দেওঘর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দেওঘর
নগর
স্থানাঙ্ক: ২৪°২৯′ উত্তর ৮৬°৪২′ পূর্ব / ২৪.৪৮° উত্তর ৮৬.৭° পূর্ব / 24.48; 86.7
দেশ ভারত
রাজ্যঝাড়খন্ড
জেলাদেওঘর জেলা
উচ্চতা২৫৪ মিটার (৮৩৩ ফুট)
জনসংখ্যা (২০১১)২,০৩,১১৩
ভাষা
 • সরকারি ভাষাহিন্দি,ইংরাজি
নওলক্ষ মন্দির

দেওঘর হল ভারত এর ঝাড়খন্ড রাজ্যের পঞ্চম বৃহত্তম শহর। এটি সাঁওতাল পরগনা বিভাগ এর দেওঘর জেলার সদর শহর। এটি হিন্দু ধর্মের একটি পবিত্র পবিত্র স্থান। এখানে হিন্দু ধর্মের ১২ টি জ্যোতির্লিঙ্গসমূহের একটি (বৈদ্যনাথ মন্দির) অবস্থিত। শহরের পবিত্র মন্দিরসমূহ তীর্থযাত্রী ও পর্যটকদের কাছে শহরটিকে একটি গন্তব্য হিসাবে প্রতিষ্ঠিত করেছে। এছাড়াও, শহরের প্রত্নতাত্ত্বিক ও ঐতিহাসিক গুরত্ব রয়েছে।

ভূগোল উপাত্ত[সম্পাদনা]

দেওঘর ২৪.৪৮ উত্তর ও ৮৬.৭ পূর্বে অবস্থিত। সমুদ্র সমতল থেকে শহরটি ২২৫ মিটার উচ্চতায় অবস্থিত।[১] এই শহরের পাশ দিয়ে বয়ে গেছে ময়ূরাক্ষী নদী।নদীটি দেওঘর শহরের কাছে ত্রিকূট পাহাড় থেকে উৎপত্তিলাভ করেছে।

জনসংখ্যা[সম্পাদনা]

২০১১ সালের ভারতের আদম শুমারি তথ্য অনুসারে দেওঘর শহরের জনসংখ্যা হল ২০৩১১৩ জন।এর মধ্যে ১৭.৬ শতাংশ জনসংখ্যা ৬ বছরের কম বয়স্ক।জনসংখ্যার বিচারে এটি ঝাড়খন্ড রাজ্যের পঞ্চম বৃহত্ত শহর।

পরিবহন[সম্পাদনা]

সড়ক পরিবহন[সম্পাদনা]

দেওঘর শহরটি রাঁচি, পাটনা,আসানসোল, কলকাতাজমশেদপুর শহরের সঙ্গে সড়ক পথে সরাসরি যুক্ত রয়েছে।এই শহর এর সঙ্গে রাজ্যের বিভিন্ন শহরের সঙ্গে বাস যোগাযোগ রয়েছে।

রেল পরিবহন[সম্পাদনা]

দেওঘর শহরে দুটি রেল স্টেশন রয়েছে।এই রেল স্টেশন দুটি হল দেওঘর রেল স্টেশন ও বেদ্যনাথধাম রেল স্টেশন। দেওঘর রেল স্টেশন দুমকা ও বৈদনাথধাম রেল স্টেশন জাসিডিহ সঙ্গে যুক্ত।দেওঘর শহরের সঙ্গে রাঁচি,জামশেদপুর, কলকাতা ও পাটনা প্রভৃতি শহরের সঙ্গে রেল যোগাযোগ রয়েছে।

বিমানবন্দর[সম্পাদনা]

দেওঘর শহরের বিমান যোগাযোগ সম্পন্ন হয় রাঁচি,দুর্গাপুর, কলকাতাপাটনা বিমানবন্দরের মাধ্যমে। ঝড়খন্ড সরকার দেওঘর শহরে একটি আন্তর্জাতিক বিমানবন্দর গড়ে তোলার ঘোষণা করেছে।[২]

শিক্ষাপ্রতিষ্ঠান[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "দেওঘর-শিমুলতলা-মধুপুর"আনন্দবাজার প্রত্রিকা। সংগ্রহের তারিখ ০৮-০৮-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. "Deoghar airport"দ্যা টেলিগ্রাফ। সংগ্রহের তারিখ ০৮-০৮-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)