রোস্ট মুরগি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রসুন, লেবু ও ভেষজ রোস্ট মুরগি

রোস্ট মুরগি হল বাড়ির রান্নাঘরে, আগুনের উপরে বা রোটিসেরি (ঘূর্ণমান তরবার) দিয়ে রোস্ট করে খাবার হিসাবে প্রস্তুত করা মুরগি। সাধারণত, মুরগিকে ভাজার সময় মাংস সঞ্চালন করে এর নিজস্ব চর্বি ও রস দিয়ে ভাজা হয় এবং তাই সাধারণত কিছু ধরনের রোটারি গ্রিল দিয়ে আগুন বা তাপের সংস্পর্শে রান্না করা হয় যাতে এই চর্বি ও রসের সঞ্চালন যতটা সম্ভব কার্যকর হয়। রোস্ট মুরগি এমন একটি পদ যা বিশ্বব্যাপী বিভিন্ন ধরনের রান্নায় দেখা যায়।

প্রকরণ[সম্পাদনা]

২০০৭ সালে মাদ্রিদের ফিয়েস্টাস ডি সান ইসিড্রোতে রোটিসেরি মুরগি

হেন্ডল[সম্পাদনা]

হেন্ডল হল মুরগির জন্য অস্ট্রো-বাভারিয়ান শব্দ, যা সাধারণত এটির ভাজা রূপ (ব্রাথেন্ডল)। আরেকটি জনপ্রিয় রূপ হল ভাজা ব্যাকহেন্ডল (ফরাসি: poulet frit à la viennoise) সংস্করণ, ভিয়েনিজ খাবারের একটি বিশেষত্ব। প্রমিত জার্মান শব্দ হল হ্যানচেন ("ককরেল")। জার্মানির নতুন রাজ্যে একে প্রায়ই ব্রয়লার বলা হয়।

হেন্ডল ঐতিহ্যগতভাবে বাভারিয়ান বিয়ার বাগান বা অক্টোবারফেস্টের মতো উৎসবে পরিবেশন করা হয় এবং সাধারণত ব্রেজেন এবং/অথবা একটি মাশ বিয়ারের সাথে খাওয়া হয়। এগুলি ভ্রাম্যমাণ রোটিসেরি ট্রাকগুলি থেকেও ব্যাপকভাবে পাওয়া যায় যেগুলি সুপারমার্কেট বা বড় পার্কিং লটের মতো ঘন ঘন স্থানগুলির কাছাকাছি পার্ক করে।

ব্র্যাম স্টোকারের ড্রাকুলায় প্যাপ্রিকা হেন্ডলকে (প্যাপ্রিকা চিকেন) একটি পদ হিসেবে উল্লেখ করা হয়েছে, যেটি জে. হার্কার উপভোগ করেছেন যিনি তার স্ত্রী মিনার জন্য রেসিপি পেতে চান।[১]

পোলো আসাডো বা লা ব্রাসা[সম্পাদনা]

পোলো এ লা ব্রাসা মার্কিন যুক্তরাষ্ট্রে পোলো আসাডো, পেরুভিয়ান মুরগি বা কালো মুরগি এবং অস্ট্রেলিয়ায় চারকোল মুরগি নামেও পরিচিত। মূল সংস্করণে কাঠকয়লায় রান্না করা একটি মুরগির মাংস ছিল কিন্তু প্রস্তুতিটি বিকশিত হয়েছে এবং মেরিনেট করা মাংস এখন রোটোম্বো নামক একটি বিশেষ চুলার কয়লার তাপে ভাজা হয় যা পাখিটিকে এর নিজস্ব অক্ষের উপর ঘুরিয়ে দেয় ও ধারাবাহিকভাবে কয়লা থেকে তাপ গ্রহণ করে। কয়লা, গ্যাস বা কাঠ ব্যবহার করে চুলা চালানো যেতে পারে, প্রসোপিস প্যালিডা গাছ থেকে পাওয়া আরও ঐতিহ্যবাহী কাঠ।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Dracula by Bram Stoker pg 1

‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌