তামীরুল মিল্লাত কামিল মাদরাসা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সংক্ষিপ্ত পরিচিতি:[সম্পাদনা]

বাংলাদেশের আলিয়া মাদরাসাসমূহের মধ্যে অন্যতম শ্রেষ্ঠ মাদরাসা হল তামীরুল মিল্লাত কামিল মাদরাসা। এর ৪টি শাখায় কামিল পর্যন্ত চালু আছে। মেইন শাখায় অনার্স ও মাস্টার্স আছে।

মাদরাসার ওয়েবসাইট: www.tm.edu.bd

বাংলাদেশের মাদরাসা শিক্ষার অন্যতম পথিকৃৎ হল তামীরুল মিল্লাত কামিল মাদরাসা। এটি ঢাকার যাত্রাবাড়ীতে অবস্থিত। এর আরো ৪ টি শাখা আছে, টঙ্গীতে দুটি যার মাঝে একটি বালিকা শাখা, মাতুয়াইলে এর মহিলা শাখা অবস্থিত যা কামিল মানে উন্নীত, গোলাপবাগে একটি অবস্থিত। এর বর্তমান অধ্যক্ষ বিশিষ্ট আলেমে দীন যাইনুল আবেদীন। সর্বমোট ১২০০০ ছাত্র নিয়ে এই মাদরাসা পরিচালিত হয়ে থাকে।

শাখা সমূহ[সম্পাদনা]

  1. তামীরুল মিল্লাত কামিল মাদরাসা-ঢাকা
  2. তামীরুল মিল্লাত কামিল মাদরাসা টঙ্গী, গাজীপুর
  3. তামীরুল মিল্লাত মহিলা কামিল মাদরাসা মাতুয়াইল, ঢাকা
  4. তামীরুল মিল্লাত কামিল মাদরাসা, টঙ্গী- গাজীপুর

লক্ষ্য উদ্দেশ্য[সম্পাদনা]

‘‘তা’মীরুল মিল্লাত ট্রাস্ট’’ পরিচালিত তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা একটি দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান। দেশের দ্বিমুখী শিক্ষা ব্যবস্থার প্রেক্ষাপটে ইসলামী ও আধুনিক শিক্ষার বাস্তব সমন্বয় সাধন করে ইসলামী আদর্শের বুনিয়াদে এই প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে। ইসলামী জীবনদর্শন, সংস্কৃতি, ঐতিহ্য, মূল্যবোধ, অর্থনীতি, রাজনীতি ও সমাজনীতি ইত্যাতি ক্ষেত্রে মুসলিম সন্তানদেরকে আদর্শ নাগরিক রূপে গড়ে তোলা, বিশেষ করে নৈতিক অবক্ষয় থেকে তরুন সমাজকে রক্ষা করে চারিত্রিক উৎকর্ষ ও মূল্যবোধ তৈরীর বাস্তব উদ্যোগই হচ্ছে- ‘‘তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা’’

বিস্তারিত[সম্পাদনা]

১৯৬৩ সালে ভিত্তিপ্রস্তর স্থাপনের মধ্য দিয়ে এ প্রতিষ্ঠানের শুভ সূচনা হয়। তারপর কালের বিবর্তনে মহান আল্লাহ্‌র মেহেরবাণীতে আজ তা পত্র-পল্লবে সুশোভিত হয়ে বিরাট মহীরূহে পরিণত হয়েছে। মুসলিম মেয়েদের মধ্যে মাদ্রাসা শিক্ষার প্রতি প্রবল আগ্রহ লক্ষণীয়, কিন্তু সেই তুলনায় তাদের জন্য মানসম্পন্ন স্বতন্ত্র প্রতিষ্ঠান অপ্রতুল। নারী গড়তে পারে একটি আদর্শ পরিবার ও সুন্দর সমাজ। আর এ জন্য প্রয়োজন নারীকে পরিপূর্ণ দ্বীনি শিক্ষায় শিক্ষিত করা। সামাজিক অবক্ষয় ও নৈতিক বিপর্যয় থেকে মুসলিম উম্মাহর ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষা এবং নারীকে দ্বীনি শিক্ষায় শিক্ষিত করার লক্ষ্যে ২০০০ সনের শুরুতে রাজধানীর উপকন্ঠে তা’মীরুল মিল্লাত ট্রাস্ট সূচনা করে- তা’মীরুল মিল্লাত মহিলা কামিল মাদ্রাসা। এরই ফলশ্রুতিতে ঢাকার অদূরে মাতুয়াইল চিটাগাং বিশ্ব রোডের পাশে মনোরম পরিবেশে আবাসিক সুযোগ সুবিধাসহ প্রতিষ্ঠা করা হয়েছে ‘‘তা’মীরুল মিল্লাত মহিলা কামিল মাদ্রাসা ক্যাম্পাস’’। যুগের চাহিদার সাথে সংগতি রেখে দাখিল আলিম স্তরে বিজ্ঞান ও আইসিটি বিভাগ এবং কামিল এম.এ শ্রেণীতে হাদীস, তাফসীর ও ফিকহ বিভাগ চালু করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১০ সাল থেকে ৪ বছর মেয়াদী ফাযিল সম্মান (অনার্স) কোর্স চালু রয়েছে। সকলের সার্বিক সহযোগিতায় এ ক্যাম্পাসেও আমাদের কার্যক্রম সাফল্যের দিকে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত সকল পরীক্ষায় ‘‘তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসার’’ সাফল্য উল্লেখযোগ্য। বিগত বছরগুলোতে বাংলাদেশের সেরা দশ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় প্রতিষ্ঠানটি সকলের শীর্ষে থাকার গৌরব অর্জন করতে সক্ষম হয়েছে, আলহামদুলিল্লাহ।