বিশ্বকোষ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ইংরেজি উইকিপিডিয়ার মুদ্রিত সংস্করণ (একটি বিশ্বকোষ)। ৭৪৭৩ টি খণ্ডে প্রকাশিত যার প্রতিটিতে ৭০০ পৃষ্ঠা রয়েছে । এতে ১১।৫ মিলিয়ন নিবন্ধ রয়েছে যার সূচীপত্রের জন্য ৯১ টি খণ্ড লেগেছে ।
২০১৫ তে প্রকাশিত, ইংরেজি উইকিপিডিয়ার মুদ্রিত সংস্করণ (একটি বিশ্বকোষ)। ৭৪৭৩ টি খণ্ডে প্রকাশিত যার প্রতিটিতে ৭০০ পৃষ্ঠা রয়েছে ।এতে ১১.৫ মিলিয়ন নিবন্ধ রয়েছে যার সূচীপত্রের জন্য ৯১ টি খণ্ড লেগেছে।

বিশ্বকোষ (ইংরেজি: Encyclopaedia) একটি জ্ঞানসংগ্রহ যাতে বিশ্বজগতের সকল বিষয় সম্বন্ধে সাধারণ তথ্য থাকে বা কোন একটি বিশেষ বিষয় সম্বন্ধে বিস্তারিত ও গভীর আলোচনা থাকে । বিশ্বকোষের নিবন্ধগুলো বিভিন্ন ভাবে সাজানো হয়। বিশ্বকোষের লেখাগুলো অভিধানের তুলনায় অধিক তথ্যদ্বারা পূর্ণ থাকে। সাধারণ কথোপকথন, অভিধানের ন্যায় হয় না- যা শব্দ সম্পর্কে ভাষাগত তথ্যকে গুরুত্ব দেয়, যেমন তাদের অর্থ, উচ্চারণ, ব্যবহার, এবং ব্যাকরণগত রুপ -বিশ্বকোষ নিবন্ধগুলো শিরোনামের সাথে যুক্ত বিষয়ের তথ্যগুলিকে অধিক গুরুত্ব দেয়।[১][২]

ইতিহাস[সম্পাদনা]

উৎপত্তি[সম্পাদনা]

ইংরেজি "encyclopedia" শব্দটি প্রাচীন গ্রিক "ἐγκύκλιος"(এঙ্গিক্লোস- চক্রাকার,সাধারণ) ও παιδεία"(পেদিয়া-শিক্ষা) শব্দদ্বয়ের সমন্বিত রূপ এবং রোমান লেখক প্লিনি ল্যাটিন ভাষায় ব্যবহার করেছিলেন।ল্যাটিন থেকেই এটি ইংরেজিতে প্রবেশ করেছে।

বাংলা ভাষায় বিশ্বকোষ[সম্পাদনা]

নগেন্দ্রনাথ বসু সম্পাদিত 'বিশ্বকোষ' নামে বিশ্বকোষের কাজ ১৯০২ সালে আরম্ভ হয়ে ১৯১১ সালে এর প্রকাশনা শেষ হয়। প্রায় সতের সহস্র পৃষ্ঠার এই বিশ্বকোষটি ২২ খণ্ডে সঙ্কলিত হয়েছিল। তবে বাংলা ভাষায়'ভারতকোষ' নামে (প্রকাশকাল ১৮৯৬-১৯০৬)তিন খণ্ডে প্রকাশিত 'ভারতকোষ'-এর সঙ্কলক ছিলেন রাজকৃষ্ণ রায়শরচ্চন্দ্র দেব। এছাড়াও ১৯৭২ সালে খান বাহাদুর আবদুল হাকিমের সম্পাদনায় ঢাকা হতে প্রকাশিত ৪ খণ্ডে মুক্তধারার বাংলা বিশ্বকোষ নাম উল্লেখযোগ্য।
ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ কৃর্তক ইসলামি বিশ্বকোষ প্রকাশ করে ৷ যেটির কাজ শুরু হয় ১৯৮০ সালে শেষ হয় ২০০০ সালে ৷[৩]

বিভিন্ন বিশ্বকোষ[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

পাদটীকা[সম্পাদনা]

  1. Béjoint, Henri (২০০০)। Modern Lexicography: An Introduction (ইংরেজি ভাষায়)। Oxford University Press। আইএসবিএন 9780198299516 
  2. "Encyclopaedia | reference work"Encyclopedia Britannica (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০১৯-০৭-২৩ 
  3. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ২৫ অক্টোবর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ অক্টোবর ২০১৬ 

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]