দেওঘর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
দেওঘর
নগর
স্থানাঙ্ক: ২৪°২৯′ উত্তর ৮৬°৪২′ পূর্ব / ২৪.৪৮° উত্তর ৮৬.৭° পূর্ব / 24.48; 86.7
দেশ ভারত
রাজ্যঝাড়খন্ড
জেলাদেওঘর জেলা
উচ্চতা২৫৪ মিটার (৮৩৩ ফুট)
জনসংখ্যা (২০১১)২,০৩,১১৩
ভাষা
 • সরকারি ভাষাহিন্দি,ইংরাজি

দেওঘর হল ভারত এর ঝাড়খন্ড রাজ্যের পঞ্চম বৃহত্তম শহর।এটি সাঁতাল পরগনা বিভাগ এর দেওঘর জেলার সদর শহর।

ভূগোল উপাত্ত[সম্পাদনা]

দেওঘর ২৪.৪৮ উত্তর ও ৮৬.৭ পূর্বে অবস্থিত। সমুদ্র সমতল থেকে শহরটি ২২৫ মিটার উচ্চতায় অবস্থিত।[১] এই শহরের পাশ দিয়ে বয়ে গেছে ময়ূরাক্ষী নদী।নদীটি দেওঘর শহরের কাছে ত্রিকূট পাহাড় থেকে উৎপত্তিলাভ করেছে।

জনসংখ্যা[সম্পাদনা]

২০১১ সালের ভারতের আদম শুমারি তথ্য অনুসারে দেওঘর শহরের জনসংখ্যা হল ২০৩১১৩ জন।এর মধ্যে ১৭.৬ শতাংশ জনসংখ্যা ৬ বছরের কম বয়স্ক।জনসংখ্যার বিচারে এটি ঝাড়খন্ড রাজ্যের পঞ্চম বৃহত্ত শহর।

পরিবহন[সম্পাদনা]

সড়ক পরিবহন[সম্পাদনা]

দোওঘর শহরটি রাঁচি, পাটনা,আসানসোল, কলকাতাজমশেদপুর শহরের সঙ্গে সড়ক পথে সরাসরি যুক্ত রয়েছে।এই শহর এর সঙ্গে রাজ্যের বিভিন্ন শহরের সঙ্গে বাস যোগাযোগ রয়েছে।

রেল পরিবহন[সম্পাদনা]

দেওঘর শহরে দুটি রেল স্টেশন রয়েছে।এই রেল স্টেশন দুটি হল দেওঘর রেল স্টেশন ও বেদ্যনাথধাম রেল স্টেশন। দেওঘর রেল স্টেশন দুমকা ও বৈদনাথধাম রেল স্টেশন জাসিডিহ সঙ্গে যুক্ত।দেওঘর শহরের সঙ্গে রাঁচি,জামশেদপুর, কলকাতা ও পাটনা প্রভৃতি শহরের সঙ্গে রেল যোগাযোগ রয়েছে।

বিমানবন্দর[সম্পাদনা]

দেওঘর শহরের বিমান যোগাযোগ সম্পন্ন হয় রাঁচি,দুর্গাপুর, কলকাতাপাটনা বিমানবন্দরের মাধ্যমে। ঝড়খন্ড সরকার দেওঘর শহরে একটি আন্তর্জাতিক বিমানবন্দর গড়ে তোলার ঘোষণা করেছে।[২]

শিক্ষাপ্রতিষ্ঠান[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "দেওঘর-শিমুলতলা-মধুপুর"আনন্দবাজার প্রত্রিকা। সংগ্রহের তারিখ ০৮-০৮-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. "Deoghar airport"দ্যা টেলিগ্রাফ। সংগ্রহের তারিখ ০৮-০৮-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)