বিশ্বকোষ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ইংরেজি উইকিপিডিয়ার মুদ্রিত সংস্করণ (একটি বিশ্বকোষ)। ৭৪৭৩ টি খণ্ডে প্রকাশিত যার প্রতিটিতে ৭০০ পৃষ্ঠা রয়েছে । এতে ১১।৫ মিলিয়ন নিবন্ধ রয়েছে যার সূচীপত্রের জন্য ৯১ টি খণ্ড লেগেছে ।
২০১৫ তে প্রকাশিত, ইংরেজি উইকিপিডিয়ার মুদ্রিত সংস্করণ (একটি বিশ্বকোষ)। ৭৪৭৩ টি খণ্ডে প্রকাশিত যার প্রতিটিতে ৭০০ পৃষ্ঠা রয়েছে ।এতে ১১.৫ মিলিয়ন নিবন্ধ রয়েছে যার সূচীপত্রের জন্য ৯১ টি খণ্ড লেগেছে।

বিশ্বকোষ (ইংরেজি: Encyclopaedia) একটি জ্ঞানসংগ্রহ যাতে বিশ্বজগতের সকল বিষয় সম্বন্ধে সাধারণ তথ্য থাকে বা কোন একটি বিশেষ বিষয় সম্বন্ধে বিস্তারিত ও গভীর আলোচনা থাকে ।

ইতিহাস[সম্পাদনা]

উৎপত্তি[সম্পাদনা]

ইংরেজি "encyclopedia" শব্দটি প্রাচীন গ্রীক "ἐγκύκλια παιδεία" (এনক্যুক্লিয়া পাইদেয়া) শব্দ থেকে এসেছে যার অর্থ "সাধারণ শিক্ষা"।

বাংলা ভাষায় বিশ্বকোষ[সম্পাদনা]

নগেন্দ্রনাথ বসু সম্পাদিত 'বিশ্বকোষ' নামে বিশ্বকোষের কাজ শুরু ১৯০২ সালে শুরু হয়ে ১৯১১ সালে এর প্রকাশনা শেষ হয়। প্রায় সতের হাজার পৃষ্ঠার এই বিশ্বকোষটি ২২ খন্ডে সঙ্কলিত হয়েছিল। তবে বাংলা ভাষায় প্রথম উল্লেখযোগ্য বিশ্ব্বকোষ জাতীয় গ্রন্থ প্রকাশিত হয় 'ভারতকোষ' নামে। প্রকাশকাল ১৮৯৬-১৯০৬। তিন খন্ডে প্রকাশিত 'ভারতকোষ'-এর সঙ্কলক ছিলেন রাজকৃষ্ণ রায়শরচ্চন্দ্র দেব। এছাড়াও ১৯৭২ সালে খান বাহাদুর আবদুল হাকিমের সম্পাদনায় ঢাকা হতে প্রকাশিত ৪ খন্ডের মুক্তধারার বাংলা বিশ্বকোষ নাম উল্লেখযোগ্য।
ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ কৃর্তক ইসলামি বিশ্বকোষ প্রকাশ করে ৷ যেটির কাজ শুরু হয় ১৯৮০ সালে শেষ হয় ২০০০ সালে ৷[১]

বিভিন্ন বিশ্বকোষ[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]