উইকিপিডিয়া:আবরণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মিডিয়াউইকি সফটওয়্যার দ্বারা চালিত উইকিপিডিয়া এক আবরণযোগ্য ওয়েবসাইট। এর অর্থ হলো যে এর অবয়বকে পরিবর্তন করা যায়। ফেব্রুয়ারি ২০২২-এর হিসাব অনুযায়ী বাংলা উইকিপিডিয়ায় পাঁচ রকমের আবরণ পাওয়া যায়: ভেক্টর ২০২২ (পূর্বনির্ধা‌রিত), ভেক্টর ২০১০, মিনের্ভানয়া (মোবাইল), মনোবুকটাইমলেস। নিচে বর্তমান আবরণগুলির স্ক্রিনশট ও প্রাকদর্শন লিঙ্ক দেখানো হয়েছে:

ভেক্টর ২০২২ (প্রাকদর্শন)
ভেক্টর ২০১০ (প্রাকদর্শন)
মনোবুক (প্রাকদর্শন)
টাইমলেস (প্রাকদর্শন)
মিনের্ভানয়া (প্রাকদর্শন)

কী করে আবরণ পরিবর্তন করবেন[সম্পাদনা]

অ্যাকাউন্ট তৈরি করে প্রবেশ করার পর প্রথমে বিশেষ:পছন্দসমূহ পাতায় গিয়ে অবয়ব ট্যাবের "আবরণ" অনুচ্ছেদে যান। পূর্বনির্ধা‌রিত আবরণ অনুযায়ী আপনি যেকোনো সময় উপরের লিঙ্ক থেকে পছন্দসমূহ পাতায় যেতে পারেন। নিজের পছন্দের আবরণ বেছে নিয়ে "সংরক্ষণ করুন" বোতামে ক্লিক করুন। এর ফলে সমস্ত পাতা নির্ধারিত আবরণে সজ্জিত হবে।

অ্যাকাউন্টে প্রবেশ না করে থাকলে আপনি কেবল পূর্বনির্ধা‌রিত আবরণই (ভেক্টর ২০২২) ব্যবহার করতে পারবেন। তবে যেকোনো ব্যবহারকারী ইউআরএলের শেষে ?useskin=আবরণের নাম বা &useskin=আবরণের নাম যোগ করে একটি নির্দিষ্ট পাতার আবরণ পরিবর্তিত করতে পারে (যেমন: ভেক্টর ২০১০-এর জন্য ?useskin=vector)।

আবরণ বাছাই বুকমার্ক[সম্পাদনা]

যেকোনো পাতার আবরণ সহজে পরিবর্তন করার জন্য আপনি একটি বোতামের মাধ্যমে আপনার স্থানীয় ওয়েব ব্রাউজারে একটি বুকমার্ক তৈরি করতে পারেন।

যেমন, এই পাতার আবরণ মনোবুকে পরিবর্তন করার জন্য একটি বুকমার্ক তৈরি করতে গেলে:

  1. আপনার ব্রাউজারে একটি বুকমার্ক তৈরি করুন।
  2. বুকমার্কটি সম্পাদিত করুন বা এর বৈশিষ্ট্য পরিবর্তন করুন যাতে করে ঠিকানা ফিল্ডটিতে একদম এই লেখাটি থাকবে:
    javascript:var url = new URL(location.href); url.searchParams.set('useskin', 'monobook'); location.href = url;
  3. আপনার কিবোর্ডের ঊর্ধ্বকমা (') ব্যবহার করুন।

আপনি অ্যাকাউন্টে প্রবেশ বা প্রস্থান করলেও এটি কাজ করে, এমনকি আপনার কোনো অ্যাকাউন্টে না থাকলেও এটি কাজ করে। এবিষয়ে কোনো প্রশ্ন বা প্রস্তাবনা থাকলে উইকিপিডিয়া:কারিগরি আলোচনাসভায় যেতে পারেন। দয়া করে আপনার প্রস্তাবে এই অনুচ্ছেদটির লিঙ্ক [[উইকিপিডিয়া:আবরণ#আবরণ বাছাই বুকমার্ক]] আকারে দেবেন।

সীমাবদ্ধতা[সম্পাদনা]

আবরণ অপরিবর্তিত রেখে অন্য পাতায় যাওয়ার সময় আপনাকে সর্বদা ঐ বুকমার্কে ক্লিক করতে হবে। তবে বিভিন্ন ব্রাউজার অ্যাডঅন আপনাকে এই সমস্যার সমাধান করতে পারে। সেই অ্যাডঅনগুলির তালিকা ও তাদের ব্যবহার অবশ্য এই পাতার বিষয়বস্তু নয়।

স্বনির্ধারণ[সম্পাদনা]

উইকিপিডিয়ার বর্তমান আবরণগুলি বিভিন্ন সিএসএসজাভাস্ক্রিপ্ট ফাইল দ্বারা নির্ধারিত। এর মধ্যে কিছু ফাইলকে সম্পাদিত করার জন্য উইকিমিডিয়া ফাউন্ডেশনকে লিখিত অনুরোধ জানাতে হয় এবং কিছু ফাইল মিডিয়াউইকি নামস্থানের অন্তর্গত সরল উইকি পাতা। এই উইকি পাতাগুলি উইকিপিডিয়া থেকেই দেখা যায় কিন্তু ধ্বংসপ্রবণতা এড়ানোর জন্য এগুলি সম্পূর্ণ সুরক্ষিত, তাই একমাত্র প্রশাসকগণ এগুলি সম্পাদিত করতে পারেন। তবে আলোচনা পাতায় এর সম্পাদনার অনুরোধ জানানো যায়।

ব্যবহারকারী তাঁদের পাতার নির্দিষ্ট উপপাতার মাধ্যমে আবরণের অবয়ব পরিবর্তন করতে পারেন। এগুলি যেকেউ দেখতে পেলেও এদের কেবলমাত্র ঐ উপপাতার মালিক এবং প্রশাসকগণ সম্পাদনা করতে পারেন। এগুলিকে পরিবর্তিত করলে এর প্রভাব কেবলমাত্র তাদের মালিকদেরই উপর পড়বে।

ক্যাসকেডিং স্টাইল শীটস (সিএসএস, যা ব্যবহারকারীর ".css" ফাইলে পাওয়া যাবে) বা জাভাস্ক্রিপ্ট (যা ব্যবহারকারীর ".js" ফাইলে পাওয়া যাবে) বা উভয়ের দ্বারা এই স্বনির্ধারণ সম্ভব। এটি দুরকম ভাবে করা যায়:

  1. বিশেষ:আমার পাতা/common.cssবিশেষ:আমার পাতা/common.js লিঙ্ক ব্যবহার করে, যা ব্যবহারকারীর সমস্ত আবরণের ক্ষেত্রে প্রযোজ্য।
  2. বিশেষ:আমার পাতা/skin.cssবিশেষ:আমার পাতা/skin.js লিঙ্ক ব্যবহার করে, যা কেবল ব্যবহারকারীর বর্তমান আবরণের ক্ষেত্রেই প্রযোজ্য। যেমন: ভেক্টর ২০১০ ব্যবহার করলে বিশেষ:আমার পাতা/skin.css আপনাকে বিশেষ:আমার পাতা/vector.css ফাইলে পুনর্নির্দেশিত করবে এবং পরবর্তীকালে মনোবুক ব্যবহার করলে বিশেষ:আমার পাতা/vector.css ফাইলের কোনো প্রভাব আর ফেলবে না।

আপনি সাধারণ (common) ও আবরণ-বিশেষ, এই দুরকম ফাইলও একসঙ্গে ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে আবরণ-বিশেষ ফাইলের আগে সাধারণ ফাইলটি লোড করে।

বি.দ্র.: এই লিঙ্কগুলি বাস্তবে আপনার নিজস্ব স্বনির্ধারণ উপপাতার পুনর্নির্দেশ; বিশেষ:আমার পাতা বাস্তবে আপনার ব্যবহারকারী পাতার ভিন্ন নাম (চেষ্টা করে দেখুন)। যেমন: আপনার ব্যবহারকারী নাম উদাহরণ হলে বিশেষ:আমার পাতা/common.css আপনাকে ব্যবহারকারী:উদাহরণ/common.css ফাইলে পুনর্নির্দেশিত করবে।

ব্যক্তিগত আবরণ ফাইলের সম্পাদনার পর পরিবর্তনটি সঙ্গে সঙ্গে না হলে সার্ভারের হালনাগাদের জন্য আপনাকে ৩০ সেকেন্ড বা তার বেশিক্ষণ অপেক্ষা করতে হবে এবং আপনার ব্রাউজারকে শোধিত করতে হবে।

আরও দেখুন কীভাবে ভেক্টরে মনোবুক সেটিংস ইম্পোর্ট করা যায়। রেন্ডারিং প্রক্রিয়ার সাথে জড়িত সমস্ত সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট ফাইলের তালিকার জন্য দেখুন উইকিপিডিয়া:সিএসএস ক্লাসের ক্যাটালগ

সিএসএস[সম্পাদনা]

The CSS files can be used for all manner of customisation for those fluent in Cascading Style Sheets (CSS). A common use which is relatively straightforward is hiding a system message or template you don't wish to see; see Wikipedia:Customisation#Hiding specific messages.

জাভাস্ক্রিপ্ট[সম্পাদনা]

উইকিপিডিয়ায় জাভাস্ক্রিপ্ট নতুন বৈশিষ্ট্য যোগ করতে ব্যবহার করা যেতে পারে যেমন find / প্রতিস্থাপন করা টেক্সটবক্স অথবা উন্নত রোলব্যাক বিকল্প প্রদান করা যেতে পারে। নির্ধারিত ফন্ট স্টাইল থেকে কাস্টম বোতাম পর্যন্ত সবকিছু স্বনির্ধারিত করার জন্য স্ক্রিপ্ট রয়েছে।

Many script pages can be imported and used. Different scripts can also be used in conjunction with each other to accomplish several tasks at once. Some scripts are available as "Gadgets", which means they can be installed by simply ticking a box in the "Gadgets" tab of Special:Preferences.

In order to add pre-existing scripts to your JavaScript page, add {{subst:js|name of script}} to the file. More detailed instructions can be found at the Wikipedia:User scripts/Guide.

বিশ্বব্যাপী সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট[সম্পাদনা]

Additionally to the above, you can also create files at meta:Special:MyPage/global.css and meta:Special:MyPage/global.js. These will then be loaded on all Wikimedia wikis.

ডেপ্রিকেট করা আবরণ[সম্পাদনা]

মডার্ন (প্রাকদর্শন)
কোলন ব্লু (প্রাকদর্শন)

মডার্নকোলন ব্লু আবরণগুলিকে ডেপ্রিকেট করা হয়েছে। এইদুটিকে আর বিশেষ:পছন্দসমূহ থেকে বাছাই করা সম্ভব নয়। কিন্তু ব্যবহারকারীরা যারা আগেই এদের মধ্যে যেকোনো একটি বাছাই করেছেন তাঁরা এখনো ব্যবহার করতে পারেন এবং ?useskin ইউআরএল প্যারামিটারের দ্বারা সাময়িকভাবে এই আবরণগুলি ব্যবহার করা যায়। তবে এগুলিকে আর রক্ষণাবেক্ষণ করা হয় না, সুতরাং কিছু বৈশিষ্ট্য কাজ নাও করতে পারে এবং সমস্যা হলে এই আবরণগুলিতে ক্ষেত্রে সমাধান নাও পেতে পারেন।

কোলন ব্লু ২০০২ সালে তৈরি করা হয়েছিল এবং ২০১৯ সালে ডেপ্রিকেট করা হয়েছিল; দেখুন প্রযুক্তি সংবাদ, ইংরেজি উইকিপিডিয়ায় আলোচনা এবং ফ্যাব্রিকেটর। মডার্ন ২০০৮ সালে তৈরি করা হয়েছিল এবং ২০২১সালে ডেপ্রিকেট করা হয়েছিল; দেখুন ফ্যাব্রিকেটর এবং ইংরেজি উইকিপিডিয়ায় আলোচনা নং ১, আলোচনা নং ২, আলোচনা নং ৩.

যদি আপনি একান্তই এদের মধ্যে একটি ব্যবহার করতে চান, তবে আপনি ঐ আবরণে বিশেষ:পছন্দসমূহ খুলে একে চালু করতে পারেন:

অপসারিত আবরণ[সম্পাদনা]

নস্টালজিয়া আবরণ, যা আনু. ২০০১ সালে ইংরেজি উইকিপিডিয়ার আসল আবরণ ছিল, কেবলমাত্র নস্টালজিয়া উইকিপিডিয়ায় পাওয়া যাবে।

কম ব্যবহার ও রক্ষণাবেক্ষণের জন্য ২০১৩ সালে নিম্নলিখিত আবরণগুলিকে অপসারিত করা হয়েছে:

  • চিক
  • মাইস্কিন
  • সিম্পল
  • স্ট্যান্ডার্ড বা ক্লাসিক (আনু. ২০০২ সালে পূর্বনির্ধা‌রিত আবরণ)

বহিঃসংযোগ[সম্পাদনা]