বা লোহা আকরিকের মতো ধাতু) বা প্রাণীর মতো জিনিসের বিনিময়ে একে অপরের সাথে বাণিজ্য করতো।[৮] বিশ্ব বাণিজ্যের একটি "আন্তঃমহাদেশীয় মডেল", ফ্রেডেরিক মাউরো "১৫০০ থেকে ১৮০০ সালের মধ্যে উৎপাদন ও বাণিজ্যে আন্তঃআঞ্চলিক প্রতিযোগিতার ভিত্তিতে"[৯] প্রস্তাব করেছিলেন কিন্তু এর প্রাথমিক অস্তিত্ব ইতিমধ্যেই ১৬৯১ সালে ডুডলি নর্থ দ্বারা পর্যবেক্ষণ করা হয়েছিল। বাণিজ্যের এই বিশ্ব বাজারের পাশাপাশি অর্থের প্রবাহ সমগ্র বিশ্ব জুড়ে আন্তঃসংযুক্ত উদ্ভুত প্রতিযোগিতা ও শ্রম উভয়ের আন্তঃক্ষেত্রীয় ও আন্তঃবিভাগীয় আঞ্চলিক বিভাগগুলিকে অনুমতি দেয়।[১০]

ইতিহাস জুড়ে দেখা যায় জল সীমান্তের মধ্য দিয়ে অনেক লোক স্থলপথে যতটা ভ্রমণ করেছে ততটাই জলপথেও ভ্রমণ করেছে। এর সাথে, বেশ সংখ্যক লোক বেঁচে থাকার জন্য সমুদ্র এবং সামুদ্রিক বাণিজ্য, অভিযান, জলদস্যুতা বা চোরাচালানের উপর নির্ভর করতো।[১০] স্থল ও সমুদ্র উভয়ের মিথোজীবিতা প্রতিফলিত করে উপকূলবর্তী লোকেরা প্রায়শই তাদের প্রতিবেশী দ্বীপগুলির চেয়ে একে অপরের সাথে আরও বেশি মিল রাখত। অতীতে বহু শতাব্দী ধরে পানি সবচেয়ে সস্তা এবং কখনও কখনও বৃহৎ আকারের বাল্ক উপকরণ পরিবহনের একমাত্র উপায় ছিল, এবং এটি দীর্ঘ দূরত্বে পরিবহন নিশ্চিত করার সবচেয়ে নিরাপদ উপায়ও ছিল। এই কারণে সমুদ্রের নৈকট্য দক্ষিণ-পূর্ব এশীয়দেরকে দূর-দূরত্বের বাণিজ্যে অংশগ্রহণের জন্য আকৃষ্ট করেছিল, তবে এটি কেবল পানিই নয় যা উপকূলগুলিকে একে অপরের সাথে সংযুক্ত করেছিল – সমুদ্রে ভ্রমণরত মানুষ, ব্যবসায়ীদের পাশাপাশি এই বাণিজ্য পথগুলিতেও অবদান রেখেছিল।[১০]

বন্দর ও অভ্যন্তরীণ[সম্পাদনা]

সামুদ্রিক ব্যবসায়ীরা প্রায়শই বন্দরগুলিতে জমায়েত হত, যেগুলিকে বিবেচনা করা হত যেখানে স্থল ও সমুদ্র মিলিত হয়েছিল যা বিস্তৃত বিশ্বের সাথে অন্তর্বর্তী অঞ্চলকে সংযুক্ত করেছিল।[১০] এমন কিছু বন্দর ছিল যেগুলি পর্যাপ্ত গুদাম সুবিধা, প্রবেশযোগ্য পোতাশ্রয় এবং খাদ্য ও পানির পর্যাপ্ত সরবরাহ সহ ভাল অবস্থানের সাথে সুবিধাপ্রাপ্ত হওয়ায় অন্যগুলোর চেয়ে বেশি অনুকূলে থাকায় "এন্টারপোটস"-এ পরিণত হয় যা মূলত বাণিজ্যের জন্য চমৎকার-কেন্দ্র ছিল। এটি বিরল ছিল যে এই বন্দরগুলিকে কখনও চূড়ান্ত গন্তব্য হিসাবে বিবেচনা করা হয়েছিল, যদিও, বরং নিরন্তর পরিবর্তনশীল অর্থনৈতিক ও রাজনৈতিক পরিবেশের কেন্দ্রীয় বৈঠকের বিন্দু হিসাবে বিবেচনা করা হত।[১০] এশিয়া, ইউরোপ বা আফ্রিকা যাই হোক না কেন এই বন্দর কেন্দ্রগুলি জাতিগত ও সাংস্কৃতিকভাবে বিভিন্ন সম্প্রদায়ের সমন্বয়ে গঠিত। অনেকের বিদেশে জন্মগ্রহণকারী বা পরদেশী কর্মকর্তা ছিল - তারা তাদের বিভিন্ন সংস্কৃতি ও ভাষা সম্পর্কে জ্ঞান অর্জনে দক্ষ ছিল যেহেতু বন্দর জুড়ে কাজ করবে যারা তারাও বিদেশী ছিল, এটি করা হয়েছিল যাতে বাণিজ্য তদারকিতে সফল হতে পারে। অনেক বন্দর জুড়ে ব্যবসায়ীরা স্থানীয় রাজনীতিতে আরও শক্তিশালী গোষ্ঠীতে পরিণত হয়েছিল। অধিকন্তু, এই বন্দরগুলি অর্থনৈতিক বিনিময়ের পাশাপাশি সাংস্কৃতিক বিনিময়কে উৎসাহিত করেছিল, এই কারণে যে এটি জাতি, সংস্কৃতি ও ধারণাগুলি একে অপরের সাথে মিশ্রিত করার জন্য বিশ্বের জন্য উন্মুক্ত ছিল, পাশাপাশি বিভিন্ন পটভূমি থেকে স্থানীয় ও বহিরাগত উভয়ের এই মিশ্রণটি সাংস্কৃতিক পার্থক্য গ্রহণের জন্য উন্মুক্ত ছিল।[১০] জাতি-গঠন ও আধুনিকতা সমুদ্রের মাধ্যমে বাণিজ্যের ভূমিকাকে হ্রাস করেছে এবং অর্থনৈতিক ও সামাজিক বিনিময়ে স্থল ও আকাশপথে বাণিজ্যের উপর নির্ভরতা বৃদ্ধি করেছে। যদিও সিঙ্গাপুর, ব্যাংকক ও হংকং এখনও তাদের প্রাথমিক আধুনিক সমকক্ষদের মতো প্রাণবন্ত ও বিশ্বের কাছে উপলব্ধ যা পর্যটনের মতো কার্যাবলী পরিবেশন করে তবে সেসব বৈদেশিক বাণিজ্যের সাথে সম্পর্কিত নয়, শুধুমাত্র কয়েকটি বন্দর আজও অর্থনৈতিকভাবে ততটা গুরুত্বপূর্ণ যতটা সেগুলো অতীতে ছিল।[৮]

অভ্যন্তরীণ বাণিজ্য পানি ও স্থলপথ উভয় মাধ্যমেই চলে। উদাহরণ স্বরূপ, ভারতের উপকূল বরাবর ছোট নৌকায় পোতসমূহ চলত, তবে ভারতের অনেক অংশে, বিশেষত দক্ষিণে পণ্য পরিবহনের জন্য অভ্যন্তরীণ নৌপথ সহজেই সহজলভ্য ছিল। দশ থেকে চল্লিশ হাজার গুচ্ছ বা নকশাকরা প্রাণী পর্যন্ত সমস্ত উপায়ে সংখ্যা ধারণ করা কাফেলাগুলি একবারে স্থলভাগে চলে গিয়েছিল। এই ধরনের পরিবহনের সংমিশ্রণ উপমহাদেশ জুড়ে বহন করা হত এবং তাই দূর-দূরত্বের সামুদ্রিক বাণিজ্যে এবং সেখান থেকে মালামাল এক যান থেকে অন্য যানে স্থানান্তরিত করা হত।[৯] সমস্ত বন্দর শহরগুলির বেশিরভাগই তাদের সম্পর্কিত পশ্চাদভূমির অভ্যন্তরে এবং কখনও কখনও এমনকি দূরবর্তী আন্তঃমহাদেশীয় অঞ্চলগুলির সাথেও কাফেলা রুটগুলির সাথে মিথোজীবীতায় ছিল। এটি মধ্য এশিয়ায় বিশেষভাবে সত্য - এবং এটি পরামর্শ দেওয়া হয় যে স্থল ও সমুদ্র সামুদ্রিক বাণিজ্যের উপর মহাদেশীয় বাণিজ্যকে পৃথক বা প্রতিযোগিতামূলক হিসাবে দেখা উচিত নয়, বরং একে অপরের দর্পণ চিত্র হিসাবে দেখা উচিত।[৯]

বায়ু[সম্পাদনা]

মানবজাতির উড়ে যাওয়ার আকাঙ্ক্ষা সম্ভবত যখন মানুষ প্রথমবারের মতো পাখি পর্যবেক্ষণ করেছিল, গ্রীক পুরাণে ডেডালাস ও ইকারাসের পৌরাণিক গল্পে এবং ভারতীয় পুরাণে বিমানের মতো একটি পর্যবেক্ষণ চিত্রিত হয়েছে। প্রাথমিক গবেষণার বেশিরভাগ কেন্দ্রবিন্দু পাখির অনুকরণে ছিল, কিন্তু প্রয়াস ও প্রমাদের মাধ্যমে বেলুন, আকাশতরী, গ্লাইডার ও অবশেষে চালিত বিমান এবং অন্যান্য ধরণের উড়ন্ত মেশিন উদ্ভাবিত হয়েছিল।

ঘুড়ি ছিল মানবসৃষ্ট উড়ন্ত বস্তুর প্রথম রূপ,[১১] এবং প্রাথমিক নথি থেকে জানা যায় যে খ্রিস্টপূর্ব ২০০ সালের আগে চীনে ঘুড়ির প্রচলন ছিল।[১২] লিওনার্দো দ্য ভিঞ্চির উড্ডয়নের স্বপ্ন বিভিন্ন নকশায় প্রকাশ পেয়েছিল, তবে তিনি আক্ষরিক অর্থে তাদের নির্মাণ করে উড্ডয়ন প্রদর্শনের চেষ্টা করেননি।

১৭ ও ১৮ শতকের সময়, যখন বিজ্ঞানীরা পৃথিবীর বায়ুমণ্ডল বিশ্লেষণ শুরু করেছিলেন, তখন হাইড্রোজেনের মতো গ্যাসগুলি আবিষ্কৃত হয়েছিল যার ফলে হাইড্রোজেন বেলুনের উদ্ভাবন হয়েছিল।[১১] একই সময়ের মধ্যে পদার্থবিদদের দ্বারা বলবিদ্যার বিভিন্ন তত্ত্ব - বিশেষ করে তরল গতিবিদ্যা এবং নিউটনের গতির সূত্র - আধুনিক বায়ুগতিবিদ্যার ভিত্তি তৈরি করে। ১৯ শতকের প্রথমার্ধে গরম বাতাসে ভরা বন্ধনরজ্জু বেলুনগুলি ব্যবহৃত হয়েছিল এবং মধ্য শতাব্দীর বেশ কয়েকটি যুদ্ধে উল্লেখযোগ্য কার্যকলাপে দেখা গিয়েছিল, বিশেষ করে আমেরিকান গৃহযুদ্ধ যেখানে পিটার্সবার্গ অবরোধের সময় বেলুনগুলি পর্যবেক্ষণ প্রদানে কাজ করেছিল।

চিত্র:SpitfireIX611a.jpg
611 ওয়েস্ট ল্যাঙ্কাশায়ার স্কোয়াড্রনের পাইলটরা ১৯৪২ সালের শেষের দিকে বিগিন হিলে স্পিটফায়ার মার্ক আইএক্সবি-কে সামনের দিকে এগিয়ে নিতে ধাক্কা দিচ্ছেন।

প্রাচীন ও মধ্যযুগীয় নথিতে কিছু বিক্ষিপ্ত তথ্যসূত্র ছাড়াও এবং ব্যাখ্যার প্রয়োজনে প্রাচীনতম স্পষ্টভাবে যাচাইযোগ্য মানব উড্ড্যন প্যারিসে ১৭৮৩ সালে হয়েছিল, যখন জিন-ফ্রাঁসোয়া পিলাত্রে দে রোজিয়ের ও ফ্রাঁসোয়া লরেন্ট ডি'আর্ল্যান্ডস মন্টগল্ফিয়ার ভ্রাতৃদ্বয় দ্বারা উদ্ভাবিত একটি উষ্ণ বায়ু বেলুনে ৫ মাইল (৮.০ কিমি) পাড়ি দিয়েছিলেন। রাইট ভ্রাতৃদ্বয় ১৯০৩ সালের ১৭ ডিসেম্বর তাদের বিপ্লবী বিমান রাইট ফ্লায়ারে প্রথম টেকসই, নিয়ন্ত্রিত ও বাতাসের চেয়ে ভারী ফ্লাইট তৈরি করেছিলেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ সময়কালীন বিমানের উন্নয়ন ও উৎপাদনের গতিতে ব্যাপক বৃদ্ধি দেখা গিয়েছিল। যুদ্ধের সাথে জড়িত সমস্ত দেশই প্রথম দূরপাল্লার বোমারু বিমানের মতো বিমান এবং ফ্লাইট-ভিত্তিক অস্ত্র সরবরাহ ব্যবস্থার উন্নয়ন ও উৎপাদন বাড়িয়েছে।

যুদ্ধ শেষ হওয়ার পরে, মানুষ ও পণ্যসম্ভার পরিবহনের জন্য বেশিরভাগ প্রাক্তন সামরিক বিমান ব্যবহার করে বাণিজ্যিক বিমান চালনা দ্রুত বৃদ্ধি পেয়েছিল। ল্যানকাস্টারের মতো ভারী এবং অতি-ভারী বোমারু বিমানের আঠার দ্বারা এই বৃদ্ধি ত্বরান্বিত হয়েছিল যাতে বাণিজ্যিক বিমানে রূপান্তরিত হতে পারে। প্রথম বাণিজ্যিক জেট বিমানটি ছিল ব্রিটিশ ডি হ্যাভিল্যান্ড কমেট। এটি তুলনামূলকভাবে সস্তা ও দ্রুত আন্তর্জাতিক ভ্রমণের সময়কালে জেট যুগের সূচনা করেছে।

একবিংশ শতকের শুরুতে সাবসনিক সামরিক বিমান চালনা দূরবর্তীভাবে চালিত বা সম্পূর্ণ স্বাধীন যানবাহনের পক্ষে পাইলটকে এড়িয়ে চলার করার উপর মনোনিবেশ করেছিল। বেশ কিছু মনুষ্যবিহীন আকাশযান বা ইউএভি তৈরি করা হয়েছিল। ২০০১ সালের এপ্রিলে মনুষ্যবিহীন বিমান গ্লোবাল হুক মার্কিন যুক্তরাষ্ট্রের এডওয়ার্ডস এএফবি থেকে অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে বিরতিহীন ও জ্বালানীবিহীন অবস্থায় উড়েছিল। এটি একটি মনুষ্যবিহীন বিমান দ্বারা পরিচালিত দীর্ঘতম পয়েন্ট-টু-পয়েন্ট ফ্লাইট, এবং ২৩ ঘন্টা ও ২৩ মিনিট সময় নিয়েছিল। ২০০৩ সালের অক্টোবরে একটি কম্পিউটার-নিয়ন্ত্রিত মডেলের বিমান দ্বারা আটলান্টিক জুড়ে প্রথম সম্পূর্ণ স্বাধীন ফ্লাইট হয়েছিল। একবিংশ শতাব্দীতে বিমান ভ্রমণের প্রধান বাধাগুলির মধ্যে রয়েছে ১১ সেপ্টেম্বরের হামলার পর মার্কিন আকাশপথ বন্ধ করে দেওয়া, ২০১০ সালের ইজাফজাল্লাজোকুলের অগ্ন্যুৎপাতের পর উত্তর ইউরোপীয় আকাশপথ বন্ধ হওয়া এবং কোভিড-১৯ মহামারী

মহাশূন্য[সম্পাদনা]

মহাকাশযাত্রার বাস্তবসম্মত স্বপ্ন কনস্ট্যান্টিন সিওলকোভস্কির সময় ছিল, তবে সেসব সিওলকোভস্কি রুশ ভাষায় লিখেছেন এবং রাশিয়ার বাইরে ব্যাপকভাবে এটির প্রভাব ছিল না। ১৯১৯ সালে রবার্ট এইচ. গডার্ড এর গবেষণাপত্র 'রবার্ট এইচ. গডার্ড#এ মেথড অফ রিচিং এক্সট্রিম অল্টিটিউডস' প্রকাশনার মাধ্যমে মহাকাশযাত্রা একটি প্রকৌশল সম্ভাবনায় পরিণত হয়; যেখানে তরল-চালিত রকেটে তার ডি লাভাল অগ্রভাগের প্রয়োগ যথেষ্ট শক্তি দিয়েছিল যার ফলে আন্তঃগ্রহ ভ্রমণ সম্ভব হয়েছিল। এই কাগজটি হারমান ওবার্থ ও ওয়ার্নহার ভন ব্রাউনকে অত্যন্ত প্রভাবিত করেছিল, যারা পরবর্তীতে মহাকাশযাত্রার মূল খেলোয়াড় ছিলেন।

১৯৬১ সালে সোভিয়েত স্পেস প্রোগ্রামের ভস্টক ১ মিশনের মাধ্যমে প্রথম মানব মহাকাশযাত্রা সম্পন্ন হয়। মিশনের পিছনে প্রধান স্থপতিরা ছিলেন সের্গেই কোরোলেভ ও কেরিম কেরিমভ, সাথে ছিলেন প্রথম নভোচারী ইউরি গ্যাগারিন। ১৯৬১ সালের ৫ মে মার্কিন যুক্তরাষ্ট্র ফ্রিডম ৭ ক্যাপসুলে করে তার প্রথম উপকক্ষীয়তে বুধ মহাকাশচারী অ্যালান শেপার্ডকে উৎক্ষেপণ করে। গ্যাগারিনের বিপরীতে শেপার্ড হস্তচালিত উপায়ে তার মহাকাশযানের গতিবিধি নিয়ন্ত্রণ করেন এবং এর ভিতরে অবতরণ করেছিলেন তাই পূর্ববর্তী এফএআই সংজ্ঞা অনুসারে তার মিশনটিকে প্রথম "সম্পূর্ণ" মানব মহাকাশযাত্রায় পরিণত করে।[১৩][১৪] কেরিমভ পরবর্তীতে ১৯৬৭ সালে প্রথম স্পেস ডক (কসমস ১৮৬ ও কসমস ১৮৮) এবং ১৯৭১ থেকে ১৯৯১ সাল পর্যন্ত প্রথম মহাকাশ স্টেশন (সালিউত ও মির সিরিজ) উৎক্ষেপণ করেন।[১৫][১৬] ১৯৬৯ সালে নাসা এর অ্যাপোলো ১১ মিশনের মাধ্যমে চাঁদে প্রথম মহাকাশযাত্রা সম্পন্ন হয়েছিল, এতে নীল আর্মস্ট্রং ও বাজ অলড্রিন চাঁদে প্রথম নভোচারী ছিলেন।

নৌ দিকনির্ণয়ে অগ্রগতি[সম্পাদনা]

ত্রয়োদশ শতাব্দীতে বিদেশ ভ্রমণের জন্য চৌম্বকীয় কম্পাসের উত্থান দেখা যায়। এটি তৈরির আগে নাবিকদের দিক নির্ণয়ের জন্য নির্দেশনা হিসাবে দূর থেকে দেখা যায় এমন বস্তু ও তারার উপর নির্ভর করতে হত। কম্পাস নাবিকদের গতিপথের নকশা প্রদান করতো এবং প্রসঙ্গ হিসাবে চৌম্বকীয় উত্তর ব্যবহার করে কুয়াশা ও মেঘাচ্ছন্ন আবহাওয়ার মধ্য দিয়ে ভ্রমণ করা যেতো। এটি ছোট সমুদ্রযাত্রার দিকেও পরিচালিত করেছিল, কারণ সেগুলি গন্তব্যে আরও রৈখিক পদ্ধতির নকশা করতে পেরেছিল। পোর্টোলান সামুদ্রিক মানচিত্রে এই রৈখিক ভ্রমণের রুটগুলি অঙ্কন করে গড়ে তোলা হয়, ফলে সমুদ্রের দিক নির্ণয়কে আরও সঠিক ও দক্ষ করে তোলে।[১৭] ১৭৬১ সালে, সামুদ্রিক ক্রোনোমিটার উদ্ভাবিত হয়েছিল।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Frank, Andre (১৯৯৮)। ReORIENT: Global Economy in the Asian Age। University of California Press। আইএসবিএন 9780520214743 
  2. Wikipedia: "Automobiles"
  3. "Tracks in time:200 years of locomotive technology"railway-technology.com। ১৯ মে ২০১৫। সংগ্রহের তারিখ ২২ জুন ২০২০ 
  4. "Tracks in time : 200 years of locomotive technology"railway-technology.com। ১৯ মে ২০১৫। সংগ্রহের তারিখ ২২ জুন ২০২০ 
  5. "Tracks in time: 200 years of locomotive technology"railway-technology.com। ১৯ মে ২০১৫। সংগ্রহের তারিখ ২৩ জুন ২০২০ 
  6. "In Search of the Ancient Polynesian Voyaging Canoe"pvs.kcc.hawaii.edu। সংগ্রহের তারিখ ২০১৬-০৭-২৫ 
  7. "Civilisations - case studies"Oracle Thinkquest। ২০০২-০১-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০১-১৮ 
  8. Marks, Robert. The Origins of the Modern World: Fate and Fortune in the Rise of the West. Rev. and updated ed. World Social Change. Lanham, Md.: Rowman & Littlefield, 2007.
  9. Frank, Andre Gunder. ReOrient Global Economy in the Asian Age. Berkeley: University of California Press, 1998. http://hdl.handle.net/2027/heb.31038.0001.001
  10. Locakard, Craig. "‘The Sea Common to All’: Maritime Frontiers, Port Cities, and Chinese Traders in the Southeast Asian Age of Commerce, ca. 1400–1750." Journal of World History 21, no. 2 (June 2010): 219–247. জেস্টোর 20752948
  11. Crouch, Tom (২০০৪), Wings: A History of Aviation from Kites to the Space Age, New York: W.W. Norton & Co, আইএসবিএন 0-393-32620-9 
  12. Brown, Brian (১৯২২), Chinese Nights Entertainments, Brentano's, ওসিএলসি 843525 
  13. Sparrow, Giles (২০১৯)। Spaceflight : the complete story, from Sputnik to Curiosity (Second [American] সংস্করণ)। New York। আইএসবিএন 978-1465479655 
  14. "FAI Astronautic Records Commission – Sporting Code Section 8: Astronautics" (পিডিএফ)World Air Sports Federation (ইংরেজি ভাষায়)। ১৯ জুলাই ২০০৪ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ জুলাই ২০২২ 
  15. Peter Bond, Obituary: Lt-Gen Kerim Kerimov, The Independent, 7 April 2003.
  16. Betty Blair (1995), "Behind Soviet Aeronauts", Azerbaijan International 3 (3).
  17. Huth, John Edward (২০১৩-০৫-১৫)। Lost Art of Finding Our Way। Harvard University Press। পৃষ্ঠা 106–108। আইএসবিএন 9780674072824 

আরও পড়ুন[সম্পাদনা]

  • Casson, Lionel. 1984. Ancient Trade and Society. Detroit: Wayne State University Press.
  • Creveld van, Martin, 1977. Supplying War: Logistics from Wallenstein to Patton. Cambridge: Cambridge University Press.
  • Duc, Gérard; Perroux, Olivier; Schiedt, Hans-Ulrich; Walter, François (Ed.). 2014. Transport and mobility history. Between modal competition and coordination (1918 in our days). Neuchâtel: Editions Alphil. (আইএসবিএন ৯৭৮-২-৯৪০৪৮৯-৫৪-১)
  • Farooque, Abdul K.M. 1977. Roads and Communications in Mughal India. Delhi: Idarah-I Adabiyat-I Delli.

বহিঃসংযোগ[সম্পাদনা]