উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ ২০২০

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ ২০২০

আন্তর্জাতিক উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ হলো উন্মুক্ত প্রবেশাধিকার, এবং সংশ্লিষ্ট বিষয়ের ওপর মনোযোগ কেন্দ্রীভূত করার লক্ষ্যে একটি বার্ষিক পাণ্ডিত্যপূর্ণ যোগাযোগের ঘটনা। বিশ্বব্যাপী বিভিন্ন স্থানে অক্টোবরের শেষ সপ্তাহব্যাপী অনলাইন এবং অফলাইন উভয় মাধ্যমেই এই সপ্তাহ উদযাপিত হয়। সাধারণ অর্থে উন্মুক্ত প্রবেশাধিকার বলতে গবেষণার লক্ষ্যে অনলাইনমাধ্যমে নিয়ন্ত্রনবিহীন উন্মুক্ত প্রবেশের বিশেষ অধিকারকে বোঝায়। এটি এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে গবেষণার ফলাফলগুলি বিনামূল্যে বা অন্যান্য প্রবেশাধিকার ব্যতীত অনলাইনে বিতরণ করা হয়। উন্মুক্ত প্রবেশাধিকার যেকোনো ধরনের প্রকাশিত গবেষণা নিবন্ধ, প্রবন্ধ, রচনা, সম্মেলন পত্র, অভিসন্দর্ভ, বইয়ের অংশ বিশেষ, বিভিন্ন চিত্রসহ জ্ঞান-বিজ্ঞানে ব্যবহৃত তথ্যসমূহের বিশেষ অধিকার বোঝায়।

২০২০ সালের ১৯–২৫ অক্টোবর বিশ্বব্যাপী উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ পালিত হবে। এ উপলক্ষ্যে বাংলা উইকিপিডিয়ায় এই অনলাইন এডিটাথন আয়োজন করা হয়েছে।

নিয়মাবলী
  1. অবশ্যই প্রবেশকৃত (লগ-ইন থাকা) অ্যাকাউন্ট থেকে অনুবাদ করতে হবে।
  2. অসম্পূর্ণ বা ছোট নিবন্ধ গ্রহণযোগ্য হবে না। নতুন নিবন্ধ তৈরির ক্ষেত্রে কমপক্ষে ৩০০ শব্দ বা অন্তত ৩০০০ বাইট লেখা যুক্ত করুন।
  3. তথ্যসূত্রবিহীন নিবন্ধ তৈরি করবেন না। নিবন্ধে অবশ্যই উপযুক্ত তথ্যসূত্র থাকতে হবে; সন্দেহজনক বা বিতর্কিত বক্তব্যগুলি সেই নিবন্ধের তালিকাভুক্ত উদ্ধৃতি অনুযায়ী যাচাইযোগ্য হতে হবে।
  4. কোন ক্রমেই অন্য ওয়েবসাইটের লেখা সরাসরি কপি করে যুক্ত করা যাবে না। বিদ্যমান তালিকার নিবন্ধসমূহ থেকে এরকম কপিরাইট লঙ্ঘন করেছে এমন নিবন্ধসমূহ পূণঃলিখন করতে পারেন।
  5. যান্ত্রিক অনুবাদ বা গুগল অনুবাদের মত অনুবাদ গ্রহণযোগ্য নয়।
  6. সম্পাদনা দ্বন্দ্বে জড়িয়ে পড়বেন না।
অনুবাদ করার জন্য নিবন্ধের তালিকা কোথায় পাব?

আপনার সুবিধার্থে এখানে একটি তালিকা রয়েছে (এই তালিকা থেকে পূর্বে তৈরি হয় নি এমন যে কোনো নিবন্ধই অনুবাদ করতে পারেন। সংশ্লিষ্ট ইংরেজি নিবন্ধটিতে যাওয়ার পর যদি ডানদিকে উপরে আইকনে ক্লিক করে 'বাংলা' দেখতে পান তাহলে বুঝতে হবে নিবন্ধটি আগেই তৈরি করা হয়েছে এবং সেটি পুনরায় তৈরি করা হতে বিরত থাকুন।)

নতুনরা কীভাবে নিবন্ধ তৈরি করবেন তা জানার জন্যে এই টিউটোরিয়ালটি দেখতে পারেন। যে কোনো সমস্যা বা আলোচনায় এখানেও বার্তা রাখতে পারেন।

যোগ দিন

আপনি এডিটাথন চলাকালীন যে কোনও সময় এই সম্পাদনা সভায় যোগ দিতে পারেন। এই এডিটাথনে যারা অবদান রাখছেন, তারা নিজেদের ব্যবহারকারী পাতায় {{উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ এডিটাথন অবদানকারী}} টেমপ্লেট এবং অসম্পূর্ণ নিবন্ধের উপর {{কাজ চলছে/উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ}} টেমপ্লেট যোগ করতে পারেন।

এছাড়াও নিবন্ধ পর্যালোচনায় সহায়তা করতে পর্যালোচক হিসেবে আপনার নাম যুক্ত করতে পারেন।

নিবন্ধ জমা দিন

নিচের বোতামে ক্লিক করে আপনার নিবন্ধ জমা দিন। নিবন্ধের আলাপ পাতায় স্বয়ংক্রিয়ভাবে {{উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ ২০২০}} টেমপ্লেটটি যুক্ত হবে।

সকল সংস্করণ

সাংগঠনিক সহায়তা[সম্পাদনা]

চট্টগ্রাম উইকিপিডিয়া সম্প্রদায়