প্রধান পাতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অ্যা
ড় ঢ় য় ০-৯ সব
নির্বাচিত নিবন্ধ
নির্বাচিত নিবন্ধ
সত্যজিৎ রায়ের প্রতিকৃতি
সত্যজিৎ রায়ের প্রতিকৃতি
সত্যজিৎ রায় একজন ভারতীয় চলচ্চিত্র নির্মাতা ও বিংশ শতাব্দীর অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক। কলকাতা শহরে সাহিত্য ও শিল্পের জগতে খ্যাতনামা এক বাঙালি পরিবারে তাঁর জন্ম হয়। তিনি কলকাতার প্রেসিডেন্সি কলেজশান্তিনিকেতনে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিষ্ঠিত বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। সত্যজিতের কর্মজীবন একজন বাণিজ্যিক চিত্রকর হিসেবে শুরু হলেও প্রথমে কলকাতায় ফরাসী চলচ্চিত্র নির্মাতা জঁ রনোয়ারের সাথে সাক্ষাৎ ও পরে লন্ডন শহরে সফররত অবস্থায় ইতালীয় নব্য বাস্তবতাবাদী ছবি লাদ্রি দি বিচিক্লেত্তে দেখার পর তিনি চলচ্চিত্র নির্মাণে উদ্বুদ্ধ হন। চলচ্চিত্র নির্মাতা হিসেবে সত্যজিৎ ছিলেন বহুমুখী এবং তাঁর কাজের পরিমাণ বিপুল। তিনি ৩৭টি পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র, প্রামাণ্যচিত্রস্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন। তাঁর নির্মিত প্রথম চলচ্চিত্র পথের পাঁচালী ১১টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করে, যাদের মধ্যে অন্যতম ছিল কান চলচ্চিত্র উৎসবে পাওয়া “শ্রেষ্ঠ মানব দলিল” পুরস্কারটি। (বাকি অংশ পড়ুন...)
আপনি জানেন কি?
আপনি জানেন কি...
শওকত আজিজ
শওকত আজিজ
  • ...শওকত আজিজ এখন পর্যন্ত পাকিস্তানের একমাত্র প্রধানমন্ত্রী যিনি তার প্রধানমন্ত্রিত্বের মেয়াদ একবার সম্পূর্ণ করতে পেরেছেন?
  • ...বহুল প্রচলিত খনার বচনের রচনাকারী খনার আবির্ভাব ৮০০ থেকে ১২০০ খ্রিস্টাব্দের দিকে হয়েছিলো বলে ধারণা করা হয়?
  • ...২০০৮ সালে মার্কিন চলচ্চিত্র কোম্পানি ড্রিমওয়ার্কস ভারতীয় চলচ্চিত্রে বিনিয়োগের আশায় ভারতের রিলায়েন্স গ্রুপ নামক বৃহৎ কর্পোরেশনের সাথে ১৫০ কোটি মার্কিন ডলারের চুক্তি সাক্ষর করেছে?
  • ...রকসঙ্গীত গায়ক মিট লোফের ব্যাট আউট অফ হেল অ্যালবামটি মুক্তির ৩০ বছর পরেও প্রতি বছর এটি প্রায় ২ লক্ষ কপি করে বিক্রি হচ্ছে?
সাইরাস এসআর২২ বিমান
সাইরাস এসআর২২ বিমান
ভালো নিবন্ধ
ভালো নিবন্ধ
চেমাও গুজব

২০১২ থেকে ২০২২ পর্যন্ত চীনা উইকিপিডিয়ার একজন নারী সম্পাদক চেমাও, মধ্যযুগীয় রাশিয়ার ইতিহাস নিয়ে বিভিন্ন মিথ্যা ও ভূয়া দুই শতাধিক আন্তঃসংযুক্ত উইকিপিডিয়া নিবন্ধ তৈরি করেন, যা উইকিপিডিয়া সংক্রান্ত সবচেয়ে বড় প্রতারণার অন্যতম ঘটনা। নিবন্ধগুলি গবেষণা ও অলিক ভাবনার সমন্বয়ে সাজানো বাস্তব সত্তার কাল্পনিক অলঙ্করণ ছিল। চেমাও রুশ ভাষার তথ্যসূত্র বোঝার জন্য যন্ত্রানুবাদ ব্যবহার করতেন এবং অবোধ্য রূক্ষ অনুবাদের ফাঁক পূরণ করতে নিজের কাল্পনিক ভাষ্য যুক্ত করতেন। তিনি তথ্যযুক্তকরণের এই অনুশীলন ২০১০-এর প্রথম দিকে চীনা ইতিহাসের বিষয়ে শুরু করেছিলেন, তারপর ২০১২ সালে রাশিয়ার ইতিহাস বিশেষ করে মধ্যযুগীয় স্লাভিয় রাজ্যগুলির রাজনৈতিক আন্তঃসম্পর্কের নিবন্ধ সম্পাদনায় এধারা ব্যবহার করেন। তিনি অনেকগুলি প্রতারণামূলক নিবন্ধ তার প্রাথমিক বানোয়াট তথ্য যোগ করার জন্য তৈরি করেন। তিনি নিজেকে একজন রুশ ইতিহাস বিষয়ক (ভূয়া) পণ্ডিত দাবি করেন, সকপাপেট একাউন্ট ব্যবহার করে নিজে নিজের সম্পাদনার প্রতি সমর্থন দেন, বানোয়াট তথ্যসূত্রের যাচাইযোগ্যতা দেখিয়ে চীনা উইকিপিডিয়া সম্প্রদায়ের আস্থার অস্বাদু ব্যবহার করেন। এই সব উপায় ব্যবহার করে চেমাও এক দশকেরও বেশি সময় ধরে তার প্রতারণা কর্ম ধরা পড়তে দেননি। (বাকি অংশ পড়ুন...)

বিষয় অনুযায়ী বাংলা উইকিপিডিয়া
অবদানকারীর জন্য পাঠ্য
অবদানকারীর জন্য পাঠ্য
প্রশ্ন ও সাহায্য

স্বাগতম · টিউটোরিয়াল · বৃত্তান্ত · সহায়িকা · অনুসন্ধান · আলোচনা সভা · অতিসাধারণ ভুলগুলো · নতুন নিবন্ধ সৃষ্টি · নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি টিউটোরিয়াল

নীতিমালা ও নির্দেশাবলী

নীতিমালা ও নির্দেশাবলী · নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি · যাচাইযোগ্যতা · কোন মৌলিক গবেষণা নয় · কপিরাইট · সম্পাদনা নীতি · উইকিপিডিয়া কী নয় · বাংলা বানানের নিয়ম · বাংলা প্রয়োগবিধি · বিদেশী শব্দের বাংলা প্রতিবর্ণীকরণ

অবদানকারীর আচরণ

উইকিশিষ্টাচার · ভদ্রতা · লেখকদের যোগাযোগের নিয়মকানুন · সংঘাত নিরসন · কোন ব্যক্তিগত আক্রমণ নয় · ধ্বংসপ্রবণতা

  • এবং আরও রয়েছে খেলাঘর, যা আপনার সকল প্রকার পরীক্ষা-নিরীক্ষার জন্য উন্মুক্ত।
উইকিপিডিয়ার সহপ্রকল্প
উইকিপিডিয়া ছাড়াও অলাভজনক প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশন আরও বেশ কিছু বহুভাষিক ও উন্মুক্ত প্রকল্প নিয়ে কাজ করছে:
অন্যান্য ভাষায় উইকিপিডিয়া
এই উইকিপিডিয়াটি বাংলায় লিখিত তবে উইকিপিডিয়ার আরও অনেক ভাষার সংস্করণ রয়েছে; নিচের তালিকায় কিছু উল্লেখ করা হলো।