দেওঘর জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দেওঘর জেলা জেলা
देवघर जिला
ঝাড়খণ্ড জেলা
ঝাড়খণ্ড দেওঘর জেলা-এর জেলার অবস্থান
দেশ  ভারত
রাজ্য ঝাড়খণ্ড
প্রশাসনিক বিভাগ সাঁওতাল পরগনা বিভাগ
সদর দপ্তর দেওঘর
সরকার
 • লোকসভা কেন্দ্র দুমকা লোকসভা কেন্দ্র, গোড্ডা লোকসভা কেন্দ্র
 • বিধানসভা আসন
আয়তন
 • মোট �.
জনসংখ্যা (২০১১)
জনতাত্ত্বিক
 • সাক্ষরতা ৬৬.৩৪%
 • লিঙ্গানুপাত ৯২১
ওয়েবসাইট অফিসিয়াল ওয়েবসাইট

দেওঘর জেলা (হিন্দি: देवघर जिला) হল ভারতের ঝাড়খণ্ড রাজ্যের ২৪টি জেলার অন্যতম। এই জেলার সদর শহর হল দেওঘর। এই জেলা সাঁওতাল পরগনা বিভাগের অংশ। ১৯৮৩ সালের ১ জুনা সাবেক সাঁওতাল পরগনা জেলার দেওঘর মহকুমাটিকে জেলায় উন্নীত করা হয়। বৈদ্যনাথ জ্যোতির্লিঙ্গ এই জেলায় অবস্থিত।

ভূগোল[সম্পাদনা]

দেওঘর জেলাটি জঙ্গল ও পাহাড়ে আকীর্ণ। উচ্চভূমি অঞ্চলে চাষবাস হয়। জেলার জমি উত্তর-পশ্চিম থেকে দক্ষিণ-পূর্বে ঢালু। অজয় নদ এই জেলার অন্যতম প্রধান নদী।

দেওঘর, মাধুপুর, জামুয়া, চরাকমারা, পালোজোরি, দেবীপুর, সারওয়ান, সারাথ, কারোন, মোহানপুর, রোহনি, বাবানগাউয়া, ঘোরলাশ, জসিডি, কোরিডি, রাইডি এই জেলার উল্লেখযোগ্য শহর।

জেলায় গ্রীষ্মে খুব গরম পড়ে। বর্ষায় বৃষ্টিও প্রচুর হয়। শীতকাল শুষ্ক ও খুব ঠান্ডা থাকে।

অর্থনীতি[সম্পাদনা]

২০০৬ সালে ভারত সরকার ২৫০টি সবচেয়ে অনগ্রসর জেলার তালিকায় দেওঘরকে অন্তর্ভুক্ত করে।[১] ঝাড়খণ্ডের যে ২১টি জেলা অনগ্রসর অঞ্চল অনুদান তহবিল কর্মসূচির অধীনে অনুদান পায়, দেওঘর জেলা তার মধ্যে অন্যতম।[১]

বিভাগ[সম্পাদনা]

এই জেলা দশটি ব্লকে বিভক্ত: দেওঘর জেলা দেওঘর সদর, মোহানপুর, সারাওয়ান, সারাথ, পালোজোরি, মধুপুর, কারোন, সোনারাই থারি, দেবীপুর, মারগোমন্ডপ ও বাঘমারি।

জেলায় তিনটি বিধানসভা কেন্দ্র আছে: মধুপুর, সারাথ ও দেওঘর। মধুপুর ও দেওঘর গোড্ডা লোকসভা কেন্দ্র এবং সারাথ দুমকা লোকসভা কেন্দ্রের অংশ।

জনপরিসংখ্যান[সম্পাদনা]

২০১১ সালের জনগণনা অনুসারে, দেওঘর জেলার জনসংখ্যা ১,৪৯১,৮৭৯।[২] এই জনসংখ্যা গাবোন রাষ্ট্র[৩] বা মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের প্রায় সমান।[৪] ভারতের ৬৪০টি জেলার মধ্যে জনসংখ্যার হিসেবে এই জেলার স্থান ৩৩৭তম।[২] এই জেলার জনঘনত্ব ৬০২ জন প্রতি বর্গকিলোমিটার (১,৫৬০ জন/বর্গমাইল) ।[২] ২০০১-২০১১ দশকে জনসংখ্যা বৃদ্ধির হার ২৮.০২%।[২] দেওঘর জেলার লিঙ্গানুপাতের হার প্রতি ১০০০ পুরুষে ৯২১ জন নারী।[২] জেলার সাক্ষরতার হার ৬৬.৩৪% [২]

পাদটীকা[সম্পাদনা]

  1. ১.০ ১.১ Ministry of Panchayati Raj (৮ সেপ্টেম্বর ২০০৯)। "A Note on the Backward Regions Grant Fund Programme"। National Institute of Rural Development। সংগৃহীত ২৭ সেপ্টেম্বর ২০১১ 
  2. ২.০ ২.১ ২.২ ২.৩ ২.৪ ২.৫ "District Census 2011"। Census2011.co.in। ২০১১। সংগৃহীত ৩০ সেপ্টেম্বর ২০১১ 
  3. US Directorate of Intelligence। "Country Comparison:Population"। সংগৃহীত ১ অক্টোবর ২০১১। "Gabon 1,576,665" 
  4. "2010 Resident Population Data"। U. S. Census Bureau। সংগৃহীত ৩০ সেপ্টেম্বর ২০১১। "Hawaii 1,360,301" 

বহিঃসংযোগ[সম্পাদনা]

স্থানাঙ্ক: ২৪°২৯′২৪″ উত্তর ৮৬°৪২′০০″ পূর্ব / ২৪.৪৯০০০° উত্তর ৮৬.৭০০০০° পূর্ব / 24.49000; 86.70000