দানিয়েল ওর্তেগা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দানিয়েল ওর্তেগা
৫৮তম ও ৬২তম নিকারাগুয়ার রাষ্ট্রপতি
দায়িত্বাধীন
অধিকৃত কার্যালয়
জানুয়ারী ১০, ২০০৭
উপরাষ্ট্রপতিজ্যাম মোরালেস কারাজো
মোজেস ওমর হেলসলেভেনস
রোসারিও মুরিলা
পূর্বসূরীএনরিক বালোয়োস
কাজের মেয়াদ
জানুয়ারী ১০, ১৯৮৫ – এপ্রিল ২৫, ১৯৯০
উপরাষ্ট্রপতিসার্জিও রামিরেজ মারকাদো
পূর্বসূরীনিজে (কোঅর্ডিনেটর অফ টি জুন্টা অফ ন্যাশনাল রিকনস্ট্রাশন)
উত্তরসূরীভিওলেতা চামেরো
কোঅর্ডিনেটর অফ জুন্টা অফ ন্যাশনাল রেকনস্ট্রাশন অফ নিকারাগুয়া
কাজের মেয়াদ
জুলাই ১৮, ১৯৭৯ – জানুয়ারী ১০, ১৯৮৫
পূর্বসূরীফ্রান্সিসকো ওর্কায় (ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি)
উত্তরসূরীনিজে (প্রেসিডেন্ট)
ব্যক্তিগত বিবরণ
জন্মহোসে দানিয়েল ওর্তেগা সাবেদ্রা
(1945-11-11) ১১ নভেম্বর ১৯৪৫ (বয়স ৭৮)
লা লিবার্টাদ, নিকারাগুয়া
রাজনৈতিক দলফসলন
দাম্পত্য সঙ্গীরোসারিও মুরিলা (১৯৭৯–বর্তমান)
সন্তান১৫
দানিয়েল ওর্তেগা

হোসে দানিয়েল ওর্তেগা সাবেদ্রা ( স্পেনীয়: José Daniel Ortega Saavedra; ১১ নভে., ১৯৪৫) হলেন একজন নিকারাগুয়ান রাজনৈতিক নেতা, যিনি ২০১৭ খ্রিস্টাব্দ থেকে নিকারাগুয়ার রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে ১৯৭৯ থেকে ১৯৯০ সাল পর্যন্ত তিনি নিকারাগুয়ার অন্যতম নেতা ছিলেন এবং জুন্তা'(junta)–এর প্রধান (১৯৭৯-১৯৮৫) ও রাষ্ট্রপতি (১৯৮৫–১৯৯০ ) হিসাবে তিনি দায়িত্ব পালন করেন। সান্দিনিস্তা ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট (স্পেনীয় ভাষায় : Frente Sandinista de Liberación Nacional) বা FSLN এর একজন নেতা হিসেবে তিনি নিকারাগুয়া জুড়ে বামপন্থী সংস্কার বাস্তবায়ন করেন।

একটি নিম্ন শ্রমিক পরিবারে জন্মগ্রহণ করে ছোটবেলা থেকেই নিকারাগুয়ার স্বৈরশাসক আন্নাস্তাসিও দেবীর বিরোধিতা করতেন। পরবর্তীতে তিনি সরকারবিরোধী আন্দোলনের সাথে যুক্ত হন। ১৯৬৩ সালে ছাত্র হিসাবে সান্দিনিস্তাজে যোগদানের পর ১৯৬৭ সালে ওর্তাগা 'শহুরে প্রতিরোধ কার্যকলাপে' (urban resistance activity) জড়িয়ে পড়েন এবং বেশ কয়েকবার গ্রেপ্তার হন।[১] ১৯৭৪ সালে মুক্তি পাওয়ার পর তিনি কিউবায় নির্বাসিত হন এবং সপখানে ফিদেল কাস্ত্রোর মার্ক্সবাদ-লেনিনবাদ সরকারের নিকট থেকে গেরিলা যুদ্ধের প্রশিক্ষণ নেন।

২০২১ সালের নভেম্বরে ওর্তেগা সুপ্রিম ইলেক্টোরাল কাউন্সিল কর্তৃক প্রকাশিত প্রথম আংশিক দাপ্তরিক ফলাফল অনুসারে ৭৫% ভোট নিয়ে চতুর্থ পাঁচ বছরের মেয়াদে পুনরায় নির্বাচিত হন।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Helicon, সম্পাদক (২০১৬)। Ortega Saavedra, DanielThe Hutchinson Unabridged Encyclopedia with Atlas and Weather Guide। Abington: Helicon। 
  2. Afp (২০২১-১১-০৮)। "Nicaragua's Ortega wins new term after opponents jailed"The Hindu (ইংরেজি ভাষায়)। আইএসএসএন 0971-751X। সংগ্রহের তারিখ ২০২১-১১-০৮