উইকিপিডিয়া:ব্যবহারকারী নামের নীতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

এই নীতিমালাটি বর্ণনা করে যে বাংলা উইকিপিডিয়ায় কোন ধরণের ব্যবহারকারী নাম গ্রহণযোগ্য এবং কীভাবে অগ্রহণযোগ্য বা সন্দেহজনক ব্যবহারকারী নামগুলির সাথে কীভাবে মোকাবিলা করা যেতে পারে। এটি আরও উল্লেখ করে যে একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট শুধুমাত্র একজন ব্যক্তির দ্বারা ব্যবহার করা উচিত, এবং বেশিরভাগ ক্ষেত্রে একজন ব্যক্তির কেবলমাত্র একটি অ্যাকাউন্ট ব্যবহার করা উচিত।

একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করার সময় আপনিই আপনার ব্যবহারকারীর নাম নির্বাচন করবেন। সেই অ্যাকাউন্টটি ব্যবহার করে করা সমস্ত অবদান উক্ত অ্যাকাউন্টে যোগ করা হবে (কোনও অ্যাকাউন্টে লগইন না থাকলে অবদানগুলো ব্যবহারকারীর আইপি ঠিকানায় যোগ করা হবে)। ব্যবহারকারী নাম পরিবর্তনের অনুরোধ করাও সম্ভব, এবং এই প্রক্রিয়ায় আপনার অতীতের অবদানগুলো নতুন নামের অধীনে স্থানান্তর করা হবে।

এই নীতিমালাটি বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারী নামের ক্ষেত্রে প্রযোজ্য। যাইহোক, বেশিরভাগ ক্ষেত্রে আপনি অন্যান্য ভাষার উইকিপিডিয়া এবং উইকিমিডিয়া ফাউন্ডেশন সমর্থিত অন্যান্য প্রকল্পগুলিতে লগ ইন করতে একই ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ব্যবহার করতে পারবেন। একটি বিদ্যমান অ্যাকাউন্টে লগ ইন করতে সহায়তার জন্য সাহায্য:লগইন দেখুন।

ব্যবহারকারী নাম নিয়ে প্রারম্ভিক ভিডিও ক্লিপ

গ্ৰহণযোগ্য ব্যবহারকারী নাম[সম্পাদনা]

আপনার ব্যবহারকারী নাম একটি ডাকনাম যা আপনার অ্যাকাউন্ট এবং এর ফলে উইকিপিডিয়ায় আপনার সমস্ত অবদান সনাক্ত করবে। এটি এমনকি আপনার আসল নামও হতে পারে, যদি আপনি তাই চয়ন করেন। তবে আপনার আসল নামের অধীনে সম্পাদনায় জড়িত ঝুঁকিগুলি সম্পর্কে আপনার সচেতন হওয়া উচিত।

আপনি যে নামটিই চয়ন করুন না কেন, এটি এমন একটি নাম হওয়া উচিত যা দেখে অন্যান্য অবদানকারীরা স্বাচ্ছন্দ্যবোধ করবেন এবং যা প্রকল্পটিতে হস্তক্ষেপ করে না। একটি বিতর্কিত নাম আপনার সম্পর্কে অন্যান্য ব্যবহারকারীদের একটি খারাপ ধারণা দিতে পারে, এবং আপনার নিজের স্বার্থে এটি এড়িয়ে যাওয়া উচিত।

চার ধরনের ব্যবহারকারী নাম রয়েছে যা বিশেষভাবে অনুমোদিত নয়:

  • বিভ্রান্তিকর ব্যবহারকারী নাম অবদানকারী সম্পর্কে সম্পূর্ণ অ-প্রাসঙ্গিক, বিভ্রান্তিকর বিষয়গুলি বোঝায়। বিভ্রান্তিকর হতে পারে এমন নাম খুব বেশি সংখ্যক যার ধরণ তালিকাবদ্ধ করা সম্ভব নয়, তবে অবশ্যই এর মধ্যে এমন ব্যবহারকারী নামগুলি অন্তর্ভুক্ত রয়েছে যা বোঝায় যে আপনি উইকিপিডিয়ায় কর্তৃত্ব অবস্থানে রয়েছেন, এমন ব্যবহারকারী নাম যা অন্য লোকদের ছদ্মবেশ ধারণ করে, বা এমন ব্যবহারকারীর নাম যা উইকিপিডিয়া স্বাক্ষরের বিন্যাসের মধ্যে বিভ্রান্তিকর হতে পারে, যেমন ব্যবহারকারীর নাম যা আইপি ঠিকানা বা টাইমস্ট্যাম্পের অনুরূপ।
  • প্রচারণামূলক ব্যবহারকারী নাম উইকিপিডিয়ায় একটি দল, কোম্পানী, পণ্য বা ওয়েবসাইটের প্রচারের জন্য ব্যবহার করা হয়।
  • আপত্তিকর ব্যবহারকারী নাম যা অন্যান্য অবদানকারীদের অপমান করে, ভালো সম্পাদনাকে কঠিন বা অসম্ভব করে তোলে।
  • বিঘ্নিত ব্যবহারকারীর নাম সরাসরি ট্রোলিং বা ব্যক্তিগত আক্রমণ অন্তর্ভুক্ত করে যেখানে উইকিপিডিয়াকে ব্যাহত করার জন্য একটি স্পষ্ট অভিপ্রায় রয়েছে।

আপনি যদি এই ধরনের একটি ব্যবহারকারী নাম চয়ন করেন তবে সেই অ্যাকাউন্টটিকে বাধাদান করা হতে পারে - তবে আমরা আপনাকে একটি নতুন এবং গ্রহণযোগ্য ব্যবহারকারীর নাম ব্যবহার করতে স্বাগত জানাই। আপনি যদি অনিচ্ছাকৃতভাবে একটি অনুপযুক্ত ব্যবহারকারীর নাম চয়ন করে থাকেন তবে আপনি এটি পরিবর্তন করতে পারেন - আপনার ব্যবহারকারীর নাম পরিবর্তন করার জন্য নীচের নির্দেশনা দেখুন। যদি আপনার ব্যবহারকারী নামটি নীতিমালার লংঘন হিসাবে বিবেচিত হয় তবে আপনাকে স্বেচ্ছায় এটি পরিবর্তন করতে বলা হতে পারে।

বিভ্রান্তিকর ব্যবহারকারী নাম বিরুদ্ধ নীতিমালার অংশ হিসাবে, আপনার ব্যবহারকারী নামটি অবশ্যই এমন কোন কিছুর ধারণা দেবে না যা প্রকৃতপক্ষে আপনার অ্যাকাউন্টে নেই। সুতরাং প্রশাসক, ব্যুরোক্র্যাট, স্টুয়ার্ড, ব্যবহারকারী পরীক্ষক, গোপনকারী, বা অ্যাডমিন, সিসপ বা মডারেটর এর মতো অনুরূপ পদগুলি ব্যবহারকারী নাম হিসেবে বা কোন ব্যবহারকারী নামে অন্তর্ভুক্ত করা উচিত নয়। এছাড়াও, যদি আপনার অ্যাকাউন্টটি একটি অনুমোদিত বট না হয়, তবে আপনার ব্যবহারকারী নামে বট (যা বট অ্যাকাউন্টগুলি সনাক্ত করতে ব্যবহৃত হয়) বা স্ক্রিপ্ট (যা স্বয়ংক্রিয় সম্পাদনা প্রক্রিয়াগুলির দিকে ইঙ্গিত করে) উল্লেখ করা উচিত নয় যা বিভ্রান্তি সৃষ্টি করে। ব্যবহারকারী নামে উইকিপিডিয়া, উইকিমিডিয়া, উইকিঅভিধান ইত্যাদি বাক্যাংশটিও অন্তর্ভুক্ত করা উচিত নয়, কারণ এই ধরনের নামগুলি, উল্লিখিত অন্তর্ভুক্তির কারণে, এমন ধারণাটি দিতে পারে যে অ্যাকাউন্টটি আনুষ্ঠানিকভাবে ফাউন্ডেশন বা এর কোনও প্রকল্পের জন্য অনুমোদিত।


এই মানদণ্ডগুলি ব্যবহারকারী নাম এবং স্বাক্ষর উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য। মনে রাখবেন যে আপনার ব্যবহারকারী নাম এবং আপনার স্বাক্ষরের উদ্দেশ্য আপনাকে একজন অবদানকারী হিসাবে চিহ্নিত করা। যদি আপনার ব্যবহারকারীর নাম বা স্বাক্ষর অপ্রয়োজনীয়ভাবে বিভ্রান্তিকর হয় তবে সম্পাদকরা আপনাকে এটি পরিবর্তন করার জন্য অনুরোধ করতে পারে।

ব্যবহারকারী নাম যা অন্য ভাষায় অনুপযুক্ত, বা যেগুলি ভুল বানান এবং প্রতিস্থাপনের সাথে একটি অনুপযুক্ত নামের প্রতিনিধিত্ব করে, বা পরোক্ষভাবে বা প্রভাব দ্বারা তা করে, সেগুলিও অনুপযুক্ত বলে মনে করা হয়। পরিশেষে, গ্রহণযোগ্য এবং অগ্রহণযোগ্য ব্যবহারকারী নামের মধ্যে সীমারেখা অন্যান্য সম্পাদকদের মতামতের উপর নির্ভর করে। আপনি যদি কোনও ব্যবহারকারীর নামের অনুমোদন করাতে চান তবে আপনি অ্যাকাউন্টের জন্য অনুরোধ করে এটি করতে পারেন।

কিভাবে আপনার নাম প্রদর্শিত হবে[সম্পাদনা]

উইকিপিডিয়ার ব্যবহারকারী নাম কেইস সেনসিটিভ, এবং প্রতিটি ব্যবহারকারী নামের প্রথম অক্ষরটি স্বয়ংক্রিয়ভাবে বড় হাতের হিসাবে প্রদর্শিত হয়। পূর্বনির্ধারিতভাবে, আপনার ব্যবহারকারী নাম আলোচনা পাতায় কোন মন্তব্যে আপনার স্বাক্ষর হিসাবে উপস্থিত হবে; স্বাক্ষর এবং কিভাবে সেটা সম্পাদনা করবেন সে সম্পর্কে বিস্তারিত জানার জন্য, উইকিপিডিয়া:স্বাক্ষর দেখুন।

আপনার ব্যবহারকারী নামটি একটি "ব্যবহারকারী পাতা" তৈরি করে, যার শিরোনামের ফরম্যাট "ব্যবহারকারী:আপনার নাম", এবং একটি "ব্যবহারকারী আলাপ পাতা" তৈরি করে, যার শিরোনাম "ব্যবহারকারী আলাপ:আপনার নাম"। এর মাধ্যমে লোকেরা আপনার সাথে যোগাযোগ করতে পারবে। যদি আপনার ব্যবহারকারী নামটি সাধারণত কোন ভুল বানান হয় তবে আপনার প্রকৃত ব্যবহারকারী নাম থেকে ভুল বানানযুক্ত ব্যবহারকারী নামে একটি পুনর্নির্দেশ যুক্ত করে লোকদের সহায়তা করার বিষয়টি বিবেচনা করুন। যদিও কোনও ব্যবহারকারী পৃষ্ঠা কোনও অবদানকারী দ্বারা তৈরি করা যেতে পারে, কোনও সম্পর্কিত অ্যাকাউন্ট বিদ্যমান থাকুক বা না থাকুক, আপনি সেই ব্যবহারকারীর নামটিকে একটি বৈধ অ্যাকাউন্ট হিসাবে নিবন্ধিত করার বিষয়টি বিবেচনা করতে পারেন যাতে এটি নিবন্ধিত এবং অন্য ব্যক্তির দ্বারা ব্যবহৃত হতে না পারে।

আসল নাম[সম্পাদনা]

নীতি-সংক্ষেপ:
WP:আসল নাম
WP:REALNAME

আসল নাম ব্যবহার করে‌ রাখা অবদান সহজেই একজন ব্যক্তিকে খুঁজে বের করার সুযোগ তৈরি করে দেয়। এটি একজন অবদানকারীকে উইকিপিডিয়া এবং বাইরে উভয়ক্ষেত্রেই হয়রানির মতো বিষয়গুলিতে আরও ঝুঁকিপূর্ণ করে তুলতে পারে। এইরূপ নাম নির্বাচন কিংবা পরিবর্তন করার পূর্বে আপনার আসল নামের অধীনে উল্লেখযোগ্য অবদান রাখার সুবিধা এবং অসুবিধাগুলো বিবেচনা করা উচিত, বিশেষত যদি আপনি উইকিপিডিয়ায় নিবন্ধ, সংশ্লিষ্ট প্রকল্প বা আলাপ পাতায় সম্ভাব্য বিতর্কিত বিষয়গুলি নিয়ে সম্পাদনা বা আলোচনা করার পরিকল্পনা করেন। যদিও অ্যাকাউন্টগুলো পুনঃনামকরণ করা সম্ভব (নীচে আপনার ব্যবহারকারী নাম পরিবর্তন করা দেখুন), এবং সেখানে পূর্ববর্তী নাম পরিবর্তনের একটি রেকর্ড বিদ্যমান থাকবে।

সনাক্তকরণযোগ্য/উল্লেখযোগ্য জীবিত ব্যক্তির নাম ব্যবহারকারী নাম হিসাবে ব্যবহার করে নিবন্ধন করবেন না যদি না এটি আপনার আসল নাম হয়। আপনি যদি কোনও সুপরিচিত ব্যক্তির সাথে কোনও নাম ভাগ করে নেন তবে আপনাকে এটি স্পষ্ট করতে হবে যে আপনি সেই নামের সুপরিচিত ব্যক্তি নন। এই ধরনের ব্যবহারকারী নামের অ্যাকাউন্টগুলি একটি সতর্কতা সহকারে অবরুদ্ধ করা যেতে পারে, যতক্ষণ না পরিচয়ের প্রমাণ সরবরাহ করা হয়।

  • আপনার আসল নাম ব্যবহার করার জন্য যদি আপনাকে অবরুদ্ধ করা হয় তবে দয়া করে এটিকে অপরাধ হিসাবে নিবেন না; আমরা এর মাধ্যমে কাউকে আপনার ছদ্মবেশ ধারণ করা থেকে বিরত রাখার চেষ্টা করছি! আপনাকে আমরা আপনার আসল নাম ব্যবহার করার জন্য স্বাগত জানাই, কিন্তু কিছু ক্ষেত্রে আপনি যা বলছেন তা প্রমাণ করতে হবে। আপনি info-bn@wikimedia.org ঠিকানায় একটি ই-মেইল পাঠিয়ে এটি করতে পারেন; সচেতন থাকুন যে ই-মেইল পরিচালনা করে এমন দলটি প্রকৃতপক্ষে স্বেচ্ছাসেবকদের দ্বারা সম্পূর্ণরূপে পরিচালিত হয় এবং সেখানে তাৎক্ষণিক কোন উত্তর সম্ভব নাও হতে পারে।

ইন্টারনেট ঠিকানা[সম্পাদনা]

এরূপ নাম ইন্টারনেটে অন্য কিছুর পরিচয়ের সাথে আপনার উইকিপিডিয়া পরিচয়ের দ্বন্দ্ব সৃষ্টির কারণ হতে পারে।

ই-মেইল ঠিকানা এবং ইউআরএল বৈধ ব্যবহারকারী নাম নয়। প্লেইন ডোমেন নামগুলি (.com, .co.kr ইত্যাদি ছাড়া) কখনও কখনও গ্রহণযোগ্য হয়, যেমন যখন ডোমেনের উদ্দেশ্য কেবল আপনাকে একজন ব্যক্তি হিসাবে সনাক্ত করা, তবে সেখানে যদি কোনও বাণিজ্যিক ওয়েব পাতার প্রচারণা চালানো হয় তবে সেটি অনুপযুক্ত। কিছু ব্যবহারকারী তাদের স্ট্যাটিক আইপি ঠিকানার উপর ভিত্তি করে ব্যবহারকারীর নাম তৈরি করতে পছন্দ করে, তবে এরূপ নাম নির্বাচন করার জন্য অনুৎসাহিত করা হয়।

☒না সাধারণত: যা গ্রহণযোগ্য নয়: User:Example.com, User:Alice@example.com

কোম্পানি বা কোন সম্প্রদায়ের নাম[সম্পাদনা]

নীতি-সংক্ষেপ:
WP:CORPNAME
WP:GROUPNAME
WP:ORGNAME
WP:PRODNAME
WP:SPAMNAME

ব্যবহারকারী নাম হিসাবে কোনও সংস্থা, গোষ্ঠী বা পণ্যের নাম বা ইউআরএল-এর দ্ব্যর্থহীন ব্যবহারের অনুমতি সাধারণত দেওয়া হয় না।

  • ব্যবহারকারীরা যারা এই ধরনের ব্যবহারকারী নাম ব্যবহার করে এবং কোম্পানি, গোষ্ঠী বা পণ্য সম্পর্কে নিবন্ধগুলিতে অনুপযুক্তভাবে প্রচারমূলক আচরণে জড়িত থাকে, তাদের সাধারণত বাধাদান করা হয়ে থাকে
  • যে ব্যবহারকারীরা এই ধরনের ব্যবহারকারী নাম ব্যবহার করেন, কিন্তু তারা সংশ্লিষ্ট নিবন্ধগুলিতে সমস্যাযুক্তভাবে সম্পাদনা করেন না, তাদের বাধাদান করা উচিত নয়। পরিবর্তে, তাদের তাদের ব্যবহারকারীর নাম পরিবর্তন করার জন্য আলাপ পাতার মাধ্যমে উৎসাহিত করা উচিত।

একটি নির্দিষ্ট ব্যবহারকারীর নাম গ্রহণযোগ্য কিনা তা নিয়ে উইকিপিডিয়া:মন্তব্যের অনুরোধ-পাতায় নতুন আলোচনা শুরু করা যেতে পারে।

যে অ্যাকাউন্টগুলি একটি সম্পূর্ণ গোষ্ঠী বা কোম্পানীর প্রতিনিধিত্ব করে তা যেই নামেই যাই হোক না কেন তা অনুমোদিত নয়; নিচে অ্যাকাউন্ট ভাগ করা দেখুন।

নির্বিশেষে কোন ব্যবহারকারীর নাম দিয়ে প্রচারমূলক সম্পাদনা অনুমোদিত নয়। আপনি যে ব্যবহারকারী নামই চয়ন করুন না কেন, আমাদের স্বার্থের সংঘাত নির্দেশিকা সমস্ত ব্যবহারকারীকে ব্যবসা, সংস্থা, পণ্য বা অন্যান্য বিষয় সম্পর্কে নিবন্ধগুলি সম্পাদনা করার সময় সাবধানতা অবলম্বন করার পরামর্শ দেয় যেখানে তারা ঘনিষ্ঠভাবে সংযুক্ত। আপনি যদি আপনার কোম্পানী বা গোষ্ঠীর সাথে সম্পর্কিত যে কোনও নিবন্ধ সম্পাদনা করতে পছন্দ করেন তবে আপনাকে স্বার্থের সংঘাতের বিষয়বস্তুর সাথে সম্পাদনা করার বিষয়ে উইকিপিডিয়ার পরামর্শগুলি সাবধানে অনুসরণ করতে হবে

☒না সাধারণত গ্ৰহণযোগ্য নয়: User:CompanyName, User:Buy example product today, User:Marketing department's account, User:Students in 3rd hour science

অ-বাংলা ব্যবহারকারী নাম[সম্পাদনা]

ব্যবহারকারী নাম বাংলাতে থাকার কোনও বাধ্যবাধকতা নেই। উপরন্তু, অবদানকারীদের বাংলা বর্ণমালা ব্যবহার করে বানান করা হয় না এমন ব্যবহারকারীর নাম ব্যবহার করার জন্য স্বাগত জানানো হয়, তবে মনে রাখা উচিত যে অ-বাংলা ভাষার স্ক্রিপ্টগুলি (যেমন আরবি, সিরিলিক, চীনা, গ্রীক বা জাপানি) বাংলা উইকিপিডিয়ার বেশিরভাগ অবদানকারীর কাছে অ-বোধগম্য, এবং কখনও কখনও অক্ষরগুলি সঠিকভাবে প্রদর্শিত নাও হতে পারে। বিভ্রান্তি এড়াতে এবং যোগাযোগে সহায়তা করার জন্য, এই জাতীয় ব্যবহারকারী নামযুক্ত ব্যবহারকারীদের তাদের স্বাক্ষরে বাংলা অক্ষর ব্যবহার করতে উৎসাহিত করা হয়।

অনুরূপ ব্যবহারকারী নাম[সম্পাদনা]

নীতি-সংক্ষেপ:
WP:IMPERSONATOR

বিদ্যমান ব্যবহারকারীর নামের অনুরূপ ব্যবহারকারীর নামগুলো কেবল প্রশাসক এবং অ্যাকাউন্ট স্রষ্টাদের দ্বারা তৈরি করা যেতে পারে; আপনি যদি এই ধরনের একটি ব্যবহারকারী নাম ব্যবহার করতে চান তবে আপনি অ্যাকাউন্ট তৈরির অনুরোধ করুন-এ এটি তৈরির জন্য অনুরোধ করতে পারেন। আপনার অবশ্যই এমন কোনও ব্যবহারকারীর নাম ব্যবহার করা উচিত নয় যা সহজেই সক্রিয় অবদানকারীর সাথে বিভ্রান্তি সৃষ্টি করতে পারে; একটি ব্যবহারকারী নাম যা শুধুমাত্র অব্যবহৃত বা নিষ্ক্রিয় অ্যাকাউন্টের অনুরূপ, এক্ষেত্রে সেগুলো কোন সমস্যা হওয়া উচিত নয়। Special:Listusers অনুরূপ ব্যবহারকারী নাম পরীক্ষা করতে ব্যবহার করা যেতে পারে। যে প্রোগ্রামটি অনুরূপ নাম পরীক্ষা করে তা কিছুটা বেশি সংবেদনশীল- যদি ব্যবহারকারীর নাম অন্য লোকেদের দুটি ব্যবহারকারীকে বিভ্রান্ত করা থেকে বিরত রাখার জন্য যথেষ্ট আলাদা হয় তবে বিদ্যমান অ্যাকাউন্টটি কতটা সক্রিয় তা বিবেচনা না করেই অ্যাকাউন্টটি অনুমোদিত হওয়া উচিত।

একজন ব্যবহারকারীকে এমন নাম বেছে নেওয়া উচিত নয় যা একজন বিদ্যমান সম্পাদকের সাথে কোন সম্পর্ক-কে উপস্থাপন করে। (যদি না অ্যাকাউন্টটি প্রকৃতপক্ষে তার মালিকানাধীন হয় বা সম্পর্কটি উক্ত সম্পাদকের দ্বারা স্বীকৃত হয়)।

যদি আপনার ব্যবহারকারী নাম অন্য কোন অবদানকারী বা নিবন্ধের অনুরূপ হয়, তাহলে দ্ব্যর্থতা নিরসন ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনার ব্যবহারকারী পৃষ্ঠার শীর্ষে {{distinguish}} যোগ করে।

অনুপযুক্ত ব্যবহারকারী নাম মোকাবেলা[সম্পাদনা]

নীতি-সংক্ষেপ:
WP:BADNAME
WP:IU

যদি আপনি একটি অনুপযুক্ত ব্যবহারকারীর নামের সম্মুখীন হন - বিশেষ করে, একটি ব্যবহারকারী নাম যা বিভ্রান্তিকর, প্রচারণামূলক, আপত্তিকর, বা বিঘ্নিত যেমন উপরে বর্ণিত হয়েছে, তবে কীভাবে এগিয়ে যেতে হবে তার জন্য আপনার কাছে বিভিন্ন বিকল্প রয়েছে। সমস্যাটির তীব্রতার উপর ভিত্তি করে এবং উইকিপিডিয়ার জন্য কোন পদ্ধতিটি সর্বোত্তম হবে তার উপর ভিত্তি করে আপনার পদ্ধতি চয়ন করা উচিত। এক্ষেত্রে পছন্দ করার জন্য সাধারণ জ্ঞান ব্যবহার করুন, এবং নবাগতদের দংশানো এড়িয়ে চলুন

ব্যবহারকারীর সাথে আলোচনা করুন
অনেক ব্যবহারকারী যারা নতুন অ্যাকাউন্ট তৈরি করেন তারা হয়তো এই নীতিটি পড়েননি। আপনি যদি এমন কোনও ব্যবহারকারীর নাম দেখেন যা সমস্যাযুক্ত তবে স্পষ্টতই কোন অনৈতিক কারণে তৈরি করা হয়নি, তবে আপনি ব্যবহারকারীকে আরও ভাল একটি ব্যবহারকারী নামে ব্যবহারকারী নাম পরিবর্তন করতে বা একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে উৎসাহিত করার চেষ্টা করতে পারেন। প্রায়শই, সমস্যাটি একটি বন্ধুত্বপূর্ণ উপায়ে সমাধান করা যেতে পারে। আপনি চাইলে এর জন্য {{subst:uw-username}} টেমপ্লেটটি ব্যবহার করতে পারেন।
মন্তব্যের অনুরোধ
যদি আপনি কোনও ব্যবহারকারীকে তাদের ব্যবহারকারী নামের জন্য বাধাদান করা উচিত কিনা সে সম্পর্কে অনিশ্চিত হন - উদাহরণস্বরূপ, যদি আপনি তাদের সাথে তাদের ব্যবহারকারী নামের কোনও সমস্যা নিয়ে আলোচনা করে থাকেন তবে তারা এটি পরিবর্তন করতে অস্বীকার করে - তবে আপনি ব্যবহারকারী নামটি সম্পর্কে মন্তব্য করার জন্য একটি মন্তব্যের অনুরোধ খুলতে পারেন, অন্য ব্যবহারকারীদের নামটি ব্যবহারের অনুমতি দিবেন বা বাধাদান করবেন কিনা তা নিয়ে আলোচনা করার জন্য আমন্ত্রণ জানাতে পারেন। নিশ্চিত করুন যে আপনি প্রথমে ব্যবহারকারীর সাথে তার আলাপ পাতায় নামের সমস্যা সম্পর্কে কথোপকথনের চেষ্টা করেছেন এবং আপনি তাদের প্রতিক্রিয়া জানানোর জন্য সময় দিয়েছেন। সর্বদা, ব্যবহারকারী নাম নিয়ে কাজ করার সময় আস্থা রাখুন যা স্পষ্টভাবে সীমার বাইরে চলে যায় না।
গুরতর লঙ্ঘন
এক্ষেত্রে সবচেয়ে ভালো উপায় হলো উপযুক্ত কারণসহ উক্ত ব্যবহারকারীর আলাপ পাতায় {{subst:uw-username}} ব্যবহার করে কোন প্রশাসকের প্রতিক্রিয়ার জন্য অপেক্ষা করা তবে বিশেষ ক্ষেত্রে এব্যাপারে প্রশাসকদের আলোচনাসভায় রিপোর্ট করা যেতে পারে।[১]
স্বার্থের সংঘাত
যদি ব্যবহারকারী নামটি কেবল ইঙ্গিত দেয় যে ব্যবহারকারীর স্বার্থের সংঘাত রয়েছে, তবে ব্যবহারকারীর আলাপ পাতায় {{subst:uw-coi-username}} টেমপ্লেটটি যুক্ত করুন এবং গুরতর সমস্যার ক্ষেত্রে প্রশাসকদের আলোচনাসভায় রিপোর্ট করুন।
অন্যান্য নীতিমালা
ব্যবহারকারী নামের নীতিটি অন্যন্য নীতিমালাকে এড়িয়ে যায় না। আপনি যদি এমন কোনও ব্যবহারকারীকে খুঁজে পান যিনি অনুপযুক্ত ব্যবহারকারীর নামের অধীনে স্প্যামিং বা ভাংচুর করছেন, এক্ষেত্রে আপনার স্প্যাম বা ধ্বংসপ্রবণতা নীতিমালা অনুসরণ করা উচিত।

খুবই স্পষ্ট ক্ষেত্র ব্যতীত ব্যবহারকারীর আলাপ পাতায় ব্যবহারকারী নামের নীতি লংঘনের বার্তা দেওয়া উচিত নয় বা প্রশাসকদের আলোচনাসভায় রিপোর্ট করাও উচিত নয়। কিছু ক্ষেত্রে উক্ত ব্যবহারকারীর কোন সম্পাদনা করা পর্যন্ত অপেক্ষা করা উচিত যাতে তার উদ্দেশ্য বোঝা যেতে পারে।

তবে মনে রাখবেন যে প্রসঙ্গটি গুরুত্বপূর্ণ। একটি শব্দ যা এক প্রসঙ্গে আপত্তিকর বলে মনে হতে পারে, একই শব্দের আরও বিনয়ী অর্থও থাকতে পারে। বেশিরভাগ ক্ষেত্রেই কোনও ব্যবহারকারী নাম নীতিমালা লঙ্ঘন কিনা তা নির্ধারণ করার জন্য কোনও মৌলিক সূত্র নেই, সবসময় সাধারণ জ্ঞান ব্যবহার করুন এবং মনে রাখবেন যে একজন নতুন ব্যবহারকারীকে বাধাদান করা এমন একটি কাজ যা আসলে আমরা করতে চাই না, এটি এমন কিছু যা আমরা তখনই করি যখন উইকিপিডিয়াকে ক্ষতি থেকে রক্ষা করার জন্য প্রয়োজন হয়।

যদি প্রাথমিক সমস্যাটি ব্যবহারকারী নাম নিয়ে না হয়, কিন্তু ব্যবহারকারী ধ্বংসাত্মক সম্পাদনা করে ব্যবহারকারী নামের বিষয়ে মনোযোগ আকর্ষণ করে, তবে সাধারণত বড় সমস্যাটির জন্য বাধাদান করা ভালো। একটি বিভ্রান্তিকর ব্যবহারকারী নাম সহ একজন ধ্বংসাত্মক সম্পাদনাকারী বা স্প্যামারের বিরুদ্ধে প্রশাসকদের আলোচনাসভায় রিপোর্ট করা উচিত যাতে তাদের ধ্বংসাত্মক সম্পাদনা বা স্প্যামের জন্য অবরুদ্ধ করা যেতে পারে। এক্ষেত্রে ব্যবহারকারীর নামটি স্পষ্ট করতে সহায়তা করবে যে তারা বিঘ্নিত সম্পাদনা করছে।

বিভ্রান্তিকর ব্যবহারকারী নাম[সম্পাদনা]

নীতি-সংক্ষেপ:
WP:UNCONF

কিছু ব্যবহারকারীর নাম চারটি অনুচ্ছেদের স্পষ্ট লঙ্ঘন না হলেও সমস্যাযুক্ত বলে মনে হয়। এটি প্রায়শই বিভ্রান্তিকর বা অত্যন্ত দীর্ঘ ব্যবহারকারীর নামগুলির ক্ষেত্রে হয়, যা নিরুৎসাহিত হয় তবে যা একেবারেই উপযুক্ত নয় সেক্ষেত্রে তাদের বার্তা দিয়ে বাধাদান করা প্রয়োজন।

বিভ্রান্তিকর ব্যবহারকারী নাম প্রায়শই অন্যান্য সমস্যার সৃষ্টির একটি কারণ হতে পারে। বিভ্রান্তিকর ব্যবহারকারী নাম বা স্বাক্ষরসহ একজন সম্পাদককে অন্যান্য অনুপযুক্ত আচরণের জন্য স্বাভাবিকের চেয়ে দ্রুত সময়ে অবরুদ্ধ করা যেতে পারে যদি তারা বিভ্রান্তিকর ব্যবহারকারী নাম দিয়ে অপব্যবহার করেন, যেমন সম্পাদনা যুদ্ধ বা ধ্বংসাত্মক সম্পাদনা। এসমস্ত ক্ষেত্রে অন্যান্য সব বাধাদানের মতো, প্রশাসকদের তাদের বিচক্ষণতা এবং সাধারণ জ্ঞান ব্যবহার করা উচিত।

ব্যতিক্রম[সম্পাদনা]

কিছু ব্যবহারকারী নাম যেগুলো এই নীতিমালার লঙ্ঘন বলে মনে হয় তাদের ঐকমত্য অনুসারে উক্ত নাম ব্যবহার করার অনুমতি দেওয়া হয়েছে কারণ সেগুলো নীতিমালা পরিবর্তনের আগে তৈরি করা হয়েছিল যা বর্তমানে এই জাতীয় নামগুলি নিষিদ্ধ। এই সম্পাদকরা সাধারণত বেশ কয়েক বছর ধরে রয়েছেন, এবং এটি সাধারণত এমন ক্ষেত্রে হবে যে বিষয়টি আগে আলোচনা করা হয়েছে। অনুগ্রহ করে এমন নামের বিরুদ্ধে রিপোর্ট করার পূর্বে সেই ব্যবহারকারীর আলাপ পাতা (এবং সংগ্ৰহশালা যদি প্রযোজ্য হয়) এবং প্রশাসকদের আলোচনাসভার সংগ্ৰহশালা এবং মন্তব্যের অনুরোধগুলিতে অনুসন্ধান করুন।

ভাগ করা অ্যাকাউন্ট[সম্পাদনা]

নীতি-সংক্ষেপ:
WP:NOSHARING
WP:SHAREDACCOUNT

যে কোনও ব্যবহারকারী অ্যাকাউন্টকে কোনও ব্যক্তির প্রতিনিধিত্ব করা উচিত, একটি গোষ্ঠীর নয় (এবং একজন ব্যক্তির সাধারণত কেবলমাত্র একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট থাকা উচিত; পরবর্তী অনুচ্ছেদ দেখুন)। একটি অ্যাকাউন্ট ভাগ করে নেওয়া - বা একটি অ্যাকাউন্টের পাসওয়ার্ড অন্যদের সাথে ভাগ করা অনুমোদিত নয়, এবং এরূপ কার্যক্রম প্রমাণিত হলে ব্যবহারকারীকে উক্ত অনুশীলন বন্ধ করতে হবে এবং পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে, পরিস্থিতির উপর নির্ভর করে এরূপ অ্যাকাউন্টে বাধাদান করা হয়। কোনও গোষ্ঠী বা সংস্থার প্রতিনিধিত্ব করতে ব্যবহৃত অ্যাকাউন্টগুলির জন্য, উপরে § প্রচারমূলক ব্যবহারকারী নাম এবং § ব্যবহারকারীর নামগুলি যা ভাগ করা ব্যবহার বোঝায় দেখুন।

ইমেইল সুবিধা প্রদানের জন্য অনুমোদিত অ-সম্পাদনা অ্যাকাউন্টগুলির ক্ষেত্রে এই নিয়মের ব্যতিক্রম করা যেতে পারে, উইকিমিডিয়া ফাউন্ডেশন দ্বারা অনুমোদিত অ্যাকাউন্টগুলি (তালিকা দেখুন), এবং বট অ্যাকাউন্টগুলি যা একাধিক অবদানকারী দ্বারা পরিচালিত হয়, সেখানে এই ধরনের একটি ব্যবস্থার অস্তিত্ব স্পষ্ট করা হয় এবং তাদের মধ্যকার ঐকমত্য উপস্থিত থাকে।

একাধিক অ্যাকাউন্ট ব্যবহার[সম্পাদনা]

নীতি-সংক্ষেপ:
WP:MULTIPLE
WP:MULTIACCOUNT

এটি সুপারিশ করা হয় যে অবদানকারীরা উপযুক্ত কারণ ছাড়া একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করবেন না। উদাহরণস্বরূপ, একজন ব্যবহারকারী তার মূল অ্যাকাউন্টকে আরও সুরক্ষিত রাখার জন্য সতর্কতা হিসাবে পাবলিক কম্পিউটারে ব্যবহারের জন্য একটি বিকল্প অ্যাকাউন্ট তৈরি করতে চাইতে পারেন। যে কোনও ধরণের স্বয়ংক্রিয় সম্পাদনা প্রক্রিয়া পরিচালনাকারী অবদানকারীদের একটি বিকল্প বট অ্যাকাউন্টের ব্যবহার করা উচিত। একাধিক অ্যাকাউন্ট ব্যবহারকারীদের তাদের ব্যবহারকারী পাতায় বিকল্প অ্যাকাউন্টের ঘোষণা দেওয়ার সুপারিশ করা হয়। এক্ষেত্রে {{User alternative account}} বা ব্যবহার করা যেতে পারে।

এটি করার জন্য প্রতিষ্ঠিত নীতির বাইরে একাধিক অ্যাকাউন্টের ব্যবহার সকপাপেট্রি হিসাবে পরিচিত, এবং এটি অনুমোদিত নয়। উদাহরণস্বরূপ, একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করে কোন প্রস্তাব বা অনুরোধের উপর মন্তব্য করতে, ভোট দিতে, বা সম্পাদনা যুদ্ধে জড়িত হওয়া যাবে না। যেহেতু নীতিমালাগুলো অ্যাকাউন্ট নয় বরং পরিচালনাকারী ব্যক্তির জন্য প্রযোজ্য তাই অবরুদ্ধ বা নিষিদ্ধ ব্যবহারকারীদের বাধাদান প্রতিহত করার জন্য বিকল্প অ্যাকাউন্ট ব্যবহার করা উচিত নয়; এটি করার ফলে বাধাদান বা নিষেধাজ্ঞার মেয়াদ আরও বাড়ানো হতে পারে।

ব্যবহারকারী নাম পরিবর্তন[সম্পাদনা]

নীতি-সংক্ষেপ:
WP:UNC

ব্যবহারকারী নাম বৈশ্বিক নাম পরিবর্তনকারী দলের সদস্যদের দ্বারা পরিবর্তন করা যেতে পারে; এরজন্য উইকিপিডিয়া:ব্যবহারকারী নাম পরিবর্তনের আবেদন-পাতায় অনুরোধ করতে হবে।

একবার কোন ব্যবহারকারী নাম পরিবর্তন করা হলে, বিদ্যমান অবদানগুলি পাতার ইতিহাস, পার্থক্য, লগ এবং ব্যবহারকারীর অবদানের তালিকায় নতুন নামের অধীনে তালিকাভুক্ত করা হবে। আলোচনা পাতায় স্বাক্ষরে পুরানো নামটিই থাকবে; যদিও এগুলি হাতদ্বারা পরিবর্তন করা যেতে পারে, তবে এটি সুপারিশ করা হয় না যদি না কোনও অবদানকারী গোপনীয়তার কারণে তাদের প্রাক্তন নাম সম্পর্কে যতটা সম্ভব তথ্য অপসারণ করতে চায়। এই ধরনের পরিস্থিতিতে পুরানো নামটি এখনও আলোচনা পাতার পুরানো সংস্করণগুলিতে উপলব্ধ থাকবে। ব্যবহারকারী নাম পরিবর্তন ব্যবহারকারী নামান্তরের লগ এবং বৈশ্বিক নামান্তরের লগে তালিকাভুক্ত করা হয়।

অ্যাকাউন্ট অপসারণ ও একত্রীকরণ[সম্পাদনা]

ব্যবহারকারী অ্যাকাউন্ট মুছে ফেলা সম্ভব নয়, কারণ সমস্ত অবদানের কৃতিত্ব অবশ্যই কোন ব্যক্তিকে বরাদ্দ করা আবশ্যক; এটি হতে পারে একটি ব্যবহারকারী নাম বা একটি আইপি ঠিকানা[২] যে সম্পাদকরা গোপনীয়তার জন্য হারিয়ে যাওয়া/অদৃশ্য হওয়ার উপায় খুঁজছেন তারা সাধারণত তাদের অ্যাকাউন্টগুলির নাম পরিবর্তন করতে পারেন এবং তাদের ব্যবহারকারী পাতাগুলো (এবং ব্যতিক্রমী ক্ষেত্রে ব্যবহারকারীর আলাপ পৃষ্ঠাগুলি) মুছে ফেলতে পারেন।

বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় ব্যবহারকারীর একাউন্ট একত্রীকরণ করা সম্ভব নয়।

আরও দেখুন[সম্পাদনা]

টীকা[সম্পাদনা]

  1. বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের ব্যবহৃত বর্তমান পদ্ধতির বর্ণনা
  2. T32815 দেখুন

টেমপ্লেট:Wikipedia sockpuppetry টেমপ্লেট:Wikipedia accounts