হ্যানয়

স্থানাঙ্ক: ২১°০১′৪২.৫″ উত্তর ১০৫°৫১′১৫.০″ পূর্ব / ২১.০২৮৪৭২° উত্তর ১০৫.৮৫৪১৬৭° পূর্ব / 21.028472; 105.854167
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হ্যানয়
Hà Nội
রাজধানীপৌরসভা
স্থানাঙ্ক: ২১°০১′৪২.৫″ উত্তর ১০৫°৫১′১৫.০″ পূর্ব / ২১.০২৮৪৭২° উত্তর ১০৫.৮৫৪১৬৭° পূর্ব / 21.028472; 105.854167
দেশ ভিয়েতনাম
Central cityHà Nội
Central districtHoan Kiem and Ba Dinh
Foundation as capital of the Đại Việt1010
Establishment as capital of VietnamSeptember 2, 1945
DemonymHanoians
সরকার
 • Party's SecretaryHoàng Trung Hải
 • Chairman of People's CoucilNguyễn Thị Bích Ngọc
 • Chairman of People's CommitteeNguyễn Đức Chung
আয়তন[১]
 • মোট৩,৩২৮.৯ বর্গকিমি (১,২৯২ বর্গমাইল)
জনসংখ্যা (2015)[১]
 • মোট৭৫,৮৭,৮০০
 • ক্রম2nd in Vietnam
 • জনঘনত্ব২,৩০০/বর্গকিমি (৫,৯০০/বর্গমাইল)
সময় অঞ্চলICT (ইউটিসি+07:00)
 • গ্রীষ্মকালীন (দিসস)No DST (ইউটিসি+7)
Area codes24
GDP (nominal)2015 estimate
 - Total26.5 billion USD
 - Per capita3,500 USD [১]
 - Growthবৃদ্ধি 8.25%
ওয়েবসাইটhanoi.gov.vn

হ্যানয় (ভিয়েতনামী: Hà Nội, [haː˨˩ noj˧˨ʔ] (শুনুন)), ভিয়েতনামের রাজধানী এবং দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর। আরবান জেলাগুলোতে ২০০৯ সালে শহরটির জনসংখ্যা ছিল ২.৬ মিলিয়ন।[২] এবং মেট্রোপিলিটন এলাকার জনসংখ্যা ছিল ৭ মিলিয়ন।[৩] ২০১৫ সালের হিসাব অনুযয়ী এর জনসংখ্যা ৭.৭ মিলিয়ন। ১০১০ সাল থেকে ১৮০২ সাল পর্যন্ত শহরটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক কেন্দ্র ছিল। নাগুইয়েন রাজবংশের (১৮০২-১৯৪৫) শাসনামলে রাজধানী হিসাবে শহরটির মর্যাদা কিছুটা খর্ব করা হয়। ফ্রেঞ্চ ইন্দোচায়নার রাজধানী হিসাবে ১৯০২ থেকে ১৯৫৪ সাল পর্যন্ত স্বীকৃত ছিল। ১৯৫৪ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত হ্যানয় উত্তর ভিয়েতনামের রাজধানী ছিল।, ১৯৭৬ সালে ভিয়েতনাম যুদ্ধের পর উত্তর ভিয়েতনাম জয়ী হলে তা অবিভক্ত ভিয়েতনামের রাজধানী হয়।

ভূগোল[সম্পাদনা]

হানয় ভিয়েতনামের উত্তর অঞ্চলে, ভিয়েতনামের রেড রিভার ডেল্টায়, উপকূলীয় অঞ্চল থেকে প্রায় ৯০ কিমি (৫৬ মা) দূরে অবস্থিত। হ্যানয় তিনটি মূল ধরনের ভূখণ্ড রয়েছে, যা ব-দ্বীপ অঞ্চল, মধ্যভূমি অঞ্চল এবং পার্বত্য অঞ্চল। সাধারণভাবে, ভূখণ্ডটি উত্তর থেকে দক্ষিণে এবং পশ্চিম থেকে পূর্ব দিকে ধীরে ধীরে নিম্নে হয়েছে এবং সমুদ্রপৃষ্ঠ থেকে গড় উচ্চতা ৫ - ২০ মিটার অবধি। পাহাড় এবং পার্বত্য অঞ্চলগুলি শহরের উত্তর এবং পশ্চিম অংশে অবস্থিত। শহরের সবচেয়ে পশ্চিমে উচ্চতম শিখরটির নাম বায় ভিতে, যার উচ্চতা ১২৮১ মিটার।

হানয় প্রচণ্ড বৃষ্টিপাতের সাথে একটি আর্দ্র উষ্ণমন্ডলীয় জলবায়ু (কোপেন সিডব্লিউএ) অঞ্চলে অবিস্থত।[৪] শহরটি চারটি স্বতন্ত্র ঋতু সহ উত্তর ভিয়েতনামের সাধারণ জলবায়ু অনুভব করে।[৫] মে থেকে আগস্ট পর্যন্ত গ্রীষ্মকাল, এসময় প্রচুর বৃষ্টিপাতের সাথে গরম এবং আর্দ্র আবহাওয়া বিরাজমান। সেপ্টেম্বর থেকে নভেম্বর পর্যন্ত শরত্কাল এ ঋতুতে তাপমাত্রা ও বৃষ্টিপাতের হ্রাস পায়। ডিসেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত শীতকাল, এসময় আবহাওয়া জাতীয় মান অনুসারে শুষ্ক ও শীতল থাকে। শহরটি শীতকালে সাধারণত মেঘলা এবং কুয়াশাচ্ছন্ন থাকে, ফেব্রুয়ারি এবং মার্চ মাসে প্রতিদিন ১.৫ ঘণ্টার রোদ হয়।

হ্যানয় শহরে প্রতি বছর গড়ে ১,৬১২ মিলিমিটার (৬৩.৫ ইঞ্চি) বৃষ্টিপাত হয়, মে থেকে অক্টোবর মাসের মধ্যে বেশিরভার বৃষ্টিপাত হয়। বছরে গড়ে বৃষ্টিপাতের হয় ১১৪ দিন।[৫]

গড় বার্ষিক তাপমাত্রা ২৩.৬° সে (৭৪° ফা), যার গড় আপেক্ষিক আর্দ্রতা ৭৯%। ১৯২৬ সালের মে মাসে সর্বোচ্চ রেকর্ড তাপমাত্রা ছিল ৪২.৮ °সে (১০৯ °ফা), ১৯৫৫ সালের জানুয়ারি মাসে সর্বনিম্ন রেকর্ড করা তাপমাত্রা ছিল ২.৭° সে (৩৭° ফা)।[৫]

জনসংখ্যা[সম্পাদনা]

হ্যানয়ের জনসংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে (প্রতি বছর প্রায় ৩.৫%), এই শহরটি উত্তর ভিয়েতনামের একটি প্রধান মহানগরী এবং দেশটির রাজনৈতিক কেন্দ্র। এই জনসংখ্যা বৃদ্ধি অবকাঠামোতেও প্রচুর চাপ ফেলছে, যার মধ্যে কিছু পুরানো এবং বিংশ শতাব্দীর প্রথম দিকের।

প্রশাসনিক বিভাগ[সম্পাদনা]

হ্যানয় ১২টি শহুরে জেলা, ১টি সাধারণ জেলা শহর এবং ১৭টি গ্রামীণ জেলায় বিভক্ত। ২০০৮ সালে যখন হ্যা তোয়কে হ্যানয়ের সাথে একীভূত হয়েছিল, হ্যা ডং একটি নগর জেলায় রূপান্তরিত হয়েছিল এবং সান ট্যয় একটি সাধারণ জেলা শহরে অবনতি হয়েছিল। এগুলি আরও ২২ টি কমন-লেভেল শহরে (বা টাউনলেট), ৩৯৯ টি কমোন এবং ১৪৫ ওয়ার্ডে ভাগ করা হয়েছে।

[৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Statistical Handbook of Vietnam 2014, General Statistics Office Of Vietnam
  2. General Statítcs Office ò Vietnam
  3. "Government of Vietnam"। General Statistics office of Vietnam। 
  4. Peel, M. C. and Finlayson, B. L. and McMahon, T. A. (২০০৭)। "Updated world map of the Köppen–Geiger climate classification" (পিডিএফ)Hydrol. Earth Syst. Sci.11 (5): 1633–1644। আইএসএসএন 1027-5606ডিওআই:10.5194/hess-11-1633-2007। ৩ ফেব্রুয়ারি ২০১২ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  5. "KHÁI QUÁT VỀ HÀ NỘI" (Vietnamese ভাষায়)। Hanoi.gov.vn। ২১ ফেব্রুয়ারি ২০০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ অক্টোবর ২০১৫ 
  6. Hanoi Travel Places

বহিঃসংযোগ[সম্পাদনা]