ঔপমান্যব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বৈদিক সাহিত্যের বংশ ব্রাহ্মণে, ঔপমান্যবকে একজন বৈদিক শিক্ষক এবং সাম বেদের ঋষি হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে।[১]

পৃষ্ঠপোষক ঔপমান্যব বা "উপমন্য" তাকে উপমন্যুর বংশধর হিসেবে প্রতিষ্ঠিত করে, যখন কম্বোজ নামটি (বৈদিক শেষের যুগের) মহাজনপদ যুগের কম্বোজ রাজ্যের সাথে একটি সম্পর্ক নির্দেশ করে।[২]

বংশ ব্রাহ্মণ থেকে জানা যায়, ঋষি আনন্দজা ঋষি সম্বার কাছ থেকে, সেইসাথে উপমন্যুর পুত্র বা বংশধর কম্বোজের কাছ থেকে বৈদিক শিক্ষা লাভ করেছিলেন।

বংশ[সম্পাদনা]

সাম বেদের বংশ ব্রাহ্মণ[৩]—এ জনৈক ঋষি মদ্রাগর শৌঙ্গায়নীকে ঔপমান্যব কম্বোজের শিক্ষক হিসেবে উল্লেখ করেছেন। নাম থেকেই বোঝা যায়, ঋষি মাদ্রাগড়া শৌঙ্গায়নী মদ্র উপজাতি অর্থাৎ উত্তরমাদ্রাসের অন্তর্গত।

ডাঃ জৈন আরও পর্যবেক্ষণ করেন: "মদ্রগারের ছাত্র কম্বোজ ঔপমান্যব, বংশ ব্রাহ্মণে উল্লেখ আছে। এটি মদ্রদের সম্ভাব্য সম্পর্কের দিকে ইঙ্গিত করে বা সম্ভবত কম্বোজদের সাথে উত্তরমদ্রদের, যাদের সম্ভবত ভারতীয় এবং ইরানী সম্পর্ক ছিল"।[৪]

ব্যাকরণবিদ হিসেবে[সম্পাদনা]

ঔপমান্যবকে বারবার ব্যাকরণবিদ হিসেবে ইয়াস্ক তার নিরুক্তে উদ্ধৃত করেছেন, এবং নিসাদ ও পঞ্চ-জানাহ- এর ব্যাপারেও উল্লেখ করেছেন।[৫][৬][৭][৮][৯][১০] ঔপমান্যব একটি নিঘণ্টু— বৈদিক শব্দের সংকলন রচনা করেছেন বলেও বলা হয়েছে[১১] পণ্ডিত ভাগব দত্ত উল্লেখ করেছেন যে, ডঃ জি ওপার্ট একটি নিরুক্ত (ব্যুৎপত্তি) উল্লেখ করেছেন যার লেখকত্ব তিনি নির্দিষ্ট কোনো উপমন্যুকে দায়ী করেছেন[১২]

বংশ ব্রাহ্মণ[সম্পাদনা]

বৈদিক শিক্ষকদের বংশ ব্রাহ্মণ তালিকা সম্পর্কে মন্তব্য করে, অ্যালব্রেখট ওয়েবার লিখেছেন: "একটি সত্য এখানে বিশেষভাবে লক্ষ্য করার যোগ্য, যথা, বংশ ব্রাহ্মণে উল্লিখিত কয়েকজন শিক্ষক, তাদের নাম দ্বারা, আমাদের সরাসরি উত্তর-পশ্চিম দিকে নির্দেশ করে। ভারতের, যেমন কম্বোজা ঔপমান্যবা, মদ্রগার সৌঙ্গায়ানি, সতী অষ্ট্রাক্ষী, সালামকায়ানা এবং কৌহালা"।[১৩] এবং একই তালিকার ব্যাপারে আর মর্টন স্মিথও মন্তব্য করেছেন: “কম্বোজা ঔপমান্যব, সতী অষ্ট্রাক্ষী এবং মদ্রগার সৌঙ্গায়ানি নামগুলো বংশ ব্রাহ্মণের প্রধান শাখার জন্য উত্তর-পশ্চিম সংযোগের পরামর্শ দেয়।[১৪]

শতপথ ব্রাহ্মণ এবং বংশ ব্রাহ্মণের প্রাচীন বৈদিক শিক্ষকদের সম্পূর্ণ তালিকার মধ্যে,[১৫] কম্বোজ ঔপমান্যব প্রথম "অপমন্যব" (অর্থাৎ উপমন্যুর পুত্র বা বংশধর ) হিসাবে আবির্ভূত হয়। এই কম্বোজ ঔপমান্যব ছিলেন অনাদজা চন্দনায়নের গুরু যিনি পরে ভানুমন্ত আউপামন্যবের গুরু ছিলেন।[১৬] ভানুমন্ত ঔপমান্যব উর্জয়ন্ত ঔপমান্যবকে নির্দেশ দিয়েছিলেন।[১৭] বংশ ব্রাহ্মণ তালিকার বৈদিক শিক্ষক ভানুমন্ত ঔপমান্যব এবং উর্জয়ন্ত ঔপমান্যব সম্ভবত কম্বোজ ঔপমান্যবের পুত্র এবং নাতি ছিলেন।

ঔপমান্যব/উপমন্যু গোত্র[সম্পাদনা]

উপমন্যুও হিন্দু ব্রাহ্মণদের অন্যতম গোত্র। উপমন্যু গোত্রের লোকেরা নেপালের সুদূর পশ্চিম অংশ এবং জম্মু ও কাশ্মীরের পূর্ব অংশে বাস করে। তারা মূখ্যত কৈলাশ পর্বতের ঠিক নীচেই থাকত কারণ তারা কেবল ভগবান শিবের কাছে প্রার্থনা করত। যাইহোক, ডাঃ ডিসি সরকারের মতে, উপমন্যু গোত্র প্রাথমিক সংস্কৃত সাহিত্যে পাওয়া যায় না এবং এটি ঔপমান্যব গোত্র হিসেবে ভুল কিনা তা এই সময়ে নির্ধারণ করা কঠিন।[১৮]

অধ্যাপক বি এন দত্ত মন্তব্য করেছেন: "...মৎস্য-পুরাণে উল্লিখিত ব্রাহ্মণ গোত্রের তালিকায়,[১৯] "কম্বোজ" নামটি পাওয়া যায়। এটিকে ভৃগু (ভৃগুস) গোত্রের একটি শাখা বলা হয়। এর মানে হল যে কম্বোজ উপজাতির একজন ঋষিও একটি ব্রাহ্মণ্য শ্রেণীর প্রতিষ্ঠাতা ছিলেন....... ওয়েবার বলেছেন যে কম্বোজ (বৈদিক পাঠে একটি ভারতীয় শব্দযুক্ত নাম) একটি সাম ধর্মতত্ত্ববিদ হিসাবে আবির্ভাব[২০] জরথুষ্ট্রীয় মিত্র-ইয়েশট এ গৌতমের নাম আবিষ্কারের অনুরূপ[২১][২২][২৩] উপমন্যু কম্বোজের বংশধর, এবং উস্ট্রক্ষ্রি (সতী ঔষ্ট্রাক্ষী) সম্ভবত ব্যাক্ট্রিয় বংশোদ্ভুত।[২৪] আবার, অথর্বের মতো বিশিষ্ট ঋষির নাম অথর্বণ বা অথর্বণের মতো শোনায়, যিনি পারস্যের অগ্নি-সাধনার পুরোহিত। অথর্বঅঙ্গিরসের নাম বৈদিকদের মধ্যে অগ্নি-সাধনার প্রবর্তনের সঙ্গে যুক্ত। এক্ষেত্রে আমরা বিদেশিদের আরেকটি অনুপ্রবেশ দেখতে পাই বৈদিক আর্যদের জাতিগত গঠনের উপাদান (কম্বোজ ইত্যাদি) হিসেবে"[২৫]

টীকা[সম্পাদনা]

  1. See Link: "titus.fkidg1.uni-frankfurt.de/texte/etcs/ind/aind/ved/sv/vb/vb.htm" .
  2. Vedic Index of Names and Subjects, 1958, p 149, Arthur Anthony Macdonell, Arthur Berriedale Keith - Vedas.
  3. See: Vamsa Brahmana verse 1.18-19
  4. Ethnology of Ancient Bhārata, 1970, p 108, Dr Ram Chandra Jain.
  5. Ref: Cultural Sources from the Veda, 1977, p 35, Sadashiv Ambadas Dange.
  6. Dialectics of Hindu Ritualism, 1956, pp 59, 133, Bhupendranātha Datta.
  7. Bhāratīya Vidyā: A Quarterly Research Organ of the Bhavan on All Subjects Connected with Indian Culture, 1967, p 56, Bharatiya Vidya Bhavan, Bharatiya Vidya Bhavan (Bombay)-India.
  8. Encyclopaedic Dictionary of Vedic Terms, 2000, p 316, Parmeshwaranand - Vedas.
  9. Kamboja People and the Country, 1981, pp 204-205, Dr J. L. Kamboj.
  10. Political History of Ancient India, 1996, p 134, fn 1, Dr H. C. Raychaudhury, Dr B. N. Mukerjee. NOTE: Dr H. C. Raychaudhury cites reference to Aupamanyava (Nirukta II.2) and identifies him with Kamboja Aupamanyava of the Vamsa Brahmana (Ibid).
  11. For references to Aupamanyava Kamboja in Yaska’s Nirukta, see: Dialectics of Hindu Ritualism, 1956, pp 59, Bhupendranātha Datta; Political History of Ancient India, 1996, p 134, Dr H. C. Raychaudhury, Dr B. N. Mukerjee; Also: Kamboja People and the Country, 1981, pp 204-205, Dr J. L. Kamboj; Cultural Sources From the Vedas, 1977, pp 34-35, Sadashiv Ambadas Dange; Cultural Heritage Of India, 1958, pp 292-293, Article contributed by Dr V. D. Aggarwala.
  12. Catalogue of Sanskrit Manuscripts, Part II, p 510, Dr G Opart.
  13. See: The history of Indian literature, 2001 (edition), pp 74/75, fn 71, Albrecht Weber; See also I St., IV, pp 378-80.
  14. Dates and Dynasties: Part III : the Brahmans, 2000, p 79, R Morton Smith - Brahmans.
  15. A History of Ancient Sanskrit Literature So Far as it Illustrates the Primitive Religion of the Brahmans, 1860, pp 438-444, Friedrich Max Müller - Sanskrit literature.
  16. Vamsa Brahmania 16-15.
  17. Vamsa Brahmana 15-14
  18. Epigraphia Indica, XXXIII, p 193.
  19. Matasya Ourana Ch. 195, Sl. 336.
  20. Vedic teacher Kamboja Aupamanyava mentioned in Vamsa Brahmana, 18.
  21. According to Vamsa Brahmana of Sama-Veda, Sati Aushtrakshi was the teacher of Madaragara Saungayanai. Madragara Saungayani was the guru of Kamboja Aupamanyava who in turn was the guru of Anandaja Chandhanayana. It appears that sage Ushtaxri/Ushtakshri was one of the two gurus of Sati Aushtrakshi, the second being Susravasa Varshaganya (See Vamsa Brahamana verses 18-22)
  22. Hymn to Mithra.
  23. Indische Studien, herausg, 1858, p 356, Albrecht Friedrich Weber; Monatsberichte der Königlichen preussische Akademie des Wissenschaften zu Berlin, 1858, p 5101, Königlich Preussische Akademie der Wissenschaften zu Berlin.
  24. Windischmann, Mithra, pp 29, 79.
  25. Dialectics of Hindu Ritualism, 1956, p 59, 60, 132, Bhupendranātha Datta.

বহি সংযোগ[সম্পাদনা]

  • দ্য ভামকাব্রাহ্মণ: (ফ্রেডরিখ ম্যাক্স মুলার, 1860): [১]
  • দ্য ভ্যামকাব্রাহ্মণ: (জস্ট গিপার্টের টিটুস সংস্করণ): [২]
  • ভ্যামকাব্রাহ্মণ: (আর্থার কোক বার্নেল, 1873): [৩]